প্রবন্ধ ও ধ্রুব (Prabandha & Dhruva)
সঠিক উত্তর (Correct Answer): (B) সুসংবদ্ধ রচনা / A well-structured composition
ব্যাখ্যা: ‘প্রবন্ধ’ শব্দটি ‘প্র’ (উৎকৃষ্ট) এবং ‘বন্ধ’ (বাঁধন) থেকে এসেছে, যার অর্থ হল উৎকৃষ্টরূপে বা বিশেষরূপে বাঁধা রচনা। এটি একটি সুসংগঠিত এবং নিয়মাবদ্ধ শাস্ত্রীয় সঙ্গীত রূপ ছিল।
Explanation: The word ‘Prabandha’ comes from ‘Pra’ (excellent) and ‘Bandha’ (to tie/bind), meaning a composition that is excellently or specially bound. It was a highly structured and rule-bound classical musical form.
সঠিক উত্তর (Correct Answer): (C) ৬টি / 6
ব্যাখ্যা: শার্ঙ্গদেব প্রবন্ধের ৬টি অঙ্গের কথা বলেছেন: স্বর, বিরুদ, পদ, তেনক, পাট এবং তাল।
Explanation: Sharngadeva mentioned 6 angas of Prabandha: Swara, Biruda, Pada, Tenaka, Pata, and Tala.
সঠিক উত্তর (Correct Answer): (C) ৪টি / 4
ব্যাখ্যা: প্রবন্ধের চারটি প্রধান ধাতু বা অংশ ছিল: উদ্গ্রাহ, মেলাপক, ধ্রুব এবং আভোগ। এই গঠনটি পরবর্তীকালে ধ্রুপদের গঠনে (স্থায়ী, অন্তরা, সঞ্চারী, আভোগ) অনুপ্রেরণা জুগিয়েছিল।
Explanation: A Prabandha had four main dhatus or sections: Udgraha, Melapaka, Dhruva, and Abhoga. This structure later inspired the structure of Dhrupada (Sthayi, Antara, Sanchari, Abhoga).
সঠিক উত্তর (Correct Answer): (B) নাট্য অভিনয় / Dramatic performance
ব্যাখ্যা: ‘নাট্যশাস্ত্র’ অনুযায়ী ধ্রুবা গানগুলি নাটকের বিভিন্ন পরিস্থিতিতে যেমন চরিত্রের প্রবেশ, প্রস্থান, আবেগ প্রকাশ ইত্যাদির সময় গাওয়া হত। এগুলি নাটকের অপরিহার্য অংশ ছিল।
Explanation: According to the ‘Natyashastra’, Dhruva songs were sung during various situations in a play, such as the entry and exit of a character, expressing emotions, etc. They were an integral part of the drama.
সঠিক উত্তর (Correct Answer): (D) স্থায়ী বা টেক / Sthayi or Tek (refrain)
ব্যাখ্যা: প্রবন্ধের ‘ধ্রুব’ অংশটি ছিল প্রধান এবং অপরিবর্তনীয় চরণ, যা বারবার ফিরে আসত। এটি আধুনিক সঙ্গীতের স্থায়ী বা refrin-এর সমতুল্য। ধ্রুপদ নামটি এই ‘ধ্রুব-পদ’ থেকেই এসেছে।
Explanation: The ‘Dhruva’ section of a Prabandha was the main, unchangeable line that was repeated. It is equivalent to the Sthayi or refrain of modern music. The name ‘Dhrupad’ is derived from this ‘Dhruva-pada’.
সঠিক উত্তর (Correct Answer): (B) সঙ্গীত রত্নাকর / Sangeet Ratnakara
ব্যাখ্যা: পণ্ডিত শার্ঙ্গদেবের ‘সঙ্গীত রত্নাকর’ (১৩শ শতক) গ্রন্থে প্রবন্ধ সঙ্গীতের গঠন, প্রকারভেদ এবং নিয়মাবলী অত্যন্ত বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। তাই এটিকে প্রবন্ধ সঙ্গীতের সবচেয়ে প্রামাণ্য গ্রন্থ হিসেবে গণ্য করা হয়।
Explanation: Pandit Sharngadeva’s ‘Sangeet Ratnakara’ (13th century) discusses the structure, types, and rules of Prabandha Sangeet in great detail. Therefore, it is considered the most authoritative text on Prabandha.
সঠিক উত্তর (Correct Answer): (C) দেব-দেবী বা রাজার প্রশংসা / Praise of a deity or king
ব্যাখ্যা: ‘বিরুদ’ হল প্রবন্ধের সেই অংশ যেখানে রচনার আশ্রয়দাতা রাজা বা কোনো দেব-দেবীর প্রশংসা বা গুণগান করা হত। এটি রচনার বিষয়বস্তুর একটি গুরুত্বপূর্ণ দিক ছিল।
Explanation: ‘Biruda’ was the part of the Prabandha that contained words of praise for the patron king or a deity. It was an important aspect of the composition’s lyrical content.
সঠিক উত্তর (Correct Answer): (B) সালগ সূড প্রবন্ধ / Salaga Suda Prabandha
ব্যাখ্যা: সঙ্গীত বিশেষজ্ঞরা মনে করেন যে, প্রবন্ধের একটি নির্দিষ্ট প্রকার, ‘সালগ সূড প্রবন্ধ’, তার গঠন ও গাম্ভীর্যের কারণে পরবর্তীকালে ধ্রুপদ শৈলীর জন্ম দিয়েছিল। এর মধ্যে রাগ ও তালের সুনির্দিষ্ট কাঠামো ছিল।
Explanation: Musicologists believe that a specific type of Prabandha, the ‘Salaga Suda Prabandha’, due to its structure and solemnity, later gave rise to the Dhrupad style. It had a well-defined structure of Raga and Tala.
ধ্রুপদ (Dhrupada)
সঠিক উত্তর (Correct Answer): (B) ধ্রুব ও পদ / Dhruva and Pada
ব্যাখ্যা: ‘ধ্রুপদ’ শব্দটি ‘ধ্রুব’ (স্থির, অপরিবর্তনীয়) এবং ‘পদ’ (রচনা, চরণ) এই দুটি সংস্কৃত শব্দের সমন্বয়ে গঠিত। এর অর্থ হল একটি সুনির্দিষ্ট কাঠামোর মধ্যে আবদ্ধ পদ বা রচনা।
Explanation: The word ‘Dhrupad’ is a combination of two Sanskrit words: ‘Dhruva’ (fixed, immovable) and ‘Pada’ (composition, verse). It means a composition that is set within a fixed structure.
সঠিক উত্তর (Correct Answer): (C) ৪টি / 4
ব্যাখ্যা: একটি পূর্ণাঙ্গ ধ্রুপদ রচনায় সাধারণত চারটি ভাগ বা তুক থাকে: স্থায়ী, অন্তরা, সঞ্চারী এবং আভোগ।
Explanation: A complete Dhrupad composition typically has four sections or ‘tuks’: Sthayi, Antara, Sanchari, and Abhoga.
সঠিক উত্তর (Correct Answer): (C) নোম-তোম আলাপ / Nom-tom Alap
ব্যাখ্যা: ধ্রুপদ গায়কীর অন্যতম বৈশিষ্ট্য হল এর শুরুতে তবলার সঙ্গত ছাড়া গভীর ও গম্ভীরভাবে রাগের আলাপ করা হয়। এই আলাপে ‘নোম’, ‘তোম’, ‘রি’, ‘না’ ইত্যাদি অর্থহীন শব্দ ব্যবহার করা হয় বলে একে নোম-তোম আলাপ বলা হয়।
Explanation: A key feature of Dhrupad singing is the profound and solemn alap performed at the beginning without tabla accompaniment. This alap uses meaningless syllables like ‘nom’, ‘tom’, ‘ri’, ‘na’, hence it is called Nom-tom Alap.
সঠিক উত্তর (Correct Answer): (B) আকবর / Akbar
ব্যাখ্যা: মুঘল সম্রাট আকবরের শাসনকালকে ধ্রুপদের স্বর্ণযুগ বলা হয়। তাঁর দরবারে তানসেন, বৈজু বাওরা, স্বামী হরিদাস প্রমুখ কিংবদন্তী ধ্রুপদ শিল্পীরা ছিলেন। আকবর নিজেও ধ্রুপদ রচনা করতেন বলে জানা যায়।
Explanation: The reign of Mughal emperor Akbar is considered the golden age of Dhrupad. His court was home to legendary Dhrupad artists like Tansen, Baiju Bawra, and Swami Haridas. It is also known that Akbar himself composed Dhrupads.
সঠিক উত্তর (Correct Answer): (C) চৌতাল / Chautaal
ব্যাখ্যা: চৌতাল (১২ মাত্রা) হল ধ্রুপদের সবচেয়ে প্রচলিত ও গুরুত্বপূর্ণ তাল। এর গম্ভীর চাল ধ্রুপদের মেজাজের সাথে সামঞ্জস্যপূর্ণ। এছাড়া সুলতাল, তেওড়া, ব্রহ্মতাল ইত্যাদিও ব্যবহৃত হয়।
Explanation: Chautaal (12 beats) is the most common and important tala for Dhrupad. Its solemn tempo is compatible with the mood of Dhrupad. Besides this, Sooltaal, Tevra, Brahma Taal etc., are also used.
সঠিক উত্তর (Correct Answer): (D) গৌড়হর বাণী / Gauhar Bani
ব্যাখ্যা: মনে করা হয়, কিংবদন্তী শিল্পী তানসেন গৌড়হর বাণীর প্রবর্তক ছিলেন। এটিকে ধ্রুপদের চারটি প্রধান শৈলীর মধ্যে প্রথম এবং মৌলিক শৈলী হিসেবে গণ্য করা হয়।
Explanation: It is believed that the legendary artist Tansen was the originator of the Gauhar Bani. It is considered the first and most fundamental among the four major styles of Dhrupad.
সঠিক উত্তর (Correct Answer): (C) আন্দোলন / Andolan
ব্যাখ্যা: ধ্রুপদে স্বরের গভীরতা ও গাম্ভীর্য ফুটিয়ে তোলার জন্য স্বরকে দুলিয়ে বা আন্দোলন করে গাওয়া হয়। এই বিশেষ ধরনের গমক প্রয়োগ ধ্রুপদের অন্যতম বৈশিষ্ট্য।
Explanation: In Dhrupad, to bring out the depth and solemnity of the notes, they are sung with a slow and heavy oscillation, which is known as ‘Andolan’. This specific type of Gamak is a key characteristic of Dhrupad.
সঠিক উত্তর (Correct Answer): (D) তিনটি সপ্তকেই / In all three octaves
ব্যাখ্যা: সঞ্চারীর উদ্দেশ্য হল স্থায়ী ও অন্তরার পর রাগের রূপকে আরও বিশদভাবে প্রকাশ করা। তাই গায়ক এই অংশে মন্ত্র, মধ্য ও তার—এই তিনটি সপ্তকেই স্বর লাগিয়ে রাগের পূর্ণাঙ্গ রূপ তুলে ধরেন।
Explanation: The purpose of the Sanchari is to further elaborate the form of the raga after the Sthayi and Antara. Therefore, in this section, the singer touches upon notes in all three octaves—Mandra, Madhya, and Taar—to present a complete picture of the raga.
সঠিক উত্তর (Correct Answer): (B) পাখোয়াজ / Pakhawaj
ব্যাখ্যা: পাখোয়াজ একটি প্রাচীন আনদ্ধ বাদ্যযন্ত্র, যার গম্ভীর এবং খোলা আওয়াজ ধ্রুপদের মেজাজের সঙ্গে অত্যন্ত মানানসই। ধ্রুপদের সঙ্গে ঐতিহ্যগতভাবে পাখোয়াজই বাজানো হয়, তবলা নয়।
Explanation: The Pakhawaj is an ancient percussion instrument whose deep and open sound perfectly matches the solemn mood of Dhrupad. Traditionally, Pakhawaj is played with Dhrupad, not Tabla.
সঠিক উত্তর (Correct Answer): (C) মন্দ্র ও গম্ভীর আলাপ / Deep and solemn Alap
ব্যাখ্যা: ডাগর ঘরানার শিল্পীরা তাঁদের মন্দ্র সপ্তকে দীর্ঘ, ধ্যানমগ্ন এবং অত্যন্ত সুরেলা আলাপের জন্য পরিচিত। এই শৈলীতে রাগের শুদ্ধতা এবং গভীরতার উপর সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়।
Explanation: The artists of the Dagar gharana are known for their long, meditative, and highly melodious alaap, especially in the lower octave (Mandra Saptak). This style places the utmost importance on the purity and depth of the raga.
ধামার (Dhamar)
সঠিক উত্তর (Correct Answer): (B) ধামার তাল / Dhamar Tala
ব্যাখ্যা: ধামার এক বিশেষ ধরনের গায়নশৈলী যা শুধুমাত্র ধামার তালে (১৪ মাত্রা) গাওয়া হয়। এই তালের নামেই শৈলীটির নামকরণ হয়েছে।
Explanation: Dhamar is a specific singing style that is sung exclusively in Dhamar Tala (14 beats). The style itself is named after this tala.
সঠিক উত্তর (Correct Answer): (C) বসন্ত ও হোলি উৎসব / Spring and the festival of Holi
ব্যাখ্যা: ধামারের পদ বা গানগুলি মূলত রাধা-কৃষ্ণের হোলি খেলা বা বসন্ত উৎসবের বর্ণনায় পূর্ণ থাকে। এর বিষয়বস্তু ধ্রুপদের তুলনায় বেশি চটুল এবং শৃঙ্গার রসাত্মক। এই ধরনের গানকে ‘হোরি’ও বলা হয়।
Explanation: The lyrics of Dhamar are mostly filled with descriptions of Radha and Krishna’s Holi games or the spring festival. Its content is more playful and romantic (Shringar Rasa) compared to Dhrupad. Such songs are also called ‘Hori’.
সঠিক উত্তর (Correct Answer): (D) ধ্রুপদ / Dhrupad
ব্যাখ্যা: ধামারকে ধ্রুপদেরই একটি অংশ বা সম্পর্কিত শৈলী হিসেবে দেখা হয়। এর গায়কীরীতি, আলাপ, লয়কারী ইত্যাদি ধ্রুপদের মতোই, তবে বিষয়বস্তু এবং মেজাজে এটি কিছুটা হালকা এবং চটুল।
Explanation: Dhamar is seen as a part of or a related style to Dhrupad. Its singing method, alap, layakari etc., are similar to Dhrupad, but in terms of content and mood, it is slightly lighter and more playful.
সঠিক উত্তর (Correct Answer): (C) ১৪ মাত্রা, ৪ বিভাগ / 14 beats, 4 divisions
ব্যাখ্যা: ধামার তাল ১৪ মাত্রার একটি বিষমপদী তাল। এর বিভাগগুলি হল ৫, ২, ৩ এবং ৪ মাত্রার। ছন্দটি হল: ক ধি ট ধি ট ধা – । গ তি ট তি ট তা – ।
Explanation: Dhamar Tala is a rhythmic cycle of 14 beats with an uneven structure. Its divisions are of 5, 2, 3, and 4 beats. The rhythm is: Ka Dhi Ta Dhi Ta Dha – | Ga Ti Ta Ti Ta Ta – |.
সঠিক উত্তর (Correct Answer): (B) বৈজু বাওরা / Baiju Bawra
ব্যাখ্যা: তানসেনের সমসাময়িক সঙ্গীতশিল্পী বৈজু বাওরাকে ধামারের একজন বিশেষজ্ঞ এবং শ্রেষ্ঠ রচয়িতা হিসেবে সম্মান করা হয়। তাঁর রচিত অনেক বিখ্যাত হোরি-ধামার আজও গাওয়া হয়।
Explanation: Baiju Bawra, a contemporary of Tansen, is revered as an expert and one of the greatest composers of Dhamar. Many famous Hori-Dhamars composed by him are still sung today.
সঠিক উত্তর (Correct Answer): (B) বোল-বাঁট এবং লয়কারী / Bol-baant and Layakari
ব্যাখ্যা: ধ্রুপদের গাম্ভীর্যের কারণে সেখানে লয়কারী এবং বোল-বাঁট অনেক নিয়ন্ত্রিত থাকে। কিন্তু ধামারের চটুল প্রকৃতির জন্য শিল্পীরা এখানে ছন্দের সাথে খেলার (লয়কারী) এবং গানের কথাকে বিভিন্ন সুরে বসানোর (বোল-বাঁট) অনেক বেশি স্বাধীনতা পান।
Explanation: Due to the solemnity of Dhrupad, layakari and bol-baant are very controlled. However, the playful nature of Dhamar allows artists much more freedom to play with the rhythm (layakari) and set the lyrics to different melodic phrases (bol-baant).
খেয়াল (Khayal)
সঠিক উত্তর (Correct Answer): (C) কল্পনা বা বিচার / Imagination or Thought
ব্যাখ্যা: ‘খেয়াল’ শব্দের অর্থ কল্পনা। এই গায়নশৈলীতে রাগের নিয়ম মেনেও শিল্পীর কল্পনা এবং সৃজনশীলতার প্রকাশের অনেক সুযোগ থাকে, তাই এর এমন নামকরণ।
Explanation: The word ‘Khayal’ means imagination. In this singing style, while adhering to the rules of the raga, there is ample scope for the artist’s imagination and creativity, hence the name.
সঠিক উত্তর (Correct Answer): (C) আমির খসরু / Amir Khusrau
ব্যাখ্যা: যদিও খেয়ালের বর্তমান রূপটি পরবর্তীকালে বিকশিত হয়েছে, তবে মনে করা হয় যে চতুর্দশ শতকে সুফি সাধক ও সঙ্গীতজ্ঞ আমির খসরু কাওয়ালি এবং অন্যান্য লোকসঙ্গীতের উপাদান যোগ করে খেয়ালের প্রাথমিক রূপের সূচনা করেন।
Explanation: Although the modern form of Khayal evolved later, it is believed that the 14th-century Sufi saint and musician Amir Khusrau initiated the preliminary form of Khayal by incorporating elements from Qawwali and other folk music.
সঠিক উত্তর (Correct Answer): (B) بڑا خیال (বড়া খেয়াল) / Bada Khayal
ব্যাখ্যা: বড়া খেয়াল বা বিলম্বিত খেয়াল ধীর গতিতে গাওয়া হয়। এতে রাগের আলাপ, বিস্তার এবং গভীরতা প্রদর্শনের সুযোগ বেশি থাকে। এটি সাধারণত তিলওয়াড়া, ঝুমরা বা একতালের মতো বিলম্বিত তালের সঙ্গে গাওয়া হয়।
Explanation: Bada Khayal or Vilambit Khayal is sung at a slow pace. It provides more opportunity to showcase the alap, expansion, and depth of the raga. It is usually sung with slow-tempo talas like Tilwada, Jhumra, or Ektaal.
সঠিক উত্তর (Correct Answer): (B) নিয়ামত খাঁ ও ফিরোজ খাঁ / Niyamat Khan and Firoz Khan
ব্যাখ্যা: অষ্টাদশ শতকে মুঘল সম্রাট মহম্মদ শাহ ‘রঙ্গীলে’-র দরবারের দুই সঙ্গীতজ্ঞ, নিয়ামত খাঁ (‘সদারং’) এবং তাঁর ভাইপো ফিরোজ খাঁ (‘অদারং’), খেয়ালকে তার বর্তমান রূপে জনপ্রিয় করার জন্য সর্বাধিক কৃতিত্বের দাবিদার। তাঁরা অসংখ্য খেয়াল রচনা করেছেন।
Explanation: In the 18th century, two musicians at the court of Mughal emperor Muhammad Shah ‘Rangile’, Niyamat Khan (‘Sadarang’) and his nephew Firoz Khan (‘Adarang’), are credited the most for popularizing Khayal in its present form. They composed numerous Khayals.
সঠিক উত্তর (Correct Answer): (C) তান / Taan
ব্যাখ্যা: তান হল দ্রুত লয়ে গাওয়া স্বরের সমষ্টি যা রাগের কাঠামোকে অনুসরণ করে। খেয়াল গায়কীর এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আকর্ষণীয় অংশ, যা শিল্পীর দক্ষতা ও প্রস্তুতি প্রমাণ করে।
Explanation: A Taan is a fast-paced sequence of notes sung following the structure of the raga. It is a very important and attractive part of Khayal singing, which demonstrates the artist’s skill and preparation.
সঠিক উত্তর (Correct Answer): (A) বন্দিশ / Bandish
ব্যাখ্যা: বন্দিশ হল খেয়ালের মূল কাব্যিক এবং সুরের কাঠামো। এটি সাধারণত দুটি অংশে বিভক্ত থাকে – স্থায়ী এবং অন্তরা। শিল্পীরা এই বন্দিশকে ভিত্তি করেই রাগের বিস্তার করেন।
Explanation: A Bandish is the core poetic and melodic structure of a Khayal. It is usually divided into two parts – Sthayi and Antara. Artists use this bandish as a base to elaborate on the raga.
সঠিক উত্তর (Correct Answer): (C) ধ্রুপদ-ধামার / Dhrupad-Dhamar
ব্যাখ্যা: আগ্রা ঘরানার খেয়াল গায়কীতে ধ্রুপদ-ধামারের স্পষ্ট প্রভাব দেখা যায়। এই ঘরানার গানে জোরালো আওয়াজ, বোল-বাঁট এবং লয়কারীর উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়। একে ‘রঙ্গীলে ঘরানা’ও বলা হয়।
Explanation: The Khayal singing of the Agra Gharana shows a clear influence of Dhrupad-Dhamar. This style emphasizes a powerful voice, bol-baant, and layakari. It is also known as the ‘Rangeele Gharana’.
সঠিক উত্তর (Correct Answer): (A) গোয়ালিয়র ঘরানা / Gwalior Gharana
ব্যাখ্যা: গোয়ালিয়র ঘরানাকে খেয়াল গায়কীর প্রাচীনতম এবং সবচেয়ে প্রভাবশালী ঘরানা হিসেবে গণ্য করা হয়। নাথান পীর বখশকে এই ঘরানার প্রতিষ্ঠাতা বলে মনে করা হয়। অন্যান্য অনেক ঘরানার উৎপত্তি এই গোয়ালিয়র ঘরানা থেকেই হয়েছে।
Explanation: The Gwalior Gharana is considered the oldest and most influential gharana of Khayal singing. Nathan Pir Bakhsh is regarded as the founder of this gharana. Many other gharanas have originated from the Gwalior style.
সঠিক উত্তর (Correct Answer): (C) মধ্যলয় খেয়াল বা ছোটা খেয়াল / Madhyalaya Khayal or Chhota Khayal
ব্যাখ্যা: ছোটা খেয়াল সাধারণত মধ্য বা দ্রুত লয়ে গাওয়া হয়। এটি বড়া খেয়ালের পরে পরিবেশন করা হয় এবং এতে তান, বোলতান ও সরগমের মতো অলঙ্করণের প্রয়োগ বেশি থাকে। এটি সাধারণত তিনতালে গাওয়া হয়।
Explanation: Chhota Khayal is generally sung in a medium or fast tempo. It is presented after the Bada Khayal and features more ornamentation like taans, bol-taans, and sargams. It is commonly sung in Teentaal.
সঠিক উত্তর (Correct Answer): (B) স্বরের লাগাও এবং ભાવপূর্ণ আলাপ / Note application (swara-lagav) and emotive alap
ব্যাখ্যা: উস্তাদ আব্দুল করিম খাঁর প্রতিষ্ঠিত কিরানা ঘরানা তার অত্যন্ত আবেগপূর্ণ এবং সুরেলা গায়কীর জন্য পরিচিত। এই ঘরানায় প্রতিটি স্বরের সঠিক প্রয়োগ (लगাও) এবং ধীর, শান্ত আলাপের মাধ্যমে রাগের ভাব প্রকাশ করার উপর সর্বাধিক জোর দেওয়া হয়।
Explanation: The Kirana Gharana, founded by Ustad Abdul Karim Khan, is known for its highly emotional and melodious singing. This gharana places the utmost emphasis on the precise application of each note (lagav) and expressing the mood of the raga through slow, peaceful alap.
টপ্পা (Tappa)
সঠিক উত্তর (Correct Answer): (C) পাঞ্জাব / Punjab
ব্যাখ্যা: টপ্পা সঙ্গীতের উৎপত্তি পাঞ্জাবের উট চালকদের লোকগান থেকে হয়েছে বলে মনে করা হয়। ‘টপ্পা’ শব্দের অর্থ লাফ দেওয়া, যা এর দ্রুত এবং অস্থির তানগুলির প্রকৃতিকে নির্দেশ করে।
Explanation: Tappa music is believed to have originated from the folk songs of camel drivers in Punjab. The word ‘Tappa’ means ‘to jump’, which indicates the nature of its fast and mercurial taans.
সঠিক উত্তর (Correct Answer): (B) গোলাম নবী খাঁ (শোরী মিঞা) / Ghulam Nabi Khan (Shori Miyan)
ব্যাখ্যা: লখনউয়ের নবাব আসফ-উদ-দৌলার দরবারের সঙ্গীতজ্ঞ গোলাম নবী খাঁ, যিনি ‘শোরী মিঞা’ নামে পরিচিত, পাঞ্জাবের লোকসঙ্গীত টপ্পাকে পরিমার্জিত করে একটি শাস্ত্রীয় রূপ দেন।
Explanation: Ghulam Nabi Khan, a musician at the court of Nawab Asaf-ud-Daulah of Lucknow, popularly known as ‘Shori Miyan’, refined the folk music Tappa of Punjab and gave it a classical form.
সঠিক উত্তর (Correct Answer): (C) জমজমা / Zamzama
ব্যাখ্যা: জমজমা হল টপ্পার প্রাণ। এটি অত্যন্ত দ্রুত, প্যাঁচানো এবং দানাদার প্রকৃতির তান, যা গাইতে বিশেষ দক্ষতা ও প্রস্তুতির প্রয়োজন হয়।
Explanation: Zamzama is the soul of Tappa. It is a very fast, intricate, and granular type of taan that requires special skill and preparation to sing.
সঠিক উত্তর (Correct Answer): (C) পাঞ্জাবি / Punjabi
ব্যাখ্যা: যেহেতু টপ্পার উৎপত্তি পাঞ্জাবে, তাই এর অধিকাংশ গানের কথাই পাঞ্জাবি ভাষায় রচিত। বিষয়বস্তু সাধারণত প্রেম ও বিরহ কেন্দ্রিক হয়।
Explanation: Since Tappa originated in Punjab, the lyrics of most of its songs are composed in the Punjabi language. The themes usually revolve around love and separation.
সঠিক উত্তর (Correct Answer): (C) রামনিধি গুপ্ত (নিধুবাবু) / Ramnidhi Gupta (Nidhubabu)
ব্যাখ্যা: রামনিধি গুপ্ত বা নিধুবাবু বিহারে এক ওস্তাদের কাছে টপ্পা শেখেন এবং পরে কলকাতায় এসে বাংলা ভাষায় টপ্পা রচনা ও গাওয়া শুরু করেন। তাঁর হাত ধরেই বাংলা টপ্পার জন্ম হয়, যা ‘আখড়াই’ বা ‘কবিগান’-এর অংশ হয়ে ওঠে।
Explanation: Ramnidhi Gupta or Nidhubabu learned Tappa from a master in Bihar and later came to Calcutta, where he started composing and singing Tappas in the Bengali language. He is credited with the birth of Bengali Tappa, which became a part of ‘Akhrai’ or ‘Kabigaan’.
সঠিক উত্তর (Correct Answer): (B) নমনীয় এবং চটপটে / Flexible and agile
ব্যাখ্যা: টপ্পার প্রধান বৈশিষ্ট্য হল এর দ্রুত এবং প্যাঁচানো তান (জমজমা)। এই তানগুলি গাওয়ার জন্য গলার স্বর অত্যন্ত নমনীয়, চটপটে এবং প্রস্তুত হওয়া প্রয়োজন।
Explanation: The main feature of Tappa is its fast and intricate taans (zamzama). To sing these taans, the voice needs to be extremely flexible, agile, and well-prepared.
ঠুমরি (Thumri)
সঠিক উত্তর (Correct Answer): (C) শৃঙ্গার রস / Shringara Rasa (Romantic Love)
ব্যাখ্যা: ঠুমরি হল একটি ভাবপ্রধান, রোমান্টিক এবং আদিরসাত্মক সঙ্গীতশৈলী। এর মূল উদ্দেশ্য হল গানের কথার ভাবকে সুরের মাধ্যমে ফুটিয়ে তোলা। প্রেম, বিরহ, অভিমান ইত্যাদি এর প্রধান বিষয়বস্তু।
Explanation: Thumri is an emotion-centric, romantic, and erotic musical style. Its main purpose is to express the emotion of the lyrics through melody. Love, separation, and longing are its primary themes.
সঠিক উত্তর (Correct Answer): (B) নবাব ওয়াজিদ আলি শাহ / Nawab Wajid Ali Shah
ব্যাখ্যা: অযোধ্যার শেষ নবাব ওয়াজিদ আলি শাহ ছিলেন সঙ্গীত ও নৃত্যের মহান পৃষ্ঠপোষক। তাঁর দরবারেই ঠুমরি একটি স্বতন্ত্র ও পরিশীলিত শৈলী হিসেবে প্রতিষ্ঠা লাভ করে। তিনি নিজে ‘আখতার পিয়া’ ছদ্মনামে অনেক ঠুমরি রচনা করেছেন।
Explanation: The last Nawab of Awadh, Wajid Ali Shah, was a great patron of music and dance. It was in his court that Thumri was established as a distinct and sophisticated style. He himself composed many thumris under the pseudonym ‘Akhtar Piya’.
সঠিক উত্তর (Correct Answer): (C) বোল বানাও / Bol Banao
ব্যাখ্যা: ‘বোল বানাও’ ঠুমরির आत्मा। এর অর্থ হল গানের একটি শব্দ বা বাক্যকে বিভিন্ন সুর, আবেগ এবং ভঙ্গিমায় বারবার গেয়ে তার অন্তর্নিহিত ভাবকে ফুটিয়ে তোলা। এটি ঠুমরির সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য।
Explanation: ‘Bol Banao’ is the soul of Thumri. It means to express the underlying emotion of a word or a line of the song by singing it repeatedly with different melodic variations, emotions, and expressions. It is the most important feature of Thumri.
সঠিক উত্তর (Correct Answer): (C) পূরব অঙ্গ ও পাঞ্জাব অঙ্গ ঠুমরি / Purab Ang and Punjab Ang Thumri
ব্যাখ্যা: ঠুমরির দুটি প্রধান শৈলী বা অঙ্গ হল – পূরব অঙ্গ (লখনউ এবং বারাণসী অঞ্চলের শৈলী), যা ধীর এবং ভাবপ্রধান; এবং পাঞ্জাব অঙ্গ (পাতিয়ালা ঘরানার শৈলী), যা দ্রুত, চটুল এবং এতে টপ্পার প্রভাব দেখা যায়।
Explanation: The two main styles or ‘angs’ of Thumri are – Purab Ang (the style of Lucknow and Varanasi regions), which is slow and emotive; and Punjab Ang (the style of the Patiala Gharana), which is faster, more playful, and shows the influence of Tappa.
সঠিক উত্তর (Correct Answer): (C) গিরিজা দেবী / Girija Devi
ব্যাখ্যা: বারাণসী এবং সেনিয়া ঘরানার কিংবদন্তী শিল্পী বিদুষী গিরিজা দেবীকে ঠুমরি, কাজরি, চৈতি ইত্যাদি উপ-শাস্ত্রীয় সঙ্গীতের একনিষ্ঠ সাধনা এবং অসাধারণ পরিবেশনার জন্য ‘ঠুমরি কুইন’ উপাধিতে ভূষিত করা হয়েছিল।
Explanation: The legendary artist Vidushi Girija Devi of the Banaras and Senia gharanas was honored with the title ‘Thumri Queen’ for her dedicated practice and extraordinary performance of semi-classical forms like Thumri, Kajri, Chaiti, etc.
সঠিক উত্তর (Correct Answer): (C) দীপচন্দী, জৎ, কাহারবা / Deepchandi, Jat, Keherwa
ব্যাখ্যা: ঠুমরির রোমান্টিক এবং চঞ্চল মেজাজের সাথে সঙ্গতি রেখে ধীর বা মধ্য লয়ের তাল যেমন দীপচন্দী (১৪ মাত্রা), জৎ (১৬ মাত্রা), এবং কাহারবা (৮ মাত্রা) বেশি ব্যবহৃত হয়। এই তালগুলি ভাব প্রকাশের জন্য উপযুক্ত।
Explanation: In keeping with the romantic and lively mood of Thumri, slow or medium tempo talas like Deepchandi (14 beats), Jat (16 beats), and Keherwa (8 beats) are most commonly used. These talas are suitable for expressing emotions.
সঠিক উত্তর (Correct Answer): (B) কিছুটা শিথিল, ভাবের প্রয়োজনে অন্য স্বর ব্যবহার করা যায় / Somewhat relaxed, other notes can be used for emotional expression
ব্যাখ্যা: ঠুমরি একটি উপ-শাস্ত্রীয় (semi-classical) সঙ্গীত। এখানে রাগের শুদ্ধতার চেয়ে গানের ভাব প্রকাশকে বেশি গুরুত্ব দেওয়া হয়। তাই, শিল্পী আবেগের গভীরতা বাড়ানোর জন্য মূল রাগের বাইরের স্বরও (মিশ্রণ) ব্যবহার করতে পারেন, যা খেয়ালে অনুমোদিত নয়।
Explanation: Thumri is a semi-classical music form. Here, expressing the emotion of the song is given more importance than the purity of the raga. Therefore, to enhance emotional depth, the artist can use notes from outside the main raga (a technique called ‘mishran’), which is not permitted in Khayal.
মিশ্র ও উন্নত প্রশ্ন (Mixed & Advanced Questions)
সঠিক উত্তর (Correct Answer): (B) নোম-তোম আলাপ / Nom-tom Alap
ব্যাখ্যা: প্রবন্ধের ‘তেনক’ অংশে ‘তেনা’, ‘তেন’ ইত্যাদি মঙ্গলসূচক কিন্তু অর্থহীন শব্দ ব্যবহার করে সুরের বিস্তার করা হত। এটি ধ্রুপদের নোম-তোম আলাপের পূর্বসূরি হিসেবে বিবেচিত হয়।
Explanation: In the ‘Tenaka’ part of a Prabandha, melodic elaboration was done using auspicious but meaningless syllables like ‘tena’, ‘ten’, etc. This is considered a precursor to the Nom-tom Alap of Dhrupad.
সঠিক উত্তর (Correct Answer): (D) খেয়ালে শৃঙ্গার ও কল্পনা-বিলাসের সুযোগ বেশি, ধ্রুপদ গম্ভীর ও ভক্তিপ্রধান / Khayal allows more scope for romance and imagination, while Dhrupad is solemn and devotional
ব্যাখ্যা: এটিই মূল পার্থক্য। ধ্রুপদ তার গঠন এবং পরিবেশনায় অত্যন্ত গম্ভীর, নিয়মনিষ্ঠ এবং মূলত ভক্তি বা বীররসের। অন্যদিকে, খেয়াল (যার অর্থই কল্পনা) শিল্পীকে তান, বোলতান, সরগমের মাধ্যমে রাগের কাঠামোয় থেকে অনেক বেশি স্বাধীনতা দেয় এবং এর বিষয়বস্তু প্রায়শই শৃঙ্গার রসাত্মক হয়।
Explanation: This is the core difference. Dhrupad is very solemn, rule-bound, and primarily devotional or heroic in its structure and presentation. On the other hand, Khayal (which means ‘imagination’) gives the artist much more freedom within the raga’s framework through taans, bol-taans, sargams, and its lyrical content is often romantic (Shringar Rasa).
সঠিক উত্তর (Correct Answer): (C) কথক / Kathak
ব্যাখ্যা: ঠুমরি এবং কথক উভয় শৈলীই লখনউয়ের নবাব ওয়াজিদ আলি শাহের দরবারে বিকশিত হয়েছিল। কথক নৃত্যে ‘ভাব বতানা’ বা আবেগ প্রকাশের জন্য প্রায়শই ঠুমরি গাওয়া হয়। দুটি শৈলী একে অপরের পরিপূরক।
Explanation: Both Thumri and Kathak flourished in the court of Nawab Wajid Ali Shah of Lucknow. Thumri is often sung for ‘bhaav batana’ or expressing emotions in Kathak dance. The two forms complement each other.
সঠিক উত্তর (Correct Answer): (B) রচনার সমাপ্তি এবং সুরকারের নাম / The conclusion of the composition and the composer’s name
ব্যাখ্যা: আভোগ হল ধ্রুপদের চতুর্থ এবং শেষ অংশ। এটি স্থায়ী, অন্তরা এবং সঞ্চারীর সুরগুলিকে একত্রিত করে রচনার সমাপ্তি ঘটায়। প্রায়শই এই অংশে রচয়িতার নাম বা ছদ্মনাম (ছাপ) উল্লেখ থাকে।
Explanation: Abhoga is the fourth and final part of a Dhrupad. It brings the composition to a conclusion by combining the melodic elements of the Sthayi, Antara, and Sanchari. Often, the composer’s name or pseudonym (chhaap) is mentioned in this section.
সঠিক উত্তর (Correct Answer): (B) যে ঠুমরিতে বোল-বানাও এর চেয়ে বন্দিশের সুরের উপর বেশি জোর দেওয়া হয় / A Thumri that emphasizes the melody of the composition more than ‘bol-banao’
ব্যাখ্যা: ‘বন্দিশ কি ঠুমরি’ বা ‘বোল-বাঁট কি ঠুমরি’ হল পাঞ্জাব অঙ্গের বৈশিষ্ট্য। এখানে পূরব অঙ্গের মতো ধীর বোল-বানাও-এর পরিবর্তে রচনার মূল সুর এবং ছন্দের বৈচিত্র্যের উপর বেশি জোর দেওয়া হয়। এটি তুলনামূলকভাবে দ্রুত এবং চটুল।
Explanation: ‘Bandish ki Thumri’ or ‘Bol-baant ki Thumri’ is a characteristic of the Punjab Ang. Here, instead of the slow ‘bol-banao’ of the Purab Ang, more emphasis is placed on the original melody of the composition and rhythmic variations. It is relatively faster and more playful.
সঠিক উত্তর (Correct Answer): (D) জয়পুর-আত্রৌলি ঘরানা / Jaipur-Atrauli Gharana
ব্যাখ্যা: উস্তাদ আল্লাদিয়া খাঁ দ্বারা প্রতিষ্ঠিত জয়পুর-আত্রৌলি ঘরানা তার অপ্রচলিত রাগের ব্যবহার এবং অত্যন্ত জটিল, প্যাঁচানো এবং গাণিতিক নির্ভুলতার সঙ্গে গাওয়া তানের জন্য পরিচিত। এই শৈলীকে ‘গায়কী’র চেয়ে ‘তৈয়ারী’র উপর বেশি নির্ভরশীল বলে মনে করা হয়।
Explanation: The Jaipur-Atrauli Gharana, founded by Ustad Alladiya Khan, is known for its use of rare ragas and for its extremely complex, intricate, and mathematically precise taans. This style is considered to rely more on ‘taiyari’ (preparation) than ‘gayaki’ (singing quality).
সঠিক উত্তর (Correct Answer): (C) শ্রীচাঁদ রাজপুত / Shrichand Rajput
ব্যাখ্যা: ঐতিহাসিক মতানুসারে, শ্রীচাঁদ রাজপুতকে নওহর বাণীর প্রবর্তক বলে মনে করা হয়। এই বাণীর গায়কীতে দ্রুত এবং লাফিয়ে চলা স্বরপ্রয়োগ বা ‘ছুট’ এর বৈশিষ্ট্য দেখা যায়।
Explanation: According to historical opinion, Shrichand Rajput is considered the originator of the Nauhar Bani. This style is characterized by fast and jumping note applications, known as ‘chhut’.
সঠিক উত্তর (Correct Answer): (C) ঠুমরি ও টপ্পা / Thumri and Tappa
ব্যাখ্যা: ঠুমরি এবং টপ্পার মতো উপ-শাস্ত্রীয় শৈলীগুলির প্রকৃতি হালকা এবং ভাবপ্রধান হওয়ায় এগুলিতে গম্ভীর রাগের পরিবর্তে খামাজ, পিলু, কাফি, ঝিঁঝৌটি, ভৈরবী-র মতো চটুল এবং মিশ্র প্রকৃতির রাগ বেশি ব্যবহৃত হয়।
Explanation: Due to the light and emotional nature of semi-classical styles like Thumri and Tappa, they often use playful and mixed-natured ragas like Khamaj, Pilu, Kafi, Jhinjhoti, Bhairavi, instead of solemn ragas.
সঠিক উত্তর (Correct Answer): (C) ধ্রুপদ ও ধামার / Dhrupad and Dhamar
ব্যাখ্যা: যদিও সব ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতেই লয়ের গুরুত্ব আছে, ‘লয়কারী’ (তালের সাথে ছন্দের খেলা এবং বিভিন্ন গাণিতিক বিভাজন তৈরি করা) ধ্রুপদ ও ধামারের একটি কেন্দ্রীয় এবং অপরিহার্য অঙ্গ। এতে দুগুণ, তিনগুণ, চৌগুণ, আড়, কুয়াড় ইত্যাদি বিভিন্ন লয় দেখানো হয়।
Explanation: Although rhythm is important in all Indian classical music, ‘Layakari’ (playing with the rhythm and creating various mathematical divisions against the tala) is a central and essential part of Dhrupad and Dhamar. It involves demonstrating various speeds like dugun, tigun, chaugun, and complex rhythmic patterns like aad, kuad etc.
সঠিক উত্তর (Correct Answer): (B) তালবাদ্যের বোল / Syllables of a percussion instrument
ব্যাখ্যা: প্রবন্ধের ‘পাট’ অঙ্গে মৃদঙ্গ বা পাখোয়াজের মতো তালবাদ্যের অনুকরণে সৃষ্ট বোল বা শব্দ (যেমন – ধিকি, থুঙ্গ, তাতা) ব্যবহার করা হত। এটি তালের সৌন্দর্য বৃদ্ধি করত।
Explanation: In the ‘Pata’ anga of a Prabandha, bols or syllables imitating percussion instruments like mridangam or pakhawaj (e.g., dhiki, thunga, tata) were used. This enhanced the beauty of the rhythm.
সঠিক উত্তর (Correct Answer): (C) বিদ্যুৎ গতির তান এবং ঠুমরির প্রভাব / Lightning-fast taans and influence of Thumri
ব্যাখ্যা: উস্তাদ বড়ে গোলাম আলি খাঁর ঘরানা হিসেবে পরিচিত পাতিয়ালা ঘরানা তার অত্যন্ত সুরেলা কিন্তু শক্তিশালী গায়কী, বিদ্যুৎ গতির সপাট তান, এবং খেয়ালের মধ্যে পাঞ্জাব অঙ্গের ঠুমরির ভাব ও অলঙ্করণ প্রয়োগের জন্য বিখ্যাত।
Explanation: The Patiala Gharana, known through Ustad Bade Ghulam Ali Khan, is famous for its very melodious yet powerful singing, lightning-fast ‘sapat’ taans, and for incorporating the mood and ornamentation of Punjab-ang Thumri into Khayal.
সঠিক উত্তর (Correct Answer): (B) খেয়াল / Khayal
ব্যাখ্যা: বোল-তান হল এমন এক ধরনের তান যেখানে শুধুমাত্র স্বর (আ-কার) ব্যবহার না করে গানের কথা বা বোল ব্যবহার করে দ্রুত বিস্তার করা হয়। এটি খেয়াল গায়কীর একটি গুরুত্বপূর্ণ অলঙ্করণ, যা আগ্রা ঘরানায় বিশেষভাবে ব্যবহৃত হয়।
Explanation: A Bol-taan is a type of taan where, instead of just using vowels (aa-kaar), the lyrics or ‘bols’ of the song are used for fast elaboration. It is an important ornamentation in Khayal singing, particularly used in the Agra Gharana.
সঠিক উত্তর (Correct Answer): (B) নাট্যশাস্ত্র / Natyashastra
ব্যাখ্যা: ভরত মুনির লেখা নাট্যশাস্ত্রে (আনুমানিক ২০০ খ্রিস্টপূর্বাব্দ থেকে ২০০ খ্রিস্টাব্দ) নাটকের অভিনয়ের সাথে ব্যবহৃত পাঁচ প্রকার ধ্রুবা গানের বিস্তারিত বর্ণনা দেওয়া হয়েছে। এটি ভারতীয় সঙ্গীতের প্রাচীনতম রূপগুলির একটি।
Explanation: Bharata Muni’s Natyashastra (c. 200 BCE – 200 CE) provides a detailed description of five types of Dhruva songs used in conjunction with dramatic performances. It is one of the earliest documented forms of Indian music.
সঠিক উত্তর (Correct Answer): (C) ডাগর বাণী / Dagar Bani
ব্যাখ্যা: ডাগর বাণীর গায়কী অত্যন্ত শান্ত, গভীর এবং ধ্যানমগ্ন। এতে স্বরগুলিকে এক থেকে আরেকের সাথে মীড় বা সুরের টানের মাধ্যমে মসৃণভাবে জোড়া হয়। এই মসৃণ এবং অবিচ্ছিন্ন সুরপ্রবাহের জন্য এটিকে ‘মসজিদী বাণী’ (মসজিদের মতো শান্ত) বলা হয়।
Explanation: The singing style of Dagar Bani is very serene, profound, and meditative. In this style, notes are smoothly connected to each other through ‘meend’ or glides. Due to this smooth and continuous flow of melody, it is called ‘Masjidi Bani’ (serene like a mosque).
সঠিক উত্তর (Correct Answer): (C) ঠুমরি বা ভজন / Thumri or Bhajan
ব্যাখ্যা: শাস্ত্রীয় সঙ্গীতের আসর সাধারণত একটি গম্ভীর পরিবেশ দিয়ে শুরু হয় (যেমন আলাপ, বড়া খেয়াল)। আসরের শেষে পরিবেশকে হালকা এবং ভাবমধুর করার জন্য ঠুমরি, দাদরা, কাজরি বা ভজনের মতো উপ-শাস্ত্রীয় বা হালকা শাস্ত্রীয় সঙ্গীত পরিবেশন করা হয়।
Explanation: A classical music concert usually begins with a solemn atmosphere (e.g., Alap, Bada Khayal). To lighten the mood and make it more emotionally appealing at the end, semi-classical or light classical forms like Thumri, Dadra, Kajri, or Bhajan are presented.
সঠিক উত্তর (Correct Answer): (B) বিলম্বিত লয়ে রাগের স্বরগুলিকে ধীরে ধীরে বিকশিত করা / Slowly developing the notes of the raga in a slow tempo
ব্যাখ্যা: ‘বিস্তার’ বা ‘বঢ়ত’ হল বড়া খেয়ালের একটি গুরুত্বপূর্ণ অংশ। এখানে শিল্পী বন্দিশের এক একটি স্বরকে ভিত্তি করে অত্যন্ত ধীর গতিতে রাগের রূপকে ধীরে ধীরে উন্মোচন করেন। এটি শিল্পীর রাগজ্ঞান ও কল্পনাশক্তির পরিচায়ক।
Explanation: ‘Vistaar’ or ‘badhat’ is a crucial part of Bada Khayal. Here, the artist takes each note of the bandish as a base and slowly unfolds the form of the raga at a very slow pace. It is a testament to the artist’s knowledge of the raga and their imagination.
সঠিক উত্তর (Correct Answer): (C) টপ্প-ঠুংরি / Tapp-Thumri
ব্যাখ্যা: টপ্প-ঠুংরি একটি মিশ্র শৈলী যেখানে ঠুমরির ভাব এবং বোল-বানাও এর সাথে টপ্পার জমজমা ও দ্রুত তান ব্যবহার করা হয়। বারাণসী ঘরানার শিল্পীরা এই শৈলীতে পারদর্শী ছিলেন।
Explanation: Tapp-Thumri is a hybrid style that combines the emotional expression (bhaav) and ‘bol-banao’ of Thumri with the ‘zamzama’ and fast taans of Tappa. Artists of the Banaras Gharana were experts in this style.
সঠিক উত্তর (Correct Answer): (B) স্থায়ী, অন্তরা, সঞ্চারী, আভোগ / Sthayi, Antara, Sanchari, Abhoga
ব্যাখ্যা: সঙ্গীত বিশেষজ্ঞরা মনে করেন, প্রবন্ধের গঠন ধ্রুপদকে প্রভাবিত করেছে। উদ্গ্রাহ (শুরু) স্থায়ী-তে, মেলাপক (সংযোগকারী) অন্তরা-তে, ধ্রুব (মূল অংশ) সঞ্চারী-তে এবং আভোগ (সমাপ্তি) আভোগ-এ রূপান্তরিত হয়েছে। যদিও কিছু মতভেদ আছে, এই ক্রমটি সর্বাধিক স্বীকৃত। (অন্য মতে, ধ্রুব হল স্থায়ী)। মূল ধারণা হল প্রবন্ধের গঠনই ধ্রুপদের ভিত্তি।
Explanation: Musicologists believe that the structure of Prabandha influenced Dhrupad. Udgraha (beginning) evolved into Sthayi, Melapaka (connector) into Antara, Dhruva (main part) into Sanchari, and Abhoga (conclusion) into Abhoga. While there are some differing opinions (e.g., some equate Dhruva with Sthayi), this sequence is the most widely accepted. The core idea is that the Prabandha’s structure is the foundation of Dhrupad’s.
সঠিক উত্তর (Correct Answer): (C) খেয়াল / Khayal
ব্যাখ্যা: খেয়ালে বন্দিশের কথার একটি ভূমিকা থাকলেও মূল গুরুত্ব দেওয়া হয় রাগের বিস্তার, আলাপ, তান, সরগম ইত্যাদি সুরের কারুকার্যের উপর। তুলনায় ঠুমরিতে কথার ভাব এবং ধ্রুপদে কথার শুদ্ধ উচ্চারণ ও গাম্ভীর্য বেশি গুরুত্বপূর্ণ।
Explanation: Although the lyrics of the bandish have a role in Khayal, the main emphasis is on the melodic aspects like raga elaboration, alap, taans, sargams, etc. In comparison, the emotion of the words is more important in Thumri, and the correct pronunciation and solemnity of the words are more important in Dhrupad.
সঠিক উত্তর (Correct Answer): (B) জোরালো, বীরত্বপূর্ণ এবং গমক-প্রধান / Forceful, heroic, and gamak-oriented
ব্যাখ্যা: রাজা সম্মোখন সিং (তানসেনের জামাতা) প্রবর্তিত খাণ্ডার বাণীর গায়কী অত্যন্ত শক্তিশালী ও বীর রসাত্মক। এতে গমকের ব্যবহার খুব বেশি এবং স্বর প্রয়োগে এক ধরনের তেজ বা শক্তি প্রকাশ পায়।
Explanation: The Khandar Bani, introduced by Raja Sammokhan Singh (Tansen’s son-in-law), has a very powerful and heroic (Veer Rasa) singing style. It features extensive use of gamak, and the note application expresses a kind of vigor or force.
সঠিক উত্তর (Correct Answer): (C) ধ্রুপদ / Dhrupad
ব্যাখ্যা: ধ্রুপদের আদি রূপটি ছিল ভক্তিপ্রধান এবং এটি মূলত মন্দিরেই ঈশ্বরের আরাধনার জন্য গাওয়া হত (যেমন স্বামী হরিদাসের গায়কী)। পরবর্তীকালে, মুঘল দরবারে, বিশেষ করে মানসিংহ তোমর এবং আকবরের সময়ে, এটি দরবারী সঙ্গীতের মর্যাদা লাভ করে এবং এর বিষয়বস্তুতে রাজার প্রশংসাও অন্তর্ভুক্ত হয়।
Explanation: The original form of Dhrupad was devotional and was primarily sung in temples for the worship of God (like the singing of Swami Haridas). Later, in the Mughal courts, especially during the time of Man Singh Tomar and Akbar, it gained the status of court music, and its lyrical content also began to include praise of kings.
সঠিক উত্তর (Correct Answer): (C) ঠুমরির মতো একটি হালকা-শাস্ত্রীয় গায়নশৈলী এবং একটি ৬ মাত্রার তাল / A light-classical singing style similar to Thumri and a 6-beat tala
ব্যাখ্যা: দাদরা দুটি অর্থ বহন করে। প্রথমত, এটি একটি ৬ মাত্রার তাল (৩/৩ বিভাগ)। দ্বিতীয়ত, এটি ঠুমরির মতোই একটি ভাবপ্রধান, শৃঙ্গার রসাত্মক উপ-শাস্ত্রীয় গায়নশৈলী, যা মূলত দাদরা তালে গাওয়া হয়। এটি ঠুমরির চেয়েও হালকা এবং দ্রুত লয়ের হয়।
Explanation: Dadra has two meanings. Firstly, it is a 6-beat tala (3/3 divisions). Secondly, it is an emotive, romantic semi-classical singing style, similar to Thumri, which is primarily sung in Dadra tala. It is generally lighter and faster than Thumri.
সঠিক উত্তর (Correct Answer): (B) ঠুমরি / Thumri
ব্যাখ্যা: ঠুমরিতে ভাব প্রকাশই মূল লক্ষ্য। তাই শিল্পী একটি রাগের কাঠামোয় থেকেও আবেগের প্রয়োজনে অন্য রাগের স্বর বা ছায়া নিয়ে আসতে পারেন। এই স্বাধীনতা ঠুমরিকে রাগমালা বা রাগের মিশ্রণের জন্য খুব উপযুক্ত করে তোলে।
Explanation: In Thumri, expressing emotion is the primary goal. Therefore, while staying within the framework of one raga, an artist can bring in notes or shades of other ragas as required by the emotion. This freedom makes Thumri very suitable for presenting a Ragamala or a medley of ragas.
সঠিক উত্তর (Correct Answer): (B) এটিতে পদ, তাল এবং তেনক – এই তিনটি অঙ্গই থাকত / It had all three angas – Pada, Tala, and Tenaka
ব্যাখ্যা: ‘সঙ্গীত রত্নাকর’ অনুসারে, রূপক প্রবন্ধ ছিল এক বিশেষ ধরনের প্রবন্ধ যেখানে সাহিত্য (পদ), ছন্দ (তাল) এবং সুরের বিস্তার (তেনক) – এই তিনটি গুরুত্বপূর্ণ অঙ্গের উপস্থিতি বাধ্যতামূলক ছিল।
Explanation: According to ‘Sangeet Ratnakara’, the Rupaka Prabandha was a special type of Prabandha where the presence of three important angas – lyrics (Pada), rhythm (Tala), and melodic elaboration (Tenaka) – was mandatory.
সঠিক উত্তর (Correct Answer): (C) ঠুমরি / Thumri
ব্যাখ্যা: ঠুমরিকে দুটি প্রধান দিকে ভাগ করা যায়। ‘ভাব অঙ্গ’ বলতে বোঝায় যেখানে শুধুমাত্র কণ্ঠস্বরের মাধ্যমে আবেগ প্রকাশ করা হয় (যেমন বারাণসী শৈলী)। ‘নৃত্য অঙ্গ’ বলতে বোঝায় যেখানে গানের সাথে শারীরিক অঙ্গভঙ্গি ও নৃত্যের মাধ্যমেও ভাব প্রকাশ করা হয়, যা কথকের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত।
Explanation: Thumri can be divided into two main aspects. ‘Bhav Ang’ refers to expressing emotions solely through voice (like the Banaras style). ‘Nritya Ang’ refers to expressing emotions through physical gestures and dance along with the song, which is closely associated with Kathak.
সঠিক উত্তর (Correct Answer): (B) অন্তরা / Antara
ব্যাখ্যা: স্থায়ী সাধারণত মধ্য সপ্তকের पूर्वांग (নিচের অংশ) এবং মন্ত্র সপ্তকে থাকে। অন্তরার বিস্তার মূলত মধ্য সপ্তকের उत्तरांग (উপরের অংশ) এবং তার সপ্তককে কেন্দ্র করে হয়, যা রচনায় একটি উচ্চতা বা উত্তরণ নিয়ে আসে।
Explanation: The Sthayi is generally in the lower part (poorvang) of the middle octave and the lower octave. The elaboration of the Antara is primarily centered around the upper part (uttarang) of the middle octave and the upper octave, which brings an elevation or transition to the composition.
সঠিক উত্তর (Correct Answer): (C) গুরু-শিষ্য পরম্পরায় বাহিত একটি নির্দিষ্ট গায়নশৈলী বা সঙ্গীত-ঐতিহ্য / A specific singing style or musical tradition carried through a teacher-disciple lineage
ব্যাখ্যা: ঘরানা হল একটি নির্দিষ্ট সঙ্গীত-সম্প্রদায় বা স্কুল, যার নিজস্ব বৈশিষ্ট্যপূর্ণ গায়কী, রাগের চলন, তানের প্রকার এবং সৌন্দর্যতত্ত্ব রয়েছে। এটি প্রজন্মের পর প্রজন্ম ধরে গুরু-শিষ্য পরম্পরার মাধ্যমে বাহিত হয়। যেমন – গোয়ালিয়র, আগ্রা, কিরানা, জয়পুর ঘরানা ইত্যাদি।
Explanation: A Gharana is a specific musical community or school with its own characteristic style of singing, raga interpretation, types of taans, and aesthetics. It is passed down through generations via the Guru-Shishya parampara (teacher-disciple tradition). Examples include Gwalior, Agra, Kirana, Jaipur gharanas, etc.
সঠিক উত্তর (Correct Answer): (D) ধ্রুপদ / Dhrupad
ব্যাখ্যা: ধ্রুপদের অন্যতম বৈশিষ্ট্য হল এর বাণীর স্পষ্টতা। তাই বন্দিশ অংশে সাধারণত কথার প্রতিটি অক্ষরের জন্য একটি করে স্বর ব্যবহার করা হয় (syllabic style), যা কথাকে স্পষ্টভাবে প্রকাশ করতে সাহায্য করে। খেয়াল বা ঠুমরির মতো একটি অক্ষরে একাধিক স্বরের (melismatic) ব্যবহার এখানে কম।
Explanation: One of the key characteristics of Dhrupad is the clarity of its lyrics. Therefore, in the bandish part, a syllabic style is generally used where there is one note per syllable of the text, which helps in clear enunciation. The melismatic style (many notes on one syllable), common in Khayal or Thumri, is less frequent here.
সঠিক উত্তর (Correct Answer): (C) ঠুমরি বা দাদরার শেষে তবলাবাদকের দ্বারা বাজানো একটি দ্রুত লয়ের অংশ / A fast-paced section played by the tabla player at the end of a Thumri or Dadra
ব্যাখ্যা: ঠুমরি বা দাদরা শেষ হওয়ার মুখে গায়ক যখন একটি নির্দিষ্ট সুর বারবার গাইতে থাকেন, তখন তবলাবাদক মূল তালকে দ্বিগুণ বা চৌগুণ গতিতে বাজিয়ে একটি অত্যন্ত আকর্ষণীয় এবং ছন্দময় অংশ তৈরি করেন। এই দ্রুত অংশটিকেই ‘লগ্গী’ বলা হয়।
Explanation: Towards the end of a Thumri or Dadra, as the singer repeats a particular melodic line, the tabla player plays the main tala at double or quadruple speed, creating a very attractive and rhythmic section. This fast-paced part is called the ‘Laggi’.
সঠিক উত্তর (Correct Answer): (B) ধ্রুপদ ও ঠুমরি / Dhrupad and Thumri
ব্যাখ্যা: ধ্রুপদের গম্ভীর, শক্তিশালী এবং নিয়মনিষ্ঠ প্রকৃতির জন্য এটিকে প্রায়শই একটি ‘পুরুষালি’ বা পৌরুষপূর্ণ শৈলী হিসেবে বর্ণনা করা হয়। অন্যদিকে, ঠুমরির কমনীয়, আবেগপ্রবণ এবং শৃঙ্গার রসাত্মক প্রকৃতির জন্য এটিকে একটি ‘নারিসুলভ’ বা লাস্যময় শৈলী হিসেবে দেখা হয়।
Explanation: Due to its solemn, powerful, and disciplined nature, Dhrupad is often described as a ‘masculine’ or virile style. On the other hand, due to its graceful, emotional, and romantic nature, Thumri is seen as a ‘feminine’ or graceful style.
সঠিক উত্তর (Correct Answer): (B) নবাব ওয়াজিদ আলি শাহ / Nawab Wajid Ali Shah
ব্যাখ্যা: অযোধ্যার নবাব ওয়াজিদ আলি শাহ একজন মহান শিল্প পৃষ্ঠপোষক হওয়ার পাশাপাশি নিজেও একজন দক্ষ শিল্পী ও রচয়িতা ছিলেন। তিনি ‘আখতার পিয়া’ ছদ্মনামে অসংখ্য ঠুমরি, গজল এবং অন্যান্য রচনা তৈরি করেছেন।
Explanation: Nawab Wajid Ali Shah of Awadh was not only a great patron of the arts but also a skilled artist and composer himself. He created numerous thumris, ghazals, and other compositions under the pseudonym ‘Akhtar Piya’.
সঠিক উত্তর (Correct Answer): (B) একটি স্বর থেকে অন্য স্বরে মসৃণভাবে যাওয়ার প্রক্রিয়া / The process of gliding smoothly from one note to another
ব্যাখ্যা: মীড় হল ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের একটি গুরুত্বপূর্ণ অলঙ্কার, যেখানে একটি স্বর থেকে অন্য স্বরে যাওয়ার সময় মাঝের স্বরগুলিকে স্পর্শ করে কিন্তু না থেমে, একটি অবিচ্ছিন্ন সুরের টান তৈরি করা হয়। এটি সঙ্গীতে মাধুর্য এবং ধারাবাহিকতা নিয়ে আসে।
Explanation: Meend is an important ornamentation in Indian classical music, where one glides from one note to another, touching the intermediate notes without stopping, creating a continuous melodic pull. It brings sweetness and continuity to the music.
সঠিক উত্তর (Correct Answer): (C) প্রবন্ধ / Prabandha
ব্যাখ্যা: শার্ঙ্গদেবের ‘সঙ্গীত রত্নাকর’-এ প্রবন্ধকে বিভিন্ন ভাগে ভাগ করা হয়েছে। অঙ্গের সংখ্যার উপর ভিত্তি করে আলি প্রবন্ধ (যেখানে ছয়টি অঙ্গই উপস্থিত) এবং বিপ্রকীর্ণ প্রবন্ধ (যেখানে কিছু অঙ্গ অনুপস্থিত) এই ধরনের প্রকারভেদ করা হয়েছিল।
Explanation: In Sharngadeva’s ‘Sangeet Ratnakara’, Prabandha is divided into various categories. Based on the number of ‘angas’, classifications like Ali Prabandha (where all six angas are present) and Viprakirna Prabandha (where some angas are absent) were made.
সঠিক উত্তর (Correct Answer): (B) রুদ্র বীণা / Rudra Veena
ব্যাখ্যা: রুদ্র বীণা একটি অত্যন্ত প্রাচীন এবং গম্ভীর আওয়াজের তত বাদ্যযন্ত্র। এর গম্ভীর ধ্বনি এবং মীড় ও গমকের ক্ষমতা ধ্রুপদের মেজাজের সঙ্গে অত্যন্ত সামঞ্জস্যপূর্ণ। ঐতিহ্যগতভাবে, ধ্রুপদ গায়করা নিজেরাই রুদ্র বীণা বাজাতেন বা এর সঙ্গতে গাইতেন।
Explanation: The Rudra Veena is a very ancient string instrument with a deep and solemn sound. Its profound tone and ability to produce meend and gamak are perfectly suited to the mood of Dhrupad. Traditionally, Dhrupad singers themselves played the Rudra Veena or sang with its accompaniment.
সঠিক উত্তর (Correct Answer): (B) আমির খসরু / Amir Khusrau
ব্যাখ্যা: তারানা হল একটি দ্রুত লয়ের গায়নশৈলী যেখানে ‘দির দির তোম’, ‘তানা দে রে’ ইত্যাদি অর্থহীন বা পারসিক শব্দ ব্যবহার করা হয়। মনে করা হয়, আমির খসরু এই শৈলীর প্রবর্তক। এটি খেয়াল পরিবেশনার শেষে গাওয়া হয়। (এটি মূল টপিকের বাইরে হলেও খেয়ালের সাথে সম্পর্কিত)।
Explanation: Tarana is a fast-paced singing style that uses meaningless or Persian syllables like ‘dir dir tom’, ‘tana de re’, etc. It is believed that Amir Khusrau was the originator of this style. It is often sung at the end of a Khayal performance. (Although outside the main topics, it is related to Khayal).
সঠিক উত্তর (Correct Answer): (C) খেয়াল / Khayal
ব্যাখ্যা: খেয়ালের নামটির অর্থই ‘কল্পনা’। প্রবন্ধ, ধ্রুবা এবং ধ্রুপদ অনেক বেশি নিয়মাবদ্ধ এবং কাঠামোবদ্ধ। খেয়ালই প্রথম শৈলী যা শিল্পীকে রাগের সীমার মধ্যে থেকে বিস্তার, তান, বোলতান, সরগমের মাধ্যমে নিজস্ব কল্পনা ও সৃজনশীলতা প্রদর্শনের ব্যাপক সুযোগ করে দেয়।
Explanation: The very name ‘Khayal’ means ‘imagination’. Prabandha, Dhruva, and Dhrupad are much more rule-bound and structured. Khayal is the first style that gives the artist immense scope to display their own imagination and creativity through vistaar, taans, bol-taans, and sargams within the boundaries of the raga.
সঠিক উত্তর (Correct Answer): (B) বর্ষা ঋতু; ঠুমরি / Monsoon season; Thumri
ব্যাখ্যা: কাজরি হল উত্তর ভারতের, বিশেষ করে উত্তরপ্রদেশের, বর্ষাকালের একটি জনপ্রিয় লোক ও উপ-শাস্ত্রীয় সঙ্গীত। এর বিষয়বস্তু মূলত বিরহ এবং এর গায়নভঙ্গি ঠুমরির মতোই ভাবপ্রধান। গিরিজা দেবী, শোভা গুর্টুর মতো শিল্পীরা কাজরি গানে বিখ্যাত ছিলেন।
Explanation: Kajri is a popular folk and semi-classical music form of the monsoon season in North India, especially Uttar Pradesh. Its theme is primarily separation (viraha), and its singing style is emotive, much like Thumri. Artists like Girija Devi and Shobha Gurtu were famous for singing Kajri.
সঠিক উত্তর (Correct Answer): (C) সরল ও সোজা-সাপ্টা বিস্তার এবং স্পষ্ট তান / Simple and straightforward elaboration and clear taans
ব্যাখ্যা: খেয়ালের আদি ঘরানা হিসেবে গ্বালিয়রের গায়কী খুব ভারসাম্যপূর্ণ। এতে খুব বেশি জটিলতা বা প্যাঁচ নেই। রাগের বিস্তার সরল এবং প্রতিটি স্বর স্পষ্ট। এর তানগুলিও সোজা এবং পরিষ্কার, যা জয়পুর বা পাতিয়ালা ঘরানার তানের থেকে আলাদা।
Explanation: As the oldest gharana of Khayal, the Gwalior style is very balanced. It doesn’t involve too much complexity or intricacy. The raga elaboration is simple, and each note is distinct. Its taans are also straightforward and clear, which distinguishes them from the taans of the Jaipur or Patiala gharanas.
সঠিক উত্তর (Correct Answer): (C) লখনউ ও বারাণসী / Lucknow and Varanasi
ব্যাখ্যা: ‘পূরব’ অর্থাৎ পূর্ব দিক। ঠুমরির ক্ষেত্রে এটি উত্তরপ্রদেশের পূর্বাঞ্চলকে বোঝায়। লখনউ এবং বারাণসী (কাশী) হল পূরব অঙ্গ ঠুমরির দুটি প্রধান কেন্দ্র। এই শৈলী তার ধীর গতি, গভীর ভাব এবং বোল-বানাও-এর জন্য পরিচিত।
Explanation: ‘Purab’ means East. In the context of Thumri, it refers to the eastern region of Uttar Pradesh. Lucknow and Varanasi (Kashi) are the two main centers of the Purab Ang Thumri. This style is known for its slow tempo, deep emotion, and ‘bol-banao’.
সঠিক উত্তর (Correct Answer): (D) B এবং C উভয়ই / Both B and C
ব্যাখ্যা: ধ্রুপদ এবং টপ্পা দুটি সম্পূর্ণ ভিন্ন মেজাজের সঙ্গীত। ধ্রুপদ তার গাম্ভীর্য, স্থিতিশীলতা এবং ভক্তিভাবের জন্য পরিচিত। অন্যদিকে, টপ্পা তার চঞ্চল প্রকৃতি, দ্রুতগতির প্যাঁচানো তান (জমজমা) এবং শৃঙ্গার রসের জন্য পরিচিত। এছাড়াও, ধ্রুপদের সঙ্গতে পাখোয়াজ এবং টপ্পার সঙ্গতে তবলা ব্যবহৃত হয়।
Explanation: Dhrupad and Tappa are two musical forms with completely different moods. Dhrupad is known for its solemnity, stability, and devotional mood. On the other hand, Tappa is known for its playful nature, fast-paced intricate taans (zamzama), and romantic themes. Furthermore, Pakhawaj accompanies Dhrupad while Tabla accompanies Tappa.
সঠিক উত্তর (Correct Answer): (C) খেয়াল / Khayal
ব্যাখ্যা: বিগত দুই শতাব্দী ধরে, খেয়াল ভারতীয় শাস্ত্রীয় কণ্ঠসঙ্গীতের সবচেয়ে জনপ্রিয় এবং বহুল প্রচলিত রূপ হয়ে উঠেছে। এর নমনীয়তা এবং শিল্পীর সৃজনশীলতা প্রদর্শনের ব্যাপক সুযোগই এর জনপ্রিয়তার মূল কারণ।
Explanation: For the last two centuries, Khayal has become the most popular and widely practiced form of Indian classical vocal music. Its flexibility and the vast scope it offers for an artist’s creativity are the main reasons for its popularity.
সঠিক উত্তর (Correct Answer): (A) উস্তাদ ফৈয়াজ খাঁ / Ustad Faiyaz Khan
ব্যাখ্যা: আগ্রা ঘরানার কিংবদন্তী শিল্পী উস্তাদ ফৈয়াজ খাঁ ‘প্রেম পিয়া’ ছদ্মনামে অনেক খেয়াল এবং ঠুমরি রচনা করেছেন। তাঁর গায়কী অত্যন্ত জোরালো এবং ভাবগম্ভীর ছিল।
Explanation: The legendary artist of the Agra Gharana, Ustad Faiyaz Khan, composed many khayals and thumris under the pseudonym ‘Prem Piya’. His singing style was very powerful and expressive.
সঠিক উত্তর (Correct Answer): (C) মধ্য বা বিলম্বিত / Madhya or Vilambit (medium or slow)
ব্যাখ্যা: ঠুমরির মূল উদ্দেশ্য হল বোল-বানাও এর মাধ্যমে ভাব প্রকাশ করা। এর জন্য একটি ধীর বা মাঝারি গতির প্রয়োজন হয়, যাতে শিল্পী গানের কথাকে বিভিন্ন সুরে ও ভঙ্গিমায় সাজানোর জন্য যথেষ্ট সময় পান। খুব দ্রুত লয়ে ভাব প্রকাশ করা কঠিন।
Explanation: The main purpose of a Thumri is to express emotion through ‘bol-banao’. This requires a slow or medium tempo, which gives the artist enough time to ornament the lyrics with various melodic phrases and expressions. It is difficult to express emotions in a very fast tempo.
সঠিক উত্তর (Correct Answer): (C) খেয়াল / Khayal
ব্যাখ্যা: সরগম (সা, রে, গা, মা…) অর্থাৎ স্বরের নামে গান গাওয়া খেয়াল গায়কীর একটি জনপ্রিয় অলঙ্করণ। শিল্পীরা রাগের বিস্তার বা তানের অংশ হিসেবে সরগম ব্যবহার করে বৈচিত্র্য আনেন। ধ্রুপদের মতো শৈলীতে এর ব্যবহার নেই বললেই চলে।
Explanation: Singing with the names of the notes (Sa, Re, Ga, Ma…), i.e., Sargam, is a popular ornamentation in Khayal singing. Artists use sargam as part of raga elaboration or taans to bring variety. Its use is almost non-existent in styles like Dhrupad.
সঠিক উত্তর (Correct Answer): (C) নওহর বাণী / Nauhar Bani
ব্যাখ্যা: নওহর বাণীর বৈশিষ্ট্য হল এর গতিশীলতা এবং ‘ছুট’ বা লাফিয়ে চলা স্বরপ্রয়োগ। অন্য তিনটি বাণীর তুলনায় এটি বেশি চঞ্চল প্রকৃতির, যা এর গায়কীতে এক বিশেষ বৈচিত্র্য নিয়ে আসে।
Explanation: The Nauhar Bani is characterized by its dynamism and ‘chhut’ or jumping note application. Compared to the other three banis, it is more playful in nature, which brings a unique variety to its singing style.
সঠিক উত্তর (Correct Answer): (C) ঠুমরি / Thumri
ব্যাখ্যা: ঠুমরির মূল ভিত্তিই হল কাব্য (পদ) এবং তার ভাবকে সুরের মাধ্যমে প্রকাশ করা। এর কথাগুলি অত্যন্ত কাব্যিক এবং শিল্পী বোল-বানাও-এর মাধ্যমে সেই আবেগকে ফুটিয়ে তোলেন, যা একে একটি অত্যন্ত আবেগঘন শৈলীতে পরিণত করে।
Explanation: The very foundation of Thumri is its poetry (pada) and the expression of its emotion through melody. Its lyrics are highly poetic, and the artist brings out that emotion through ‘bol-banao’, making it a very emotionally charged style.
সঠিক উত্তর (Correct Answer): (B) বিলম্বিত বা বড়া খেয়াল / Vilambit or Bada Khayal
ব্যাখ্যা: ঝুমরা (১৪ মাত্রা) এবং তিলওয়াড়া (১৬ মাত্রা) হল দুটি বিলম্বিত লয়ের তাল। এদের ধীর এবং প্রসারিত চলন বড়া খেয়ালে রাগের বিস্তার এবং গভীরতা প্রদর্শনের জন্য অত্যন্ত উপযুক্ত।
Explanation: Jhumra (14 beats) and Tilwada (16 beats) are two slow-tempo talas. Their slow and expansive pace is very suitable for demonstrating the elaboration and depth of a raga in Bada Khayal.
সঠিক উত্তর (Correct Answer): (C) প্রবন্ধ / Prabandha
ব্যাখ্যা: ধ্রুপদ বা খেয়ালের আগে, মধ্যযুগে, প্রবন্ধই ছিল প্রধান শাস্ত্রীয় সঙ্গীত রূপ। ‘সঙ্গীত রত্নাকর’-এর মতো গ্রন্থে এর গঠন, অঙ্গ, ধাতু এবং প্রকারভেদের অত্যন্ত বিস্তারিত ও কঠোর নিয়মের বর্ণনা পাওয়া যায়, যা একে একটি অত্যন্ত নিয়মাবদ্ধ রূপ হিসেবে প্রতিষ্ঠা করে।
Explanation: Before Dhrupad or Khayal, in the medieval period, Prabandha was the main classical musical form. Texts like ‘Sangeet Ratnakara’ provide extremely detailed and strict rules about its structure, angas, dhatus, and types, establishing it as a highly rule-bound form.
সঠিক উত্তর (Correct Answer): (B) আলাপ -> বন্দিশ (স্থায়ী, অন্তরা, সঞ্চারী, আভোগ) -> লয়কারী / Alap -> Bandish (Sthayi, Antara, Sanchari, Abhoga) -> Layakari
ব্যাখ্যা: একটি পূর্ণাঙ্গ ধ্রুপদ পরিবেশনা শুরু হয় গভীর নোম-তোম আলাপ দিয়ে। এরপর তাল সহযোগে বন্দিশের চারটি তুক (স্থায়ী, অন্তরা, সঞ্চারী, আভোগ) গাওয়া হয়। সবশেষে, বিভিন্ন ছন্দে লয়কারী বা বোল-বাঁট করা হয়।
Explanation: A complete Dhrupad performance begins with a profound Nom-tom Alap. This is followed by the singing of the four ‘tuks’ of the bandish (Sthayi, Antara, Sanchari, Abhoga) with rhythmic accompaniment. Finally, Layakari or Bol-baant is performed in various rhythmic patterns.
সঠিক উত্তর (Correct Answer): (C) বড়া খেয়াল ও ছোটা খেয়াল / Bada Khayal and Chhota Khayal
ব্যাখ্যা: একটি পূর্ণাঙ্গ খেয়াল পরিবেশনায় সাধারণত দুটি বন্দিশ গাওয়া হয়। প্রথমে বিলম্বিত লয়ে ‘বড়া খেয়াল’ এবং তারপর মধ্য বা দ্রুত লয়ে ‘ছোটা খেয়াল’। এই দুটি অংশ মিলে একটি সম্পূর্ণ খেয়াল পরিবেশনা তৈরি হয়।
Explanation: A complete Khayal performance typically involves singing two compositions (bandishes). First, the ‘Bada Khayal’ in a slow tempo, followed by the ‘Chhota Khayal’ in a medium or fast tempo. These two parts together form a complete Khayal recital.
সঠিক উত্তর (Correct Answer): (B) ধ্রুপদ-ধামার / Dhrupad-Dhamar
ব্যাখ্যা: যদিও ধ্রুপদ-ধামারে সুর ও রাগের শুদ্ধতা অত্যন্ত গুরুত্বপূর্ণ, এর অন্যতম প্রধান আকর্ষণ হল ‘লয়কারী’। শিল্পীরা তালের সাথে বিভিন্ন গাণিতিক ও ছন্দময় খেলা দেখান, যা প্রায়শই সুরের বিস্তারের মতোই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।
Explanation: Although melody and raga purity are very important in Dhrupad-Dhamar, one of its main attractions is ‘Layakari’. Artists demonstrate various mathematical and rhythmic plays with the tala, which often becomes as important as the melodic elaboration itself.
সঠিক উত্তর (Correct Answer): (C) ঠুমরি ও অন্যান্য উপ-শাস্ত্রীয় রূপ / Thumri and other semi-classical forms
ব্যাখ্যা: রসূলন বাই এবং সিদ্ধেশ্বরী দেবী উভয়েই বারাণসী ঘরানার কিংবদন্তী শিল্পী ছিলেন। তাঁরা পূরব অঙ্গের ঠুমরি, কাজরি, চৈতি, দাদরা ইত্যাদি ভাবপ্রধান গানে অসামান্য দক্ষতার জন্য বিখ্যাত।
Explanation: Both Rasoolan Bai and Siddheswari Devi were legendary artists of the Banaras Gharana. They were famous for their outstanding mastery in emotive forms like Purab-ang Thumri, Kajri, Chaiti, Dadra, etc.
সঠিক উত্তর (Correct Answer): (B) প্রবন্ধ -> ধ্রুপদ -> খেয়াল / Prabandha -> Dhrupad -> Khayal
ব্যাখ্যা: সঙ্গীতের ঐতিহাসিক বিবর্তন দেখলে, প্রাচীন ও মধ্যযুগে ‘প্রবন্ধ’ ছিল প্রধান শাস্ত্রীয় রূপ। প্রবন্ধ থেকে বিবর্তিত হয়ে মধ্যযুগের শেষভাগ ও মুঘল যুগে ‘ধ্রুপদ’ প্রধান হয়ে ওঠে। পরবর্তীকালে, অষ্টাদশ শতক থেকে ‘খেয়াল’ জনপ্রিয়তা লাভ করে এবং বর্তমানে এটিই প্রধান রূপ। ঠুমরি, টপ্পা ইত্যাদি আরও পরে বিকশিত হয়েছে।
Explanation: Looking at the historical evolution of music, ‘Prabandha’ was the main classical form in the ancient and medieval periods. Evolving from Prabandha, ‘Dhrupad’ became prominent in the late medieval and Mughal eras. Subsequently, from the 18th century onwards, ‘Khayal’ gained popularity and is now the predominant form. Forms like Thumri and Tappa developed even later.