WBSSC SLST Philosophy IX & X : Topic: Hedonism

Topic: Hedonism / সুখবাদ

(a) Psychological and Ethical Hedonism / মনস্তাত্ত্বিক ও নৈতিক সুখবাদ

Q-1: What is the main assertion of Psychological Hedonism?
মনস্তাত্ত্বিক সুখবাদের মূল বক্তব্য কী?

  • A. People should seek pleasure and avoid pain.
    মানুষের উচিত সুখ খোঁজা এবং দুঃখ এড়িয়ে চলা।
  • B. People are naturally driven to seek pleasure and avoid pain.
    মানুষ স্বাভাবিকভাবেই সুখ খোঁজা এবং দুঃখ এড়ানোর জন্য চালিত হয়।
  • C. Pleasure is the only intrinsic good.
    সুখই একমাত্র স্বতঃসিদ্ধ ভালো।
  • D. Only the consequences of an action matter.
    শুধুমাত্র একটি কাজের ফলাফলই গুরুত্বপূর্ণ।

Q-2: Ethical Hedonism is a theory about…
নৈতিক সুখবাদ হলো একটি তত্ত্ব যা…

  • A. …what people actually desire.
    …মানুষ আসলে কী চায়।
  • B. …what people ought to desire.
    …মানুষের কী চাওয়া উচিত।
  • C. …the psychological motivations of humans.
    …মানুষের মনস্তাত্ত্বিক প্রেরণা সম্পর্কে।
  • D. …the nature of reality.
    …বাস্তবতার প্রকৃতি সম্পর্কে।

(b) Egoistic Hedonism & (c) Gross Egoistic Hedonism / আত্মসুখবাদ ও স্থূল আত্মসুখবাদ

Q-3: What is the central idea of Egoistic Hedonism?
আত্মসুখবাদের মূল ধারণাটি কী?

  • A. One should act to maximize pleasure for the greatest number of people.
    সর্বাধিক সংখ্যক মানুষের জন্য সুখ সর্বাধিক করার জন্য কাজ করা উচিত।
  • B. One should act to maximize one’s own pleasure.
    নিজের সুখ সর্বাধিক করার জন্য কাজ করা উচিত।
  • C. Pleasure is an illusion.
    সুখ একটি भ्रम।
  • D. Duty, not pleasure, is the basis of morality.
    কর্তব্য, সুখ নয়, নৈতিকতার ভিত্তি।

Q-4: Who is considered a proponent of Gross Egoistic Hedonism?
কাকে স্থূল আত্মসুখবাদের প্রবক্তা হিসেবে বিবেচনা করা হয়?

  • A. John Stuart Mill
    জন স্টুয়ার্ট মিল
  • B. Immanuel Kant
    ইমানুয়েল কান্ট
  • C. Aristippus
    অ্যারিস্টিপাস
  • D. Jeremy Bentham
    জেরেমি বেন্থাম

(d) Refined Egoistic Hedonism / মার্জিত আত্মসুখবাদ

Q-5: How does Refined Egoistic Hedonism differ from Gross Egoistic Hedonism?
মার্জিত আত্মসুখবাদ কীভাবে স্থূল আত্মসুখবাদ থেকে আলাদা?

  • A. It focuses on the pleasure of others.
    এটি অন্যদের সুখের উপর মনোযোগ দেয়।
  • B. It values mental and long-term pleasures over immediate physical ones.
    এটি তাৎক্ষণিক শারীরিক সুখের চেয়ে মানসিক এবং দীর্ঘমেয়াদী সুখকে বেশি মূল্য দেয়।
  • C. It rejects pleasure as a moral standard.
    এটি নৈতিক মানদণ্ড হিসেবে সুখকে প্রত্যাখ্যান করে।
  • D. It is a form of deontology.
    এটি এক ধরনের কর্তব্যবাদ।

Q-6: Which philosopher is most associated with Refined Egoistic Hedonism?
কোন দার্শনিক মার্জিত আত্মসুখবাদের সাথে সবচেয়ে বেশি যুক্ত?

  • A. Aristippus
    অ্যারিস্টিপাস
  • B. Epicurus
    এপিকিউরাস
  • C. Bentham
    বেন্থাম
  • D. Kant
    কান্ট

(e) Altruistic Hedonism – Bentham’s Theory / পরসুখবাদ – বেন্থামের তত্ত্ব

Q-7: What is the core principle of Bentham’s utilitarianism?
বেন্থামের উপযোগবাদের মূল নীতিটি কী?

  • A. The Categorical Imperative
    শর্তহীন অনুজ্ঞা
  • B. The Greatest Happiness Principle
    সর্বাধিক সুখের নীতি
  • C. The Doctrine of the Mean
    মধ্যপন্থার মতবাদ
  • D. The Social Contract
    সামাজিক চুক্তি

Q-8: What did Bentham use to measure pleasure and pain?
বেন্থাম সুখ এবং দুঃখ পরিমাপ করার জন্য কী ব্যবহার করেছিলেন?

  • A. Hedonic Calculus (or Felicific Calculus)
    সুখবাদী কলন (বা ফেলিসিফিক ক্যালকুলাস)
  • B. Moral Compass
    নৈতিক কম্পাস
  • C. Divine Command
    ঐশ্বরিক আদেশ
  • D. Logical Syllogism
    যৌক্তিক ন্যায়ানুমান

Q-9: According to Bentham, what is the key difference between pleasures?
বেন্থামের মতে, সুখের মধ্যে মূল পার্থক্য কী?

  • A. Qualitative (some are inherently better)
    গুণগত (কিছু সুখ স্বভাবতই উন্নত)
  • B. Quantitative (only amount matters)
    পরিমাণগত (শুধুমাত্র পরিমাণই গুরুত্বপূর্ণ)
  • C. Source (where it comes from)
    উৎস (কোথা থেকে আসে)
  • D. There is no difference.
    কোনো পার্থক্য নেই।

(f) Mill’s Utilitarianism / মিলের উপযোগবাদ

Q-10: How did John Stuart Mill modify Bentham’s utilitarianism?
জন স্টুয়ার্ট মিল কীভাবে বেন্থামের উপযোগবাদকে সংশোধন করেছিলেন?

  • A. He rejected the Greatest Happiness Principle.
    তিনি সর্বাধিক সুখের নীতি প্রত্যাখ্যান করেন।
  • B. He introduced a qualitative distinction between pleasures.
    তিনি সুখের মধ্যে একটি গুণগত পার্থক্য প্রবর্তন করেন।
  • C. He argued for egoism instead of altruism.
    তিনি পরার্থপরতার পরিবর্তে আত্মস্বার্থের পক্ষে যুক্তি দিয়েছিলেন।
  • D. He focused only on avoiding pain, not seeking pleasure.
    তিনি শুধুমাত্র দুঃখ এড়ানোর উপর জোর দিয়েছিলেন, সুখ খোঁজার উপর নয়।

Q-11: What is Mill’s famous quote regarding different types of pleasure?
বিভিন্ন ধরনের সুখ সম্পর্কিত মিলের বিখ্যাত উক্তি কোনটি?

  • A. “The unexamined life is not worth living.”
    “অপরীক্ষিত জীবন যাপনের যোগ্য নয়।”
  • B. “I think, therefore I am.”
    “আমি চিন্তা করি, তাই আমি আছি।”
  • C. “It is better to be a human being dissatisfied than a pig satisfied.”
    “একটি সন্তুষ্ট শূকরের চেয়ে অসন্তুষ্ট মানুষ হওয়া ভালো।”
  • D. “Act only on that maxim whereby you can at the same time will that it should become a universal law.”
    “শুধুমাত্র সেই নীতির উপর ভিত্তি করে কাজ করো যা তুমি একই সাথে একটি সার্বজনীন আইন হিসাবে চাইতে পারো।”

(g) Act-Utilitarianism and Rule-Utilitarianism / কর্ম-উপযোগবাদ ও নিয়ম-উপযোগবাদ

Q-12: What does Act-Utilitarianism assess to determine morality?
কর্ম-উপযোগবাদ নৈতিকতা নির্ধারণ করতে কী মূল্যায়ন করে?

  • A. The character of the moral agent.
    নৈতিক कर्ता-র চরিত্র।
  • B. The consequences of a specific, individual act.
    একটি নির্দিষ্ট, স্বতন্ত্র কাজের ফলাফল।
  • C. The consequences of following a general rule.
    একটি সাধারণ নিয়ম অনুসরণ করার ফলাফল।
  • D. The intentions behind an act.
    একটি কাজের পেছনের উদ্দেশ্য।

Q-13: What does Rule-Utilitarianism assess to determine morality?
নিয়ম-উপযোগবাদ নৈতিকতা নির্ধারণ করতে কী মূল্যায়ন করে?

  • A. The immediate pleasure from an act.
    একটি কাজ থেকে তাৎক্ষণিক সুখ।
  • B. The consequences of a specific, individual act.
    একটি নির্দিষ্ট, স্বতন্ত্র কাজের ফলাফল।
  • C. The consequences of adopting a general rule of conduct.
    আচরণের একটি সাধারণ নিয়ম গ্রহণ করার ফলাফল।
  • D. The emotional response to an act.
    একটি কাজের প্রতি আবেগগত প্রতিক্রিয়া।

Q-14: Which of the following is a common criticism of Act-Utilitarianism?
নিম্নলিখিত কোনটি কর্ম-উপযোগবাদের একটি সাধারণ সমালোচনা?

  • A. It is too rigid and inflexible.
    এটি খুব কঠোর এবং অনমনীয়।
  • B. It could justify sacrificing an innocent person for the greater good.
    এটি বৃহত্তর মঙ্গলের জন্য একজন নিরপরাধ ব্যক্তিকে বলিদানকে ন্যায্যতা দিতে পারে।
  • C. It ignores consequences entirely.
    এটি সম্পূর্ণরূপে ফলাফল উপেক্ষা করে।
  • D. It is a form of egoism.
    এটি এক ধরনের আত্মস্বার্থবাদ।

1. Deontological Theories / কর্তব্যবাদী তত্ত্বসমূহ

Act-Deontological and Rule-Deontological Theories / কর্ম-কর্তব্যবাদ এবং নিয়ম-কর্তব্যবাদ তত্ত্ব

Q-15: What is the fundamental principle of Deontological ethics?
কর্তব্যবাদী নীতিবিদ্যার মৌলিক নীতি কী?

  • A. The moral worth of an action is determined by its consequences.
    একটি কাজের নৈতিক মূল্য তার ফলাফল দ্বারা নির্ধারিত হয়।
  • B. The moral worth of an action is determined by one’s feelings.
    একটি কাজের নৈতিক মূল্য একজনের অনুভূতি দ্বারা নির্ধারিত হয়।
  • C. The moral worth of an action is determined by its conformity to a moral duty or rule.
    একটি কাজের নৈতিক মূল্য একটি নৈতিক কর্তব্য বা নিয়মের সাথে তার সামঞ্জস্য দ্বারা নির্ধারিত হয়।
  • D. The moral worth of an action is determined by its contribution to personal virtue.
    একটি কাজের নৈতিক মূল্য ব্যক্তিগত সদ্গুণে তার অবদান দ্বারা নির্ধারিত হয়।

Q-16: Act-Deontology claims that…
কর্ম-কর্তব্যবাদ দাবি করে যে…

  • A. …we must follow universal moral laws.
    …আমাদের অবশ্যই সার্বজনীন নৈতিক আইন অনুসরণ করতে হবে।
  • B. …we can and must intuitively decide what is right in each specific situation.
    …আমরা প্রতিটি নির্দিষ্ট পরিস্থিতিতে কোনটি সঠিক তা স্বজ্ঞাতভাবে সিদ্ধান্ত নিতে পারি এবং অবশ্যই নিতে হবে।
  • C. …the consequences of our actions are the most important factor.
    …আমাদের কাজের ফলাফলই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।
  • D. …we should follow the rules that produce the best outcomes.
    …আমাদের সেই নিয়মগুলি অনুসরণ করা উচিত যা সেরা ফলাফল দেয়।

Q-17: Rule-Deontology claims that…
নিয়ম-কর্তব্যবাদ দাবি করে যে…

  • A. …each situation is unique and requires a unique moral judgment.
    …প্রতিটি পরিস্থিতি অনন্য এবং একটি অনন্য নৈতিক বিচারের প্রয়োজন।
  • B. …morality is based on conforming to a set of legitimate moral rules or principles.
    …নৈতিকতা একগুচ্ছ বৈধ নৈতিক নিয়ম বা নীতি মেনে চলার উপর ভিত্তি করে।
  • C. …the only rule is to maximize happiness.
    …একমাত্র নিয়ম হল সুখ সর্বাধিক করা।
  • D. …morality is subjective.
    …নৈতিকতা ব্যক্তিনিষ্ঠ।

Kant’s Theory / কান্টের তত্ত্ব

Q-18: According to Kant, what is the only thing that is good without qualification?
কান্টের মতে, একমাত্র কোন জিনিসটি শর্তহীনভাবে ভালো?

  • A. Happiness
    সুখ
  • B. A Good Will
    সদিচ্ছা (Good Will)
  • C. Intelligence
    বুদ্ধিমত্তা
  • D. Courage
    সাহস

Q-19: What is a “Categorical Imperative” in Kant’s philosophy?
কান্টের দর্শনে “শর্তহীন অনুজ্ঞা” (Categorical Imperative) কী?

  • A. A command that applies only if you have a certain desire (e.g., “If you want to be healthy, exercise.”).
    একটি আদেশ যা শুধুমাত্র তখনই প্রযোজ্য হয় যদি আপনার একটি নির্দিষ্ট ইচ্ছা থাকে (যেমন, “যদি তুমি সুস্থ থাকতে চাও, ব্যায়াম করো।”)।
  • B. An unconditional moral command that applies to all rational beings, regardless of their desires.
    একটি শর্তহীন নৈতিক আদেশ যা সমস্ত যুক্তিবাদী প্রাণীর উপর প্রযোজ্য, তাদের ইচ্ছা নির্বিশেষে।
  • C. A rule for achieving the greatest happiness for the greatest number.
    সর্বাধিক সংখ্যক মানুষের জন্য সর্বাধিক সুখ অর্জনের একটি নিয়ম।
  • D. A personal, subjective moral guideline.
    একটি ব্যক্তিগত, ব্যক্তিনিষ্ঠ নৈতিক নির্দেশিকা।

Q-20: What is the first formulation of the Categorical Imperative (The Formula of Universal Law)?
শর্তহীন অনুজ্ঞার প্রথম সূত্রায়নটি কী (সার্বজনীন আইনের সূত্র)?

  • A. “Always treat humanity, whether in yourself or in others, as an end and never merely as a means.”
    “সর্বদা মানবতাকে, নিজের মধ্যে বা অন্যদের মধ্যে, একটি লক্ষ্য হিসাবে গণ্য করো এবং কখনো কেবল একটি উপায় হিসাবে নয়।”
  • B. “Act only according to that maxim whereby you can at the same time will that it should become a universal law.”
    “শুধুমাত্র সেই নীতির উপর ভিত্তি করে কাজ করো যা তুমি একই সাথে একটি সার্বজনীন আইন হিসাবে চাইতে পারো।”
  • C. “Act as if you were a law-making member of a kingdom of ends.”
    “এমনভাবে কাজ করো যেন তুমি একটি উদ্দেশ্য-রাজ্যের আইন-প্রণয়নকারী সদস্য।”
  • D. “Do unto others as you would have them do unto you.”
    “অন্যদের সাথে তেমন আচরণ করো যেমন তুমি তাদের কাছ থেকে আশা করো।”

Q-21: According to Kant’s second formulation of the Categorical Imperative (The Formula of Humanity), why is it wrong to use a person as a “mere means”?
কান্টের শর্তহীন অনুজ্ঞার দ্বিতীয় সূত্রায়ন (মানবতার সূত্র) অনুসারে, একজন ব্যক্তিকে “কেবল উপায়” হিসাবে ব্যবহার করা ভুল কেন?

  • A. Because it leads to bad consequences.
    কারণ এটি খারাপ ফলাফলের দিকে নিয়ে যায়।
  • B. Because it fails to respect the inherent worth and rationality of a person.
    কারণ এটি একজন ব্যক্তির অন্তর্নিহিত মূল্য এবং যুক্তিবাদীতাকে সম্মান করতে ব্যর্থ হয়।
  • C. Because it is against God’s will.
    কারণ এটি ঈশ্বরের ইচ্ছার বিরুদ্ধে।
  • D. Because it does not maximize overall happiness.
    কারণ এটি সামগ্রিক সুখকে সর্বাধিক করে না।

2. Practical Ethics / ব্যাবহারিক নীতিবিদ্যা

(i) The Concept of Practical Ethics / ব্যাবহারিক নীতিবিদ্যার ধারণা

Q-22: What is Practical or Applied Ethics?
ব্যাবহারিক বা ফলিত নীতিবিদ্যা কী?

  • A. The study of the meaning of moral terms (meta-ethics).
    নৈতিক পরিভাষাগুলির অর্থ অধ্যয়ন (পরা-নীতিবিদ্যা)।
  • B. The study of general moral theories (normative ethics).
    সাধারণ নৈতিক তত্ত্বের অধ্যয়ন (আদর্শনিষ্ঠ নীতিবিদ্যা)।
  • C. The application of ethical theories to real-world moral problems.
    বাস্তব-বিশ্বের নৈতিক সমস্যাগুলিতে নৈতিক তত্ত্বের প্রয়োগ।
  • D. The study of what people believe to be right and wrong (descriptive ethics).
    মানুষ কী সঠিক এবং ভুল বলে বিশ্বাস করে তার অধ্যয়ন (বর্ণনামূলক নীতিবিদ্যা)।

(ii) Euthanasia / ইউথেনেশিয়া (স্বস্তিমৃত্যু)

Q-23: What is the primary distinction between active and passive euthanasia?
সক্রিয় এবং নিষ্ক্রিয় ইউথেনেশিয়ার মধ্যে প্রাথমিক পার্থক্য কী?

  • A. Active euthanasia is killing, while passive euthanasia is letting die.
    সক্রিয় ইউথেনেশিয়া হল হত্যা করা, যখন নিষ্ক্রিয় ইউথেনেশিয়া হল মরতে দেওয়া।
  • B. Active euthanasia is always illegal, while passive euthanasia is always legal.
    সক্রিয় ইউথেনেশিয়া সর্বদা অবৈধ, যখন নিষ্ক্রিয় ইউথেনেশিয়া সর্বদা বৈধ।
  • C. Active euthanasia is voluntary, while passive euthanasia is non-voluntary.
    সক্রিয় ইউথেনেশিয়া স্বেচ্ছাকৃত, যখন নিষ্ক্রিয় ইউথেনেশিয়া অনিচ্ছাকৃত।
  • D. There is no moral difference between them.
    তাদের মধ্যে কোনো নৈতিক পার্থক্য নেই।

Q-24: “Voluntary euthanasia” refers to euthanasia that is…
“স্বেচ্ছাকৃত ইউথেনেশিয়া” বলতে বোঝায় সেই ইউথেনেশিয়া যা…

  • A. …performed against the patient’s will.
    …রোগীর ইচ্ছার বিরুদ্ধে সঞ্চালিত হয়।
  • B. …performed on a patient who is unable to give consent (e.g., in a coma).
    …এমন একজন রোগীর উপর সঞ্চালিত হয় যিনি সম্মতি দিতে অক্ষম (যেমন, কোমায়)।
  • C. …performed at the explicit request of the patient.
    …রোগীর সুস্পষ্ট অনুরোধে সঞ্চালিত হয়।
  • D. …performed by a family member.
    …পরিবারের কোনো সদস্য দ্বারা সঞ্চালিত হয়।

(iii) Killing Animals / পশু হত্যা

Q-25: What is “speciesism,” a term coined by Peter Singer?
“প্রজাতিবাদ” (speciesism) কী, যা পিটার সিঙ্গারের তৈরি একটি শব্দ?

  • A. The belief that all species are equal.
    এই বিশ্বাস যে সকল প্রজাতি সমান।
  • B. The scientific study of animal species.
    প্রাণী প্রজাতির বৈজ্ঞানিক অধ্যয়ন।
  • C. A prejudice or attitude of bias in favor of the interests of members of one’s own species and against those of members of other species.
    নিজের প্রজাতির সদস্যদের স্বার্থের পক্ষে এবং অন্যান্য প্রজাতির সদস্যদের স্বার্থের বিরুদ্ধে একটি কুসংস্কার বা পক্ষপাতমূলক মনোভাব।
  • D. The belief that humans have a duty to protect all animal species.
    এই বিশ্বাস যে সকল প্রাণী প্রজাতিকে রক্ষা করা মানুষের কর্তব্য।

Q-26: From a utilitarian perspective (like Peter Singer’s), what is the primary reason why killing animals for food is often wrong?
একটি উপযোগবাদী দৃষ্টিকোণ থেকে (পিটার সিঙ্গারের মতো), খাবারের জন্য পশু হত্যা প্রায়শই ভুল হওয়ার প্রাথমিক কারণ কী?

  • A. Animals have inherent rights.
    প্রাণীদের অন্তর্নিহিত অধিকার আছে।
  • B. It violates a divine command.
    এটি একটি ঐশ্বরিক আদেশ লঙ্ঘন করে।
  • C. The suffering caused to the animal outweighs the pleasure humans get from eating it.
    প্রাণীর প্রতি যে যন্ত্রণা সৃষ্টি করা হয় তা মানুষের খাওয়ার আনন্দকে ছাড়িয়ে যায়।
  • D. Animals are rational beings.
    প্রাণীরা যুক্তিবাদী প্রাণী।

(iv) Environmental Ethics / পরিবেশগত নীতিবিদ্যা

Q-27: What is an “anthropocentric” view in environmental ethics?
পরিবেশগত নীতিবিদ্যায় একটি “নৃ-কেন্দ্রিক” (anthropocentric) দৃষ্টিভঙ্গি কী?

  • A. The view that all living things have equal moral standing.
    এই দৃষ্টিভঙ্গি যে সমস্ত জীবন্ত জিনিসের সমান নৈতিক মর্যাদা রয়েছে।
  • B. The view that only human beings have intrinsic value, and the environment is valuable only for its usefulness to humans.
    এই দৃষ্টিভঙ্গি যে শুধুমাত্র মানুষেরই অন্তর্নিহিত মূল্য আছে, এবং পরিবেশ শুধুমাত্র মানুষের জন্য তার উপযোগিতার জন্যই মূল্যবান।
  • C. The view that entire ecosystems have moral standing.
    এই দৃষ্টিভঙ্গি যে সমগ্র বাস্তুতন্ত্রের নৈতিক মর্যাদা রয়েছে।
  • D. The view that animals have more value than plants.
    এই দৃষ্টিভঙ্গি যে উদ্ভিদের চেয়ে প্রাণীদের বেশি মূল্য রয়েছে।

Q-28: What is a “biocentric” view in environmental ethics?
পরিবেশগত নীতিবিদ্যায় একটি “জীব-কেন্দ্রিক” (biocentric) দৃষ্টিভঙ্গি কী?

  • A. A human-centered view.
    একটি মানব-কেন্দ্রিক দৃষ্টিভঙ্গি।
  • B. A view that extends intrinsic value and moral standing to all living things.
    একটি দৃষ্টিভঙ্গি যা সমস্ত জীবন্ত জিনিসের প্রতি অন্তর্নিহিত মূল্য এবং নৈতিক মর্যাদা প্রসারিত করে।
  • C. A view that only considers ecosystems, not individual organisms.
    একটি দৃষ্টিভঙ্গি যা শুধুমাত্র বাস্তুতন্ত্রকে বিবেচনা করে, স্বতন্ত্র জীবকে নয়।
  • D. A view that only values sentient animals.
    একটি দৃষ্টিভঙ্গি যা শুধুমাত্র সংবেদনশীল প্রাণীদের মূল্য দেয়।

Q-29: The paradox of hedonism suggests that…
সুখবাদের विरोधाभास (paradox) বলে যে…

  • A. …pleasure is easily achievable.
    …সুখ সহজেই অর্জন করা যায়।
  • B. …directly and consciously pursuing pleasure often leads to not finding it.
    …সরাসরি এবং সচেতনভাবে সুখের সন্ধান করলে প্রায়শই তা পাওয়া যায় না।
  • C. …pain is necessary for pleasure.
    …সুখের জন্য দুঃখ প্রয়োজন।
  • D. …all pleasures are actually forms of pain.
    …সমস্ত সুখ আসলে এক ধরনের দুঃখ।

Q-30: According to Mill, who is qualified to judge which of two pleasures is of a higher quality?
মিলের মতে, দুটি সুখের মধ্যে কোনটি উচ্চতর মানের, তা বিচার করার যোগ্য কে?

  • A. Any rational person.
    যেকোনো যুক্তিবাদী ব্যক্তি।
  • B. Only a philosopher.
    শুধুমাত্র একজন দার্শনিক।
  • C. Someone who has experienced both pleasures.
    এমন কেউ যিনি উভয় সুখই ভোগ করেছেন।
  • D. No one can judge; it is subjective.
    কেউ বিচার করতে পারে না; এটি ব্যক্তিনিষ্ঠ।

Q-31: A key feature of deontological theories is that they are…
কর্তব্যবাদী তত্ত্বের একটি প্রধান বৈশিষ্ট্য হল যে তারা…

  • A. …consequentialist.
    …ফলাফলবাদী।
  • B. …non-consequentialist.
    …অ-ফলাফলবাদী।
  • C. …egoistic.
    …আত্মস্বার্থবাদী।
  • D. …relativistic.
    …আপেক্ষিকতাবাদী।

Q-32: For Kant, an action has moral worth only if it is done…
কান্টের জন্য, একটি কাজের নৈতিক মূল্য থাকে শুধুমাত্র যদি তা করা হয়…

  • A. …out of love for humanity.
    …মানবতার প্রতি ভালোবাসা থেকে।
  • B. …from a sense of duty.
    …কর্তব্যবোধ থেকে।
  • C. …to produce the best results.
    …সেরা ফলাফল উৎপাদনের জন্য।
  • D. …in accordance with one’s natural inclinations.
    …একজনের স্বাভাবিক প্রবণতা অনুসারে।

Q-33: The “slippery slope” argument against euthanasia suggests that…
ইউথেনেশিয়ার বিরুদ্ধে “পিচ্ছিল ঢাল” (slippery slope) যুক্তিটি বলে যে…

  • A. …euthanasia is always morally wrong in itself.
    …ইউথেনেশিয়া নিজেই সর্বদা নৈতিকভাবে ভুল।
  • B. …legalizing voluntary euthanasia could lead to the acceptance of non-voluntary or involuntary euthanasia.
    …স্বেচ্ছাকৃত ইউথেনেশিয়াকে বৈধ করা অনিচ্ছাকৃত বা বাধ্যতামূলক ইউথেনেশিয়াকে গ্রহণযোগ্য করে তুলতে পারে।
  • C. …it is difficult to administer euthanasia painlessly.
    …ইউথেনেশিয়া ব্যথাহীনভাবে প্রয়োগ করা কঠিন।
  • D. …doctors would lose their motivation to heal patients.
    …ডাক্তাররা রোগীদের সুস্থ করার প্রেরণা হারাবে।

Q-34: “Ecocentrism” in environmental ethics gives moral priority to…
পরিবেশগত নীতিবিদ্যায় “বাস্তু-কেন্দ্রিকতা” (Ecocentrism) নৈতিক অগ্রাধিকার দেয়…

  • A. …individual living organisms.
    …স্বতন্ত্র জীবন্ত প্রাণীকে।
  • B. …sentient animals only.
    …শুধুমাত্র সংবেদনশীল প্রাণীদের।
  • C. …the well-being of entire ecosystems and the biosphere.
    …সমগ্র বাস্তুতন্ত্র এবং জীবমণ্ডলের মঙ্গলকে।
  • D. …human interests.
    …মানুষের স্বার্থকে।

Q-35: Rule-utilitarianism was developed partly to address which problem in act-utilitarianism?
কর্ম-উপযোগবাদের কোন সমস্যাটির সমাধানের জন্য নিয়ম-উপযোগবাদ আংশিকভাবে বিকশিত হয়েছিল?

  • A. The problem of measuring happiness.
    সুখ পরিমাপের সমস্যা।
  • B. The problem of being too demanding.
    অতিরিক্ত দাবি করার সমস্যা।
  • C. The problem of justifying actions that violate common-sense moral rules (e.g., lying, breaking promises).
    সাধারণ নৈতিক নিয়ম লঙ্ঘনকারী কাজগুলিকে ন্যায্যতা দেওয়ার সমস্যা (যেমন, মিথ্যা বলা, প্রতিশ্রুতি ভঙ্গ করা)।
  • D. The problem of egoism.
    আত্মস্বার্থবাদের সমস্যা।

Q-36: Which concept is central to Kant’s idea of a “Kingdom of Ends”?
কান্টের “উদ্দেশ্য-রাজ্য” (Kingdom of Ends) ধারণার কেন্দ্রবিন্দুতে কোন ধারণাটি রয়েছে?

  • A. The pursuit of maximum pleasure.
    সর্বাধিক সুখের অন্বেষণ।
  • B. A community of rational beings who are both authors and subjects of moral law.
    যুক্তিবাদী প্রাণীদের একটি সম্প্রদায় যারা নৈতিক আইনের রচয়িতা এবং প্রজা উভয়ই।
  • C. A society governed by a philosopher-king.
    একজন দার্শনিক-রাজা দ্বারা শাসিত একটি সমাজ।
  • D. The survival of the fittest.
    যোগ্যতমের টিকে থাকা।

Q-37: The argument for animal rights put forward by Tom Regan is based on…
টম রিগানের প্রস্তাবিত পশু অধিকারের যুক্তিটি কিসের উপর ভিত্তি করে?

  • A. …a utilitarian calculation of suffering.
    …কষ্টের একটি উপযোগবাদী গণনা।
  • B. …the concept that animals have inherent value as “subjects-of-a-life”.
    …”জীবনের-কর্তা” (subjects-of-a-life) হিসাবে প্রাণীদের অন্তর্নিহিত মূল্য আছে এই ধারণার উপর।
  • C. …the idea that animals are part of the ecosystem.
    …প্রাণীরা বাস্তুতন্ত্রের অংশ এই ধারণার উপর।
  • D. …religious scriptures.
    …ধর্মীয় ধর্মগ্রন্থের উপর।

Q-38: “Non-voluntary euthanasia” applies to a situation where…
“অ-স্বেচ্ছাকৃত ইউথেনেশিয়া” (Non-voluntary euthanasia) এমন একটি পরিস্থিতিতে প্রযোজ্য যেখানে…

  • A. …the patient actively requests to die.
    …রোগী সক্রিয়ভাবে মৃত্যুর জন্য অনুরোধ করে।
  • B. …the patient actively refuses to die.
    …রোগী সক্রিয়ভাবে মরতে অস্বীকার করে।
  • C. …the patient is incompetent and unable to express a preference (e.g., in a persistent vegetative state).
    …রোগী অক্ষম এবং পছন্দ প্রকাশ করতে পারে না (যেমন, স্থায়ী নিথর অবস্থায়)।
  • D. …a court orders the euthanasia.
    …একটি আদালত ইউথেনেশিয়ার আদেশ দেয়।

Q-39: The ‘Felicific Calculus’ does NOT include which of the following criteria?
‘ফেলিসিফিক ক্যালকুলাস’-এ নিম্নলিখিত কোন মানদণ্ডটি অন্তর্ভুক্ত নয়?

  • A. Intensity (How strong is the pleasure?)
    তীব্রতা (সুখটি কতটা শক্তিশালী?)
  • B. Duration (How long will it last?)
    স্থায়িত্ব (এটি কতক্ষণ স্থায়ী হবে?)
  • C. Quality (Is it a ‘higher’ or ‘lower’ pleasure?)
    গুণমান (এটি কি ‘উচ্চতর’ না ‘নিম্নতর’ সুখ?)
  • D. Certainty (How likely is it to occur?)
    নিশ্চয়তা (এটি ঘটার সম্ভাবনা কতটা?)

Q-40: In Kantian ethics, a “perfect duty” is one that…
কান্টীয় নীতিবিদ্যায়, একটি “পূর্ণ কর্তব্য” (perfect duty) হল এমন একটি যা…

  • A. …we should perform if we feel like it.
    …আমাদের করা উচিত যদি আমাদের তেমন মনে হয়।
  • B. …must be followed without exception, such as the duty not to lie.
    …ব্যতিক্রম ছাড়া অবশ্যই অনুসরণ করতে হবে, যেমন মিথ্যা না বলার কর্তব্য।
  • C. …allows for some choice and latitude in its fulfillment, such as the duty of charity.
    …এর পূরণে কিছু পছন্দ এবং সুযোগের অনুমতি দেয়, যেমন দানের কর্তব্য।
  • D. …produces the greatest good.
    …সর্বাধিক কল্যাণ উৎপন্ন করে।

Q-41: Psychological Egoism is a…
মনস্তাত্ত্বিক অহংবাদ হল একটি…

  • A. …normative theory about how we ought to act.
    …আমাদের কীভাবে কাজ করা উচিত সে সম্পর্কে একটি আদর্শনিষ্ঠ তত্ত্ব।
  • B. …descriptive theory about how we actually act.
    …আমরা আসলে কীভাবে কাজ করি সে সম্পর্কে একটি বর্ণনামূলক তত্ত্ব।
  • C. …theory about the rights of the individual.
    …ব্যক্তির অধিকার সম্পর্কে একটি তত্ত্ব।
  • D. …form of utilitarianism.
    …উপযোগবাদের একটি রূপ।

Q-42: Epicurus’s version of hedonism emphasizes…
এপিকিউরাসের সুখবাদের সংস্করণটি জোর দেয়…

  • A. …the pursuit of intense, momentary pleasures.
    …তীব্র, ক্ষণস্থায়ী সুখের অন্বেষণে।
  • B. …the attainment of tranquility (ataraxia) and freedom from fear.
    …প্রশান্তি (ataraxia) অর্জন এবং ভয় থেকে মুক্তি।
  • C. …the happiness of the community over the individual.
    …ব্যক্তির চেয়ে সম্প্রদায়ের সুখ।
  • D. …fulfilling one’s duty regardless of pleasure.
    …সুখ নির্বিশেষে নিজের কর্তব্য পালন।

Q-43: The Divine Command Theory is an example of…
ঐশ্বরিক আদেশ তত্ত্ব (Divine Command Theory) হল একটি উদাহরণ…

  • A. …Act-Deontology.
    …কর্ম-কর্তব্যবাদের।
  • B. …Rule-Deontology.
    …নিয়ম-কর্তব্যবাদের।
  • C. …Act-Utilitarianism.
    …কর্ম-উপযোগবাদের।
  • D. …Virtue Ethics.
    …সদ্গুণ নীতিবিদ্যার।

Q-44: A central question in practical ethics is…
ব্যাবহারিক নীতিবিদ্যার একটি কেন্দ্রীয় প্রশ্ন হল…

  • A. …What is the nature of ‘goodness’?
    …’ভালো’-র প্রকৃতি কী?
  • B. …How can we apply moral principles to specific, real-life dilemmas?
    …আমরা কীভাবে নৈতিক নীতিগুলি নির্দিষ্ট, বাস্তব জীবনের দ্বিধায় প্রয়োগ করতে পারি?
  • C. …Are moral truths objective or subjective?
    …নৈতিক সত্য কি বস্তুনিষ্ঠ না ব্যক্তিনিষ্ঠ?
  • D. …What did ancient philosophers believe about ethics?
    …প্রাচীন দার্শনিকরা নীতিবিদ্যা সম্পর্কে কী বিশ্বাস করতেন?

Q-45: The concept of ‘sentience’ is most important for which ethical viewpoint concerning animals?
প্রাণী সম্পর্কিত কোন নৈতিক দৃষ্টিভঙ্গির জন্য ‘সংবেদনশীলতা’ (sentience) ধারণাটি সবচেয়ে গুরুত্বপূর্ণ?

  • A. Kantian Deontology
    কান্টীয় কর্তব্যবাদ
  • B. Utilitarianism
    উপযোগবাদ
  • C. Ecocentrism
    বাস্তু-কেন্দ্রিকতা
  • D. Anthropocentrism
    নৃ-কেন্দ্রিকতা
Scroll to Top