Contents of Musicological tests:

Musicology MCQ (সঙ্গীতশাস্ত্রের প্রশ্নাবলী)

(a) প্রাচীন যুগ (Ancient Period): নাট্যশাস্ত্র, বৃহদ্দেশী, সঙ্গীত-রত্নাকর

1. ‘নাট্যশাস্ত্র’ গ্রন্থের রচয়িতা কে? / Who is the author of the ‘Natyasastra’?

  • (A) মতঙ্গ মুনি / Matanga Muni
  • (B) ভরত মুনি / Bharata Muni
  • (C) শার্ঙ্গদেব / Sarangadeva
  • (D) অহোবল / Ahobala

2. নাট্যশাস্ত্রে কয়টি শ্রুতির উল্লেখ আছে? / How many Shrutis are mentioned in the Natyasastra?

  • (A) 12
  • (B) 22
  • (C) 24
  • (D) 7

3. নাট্যশাস্ত্র অনুসারে প্রধান গ্রাম দুটি কী কী? / What are the two main Gramas according to the Natyasastra?

  • (A) ষড়জ গ্রাম ও গান্ধার গ্রাম / Shadja Grama and Gandhar Grama
  • (B) মধ্যম গ্রাম ও নিষাদ গ্রাম / Madhyam Grama and Nishad Grama
  • (C) ষড়জ গ্রাম ও মধ্যম গ্রাম / Shadja Grama and Madhyam Grama
  • (D) গান্ধার গ্রাম ও পঞ্চম গ্রাম / Gandhar Grama and Pancham Grama

4. ‘বৃহদ্দেশী’ গ্রন্থে প্রথম কোন শব্দের সুস্পষ্ট সংজ্ঞা ও ব্যাখ্যা পাওয়া যায়? / Which term was first clearly defined and explained in the ‘Brhaddesi’?

  • (A) শ্রুতি / Shruti
  • (B) গ্রাম / Grama
  • (C) রাগ / Raga
  • (D) ঠাট / Thaat

5. মতঙ্গ মুনির ‘বৃহদ্দেশী’ কোন সঙ্গীত ধারার উপর আলোকপাত করে? / Matanga Muni’s ‘Brhaddesi’ focuses on which stream of music?

  • (A) মার্গ সঙ্গীত / Marga Sangeet
  • (B) দেশী সঙ্গীত / Desi Sangeet
  • (C) কেবল লোকসঙ্গীত / Only Folk Music
  • (D) পাশ্চাত্য সঙ্গীত / Western Music

6. ‘সঙ্গীত-রত্নাকর’ গ্রন্থটি কে রচনা করেন? / Who composed the text ‘Sangita-ratnakara’?

  • (A) ভরত মুনি / Bharata Muni
  • (B) মতঙ্গ মুনি / Matanga Muni
  • (C) শার্ঙ্গদেব / Sarangadeva
  • (D) বেঙ্কটমুখী / Venkatamakhin

7. ‘সঙ্গীত-রত্নাকর’ কয়টি অধ্যায়ে বিভক্ত? / Into how many chapters is ‘Sangita-ratnakara’ divided?

  • (A) 5
  • (B) 7
  • (C) 10
  • (D) 12

8. নাট্যশাস্ত্রে উল্লিখিত ‘জাতি’ (Jati) থেকে কিসের উদ্ভব বলে মনে করা হয়? / What is believed to have originated from the ‘Jati’ mentioned in the Natyasastra?

  • (A) তাল / Tala
  • (B) রাগ / Raga
  • (C) প্রবন্ধ / Prabandha
  • (D) গীতি / Giti

9. শার্ঙ্গদেব তাঁর ‘সঙ্গীত-রত্নাকর’-এ কত প্রকার গমকের বর্ণনা দিয়েছেন? / How many types of Gamakas did Sarangadeva describe in his ‘Sangita-ratnakara’?

  • (A) 10
  • (B) 12
  • (C) 15
  • (D) 22

10. নাট্যশাস্ত্রের কোন অধ্যায়ে সঙ্গীতের আলোচনা করা হয়েছে? / In which chapters of Natyasastra is music discussed?

  • (A) 1 থেকে 5 / 1 to 5
  • (B) 10 থেকে 15 / 10 to 15
  • (C) 28 থেকে 33 / 28 to 33
  • (D) 34 থেকে 36 / 34 to 36

11. ‘রাগ’ এবং ‘জাতি’-র মধ্যে সংযোগ স্থাপনকারী গ্রন্থ কোনটি? / Which text establishes the link between ‘Raga’ and ‘Jati’?

  • (A) নাট্যশাস্ত্র / Natyasastra
  • (B) সঙ্গীত-রত্নাকর / Sangita-ratnakara
  • (C) দত্তিলম / Dattilam
  • (D) বৃহদ্দেশী / Brhaddesi

12. ‘সপ্তাধ্যায়ী’ নামে কোন গ্রন্থটি পরিচিত? / Which text is known as ‘Saptadhyayi’?

  • (A) নাট্যশাস্ত্র / Natyasastra
  • (B) সঙ্গীত-রত্নাকর / Sangita-ratnakara
  • (C) সঙ্গীত পারিজাত / Sangita-Parijata
  • (D) চতুর্দণ্ডীপ্রকাশিকা / Chaturdandi-Prakasika

13. নাট্যশাস্ত্র অনুসারে বাদ্যযন্ত্রের চারটি শ্রেণীবিভাগ কী কী? / According to the Natyasastra, what are the four classifications of musical instruments?

  • (A) তত, সুষির, অবনদ্ধ, ঘন / Tata, Sushira, Avanaddha, Ghana
  • (B) তার, ফুঁ, চামড়া, কাঠ / String, Wind, Leather, Wood
  • (C) মার্গ, দেশী, লোক, আধুনিক / Marga, Desi, Folk, Modern
  • (D) একক, সঙ্গত, ঐকতান, সমবেত / Solo, Accompaniment, Orchestral, Choral

14. ‘বাগ্গেয়কার’ (Vaggeyakara) বলতে শার্ঙ্গদেব কী বুঝিয়েছেন? / What did Sarangadeva mean by ‘Vaggeyakara’?

  • (A) যিনি কেবল গান করেন / One who only sings
  • (B) যিনি কেবল বাদ্য বাজান / One who only plays an instrument
  • (C) যিনি গান রচনা করেন ও সুর দেন / One who composes lyrics and sets them to music
  • (D) যিনি নৃত্য পরিচালনা করেন / One who directs dance

15. বৃহদ্দেশী-তে উল্লিখিত পাঁচটি প্রধান গীতি কী কী? / What are the five main Gitis mentioned in Brhaddesi?

  • (A) শুদ্ধা, ভিন্না, গৌড়ী, বেসরা, সাধারণী / Shuddha, Bhinna, Gaudi, Vesara, Sadharani
  • (B) ধ্রুব, অন্তরা, সঞ্চারী, আভোগ / Dhruva, Antara, Sanchari, Abhog
  • (C) আলাপ, জোড়, ঝালা, গৎ / Alap, Jod, Jhala, Gat
  • (D) মার্গ, দেশী, নিবন্ধ, অনিবন্ধ / Marga, Desi, Nibaddha, Anibaddha

16. নাট্যশাস্ত্রের ‘রস সূত্র’ (Rasa Sutra) কীসের সঙ্গে সম্পর্কিত? / The ‘Rasa Sutra’ of Natyasastra is related to what?

  • (A) স্বরের বিন্যাস / Arrangement of notes
  • (B) তালের গঠন / Structure of tala
  • (C) দর্শকের অনুভূতি / The spectator’s emotion
  • (D) বাদ্যযন্ত্রের নির্মাণ / Construction of instruments

17. সঙ্গীত-রত্নাকরে উল্লিখিত ‘প্রবন্ধ’ (Prabandha) কী? / What is ‘Prabandha’ as mentioned in Sangita-ratnakara?

  • (A) একটি নির্দিষ্ট রাগ / A specific raga
  • (B) একটি তালের প্রকারভেদ / A type of tala
  • (C) একটি সুসংবদ্ধ সঙ্গীত রচনা / A well-structured musical composition
  • (D) একটি নৃত্য শৈলী / A dance style

18. ভরত মুনির মতে, ষড়জ ও মধ্যম গ্রামের মধ্যে মূল পার্থক্য কোন স্বরের শ্রুতি মানে? / According to Bharata Muni, the main difference between Shadja and Madhyam gramas lies in the shruti value of which note?

  • (A) পঞ্চম (Pa) / Pancham (Pa)
  • (B) মধ্যম (Ma) / Madhyam (Ma)
  • (C) গান্ধার (Ga) / Gandhar (Ga)
  • (D) ঋষভ (Re) / Rishabh (Re)

19. ‘আলাপ’-এর বিশদ বর্ণনা প্রথম কোন গ্রন্থে পাওয়া যায়? / In which text is a detailed description of ‘Alapa’ first found?

  • (A) নাট্যশাস্ত্র / Natyasastra
  • (B) সঙ্গীত-রত্নাকর / Sangita-ratnakara
  • (C) বৃহদ্দেশী / Brhaddesi
  • (D) সঙ্গীত পারিজাত / Sangita-Parijata

20. নাট্যশাস্ত্রের ‘ধ্রুবা গান’ (Dhruva Gana) কোথায় ব্যবহৃত হত? / Where was the ‘Dhruva Gana’ of Natyasastra used?

  • (A) মন্দিরের উপাসনায় / In temple worship
  • (B) রাজসভার বিনোদনে / In royal court entertainment
  • (C) নাটকের বিভিন্ন পর্যায়ে / During various stages of a drama
  • (D) যুদ্ধের সময় সৈন্যদের অনুপ্রাণিত করতে / To inspire soldiers during war

21. সঙ্গীত রত্নাকরের টিকাকার কে? / Who is the commentator of Sangita Ratnakara?

  • (A) কল্লিনাথ / Kallinatha
  • (B) অহোবল / Ahobala
  • (C) বেঙ্কটমুখী / Venkatamakhin
  • (D) ভাবভট্ট / Bhavabhatta

22. ‘মূর্চ্ছনা’ (Murchhana) বলতে কী বোঝায়? / What does ‘Murchhana’ mean?

  • (A) স্বরের কম্পন / Oscillation of a note
  • (B) গ্রামের স্বরগুলিকে আরোহী-অবরোহী ক্রমে সাজানো / Arranging the notes of a grama in ascending-descending order
  • (C) তালের একটি অংশ / A part of a tala
  • (D) একটি বিশেষ ধরনের গান / A special type of song

23. কোন গ্রন্থটি উত্তর ও দক্ষিণ ভারতীয় সঙ্গীতের সেতুবন্ধনকারী হিসেবে পরিচিত? / Which text is known as a bridge between North and South Indian music?

  • (A) বৃহদ্দেশী / Brhaddesi
  • (B) নাট্যশাস্ত্র / Natyasastra
  • (C) সঙ্গীত-রত্নাকর / Sangita-ratnakara
  • (D) সঙ্গীত পারিজাত / Sangita-Parijata

24. শার্ঙ্গদেব রাগগুলিকে কয়টি শ্রেণীতে ভাগ করেছেন? / Into how many categories did Sarangadeva classify ragas?

  • (A) ৩ (শুদ্ধ, ছায়ালগ, সংকীর্ণ) / 3 (Shuddha, Chhayalag, Sankirna)
  • (B) ১০ (মার্গাঙ্গ, দেশাঙ্গ ইত্যাদি) / 10 (Marganga, Deshanga etc.)
  • (C) ৪ (স্ত্রী, পুরুষ, নপুংসক, মিত্র) / 4 (Female, Male, Neuter, Friend)
  • (D) ২ (গ্রামরাগ, ভাষারাগ) / 2 (Gramaraga, Bhasharaga)

25. ‘মার্গ’ সঙ্গীত বলতে প্রাচীনকালে কী বোঝানো হত? / What was understood by ‘Marga’ sangeet in ancient times?

  • (A) আঞ্চলিক লোকসঙ্গীত / Regional folk music
  • (B) ব্রহ্মার দ্বারা সৃষ্ট এবং ভরত প্রমুখ মুনিদের দ্বারা প্রচলিত কঠোর নিয়মাবদ্ধ সঙ্গীত / Music created by Brahma and propagated by sages like Bharata, with strict rules
  • (C) দরবারী সঙ্গীত / Court music
  • (D) আধুনিক শাস্ত্রীয় সঙ্গীত / Modern classical music

(b) মধ্যযুগ (Mediaeval Period): সঙ্গীত-পারিজাত, হৃদয়প্রকাশ, চতুর্দণ্ডীপ্রকাশিকা

26. ‘সঙ্গীত-পারিজাত’ গ্রন্থের রচয়িতা কে? / Who is the author of ‘Sangita-Parijata’?

  • (A) শার্ঙ্গদেব / Sarangadeva
  • (B) পণ্ডিত অহোবল / Pandit Ahobala
  • (C) হৃদয়নারায়ণ দেব / Hridayanarayana Deva
  • (D) বেঙ্কটমুখী / Venkatamakhin

27. কোন গ্রন্থে প্রথমবার বীণার তারের দৈর্ঘ্যের ওপর ভিত্তি করে স্বরের স্থান নির্ণয় করা হয়? / In which text were the positions of notes first determined based on the length of the string of a Veena?

  • (A) নাট্যশাস্ত্র / Natyasastra
  • (B) সঙ্গীত-রত্নাকর / Sangita-ratnakara
  • (C) সঙ্গীত-পারিজাত / Sangita-Parijata
  • (D) হৃদয়প্রকাশ / Hridayaprakasa

28. ‘হৃদয়প্রকাশ’ এবং ‘হৃদয়কৌতুক’ গ্রন্থ দুটি কে রচনা করেন? / Who wrote the texts ‘Hridayaprakasa’ and ‘Hridayakautuka’?

  • (A) ভাবভট্ট / Bhavabhatta
  • (B) সোমনাথ / Somanatha
  • (C) হৃদয়নারায়ণ দেব / Hridayanarayana Deva
  • (D) দামোদর মিশ্র / Damodara Mishra

29. ‘চতুর্দণ্ডীপ্রকাশিকা’ গ্রন্থটি কোন সঙ্গীত পদ্ধতির ভিত্তি স্থাপন করে? / The text ‘Chaturdandi-Prakasika’ laid the foundation for which system of music?

  • (A) হিন্দুস্থানী সঙ্গীত / Hindustani Music
  • (B) কর্ণাটকী সঙ্গীত / Carnatic Music
  • (C) রবীন্দ্রসঙ্গীত / Rabindra Sangeet
  • (D) লোকসঙ্গীত / Folk Music

30. ‘চতুর্দণ্ডী’ বলতে বেঙ্কটমুখী কী বুঝিয়েছেন? / What did Venkatamakhin mean by ‘Chaturdandi’?

  • (A) চারটি বাদ্যযন্ত্র / Four musical instruments
  • (B) গীত, আলাপ, ঠায়, প্রবন্ধ / Gita, Alapa, Thaya, Prabandha
  • (C) চারটি প্রধান রাগ / Four main ragas
  • (D) চারটি প্রধান তাল / Four main talas

31. পণ্ডিত অহোবল তাঁর গ্রন্থে মোট কয়টি স্বর (শুদ্ধ ও বিকৃত মিলে) স্বীকার করেছেন? / How many total notes (including shuddha and vikrit) did Pandit Ahobala accept in his text?

  • (A) 12
  • (B) 19
  • (C) 22
  • (D) 29

32. হৃদয়নারায়ণ দেব কোন রাগ वर्गीकरण পদ্ধতির সমর্থক ছিলেন? / Hridayanarayana Deva was a proponent of which raga classification system?

  • (A) মেলকর্তা পদ্ধতি / Melakarta System
  • (B) ঠাট পদ্ধতি / Thaat System
  • (C) রাগ-রাগিণী-পুত্র পদ্ধতি / Raga-Ragini-Putra System
  • (D) জাতি পদ্ধতি / Jati System

33. ৭২টি মেলকর্তা রাগের জন্মদাতা কে? / Who is the originator of the 72 Melakarta ragas?

  • (A) শার্ঙ্গদেব / Sarangadeva
  • (B) অহোবল / Ahobala
  • (C) বেঙ্কটমুখী / Venkatamakhin
  • (D) ত্যাগরাজ / Tyagaraja

34. সঙ্গীত পারিজাতের ফার্সি অনুবাদ কে করেন? / Who translated Sangita-Parijata into Persian?

  • (A) আবুল ফজল / Abul Fazl
  • (B) ফৈজী / Faizi
  • (C) পণ্ডিত দীনানাথ / Pandit Dinanath
  • (D) মির্জা রওশন জমির / Mirza Raushan Zamir

35. বেঙ্কটমুখীর মেলকর্তা পদ্ধতি কিসের ওপর ভিত্তি করে তৈরি? / On what basis is Venkatamakhin’s Melakarta system built?

  • (A) শ্রুতি ব্যবস্থা / Shruti system
  • (B) রাগ-রাগিণী সম্পর্ক / Raga-Ragini relationship
  • (C) স্বরের গাণিতিক বিন্যাস / Mathematical permutation of notes
  • (D) সময় তত্ত্ব / Time theory

36. সঙ্গীত পারিজাতে কয়টি রাগের বর্ণনা আছে? / How many ragas are described in Sangita-Parijata?

  • (A) 50
  • (B) 72
  • (C) 122
  • (D) 250

37. ‘মেল’ (Mela) শব্দটি দ্বারা বেঙ্কটমুখী কী বুঝিয়েছেন? / What did Venkatamakhin mean by the term ‘Mela’?

  • (A) একটি সঙ্গীতানুষ্ঠান / A music festival
  • (B) একটি সম্পূর্ণ সপ্তকযুক্ত জনক রাগ / A parent raga with a complete octave
  • (C) একটি তালের চক্র / A cycle of a tala
  • (D) একটি অলঙ্কার / An ornamentation (Alankara)

38. হৃদয়নারায়ণ দেব কোন অঞ্চলের রাজা ছিলেন? / Hridayanarayana Deva was the king of which region?

  • (A) বিজয়নগর / Vijayanagar
  • (B) দেবগিরি / Devagiri
  • (C) গড়মন্ডল (মধ্যপ্রদেশ) / Garhmandala (Madhya Pradesh)
  • (D) তানজোর / Tanjore

39. ‘মেলকর্তা’ ব্যবস্থার পূর্বাঙ্গ ও উত্তরাঙ্গ কীভাবে বিভক্ত? / How are the Purvanga and Uttaranga of the Melakarta system divided?

  • (A) রে, গ এবং ম, প / Re, Ga and Ma, Pa
  • (B) সা, রে, গ, ম এবং প, ধ, নি / Sa, Re, Ga, Ma and Pa, Dha, Ni
  • (C) সা, রে এবং গ, ম, প, ধ, নি / Sa, Re and Ga, Ma, Pa, Dha, Ni
  • (D) শুদ্ধ স্বর এবং বিকৃত স্বর / Shuddha notes and Vikrit notes

40. অহোবলের সঙ্গীত পারিজাত কোন ঘরানার সঙ্গীতের উপর বেশি প্রভাব ফেলেছিল? / Ahobala’s Sangita-Parijata influenced which school of music more?

  • (A) কর্ণাটকী সঙ্গীত / Carnatic Music
  • (B) হিন্দুস্থানী সঙ্গীত / Hindustani Music
  • (C) ওড়িশি সঙ্গীত / Odissi Music
  • (D) ধ্রুপদ / Dhrupad

41. “রাগান্বয় মেল, তজ্জন্য রাগ” – এই ধারণাটি কোন ব্যবস্থার মূল ভিত্তি? / “Raganvaya Mela, Tajjanya Raga” – this concept is the core of which system?

  • (A) ঠাট পদ্ধতি / Thaat System
  • (B) জাতি-রাগ পদ্ধতি / Jati-Raga System
  • (C) মেলকর্তা পদ্ধতি / Melakarta System
  • (D) সময়-চক্র পদ্ধতি / Time-Cycle System

42. হৃদয়প্রকাশ গ্রন্থে কোন ধরনের রাগের প্রাধান্য বেশি? / Which type of raga is more predominant in the text Hridayaprakasa?

  • (A) কর্ণাটকী মেল রাগ / Carnatic Mela Ragas
  • (B) তৎকালীন প্রচলিত হিন্দুস্থানী রাগ / Hindustani ragas prevalent at that time
  • (C) প্রাচীন গ্রামরাগ / Ancient Gramaragas
  • (D) লোকসঙ্গীত ভিত্তিক রাগ / Ragas based on folk music

43. ‘সঙ্গীত পারিজাত’ নামটি কীসের প্রতীক? / What does the name ‘Sangita-Parijata’ symbolize?

  • (A) সঙ্গীতের সমুদ্র / Ocean of Music
  • (B) সঙ্গীতের স্বর্গীয় বৃক্ষ / Celestial tree of music
  • (C) সঙ্গীতের রত্ন / Jewel of Music
  • (D) সঙ্গীতের দর্পণ / Mirror of Music

44. ৭২ মেলকর্তা পদ্ধতির ৩৬টি শুদ্ধ মধ্যম মেলের পর বাকি ৩৬টি মেল কোন স্বর ব্যবহার করে তৈরি হয়? / In the 72 Melakarta system, after the 36 Shuddha Madhyam melas, which note is used to create the remaining 36 melas?

  • (A) তীব্র ঋষভ / Tivra Rishabh
  • (B) কোমল গান্ধার / Komal Gandhar
  • (C) প্রতি মধ্যম / Prati Madhyam
  • (D) কাকলি নিষাদ / Kakali Nishad

45. মধ্যযুগের কোন গ্রন্থকারকে আধুনিক হিন্দুস্থানী সঙ্গীত পদ্ধতির পথপ্রদর্শক বলা যেতে পারে? / Which medieval author can be called a forerunner of the modern Hindustani music system?

  • (A) বেঙ্কটমুখী / Venkatamakhin
  • (B) হৃদয়নারায়ণ দেব / Hridayanarayana Deva
  • (C) শার্ঙ্গদেব / Sarangadeva
  • (D) অহোবল / Ahobala

46. ‘চতুর্দণ্ডীপ্রকাশিকা’ কোন ভাষায় রচিত? / In which language was ‘Chaturdandi-Prakasika’ written?

  • (A) তামিল / Tamil
  • (B) তেলুগু / Telugu
  • (C) সংস্কৃত / Sanskrit
  • (D) কন্নড় / Kannada

47. সঙ্গীত পারিজাতে, ‘আরোহী’ ও ‘অবরোহী’ স্বর বলতে কী বোঝানো হয়েছে? / In Sangita-Parijata, what is meant by ‘Arohi’ and ‘Avarohi’ swaras?

  • (A) বাদী ও সম্বাদী স্বর / Vadi and Samvadi notes
  • (B) রাগের চলন / The movement of a raga
  • (C) স্বরের উচ্চ এবং নিম্ন ক্রম / Ascending and descending order of notes
  • (D) স্থায়ী ও অন্তরা / Sthayi and Antara

48. বেঙ্কটমুখী কোন রাজার সভাসদ ছিলেন? / Venkatamakhin was a courtier of which king?

  • (A) রঘুনাথ নায়ক / Raghunatha Nayak
  • (B) কৃষ্ণদেব রায় / Krishnadeva Raya
  • (C) আকবর / Akbar
  • (D) হৃদয়নারায়ণ দেব / Hridayanarayana Deva

49. ‘হৃদয়কৌতুক’ গ্রন্থে মূলত কোন বিষয়ের উপর আলোচনা করা হয়েছে? / What is the main subject of discussion in the text ‘Hridayakautuka’?

  • (A) নৃত্যকলা / The art of dance
  • (B) রাগগুলির ধ্যান-রূপ / The Dhyana-rupas (meditative forms) of ragas
  • (C) তাল এবং লয় / Tala and Laya
  • (D) বাদ্যযন্ত্র নির্মাণ / Instrument making

50. মধ্যযুগের সঙ্গীতশাস্ত্রে ‘জন্য’ রাগ (Janya Raga) কাকে বলে? / In medieval musicology, what is a ‘Janya Raga’?

  • (A) যে রাগের ৭টি স্বরই আছে / A raga that has all 7 notes
  • (B) যে রাগ কোনো জনক রাগ বা মেল থেকে উৎপন্ন হয় / A raga that is derived from a parent raga or Mela
  • (C) যে রাগ সকালে গাওয়া হয় / A raga that is sung in the morning
  • (D) যে রাগ লুপ্ত হয়ে গেছে / A raga that has become extinct

(c) আধুনিক যুগ (Modern Period): শ্রীমল্লক্ষ্যসঙ্গীতম্, অভিনবরাগমঞ্জরী, রাগবিজ্ঞান

51. ‘শ্রীমল্লক্ষ্যসঙ্গীতম্’ গ্রন্থের রচয়িতা কে? / Who is the author of ‘Srimallakshya-sangitam’?

  • (A) বিষ্ণু দিগম্বর পালুস্কর / Vishnu Digambar Paluskar
  • (B) বিষ্ণুনারায়ণ ভাতখন্ডে / Vishnu Narayan Bhatkhande
  • (C) বিনায়করাও পটবর্ধন / Vinayakrao Patwardhan
  • (D) ওঙ্কারনাথ ঠাকুর / Omkarnath Thakur

52. ভাতখন্ডে হিন্দুস্থানী সঙ্গীতের সমস্ত রাগকে কয়টি ঠাটের অন্তর্ভুক্ত করেছেন? / Into how many Thaats did Bhatkhande classify all the Hindustani ragas?

  • (A) 7
  • (B) 10
  • (C) 12
  • (D) 72

53. ‘অভিনবরাগমঞ্জরী’ গ্রন্থটি কে রচনা করেন? / Who wrote the text ‘Abhinava-ragamanjari’?

  • (A) বিনায়করাও পটবর্ধন / Vinayakrao Patwardhan
  • (B) নারায়ণ মোরেশ্বর খরে / Narayan Moreshwar Khare
  • (C) বিষ্ণুনারায়ণ ভাতখন্ডে / Vishnu Narayan Bhatkhande
  • (D) রতনজনকর / Ratanjankar

54. ‘রাগবিজ্ঞান’ গ্রন্থটির লেখক কে? / Who is the author of the book ‘Ragavijnana’?

  • (A) বিষ্ণুনারায়ণ ভাতখন্ডে / Vishnu Narayan Bhatkhande
  • (B) বিষ্ণু দিগম্বর পালুস্কর / Vishnu Digambar Paluskar
  • (C) বিনায়করাও পটবর্ধন / Vinayakrao Patwardhan
  • (D) ফৈয়াজ খাঁ / Faiyaz Khan

55. ভাতখন্ডে প্রবর্তিত স্বরলিপি পদ্ধতি কী নামে পরিচিত? / What is the notation system introduced by Bhatkhande known as?

  • (A) দণ্ডমাত্রিক পদ্ধতি / Dandamatrik Paddhati
  • (B) আকারমাত্রিক স্বরলিপি / Akarmatrik Swaralipi
  • (C) ভাতখন্ডে স্বরলিপি পদ্ধতি / Bhatkhande Swaralipi Paddhati
  • (D) পালুস্কর পদ্ধতি / Paluskar Paddhati

56. ‘শ্রীমল্লক্ষ্যসঙ্গীতম্’ কোন ভাষায় রচিত? / In which language is ‘Srimallakshya-sangitam’ written?

  • (A) মারাঠি / Marathi
  • (B) হিন্দি / Hindi
  • (C) সংস্কৃত (সূত্র ও শ্লোক আকারে) / Sanskrit (in the form of sutras and shlokas)
  • (D) ব্রজ ভাষা / Braj Bhasha

57. ‘রাগবিজ্ঞান’ গ্রন্থটি মূলত কাদের জন্য লেখা হয়েছিল? / For whom was the book ‘Ragavijnana’ primarily written?

  • (A) উচ্চ পর্যায়ের গবেষকদের জন্য / For high-level researchers
  • (B) সঙ্গীত শিক্ষার্থীদের জন্য / For music students
  • (C) সাধারণ শ্রোতাদের জন্য / For general listeners
  • (D) (B) এবং (C) উভয়ই / Both (B) and (C)

58. ভাতখন্ডের ঠাট পদ্ধতির ভিত্তি কোন প্রাচীন/মধ্যযুগীয় ধারণা? / The Thaat system of Bhatkhande is based on which ancient/medieval concept?

  • (A) জাতি / Jati
  • (B) গ্রাম / Grama
  • (C) মেল / Mela
  • (D) প্রবন্ধ / Prabandha

59. ‘অভিনবরাগমঞ্জরী’ গ্রন্থে ভাতখন্ডে কোন বিষয়ের ওপর জোর দিয়েছেন? / What aspect did Bhatkhande emphasize in ‘Abhinava-ragamanjari’?

  • (A) নতুন স্বরলিপি পদ্ধতির প্রচার / Propagating a new notation system
  • (B) প্রতিটি রাগের ঐতিহাসিক প্রমাণ ও শুদ্ধ রূপ নির্ণয় / Determining the historical evidence and correct form of each raga
  • (C) নতুন রাগ তৈরি করা / Creating new ragas
  • (D) তালের প্রকারভেদ / Classification of talas

60. বিনায়করাও পটবর্ধন কোন ঘরানার গায়ক ছিলেন? / Vinayakrao Patwardhan was a vocalist of which Gharana?

  • (A) কিরানা ঘরানা / Kirana Gharana
  • (B) গোয়ালিয়র ঘরানা / Gwalior Gharana
  • (C) জয়পুর-আত্রৌলি ঘরানা / Jaipur-Atrauli Gharana
  • (D) আগ্রা ঘরানা / Agra Gharana

61. ভাতখন্ডের মতে একটি ঠাটের বৈশিষ্ট্য কী? / According to Bhatkhande, what is a characteristic of a Thaat?

  • (A) এটিতে আবেগ প্রকাশ করতে হবে / It must express emotion
  • (B) এটিতে আরোহ-অবরোহ উভয়ই থাকতে হবে এবং কমপক্ষে ৫টি স্বর থাকতে হবে / It must have both ascending and descending forms and at least 5 notes
  • (C) এটিতে ৭টি স্বর ক্রমানুসারে থাকতে হবে / It must have 7 notes in sequential order
  • (D) এটি অবশ্যই গাওয়া উচিত / It must be sung

62. ‘ভাতখন্ডে ক্রমিক পুস্তক মালিকা’ কী? / What is ‘Bhatkhande Kramik Pustak Malika’?

  • (A) ভাতখন্ডের আত্মজীবনী / An autobiography of Bhatkhande
  • (B) ভাতখন্ডের স্বরলিপিসহ বিভিন্ন রাগের বন্দিশের সংগ্রহ (৬ খণ্ডে) / A collection of bandishes of various ragas with notation by Bhatkhande (in 6 volumes)
  • (C) সঙ্গীতের ইতিহাসের উপর একটি বই / A book on the history of music
  • (D) ভাতখন্ডের ছাত্রদের তালিকা / A list of Bhatkhande’s students

63. ‘রাগবিজ্ঞান’ গ্রন্থটি কয়টি ভাগে বিভক্ত? / Into how many parts is the book ‘Ragavijnana’ divided?

  • (A) ২ / 2
  • (B) ৩ / 3
  • (C) ৫ / 5
  • (D) ৭ / 7

64. ভাতখন্ডে তাঁর ঠাটগুলির নামকরণ কিসের ভিত্তিতে করেছেন? / On what basis did Bhatkhande name his Thaats?

  • (A) প্রাচীন গ্রামের নামে / After ancient Gramas
  • (B) কোনো দেবতার নামে / After a deity
  • (C) প্রতিটি ঠাটের আশ্রয়-রাগের নামে / After the primary (Ashraya) raga of each Thaat
  • (D) ঋতুর নামে / After seasons

65. আধুনিক যুগে সঙ্গীত শিক্ষার প্রসারে কোন দুটি প্রতিষ্ঠান ভাতখন্ডে স্থাপন করেন? / Which two institutions did Bhatkhande establish for the propagation of music education in the modern era?

  • (A) গান্ধর্ব মহাবিদ্যালয় ও প্রয়াগ সঙ্গীত সমিতি / Gandharva Mahavidyalaya and Prayag Sangeet Samiti
  • (B) মরিস কলেজ অফ মিউজিক ও আর্য সঙ্গীত বিদ্যালয় / Morris College of Music and Arya Sangeet Vidyalaya
  • (C) মরিস কলেজ অফ মিউজিক (লখনউ) ও মাধব সঙ্গীত বিদ্যালয় (গোয়ালিয়র) / Morris College of Music (Lucknow) and Madhav Sangeet Vidyalaya (Gwalior)
  • (D) সঙ্গীত নাটক আকাদেমি ও আই.টি.সি সঙ্গীত রিসার্চ আকাদেমি / Sangeet Natak Akademi and ITC Sangeet Research Academy

66. ‘লক্ষ্য’ এবং ‘লক্ষণ’ – এই দুটি শব্দের মধ্যে ভাতখন্ডে কোনটির ওপর বেশি জোর দিয়েছেন? / Between the two words ‘Lakshya’ and ‘Lakshana’, which one did Bhatkhande emphasize more?

  • (A) লক্ষণ (শাস্ত্রীয় নিয়ম) / Lakshana (scriptural rules)
  • (B) লক্ষ্য (প্রচলিত গায়ন) / Lakshya (prevalent practice/performance)
  • (C) দুটির মধ্যে সমন্বয় / A synthesis of both
  • (D) কোনোটিই নয় / Neither

67. বিলাবল ঠাটকে ভাতখন্ডে ‘শুদ্ধ’ ঠাট হিসেবে গণ্য করেছেন কেন? / Why did Bhatkhande consider Bilawal Thaat as the ‘Shuddha’ Thaat?

  • (A) কারণ এটি ভোরের রাগ / Because it is a morning raga
  • (B) কারণ এটি সবচেয়ে জনপ্রিয় / Because it is the most popular
  • (C) কারণ এর সব স্বর শুদ্ধ / Because all its notes are natural (shuddha)
  • (D) কারণ এটি প্রাচীনতম / Because it is the oldest

68. ‘রাগবিজ্ঞান’-এ পটবর্ধন রাগের কোন কোন দিক নিয়ে আলোচনা করেছেন? / What aspects of a raga did Patwardhan discuss in ‘Ragavijnana’?

  • (A) বাদী, সম্বাদী, অনুবাদী, বিবাদী / Vadi, Samvadi, Anuvadi, Vivadi
  • (B) আরোহ, অবরোহ, পকড় / Aroha, Avaroha, Pakad
  • (C) জাতি, সময়, ঠাট / Jati, Time, Thaat
  • (D) উপরের সবগুলি / All of the above

69. ভাতখন্ডের সম্পূর্ণ নাম কী? / What is Bhatkhande’s full name?

  • (A) বিষ্ণু দিগম্বর ভাতখন্ডে / Vishnu Digambar Bhatkhande
  • (B) বিষ্ণুনারায়ণ ভাতখন্ডে / Vishnu Narayan Bhatkhande
  • (C) নারায়ণ রাও ভাতখন্ডে / Narayan Rao Bhatkhande
  • (D) শ্রীকৃষ্ণ নারায়ণ ভাতখন্ডে / Shrikrishna Narayan Bhatkhande

70. ‘শ্রীমল্লক্ষ্যসঙ্গীতম্’ নামটি কীভাবে গঠিত? / How is the name ‘Srimallakshya-sangitam’ formed?

  • (A) লেখকের মায়ের নামে / After the author’s mother’s name
  • (B) লেখকের ছদ্মনামের সাথে ‘সঙ্গীত’ যুক্ত করে / By adding ‘Sangeet’ to the author’s pseudonym
  • (C) ‘শ্রী’ (সম্মানসূচক), ‘লক্ষ্য’ (প্রচলিত গায়ন) এবং ‘সঙ্গীত’ মিলিয়ে / By combining ‘Sri’ (honorific), ‘Lakshya’ (prevalent practice), and ‘Sangeet’
  • (D) একটি প্রাচীন পুঁথির নামে / After an ancient manuscript

71. ‘অভিনবরাগমঞ্জরী’ শব্দের অর্থ কী? / What is the meaning of the term ‘Abhinava-ragamanjari’?

  • (A) রাগের নতুন ফুল / New flower of Raga
  • (B) রাগের নতুন মুকুল বা গুচ্ছ / A new bud or cluster of Ragas
  • (C) রাগের আধুনিক ব্যাখ্যা / Modern interpretation of Ragas
  • (D) সুন্দর রাগ / Beautiful Raga

72. বিনায়করাও পটবর্ধন কোন পুরস্কারে ভূষিত হয়েছিলেন? / Which award was Vinayakrao Patwardhan honored with?

  • (A) ভারতরত্ন / Bharat Ratna
  • (B) পদ্মবিভূষণ / Padma Vibhushan
  • (C) পদ্মভূষণ / Padma Bhushan
  • (D) সঙ্গীত নাটক আকাদেমি ফেলোশিপ / Sangeet Natak Akademi Fellowship

73. ভাতখন্ডে তাঁর গবেষণার জন্য ভারতের বিভিন্ন স্থানে ভ্রমণ করেছিলেন। এই ভ্রমণকে কী বলা হয়? / Bhatkhande travelled to various parts of India for his research. What is this journey called?

  • (A) সঙ্গীত যাত্রা / Sangeet Yatra
  • (B) দেশাটন / Deshatan
  • (C) জ্ঞান যাত্রা / Gyan Yatra
  • (D) সঙ্গীত খোজ / Sangeet Khoj

74. ভাতখন্ডের ঠাট পদ্ধতির একটি সীমাবদ্ধতা কী? / What is one limitation of Bhatkhande’s Thaat system?

  • (A) এটি খুব জটিল / It is too complex
  • (B) এটি শুধুমাত্র ৭২টি রাগ ব্যাখ্যা করতে পারে / It can only explain 72 ragas
  • (C) এটি রাগের চলন বা বক্রগতিকে ধরতে পারে না / It cannot capture the movement (chalan) or irregular (vakra) motion of a raga
  • (D) এটি কর্ণাটকী সঙ্গীতে প্রযোজ্য নয় / It is not applicable to Carnatic music

75. ‘রাগবিজ্ঞান’-এর প্রধান উদ্দেশ্য কী? / What is the main objective of ‘Ragavijnana’?

  • (A) নতুন রাগ সৃষ্টি করা / To create new ragas
  • (B) ভাতখন্ডের তত্ত্বকে সহজ ভাষায় ব্যাখ্যা করা / To explain Bhatkhande’s theories in simple language
  • (C) কর্ণাটকী ও হিন্দুস্থানী সঙ্গীতের তুলনা করা / To compare Carnatic and Hindustani music
  • (D) पाश्चात्य সঙ্গীতের সমালোচনা করা / To criticize Western music

তুলনামূলক এবং সাধারণ প্রশ্ন (Comparative & General Questions)

76. প্রাচীন, মধ্য এবং আধুনিক যুগের তিনটি প্রধান রাগ वर्गीकरण পদ্ধতি কী কী? / What are the three main raga classification systems from the Ancient, Medieval, and Modern periods?

  • (A) জাতি, ঠাট, মেল / Jati, Thaat, Mela
  • (B) গ্রাম, জাতি, রাগ / Grama, Jati, Raga
  • (C) জাতি-রাগ, রাগ-রাগিণী, ঠাট / Jati-Raga, Raga-Ragini, Thaat
  • (D) প্রবন্ধ, ধ্রুপদ, খেয়াল / Prabandha, Dhrupad, Khayal

77. ‘সঙ্গীত-রত্নাকর’ এবং ‘শ্রীমল্লক্ষ্যসঙ্গীতম্’-এর মধ্যে প্রধান মিল কোথায়? / What is the main similarity between ‘Sangita-ratnakara’ and ‘Srimallakshya-sangitam’?

  • (A) উভয়েই ৭টি অধ্যায়ে বিভক্ত / Both are divided into 7 chapters
  • (B) উভয়েই সংস্কৃত ভাষায় শ্লোক আকারে লেখা / Both are written in Sanskrit in the form of shlokas
  • (C) উভয়েই ১০টি ঠাটের কথা বলে / Both talk about 10 Thaats
  • (D) উভয়েই কর্ণাটকী সঙ্গীতের ভিত্তি / Both are the foundation of Carnatic music

78. ‘সঙ্গীত পারিজাত’ এবং ‘চতুর্দণ্ডীপ্রকাশিকা’ – এই দুটি গ্রন্থের মধ্যে প্রধান সাদৃশ্য কী? / What is the main similarity between the texts ‘Sangita-Parijata’ and ‘Chaturdandi-Prakasika’?

  • (A) উভয়েই একই রাজার পৃষ্ঠপোষকতায় লেখা / Both were written under the patronage of the same king
  • (B) উভয়েই রাগ वर्गीकरणের জন্য একটি গাণিতিক বা বৈজ্ঞানিক পদ্ধতির প্রস্তাব দেয় / Both propose a mathematical or scientific method for raga classification
  • (C) উভয়েই ফার্সি ভাষায় অনূদিত হয়েছিল / Both were translated into Persian
  • (D) উভয়েই হিন্দুস্থানী সঙ্গীতের উপর লেখা / Both are written on Hindustani music

79. কোন গ্রন্থটি ‘উত্তর ভারতীয় সঙ্গীতের বাইবেল’ হিসেবে পরিচিত ছিল? / Which text was known as the ‘Bible of North Indian Music’?

  • (A) নাট্যশাস্ত্র / Natyasastra
  • (B) সঙ্গীত-রত্নাকর / Sangita-ratnakara
  • (C) সঙ্গীত পারিজাত / Sangita-Parijata
  • (D) শ্রীমল্লক্ষ্যসঙ্গীতম্ / Srimallakshya-sangitam

80. ‘ঠাট’ এবং ‘মেলকর্তা’-র মধ্যে প্রধান পার্থক্য কী? / What is the main difference between a ‘Thaat’ and a ‘Melakarta’?

  • (A) ঠাট ৭ স্বরের, মেলকর্তা ১২ স্বরের / Thaat has 7 notes, Melakarta has 12
  • (B) ঠাট হিন্দুস্থানী সঙ্গীতে ব্যবহৃত হয়, মেলকর্তা কর্ণাটকী সঙ্গীতে / Thaat is used in Hindustani music, Melakarta in Carnatic music
  • (C) ঠাট গাওয়া হয়, মেলকর্তা গাওয়া হয় না / Thaat is sung, Melakarta is not
  • (D) ঠাটের সংখ্যা ৭২, মেলকর্তার সংখ্যা ১০ / There are 72 Thaats and 10 Melakartas

81. ভরত, শার্ঙ্গদেব এবং ভাতখন্ডে – এই তিনজনের মধ্যে সাধারণ মিল কী? / What is the common link between Bharata, Sarangadeva, and Bhatkhande?

  • (A) তাঁরা সবাই বীণা বাদক ছিলেন / They were all Veena players
  • (B) তাঁরা সবাই তাঁদের সময়ের সঙ্গীতের এক একটি সুসংহত শাস্ত্র রচনা করেছেন / They all wrote a comprehensive treatise on the music of their respective eras
  • (C) তাঁরা সবাই একই ঘরানার প্রতিনিধিত্ব করেন / They all represent the same Gharana
  • (D) তাঁরা সবাই দেবগিরির বাসিন্দা ছিলেন / They were all residents of Devagiri

82. কোন দুটি গ্রন্থ হিন্দুস্থানী এবং কর্ণাটকী সঙ্গীতের জনক-জন্য পদ্ধতির ভিত্তি স্থাপন করে? / Which two texts laid the foundation for the parent-derivative (Janaka-Janya) system in Hindustani and Carnatic music respectively?

  • (A) নাট্যশাস্ত্র ও বৃহদ্দেশী / Natyasastra and Brhaddesi
  • (B) শ্রীমল্লক্ষ্যসঙ্গীতম্ ও চতুর্দণ্ডীপ্রকাশিকা / Srimallakshya-sangitam and Chaturdandi-Prakasika
  • (C) সঙ্গীত পারিজাত ও হৃদয়প্রকাশ / Sangita-Parijata and Hridayaprakasa
  • (D) সঙ্গীত-রত্নাকর ও রাগবিজ্ঞান / Sangita-ratnakara and Ragavijnana

83. সময়ের সাথে সাথে ‘শুদ্ধ স্কেল’-এর ধারণা কীভাবে পরিবর্তিত হয়েছে? / How has the concept of the ‘Shuddha Scale’ changed over time?

  • (A) এটি সর্বদা একই (বিলাবল) ছিল / It has always been the same (Bilawal)
  • (B) প্রাচীন শুদ্ধ স্কেল (কাফি) থেকে আধুনিক শুদ্ধ স্কেল (বিলাবল)-এ পরিবর্তিত হয়েছে / It has changed from the ancient Shuddha scale (Kafi) to the modern Shuddha scale (Bilawal)
  • (C) এটি বিলাবল থেকে কাফিতে পরিবর্তিত হয়েছে / It has changed from Bilawal to Kafi
  • (D) শুদ্ধ স্কেলের ধারণাটি বিলুপ্ত হয়ে গেছে / The concept of a Shuddha scale has become obsolete

84. ‘রাগ’ শব্দের প্রথম সংজ্ঞা (বৃহদ্দেশী) এবং ভাতখন্ডের রাগের ধারণার মধ্যে মূল পার্থক্য কী? / What is the main difference between the first definition of ‘Raga’ (Brhaddesi) and Bhatkhande’s concept of Raga?

  • (A) কোনো পার্থক্য নেই / There is no difference
  • (B) মতঙ্গ ‘রঞ্জকতা’-র উপর জোর দিয়েছিলেন, ভাতখন্ডে ‘ঠাটের’ অধীনে वर्गीकरणের উপর জোর দিয়েছিলেন / Matanga emphasized ‘ranjakata’ (pleasing quality), while Bhatkhande emphasized classification under a ‘Thaat’
  • (C) মতঙ্গ রাগকে ঈশ্বরের সাথে যুক্ত করেছেন, ভাতখন্ডে করেননি / Matanga associated raga with divinity, Bhatkhande did not
  • (D) ভাতখন্ডের ধারণাটি বেশি জটিল ছিল / Bhatkhande’s concept was more complex

85. ‘বাদী’ স্বরের গুরুত্ব কোন গ্রন্থে সবচেয়ে স্পষ্টভাবে প্রতিষ্ঠিত? / In which text is the importance of the ‘Vadi’ swara most clearly established?

  • (A) নাট্যশাস্ত্র / Natyasastra
  • (B) সঙ্গীত-রত্নাকর / Sangita-ratnakara
  • (C) শ্রীমল্লক্ষ্যসঙ্গীতম্ / Srimallakshya-sangitam
  • (D) সবকটিতেই সমানভাবে / Equally in all of them

86. ‘প্রবন্ধ’ (সঙ্গীত-রত্নাকর) এবং ‘খেয়াল’ (আধুনিক যুগ) এর মধ্যে কোনটি পূর্বসূরি? / Between ‘Prabandha’ (Sangita-ratnakara) and ‘Khayal’ (Modern period), which is the precursor?

  • (A) খেয়াল / Khayal
  • (B) প্রবন্ধ / Prabandha
  • (C) দুটিই সমসাময়িক / Both are contemporary
  • (D) কোনো সম্পর্ক নেই / No relationship

87. কোন গ্রন্থকার যুগল হিন্দুস্থানী ও কর্ণাটকী সঙ্গীতের আধুনিক वर्गीकरण পদ্ধতির জনক হিসেবে পরিচিত? / Which pair of authors is known as the father of the modern classification systems of Hindustani and Carnatic music respectively?

  • (A) শার্ঙ্গদেব ও মতঙ্গ / Sarangadeva and Matanga
  • (B) অহোবল ও হৃদয়নারায়ণ দেব / Ahobala and Hridayanarayana Deva
  • (C) ভাতখন্ডে ও বেঙ্কটমুখী / Bhatkhande and Venkatamakhin
  • (D) পালুস্কর ও ত্যাগরাজ / Paluskar and Tyagaraja

88. স্বরস্থান নির্ণয়ের জন্য ‘বীণার তারের দৈর্ঘ্য’ ব্যবহারের ধারণাটি কোন গ্রন্থ থেকে আধুনিক যুগে গৃহীত হয়েছে? / The idea of using the ‘length of a veena’s string’ to determine note positions was adopted in the modern era from which text?

  • (A) নাট্যশাস্ত্র / Natyasastra
  • (B) সঙ্গীত পারিজাত / Sangita-Parijata
  • (C) চতুর্দণ্ডীপ্রকাশিকা / Chaturdandi-Prakasika
  • (D) হৃদয়প্রকাশ / Hridayaprakasa

89. ‘রাগবিজ্ঞান’ এবং ‘অভিনবরাগমঞ্জরী’ – এই দুটি গ্রন্থের মধ্যে মূল পার্থক্য কী? / What is the main difference between ‘Ragavijnana’ and ‘Abhinava-ragamanjari’?

  • (A) লেখক ভিন্ন / The authors are different
  • (B) একটি হিন্দুস্থানী, অন্যটি কর্ণাটকী সঙ্গীতের উপর লেখা / One is on Hindustani, the other on Carnatic music
  • (C) অভিনবরাগমঞ্জরী একটি গভীর শাস্ত্রীয় আলোচনা, আর রাগবিজ্ঞান হল তার সরলীকৃত রূপ / Abhinava-ragamanjari is a deep, scholarly discussion, while Ragavijnana is its simplified version
  • (D) (A) এবং (C) উভয়ই / Both (A) and (C)

90. ‘জাতি গায়ন’ (নাট্যশাস্ত্র) থেকে ‘রাগ গায়ন’ (বৃহদ্দেশী)-তে রূপান্তরের মূল চালিকাশক্তি কী ছিল? / What was the main driving force behind the transition from ‘Jati Gayan’ (Natyasastra) to ‘Raga Gayan’ (Brhaddesi)?

  • (A) মুঘলদের প্রভাব / The influence of the Mughals
  • (B) ‘রঞ্জকতা’ বা মনোরঞ্জনের ওপর গুরুত্ব বৃদ্ধি / The increasing importance of ‘ranjakata’ or aesthetic appeal
  • (C) নতুন বাদ্যযন্ত্রের আবিষ্কার / The invention of new musical instruments
  • (D) তালের জটিলতা বৃদ্ধি / The increasing complexity of tala

91. কোন গ্রন্থে প্রথম ‘ আলাপ’, ‘আলপ্তি’, ‘রূপকালপ্তি’ ইত্যাদি পারিভাষিক শব্দের বিস্তারিত ব্যাখ্যা পাওয়া যায়? / In which text are technical terms like ‘Alap’, ‘Alapti’, ‘Rupakalapti’ etc., explained in detail for the first time?

  • (A) নাট্যশাস্ত্র / Natyasastra
  • (B) বৃহদ্দেশী / Brhaddesi
  • (C) সঙ্গীত-রত্নাকর / Sangita-ratnakara
  • (D) শ্রীমল্লক্ষ্যসঙ্গীতম্ / Srimallakshya-sangitam

92. ভাতখন্ডের ঠাট পদ্ধতির অনুপ্রেরণা যদি ‘মেল’ হয়, তবে ঠাটের নামকরণ পদ্ধতির অনুপ্রেরণা কী? / If the inspiration for Bhatkhande’s Thaat system was ‘Mela’, what was the inspiration for the naming convention of the Thaats?

  • (A) রাগ-রাগিণী পদ্ধতি / The Raga-Ragini system
  • (B) আশ্রয় রাগ বা জন্য রাগ পদ্ধতি / The Ashraya Raga or Janya Raga system
  • (C) সময় তত্ত্ব / The Time Theory
  • (D) লেখকের নিজস্ব কল্পনা / The author’s own imagination

93. ‘শ্রুতির’ ধারণাটি কোন সময়কালের গ্রন্থে সবচেয়ে বেশি আলোচিত হয়েছে? / The concept of ‘Shruti’ has been discussed most extensively in the texts of which period?

  • (A) আধুনিক যুগ / Modern Period
  • (B) মধ্যযুগ / Medieval Period
  • (C) প্রাচীন যুগ / Ancient Period
  • (D) সব যুগে সমানভাবে / Equally in all periods

94. ‘হৃদয়প্রকাশ’ এবং ‘অভিনবরাগমঞ্জরী’ – এই দুটি গ্রন্থের মধ্যে মিল কী? / What is the similarity between ‘Hridayaprakasa’ and ‘Abhinava-ragamanjari’?

  • (A) উভয়েই রাগ-রাগিণী পদ্ধতির সমর্থক / Both support the Raga-Ragini system
  • (B) উভয়েই ঠাট পদ্ধতির সমর্থক / Both support the Thaat system
  • (C) উভয়েই প্রচলিত রাগগুলির রূপ ও পরিচয় নিয়ে আলোচনা করে / Both discuss the form and identity of prevalent ragas
  • (D) উভয়েই একই সময়ে লেখা / Both were written in the same period

95. ভারতীয় সঙ্গীতশাস্ত্রের ইতিহাসে কোন গ্রন্থকে বিশ্বকোষীয় (encyclopedic) প্রকৃতির বলা হয়? / Which text in the history of Indian musicology is considered to be of an encyclopedic nature?

  • (A) নাট্যশাস্ত্র / Natyasastra
  • (B) বৃহদ্দেশী / Brhaddesi
  • (C) সঙ্গীত-রত্নাকর / Sangita-ratnakara
  • (D) রাগবিজ্ঞান / Ragavijnana

96. শার্ঙ্গদেবের ‘প্রবন্ধ’ এবং ভাতখন্ডের ‘বন্দিশ’ – এর মধ্যে সম্পর্ক কী? / What is the relationship between Sarangadeva’s ‘Prabandha’ and Bhatkhande’s ‘Bandish’?

  • (A) কোনো সম্পর্ক নেই / There is no relationship
  • (B) বন্দিশ হল প্রবন্ধের আধুনিক ও সরল রূপ / Bandish is the modern and simplified form of Prabandha
  • (C) প্রবন্ধ একটি তালের নাম, বন্দিশ একটি রাগের নাম / Prabandha is the name of a tala, Bandish is the name of a raga
  • (D) দুটিই একই জিনিস / They are both the same thing

97. মতঙ্গ মুনি, অহোবল এবং ভাতখন্ডে – এই তিনজনের কাজে একটি সাধারণ প্রবণতা কী ছিল? / What was a common trend in the works of Matanga Muni, Ahobala, and Bhatkhande?

  • (A) তাঁরা সবাই কঠোরভাবে প্রাচীন নিয়ম মেনে চলতেন / They all strictly followed ancient rules
  • (B) তাঁরা সবাই তাঁদের সময়ের প্রচলিত সঙ্গীতকে (দেশী/লক্ষ্য) শাস্ত্রীয় স্বীকৃতি দিয়েছেন / They all gave scriptural recognition to the prevalent music (Desi/Lakshya) of their time
  • (C) তাঁরা সবাই কেবল লোকসঙ্গীত নিয়ে কাজ করেছেন / They all worked only on folk music
  • (D) তাঁরা সবাই কর্ণাটকী সঙ্গীতের অনুসারী ছিলেন / They were all followers of Carnatic music

98. ‘কাকলি নিষাদ’ এবং ‘অন্তর গান্ধার’ – এই বিকৃত স্বরগুলির স্পষ্ট উল্লেখ কোন সময়কালের গ্রন্থে প্রথম পাওয়া যায়? / In which period’s texts are the vikrit swaras ‘Kakali Nishad’ and ‘Antara Gandhar’ first clearly mentioned?

  • (A) আধুনিক যুগ (ভাতখন্ডে) / Modern Period (Bhatkhande)
  • (B) প্রাচীন যুগ (শার্ঙ্গদেব) / Ancient Period (Sarangadeva)
  • (C) মধ্যযুগ (বেঙ্কটমুখী) / Medieval Period (Venkatamakhin)
  • (D) অতি প্রাচীন যুগ (ভরত) / Very Ancient Period (Bharata)

99. কোন গ্রন্থটি কর্ণাটকী সঙ্গীতের ‘বাইবেল’ হিসেবে গণ্য করা হয়? / Which text is considered the ‘Bible’ of Carnatic music?

  • (A) সঙ্গীত-রত্নাকর / Sangita-ratnakara
  • (B) সঙ্গীত পারিজাত / Sangita-Parijata
  • (C) চতুর্দণ্ডীপ্রকাশিকা / Chaturdandi-Prakasika
  • (D) রাগবিজ্ঞান / Ragavijnana

100. ভারতীয় সঙ্গীতশাস্ত্রের যাত্রাপথে প্রধান বিবর্তনটি কী? / What is the main evolution in the journey of Indian musicology?

  • (A) নিয়মাবদ্ধতা থেকে রঞ্জকতার দিকে / From strict rules towards aesthetic appeal
  • (B) ধর্মীয় অনুষঙ্গ থেকে ধর্মনিরপেক্ষ শিল্পের দিকে / From religious association towards secular art
  • (C) তাত্ত্বিক জটিলতা থেকে সরলীকৃত वर्गीकरणের দিকে / From theoretical complexity towards simplified classification
  • (D) উপরের সবগুলি / All of the above

Leave a Comment

Scroll to Top