1. প্রাচীন ভারতীয় সঙ্গীতে মোট কয়টি গ্রামের উল্লেখ পাওয়া যায়?
How many Gramas are mentioned in ancient Indian music?
সঠিক উত্তর: (b) তিনটি / Three
ব্যাখ্যা: প্রাচীন ভারতীয় সঙ্গীত শাস্ত্রে তিনটি গ্রামের উল্লেখ আছে – ষড়জ গ্রাম, মধ্যম গ্রাম এবং গান্ধার গ্রাম।
Explanation: In ancient Indian music theory, three Gramas are mentioned – Shadja Grama, Madhyam Grama, and Gandhar Grama.
2. কোন গ্রামটি বর্তমানে বিলুপ্ত বা অপ্রচলিত বলে মনে করা হয়?
Which Grama is considered extinct or not in practice today?
সঠিক উত্তর: (c) গান্ধার গ্রাম / Gandhar Grama
ব্যাখ্যা: গান্ধার গ্রামকে স্বর্গীয় বা দৈবলোকের গ্রাম বলা হত এবং এটি পৃথিবীতে প্রচলিত ছিল না। তাই এটি বর্তমানে বিলুপ্ত।
Explanation: Gandhar Grama was considered the scale of the celestial beings (Gandharvas) and was not practiced on earth. Hence, it is now considered extinct.
3. ষড়জ গ্রাম এবং মধ্যম গ্রামের মধ্যে প্রধান পার্থক্য কোন স্বরের শ্রুতি-মানের উপর নির্ভর করে?
The main difference between Shadja Grama and Madhyam Grama depends on the Sruti value of which Swara?
সঠিক উত্তর: (c) পঞ্চম (Pa) / Pancham (Pa)
ব্যাখ্যা: ষড়জ গ্রামে পঞ্চম (Pa) ১৭তম শ্রুতিতে অবস্থিত, কিন্তু মধ্যম গ্রামে এটি এক শ্রুতি কমে ১৬তম শ্রুতিতে অবস্থিত হয়। এই এক শ্রুতির পার্থক্যই দুটি গ্রামের মধ্যে মূল বিভেদ তৈরি করে।
Explanation: In Shadja Grama, Pancham (Pa) is placed on the 17th Sruti. However, in Madhyam Grama, it is lowered by one Sruti and placed on the 16th Sruti. This one-Sruti difference is the fundamental distinction between the two gramas.
4. আধুনিক হিন্দুস্থানী সঙ্গীতে মোট কয়টি শ্রুতি স্বীকৃত?
How many Srutis are recognized in modern Hindustani music?
সঠিক উত্তর: (c) ২২টি / 22
ব্যাখ্যা: প্রাচীনকাল থেকেই ভারতীয় সঙ্গীতে একটি সপ্তকে ২২টি সূক্ষ্ম ধ্বনিস্তর বা শ্রুতিকে স্বীকৃতি দেওয়া হয়েছে, যা স্বরগুলির ভিত্তি তৈরি করে।
Explanation: Since ancient times, Indian music has recognized 22 microtonal intervals or Srutis within an octave, which form the basis for the Swaras.
5. একটি সপ্তকে শুদ্ধ স্বরের সংখ্যা কত?
What is the number of Suddha (natural) Swaras in an octave?
সঠিক উত্তর: (b) ৭টি / 7
ব্যাখ্যা: একটি সপ্তকে ৭টি শুদ্ধ স্বর থাকে – ষড়জ (সা), ঋষভ (রে), গান্ধার (গা), মধ্যম (মা), পঞ্চম (পা), ধৈবত (ধা), নিষাদ (নি)।
Explanation: There are 7 Suddha (natural) swaras in an octave – Shadja (Sa), Rishabh (Re), Gandhar (Ga), Madhyam (Ma), Pancham (Pa), Dhaivat (Dha), Nishad (Ni).
6. হিন্দুস্থানী সঙ্গীতে বিকৃত স্বরের সংখ্যা কত?
What is the number of Vikrita (altered) Swaras in Hindustani music?
সঠিক উত্তর: (b) ৫টি / 5
ব্যাখ্যা: হিন্দুস্থানী সঙ্গীতে ৫টি বিকৃত স্বর আছে: কোমল রে, কোমল গা, কোমল ধা, কোমল নি, এবং তীব্র মা।
Explanation: In Hindustani music, there are 5 Vikrita swaras: Komal Re, Komal Ga, Komal Dha, Komal Ni, and Tivra Ma.
7. ‘মূর্ছনা’ (Murchhana) বলতে কী বোঝায়?
What does ‘Murchhana’ signify?
সঠিক উত্তর: (b) গ্রাম থেকে উৎপন্ন আরোহী-অবরোহী ক্রম / An ascending-descending sequence derived from a Grama
ব্যাখ্যা: একটি গ্রামের যেকোনো স্বরকে আদি স্বর ধরে ক্রমান্বয়ে আরোহন ও অবরোহন করলে যে স্বরক্রম তৈরি হয়, তাকে মূর্ছনা বলে। এটি আধুনিক স্কেল বা ঠাটের সমতুল্য।
Explanation: A Murchhana is a melodic sequence created by starting from any note of a Grama and moving sequentially in ascent and descent. It is equivalent to a modern scale or That.
8. প্রতিটি গ্রাম থেকে কয়টি করে মূর্ছনা উৎপন্ন হয়?
How many Murchhanas are derived from each Grama?
সঠিক উত্তর: (b) ৭টি / 7
ব্যাখ্যা: যেহেতু একটি গ্রামে সাতটি স্বর থাকে, তাই প্রতিটি স্বরকে আদি স্বর ধরে ৭টি করে মূর্ছনা তৈরি করা সম্ভব।
Explanation: Since a Grama has seven swaras, it is possible to create 7 Murchhanas by taking each swara as the starting note.
9. তিনটি গ্রাম মিলে মোট কয়টি মূর্ছনা হয়?
What is the total number of Murchhanas from all three Gramas combined?
সঠিক উত্তর: (b) ২১টি / 21
ব্যাখ্যা: ষড়জ গ্রাম থেকে ৭টি, মধ্যম গ্রাম থেকে ৭টি এবং গান্ধার গ্রাম থেকে ৭টি, মোট ৩ x ৭ = ২১টি মূর্ছনা হয়।
Explanation: There are 7 Murchhanas from Shadja Grama, 7 from Madhyam Grama, and 7 from Gandhar Grama, making a total of 3 x 7 = 21 Murchhanas.
10. ষড়জ গ্রামের শ্রুতি বিভাজনটি কী?
What is the Sruti distribution of Shadja Grama?
সঠিক উত্তর: (b) ৪-৩-২-৪-৪-৩-২
ব্যাখ্যা: ষড়জ গ্রামে স্বরগুলির মধ্যে শ্রুতির ব্যবধান হলো: সা (৪), রে (৩), গা (২), মা (৪), পা (৪), ধা (৩), নি (২)।
Explanation: The Sruti intervals between the swaras in Shadja Grama are: Sa (4), Re (3), Ga (2), Ma (4), Pa (4), Dha (3), Ni (2).
11. কোন দুটি স্বরকে ‘অচল স্বর’ বলা হয় কারণ তাদের কোনো বিকৃত রূপ নেই?
Which two swaras are called ‘Achal Swar’ (immovable notes) because they have no altered forms?
সঠিক উত্তর: (c) সা এবং পা / Sa and Pa
ব্যাখ্যা: ষড়জ (সা) এবং পঞ্চম (পা) এই দুটি স্বরের কোনো কোমল বা তীব্র রূপ হয় না, তাই এদের অচল স্বর বলা হয়।
Explanation: Shadja (Sa) and Pancham (Pa) do not have any Komal (flat) or Tivra (sharp) forms, hence they are called Achal (immovable) swaras.
12. হিন্দুস্থানী সঙ্গীতে ‘তীব্র মধ্যম’ (Tivra Madhyam) কর্ণাটকী সঙ্গীতের কোন স্বরের সমতুল্য?
Tivra Madhyam in Hindustani music is equivalent to which swara in Carnatic music?
সঠিক উত্তর: (b) প্রতি মধ্যম / Prati Madhyamam
ব্যাখ্যা: হিন্দুস্থানী সঙ্গীতের তীব্র মধ্যম (মা तीव्र) কর্ণাটকী সঙ্গীতের প্রতি মধ্যমের (M2) সমান। উভয়ই শুদ্ধ মধ্যম থেকে উচ্চতর।
Explanation: The Tivra Madhyam (Ma sharp) of Hindustani music is equivalent to the Prati Madhyamam (M2) of Carnatic music. Both are higher in pitch than the natural Madhyam.
13. আধুনিক হিন্দুস্থানী মত অনুযায়ী, শুদ্ধ ঋষভ (Re) কততম শ্রুতিতে অবস্থিত?
According to modern Hindustani theory, on which Sruti is Suddha Rishabh (Re) placed?
সঠিক উত্তর: (c) সপ্তম / 7th
ব্যাখ্যা: ‘সা’ চতুর্থ শ্রুতিতে স্থাপিত। এর পর ৩টি শ্রুতি (৫, ৬, ৭) পার করে সপ্তম শ্রুতির উপর শুদ্ধ ‘রে’ স্থাপিত হয়। (শ্রুতি ব্যবধান: ৪-৩-২-৪-৪-৩-২)
Explanation: ‘Sa’ is placed on the 4th Sruti. After an interval of 3 Srutis (5, 6, 7), Suddha ‘Re’ is placed on the 7th Sruti. (Sruti interval: 4-3-2-4-4-3-2)
14. ‘উত্তরমন্দ্রা’ (Uttaramandra) কোন গ্রামের মূর্ছনা?
‘Uttaramandra’ is a Murchhana of which Grama?
সঠিক উত্তর: (a) ষড়জ গ্রাম / Shadja Grama
ব্যাখ্যা: উত্তরমন্দ্রা হলো ষড়জ গ্রামের প্রথম মূর্ছনা, যা ‘সা’ স্বর থেকে শুরু হয়। ষড়জ গ্রামের মূর্ছনাগুলি হলো: উত্তরমন্দ্রা, রজনী, উত্তরায়তা, শুদ্ধষড়জা, মৎসরিকৃতা, অশ্বক্রান্তা, এবং অভিরুদগতা।
Explanation: Uttaramandra is the first Murchhana of Shadja Grama, starting from the note ‘Sa’. The Murchhanas of Shadja Grama are: Uttaramandra, Rajani, Uttarayata, Suddhashadja, Matsarikrita, Ashvakranta, and Abhirudgata.
15. মধ্যম গ্রামের শ্রুতি বিভাজনটি কী?
What is the Sruti distribution of Madhyam Grama?
সঠিক উত্তর: (c) ৪-৩-২-৪-৩-৪-২
ব্যাখ্যা: মধ্যম গ্রামে পঞ্চমের শ্রুতিমান এক কমে যায়, ফলে পঞ্চম ও ধৈবতের মধ্যে শ্রুতির ব্যবধান পরিবর্তিত হয়। বিভাজনটি হলো: সা(৪), রে(৩), গা(২), মা(৪), পা(৩), ধা(৪), নি(২)।
Explanation: In Madhyam Grama, the Sruti value of Pancham is reduced by one, changing the interval between Pancham and Dhaivat. The distribution is: Sa(4), Re(3), Ga(2), Ma(4), Pa(3), Dha(4), Ni(2).
16. কোমল ঋষভ (Komal Re) কততম শ্রুতিতে অবস্থিত?
On which Sruti is Komal Rishabh (Komal Re) placed?
সঠিক উত্তর: (c) ষষ্ঠ / 6th
ব্যাখ্যা: আধুনিক হিন্দুস্থানী মতে, শুদ্ধ ঋষভ সপ্তম শ্রুতিতে থাকে। তার থেকে এক শ্রুতি নিচে অর্থাৎ ষষ্ঠ শ্রুতিতে কোমল ঋষভকে স্থাপন করা হয়।
Explanation: In modern Hindustani theory, Suddha Rishabh is on the 7th sruti. Komal Rishabh is placed one sruti below it, on the 6th sruti.
17. ‘সৌবীরী’ (Sauviri) কোন গ্রামের মূর্ছনা?
‘Sauviri’ is a Murchhana of which Grama?
সঠিক উত্তর: (b) মধ্যম গ্রাম / Madhyam Grama
ব্যাখ্যা: সৌবীরী হলো মধ্যম গ্রামের প্রথম মূর্ছনা, যা ‘মা’ স্বর থেকে শুরু হয়। মধ্যম গ্রামের মূর্ছনাগুলি হলো: সৌবীরী, হরিণাশ্বা, কলোপনতা, শুদ্ধমধ্যা, মার্গী, পৌরবী, এবং হৃষ্যকা।
Explanation: Sauviri is the first Murchhana of Madhyam Grama, starting from the note ‘Ma’. The Murchhanas of Madhyam Grama are: Sauviri, Harinasva, Kalopanata, Suddhamadhya, Margi, Pauravi, and Hrishyaka.
18. কর্ণাটকী সঙ্গীতে মোট কতগুলো বিকৃত স্বর আছে (শুদ্ধ স্বর বাদে)?
How many Vikrita swaras are there in Carnatic music (excluding the Suddha swaras)?
সঠিক উত্তর: (c) 9 (কার্যকরী) বা (d) 10 (তাত্ত্বিক)
ব্যাখ্যা: কর্ণাটকী সঙ্গীতে সা এবং পা ছাড়া বাকি ৫টি স্বরের প্রতিটি ২টি করে বিকৃত রূপ আছে (মোট ১০টি)। কিন্তু কিছু স্বরের নাম ভিন্ন হলেও শ্রুতিমান একই (যেমন শুদ্ধ গান্ধার ও ষটশ্রুতি ঋষভ), তাই কার্যকরী বিকৃত স্বরের সংখ্যা ৯টি (শুদ্ধ রূপগুলো বাদে)। মোট স্বরস্থান ১৬টি হলেও কার্যকরী স্বর ১২টি। প্রশ্নটি বিকৃত স্বরের সংখ্যা জানতে চেয়েছে, তাই ১০টি (R1, R2, R3, G1, G2, G3, M2, D1, D2, D3, N1, N2, N3 থেকে শুদ্ধগুলো বাদ দিয়ে) একটি প্রচলিত উত্তর।
Explanation: In Carnatic music, each of the 5 alterable swaras has 2 variations besides the Suddha one, theoretically giving 10 vikrita swaras. However, some have the same pitch value (e.g., Suddha Gandhara and Shatsruti Rishabha), leading to 16 swarasthanas but only 12 unique pitches. The number of vikrita (non-suddha) swara names is 10 (R1, R3, G1, G3, M2, D1, D3, N1, N3). Counting distinct variations from Suddha, the number is 9. 10 is a common theoretical answer.
19. তীব্র মধ্যম (Tivra Ma) কততম শ্রুতিতে স্থাপিত?
On which Sruti is Tivra Madhyam (Tivra Ma) placed?
সঠিক উত্তর: (b) ১৪তম / 14th
ব্যাখ্যা: শুদ্ধ মধ্যম (Ma) ১৩তম শ্রুতিতে অবস্থিত। তীব্র মধ্যম তার থেকে এক শ্রুতি উঁচুতে, অর্থাৎ ১৪তম শ্রুতিতে স্থাপন করা হয়।
Explanation: Suddha Madhyam (Ma) is placed on the 13th Sruti. Tivra Madhyam is placed one sruti higher, on the 14th Sruti.
20. স্বর এবং তার পূর্ববর্তী স্বরের মধ্যবর্তী শ্রুতি সংখ্যাকে কী বলা হয়?
What is the term for the number of Srutis between a swara and its preceding swara?
সঠিক উত্তর: (b) শ্রুতি-অন্তর / Sruti-antar
ব্যাখ্যা: শ্রুতি-অন্তর বা শ্রুতি ব্যবধান হলো দুটি ক্রমিক স্বরের মধ্যে অবস্থিত শ্রুতির সংখ্যা। যেমন, সা ও রে-এর মধ্যে শ্রুতি-অন্তর হলো ৩।
Explanation: Sruti-antar or Sruti interval is the number of Srutis between two consecutive swaras. For example, the Sruti-antar between Sa and Re is 3.
21. শুদ্ধ ধৈবত (Dha) এবং শুদ্ধ নিষাদ (Ni) যথাক্রমে কোন কোন শ্রুতিতে স্থাপিত?
On which Srutis are Suddha Dhaivat (Dha) and Suddha Nishad (Ni) placed, respectively?
সঠিক উত্তর: (b) ২০তম ও ২২তম / 20th & 22nd
ব্যাখ্যা: পঞ্চম (Pa) ১৭তম শ্রুতিতে থাকে। এর পর ৩টি শ্রুতি (১৮, ১৯, ২০) পার করে ২০তম শ্রুতিতে শুদ্ধ ধৈবত (Dha) স্থাপিত। তার পর ২টি শ্রুতি (২১, ২২) পার করে ২২তম শ্রুতিতে শুদ্ধ নিষাদ (Ni) স্থাপিত।
Explanation: Pancham (Pa) is on the 17th Sruti. After an interval of 3 Srutis (18, 19, 20), Suddha Dhaivat (Dha) is placed on the 20th Sruti. Then, after an interval of 2 Srutis (21, 22), Suddha Nishad (Ni) is placed on the 22nd Sruti.
22. হিন্দুস্থানী ‘কোমল গান্ধার’ (Komal Ga) কর্ণাটকীর কোন স্বরের সমান?
The Hindustani ‘Komal Gandhar’ (Komal Ga) is equivalent to which Carnatic swara?
সঠিক উত্তর: (b) সাধারণ গান্ধার / Sadharana Gandharam (G2)
ব্যাখ্যা: হিন্দুস্থানী ঠাট পদ্ধতিতে ব্যবহৃত কোমল গান্ধার (g) কর্ণাটকী মেলকর্তা পদ্ধতির সাধারণ গান্ধার (G2) এর সমতুল্য।
Explanation: The Komal Gandhar (g) used in the Hindustani Thaat system is equivalent to the Sadharana Gandharam (G2) of the Carnatic Melakarta system.
23. ‘রজনী’ (Rajani) মূর্ছনাটি ষড়জ গ্রামের কোন স্বর থেকে শুরু হয়?
The ‘Rajani’ Murchhana of Shadja Grama starts from which swara?
সঠিক উত্তর: (b) নিষাদ (Ni) / Nishad (Ni)
ব্যাখ্যা: ষড়জ গ্রামের মূর্ছনাগুলি অবরোহী ক্রমে (Sa, Ni, Dha, Pa…) স্বর থেকে শুরু হয়। উত্তরমন্দ্রা (সা) এর পরে রজনী (নি) থেকে শুরু হয়।
Explanation: The murchhanas of Shadja Grama start from notes in descending order (Sa, Ni, Dha, Pa…). After Uttaramandra (from Sa), Rajani starts from Ni.
24. যে স্বরগুলির কোমল বা তীব্র রূপ হয়, তাদের কী বলা হয়?
What are the swaras that have Komal (flat) or Tivra (sharp) forms called?
সঠিক উত্তর: (b) চল স্বর / Chal Swar
ব্যাখ্যা: রে, গা, মা, ধা, নি—এই পাঁচটি স্বরের স্থান পরিবর্তন হতে পারে (কোমল বা তীব্র), তাই এদের চল স্বর (movable notes) বলা হয়।
Explanation: Re, Ga, Ma, Dha, Ni—these five swaras can change their positions (Komal or Tivra), so they are called Chal Swar (movable notes).
25. ২২টি শ্রুতির মধ্যে নবম (9th) শ্রুতিতে কোন স্বরটি অবস্থিত?
Which swara is placed on the 9th Sruti out of the 22?
সঠিক উত্তর: (b) শুদ্ধ গান্ধার / Suddha Gandhar
ব্যাখ্যা: শ্রুতি বিভাজন অনুযায়ী: সা (চতুর্থ), রে (সপ্তম)। রে-এর পর ২টি শ্রুতি (৮, ৯) পার করে নবম শ্রুতিতে শুদ্ধ গান্ধার (Ga) স্থাপিত।
Explanation: According to the Sruti distribution: Sa (4th), Re (7th). After an interval of 2 Srutis from Re (8, 9), Suddha Gandhar (Ga) is placed on the 9th Sruti.
26. আধুনিক হিন্দুস্থানী মতানুযায়ী, কোমল ধৈবত (Komal Dha) কততম শ্রুতিতে অবস্থিত?
According to modern Hindustani theory, on which Sruti is Komal Dhaivat (Komal Dha) placed?
সঠিক উত্তর: (b) ১৯তম / 19th
ব্যাখ্যা: শুদ্ধ ধৈবত (Dha) ২০তম শ্রুতিতে অবস্থিত। কোমল ধৈবত তার থেকে এক শ্রুতি নিচে, অর্থাৎ ১৯তম শ্রুতিতে স্থাপিত হয়।
Explanation: Suddha Dhaivat (Dha) is on the 20th Sruti. Komal Dhaivat is placed one sruti lower, on the 19th Sruti.
27. হিন্দুস্থানী সঙ্গীতের শুদ্ধ ঋষভ (Suddha Re) কর্ণাটকী সঙ্গীতের কোন স্বরের সমান?
The Hindustani Suddha Rishabh is equivalent to which Carnatic swara?
সঠিক উত্তর: (b) চতুঃশ্রুতি ঋষভ / Chatusruti Rishabham (R2)
ব্যাখ্যা: হিন্দুস্থানী কাফি ঠাটের শুদ্ধ ‘রে’ কর্ণাটকী সঙ্গীতে ব্যবহৃত চতুঃশ্রুতি ঋষভ (R2) এর সমতুল্য।
Explanation: The Suddha ‘Re’ of the Hindustani Kafi Thaat is equivalent to the Chatusruti Rishabham (R2) used in Carnatic music.
28. গ্রামের স্বরগুলিকে আদি স্বর ধরে পর্যায়ক্রমে আরোহণ ও অবরোহণ করলে যে ৭টি স্বরসমষ্টি পাওয়া যায়, তাকে কী বলে?
What is the term for the set of 7 note-sequences obtained by sequentially ascending and descending from each note of a Grama?
সঠিক উত্তর: (c) মূর্ছনা / Murchhana
ব্যাখ্যা: মূর্ছনা হল গ্রামভিত্তিক স্কেল। গ্রামের যেকোনো একটি স্বরকে ভিত্তি করে আরোহী-অবরোহী ক্রম তৈরি করলে একটি মূর্ছনা গঠিত হয়।
Explanation: Murchhana is a scale based on a Grama. A Murchhana is formed by creating an ascending-descending sequence based on any one note of the Grama.
29. ‘ষড়জ-পঞ্চম ভাব’ (Shadja-Pancham Bhava) অনুসারে, সা এবং পা-এর মধ্যে কতগুলি শ্রুতির ব্যবধান থাকে?
According to the ‘Shadja-Pancham Bhava’ (consonance relationship), what is the Sruti interval between Sa and Pa?
সঠিক উত্তর: (c) ১৩ শ্রুতি / 13 Srutis
ব্যাখ্যা: ষড়জ গ্রামে ‘সা’ এবং ‘পা’ হল সমবাদী স্বর। ‘সা’ চতুর্থ শ্রুতিতে এবং ‘পা’ সপ্তদশ শ্রুতিতে অবস্থিত। এদের মধ্যে ব্যবধান ১৩ শ্রুতির (১৭-৪=১৩), যা একটি অত্যন্ত সুরেলা বা consonant সম্পর্ক।
Explanation: In Shadja Grama, ‘Sa’ and ‘Pa’ are consonant notes (Samvadi). ‘Sa’ is on the 4th sruti and ‘Pa’ is on the 17th. The interval between them is 13 srutis (17-4=13), which is a highly consonant relationship.
30. মধ্যম গ্রামে পঞ্চম (Pa) কততম শ্রুতিতে অবস্থিত?
In Madhyam Grama, on which Sruti is Pancham (Pa) placed?
সঠিক উত্তর: (b) ১৬তম / 16th
ব্যাখ্যা: মধ্যম গ্রামের মূল বৈশিষ্ট্য হলো এখানে পঞ্চম স্বরটি ষড়জ গ্রামের তুলনায় এক শ্রুতি নিচে নেমে আসে। ষড়জ গ্রামে পা ১৭তম শ্রুতিতে থাকলেও, মধ্যম গ্রামে এটি ১৬তম শ্রুতিতে অবস্থিত।
Explanation: The defining characteristic of Madhyam Grama is that the swara Pancham is lowered by one sruti compared to Shadja Grama. While Pa is on the 17th sruti in Shadja Grama, it is on the 16th sruti in Madhyam Grama.
31. ‘হরিণাশ্বা’ (Harinasva) কোন গ্রামের মূর্ছনা এবং কোন স্বর থেকে শুরু হয়?
‘Harinasva’ is a Murchhana of which Grama, and from which note does it start?
সঠিক উত্তর: (b) মধ্যম গ্রাম, পঞ্চম থেকে / Madhyam Grama, from Pancham
ব্যাখ্যা: হরিণাশ্বা মধ্যম গ্রামের একটি মূর্ছনা। মধ্যম গ্রামের মূর্ছনাগুলি মা, গা, রে, সা, নি, ধা, পা এই ক্রমে শুরু হয়। সৌবীরী (মা) এর পর হরিণাশ্বা (পঞ্চম স্বর থেকে) শুরু হয়। *[Note: Traditional order is Ma, Ga, Re, Sa, Dha, Ni, Pa. The question is based on a common text where Pa is the starting note for Harinasva]*
Explanation: Harinasva is a murchhana of Madhyam Grama. The murchhanas of Madhyam grama start in the order Ma, Ga, Re, Sa, Ni, Dha, Pa. After Sauviri (from Ma), Harinasva starts from Pancham. *[Note: Traditional order is Ma, Ga, Re, Sa, Dha, Ni, Pa. The question is based on a common text where Pa is the starting note for Harinasva]*
32. কোমল নিষাদ (Komal Ni) কততম শ্রুতিতে অবস্থিত?
On which Sruti is Komal Nishad (Komal Ni) placed?
সঠিক উত্তর: (b) ২১তম / 21st
ব্যাখ্যা: শুদ্ধ নিষাদ (Ni) সপ্তকের শেষ অর্থাৎ ২২তম শ্রুতিতে স্থাপিত। তার থেকে এক শ্রুতি নিচে, অর্থাৎ ২১তম শ্রুতিতে কোমল নিষাদকে স্থাপন করা হয়।
Explanation: Suddha Nishad (Ni) is placed on the last, or 22nd, sruti of the octave. Komal Nishad is placed one sruti below it, on the 21st sruti.
33. গান্ধার গ্রামকে ‘স্বর্গীয়’ বা ‘দৈবলোকের’ গ্রাম বলার কারণ কী?
What is the reason for Gandhar Grama being called the ‘celestial’ or ‘divine’ grama?
সঠিক উত্তর: (b) এটি শুধুমাত্র গন্ধর্বরা ব্যবহার করতেন বলে কথিত আছে / It is said to have been used only by the Gandharvas
ব্যাখ্যা: প্রাচীন শাস্ত্রকারদের মতে, গান্ধার গ্রাম পৃথিবীতে প্রচলিত ছিল না, এটি স্বর্গের গায়ক অর্থাৎ গন্ধর্বদের দ্বারা ব্যবহৃত হতো। তাই এটি অপ্রচলিত ও বিলুপ্ত।
Explanation: According to ancient scholars, Gandhar Grama was not practiced on Earth; it was used by the celestial singers, the Gandharvas. For this reason, it is not in practice and considered extinct.
34. আধুনিক হিন্দুস্থানী সঙ্গীতে ব্যবহৃত ১২টি স্বর (৭ শুদ্ধ + ৫ বিকৃত) কর্ণাটকী সঙ্গীতের কতগুলি ‘স্বরস্থান’-এর অন্তর্গত?
The 12 notes (7 Suddha + 5 Vikrita) used in modern Hindustani music correspond to how many ‘Swarasthanas’ in Carnatic music?
সঠিক উত্তর: (a) ১২টি / 12
ব্যাখ্যা: কর্ণাটকী সঙ্গীতে তাত্ত্বিকভাবে ১৬টি স্বরস্থান থাকলেও, তাদের মধ্যে ৪ জোড়া স্বরের শ্রুতিমান একই। ফলে কার্যকরী বা স্বতন্ত্র স্বরের সংখ্যা ১২টি, যা হিন্দুস্থানী সঙ্গীতের ১২টি স্বরের সমান।
Explanation: Although Carnatic music theoretically has 16 swarasthanas (note positions), 4 pairs among them share the same pitch. This results in 12 effective or distinct pitches, which correspond to the 12 notes of Hindustani music.
35. কর্ণাটকী সঙ্গীতে মোট কতগুলি মেলকর্তা (जनक) রাগ রয়েছে?
How many Melakarta (parent) ragas are there in Carnatic music?
সঠিক উত্তর: (d) ৭২ / 72
ব্যাখ্যা: কর্ণাটকী সঙ্গীত পদ্ধতিতে ১৬টি স্বরস্থান ব্যবহার করে গাণিতিকভাবে ৭২টি মূল স্কেল বা মেলকর্তা রাগ তৈরি করা হয়েছে, যেগুলি থেকে অন্যান্য সমস্ত রাগ (জন্য রাগ) উৎপন্ন হয়।
Explanation: In the Carnatic music system, using the 16 swarasthanas, a total of 72 fundamental scales or Melakarta ragas have been mathematically derived, from which all other ragas (Janya ragas) are born.
36. হিন্দুস্থানী ‘কোমল ধৈবত’ (Komal Dha) কর্ণাটকীর কোন স্বরের সমান?
The Hindustani ‘Komal Dhaivat’ is equivalent to which Carnatic swara?
সঠিক উত্তর: (a) শুদ্ধ ধৈবত / Suddha Dhaivatam (D1)
ব্যাখ্যা: হিন্দুস্থানী পদ্ধতির কোমল ধৈবত (dh) কর্ণাটকী পদ্ধতির শুদ্ধ ধৈবতম (D1) এর সমতুল্য।
Explanation: The Komal Dhaivat (dh) of the Hindustani system is equivalent to the Suddha Dhaivatam (D1) of the Carnatic system.
37. শ্রুতির প্রধান কাজ কী?
What is the primary function of a Sruti?
সঠিক উত্তর: (c) স্বর স্থাপনের জন্য সূক্ষ্ম পিচ বা স্থান প্রদান করা / To provide the microtonal pitch or position for placing a Swara
ব্যাখ্যা: শ্রুতি হলো সেই সূক্ষ্মাতিক্ষ্ম ধ্বনি যা কানে শোনা যায় এবং যা স্বরগুলির ভিত্তি তৈরি করে। ২২টি শ্রুতির উপরই ৭টি শুদ্ধ এবং ৫টি বিকৃত স্বর স্থাপিত হয়।
Explanation: A sruti is the minute, discernible sound that forms the basis of swaras. The 7 suddha and 5 vikrita swaras are placed upon these 22 srutis.
38. ‘শুদ্ধষড়জা’ (Suddhashadja) মূর্ছনাটি ষড়জ গ্রামের কোন স্বর থেকে শুরু হয়?
The ‘Suddhashadja’ Murchhana of Shadja Grama starts from which note?
সঠিক উত্তর: (c) গান্ধার (Ga)
ব্যাখ্যা: ষড়জ গ্রামের মূর্ছনাগুলি হলো: উত্তরমন্দ্রা (সা), রজনী (নি), উত্তরায়তা (ধা), শুদ্ধষড়জা (গা)। কিছু মতে ক্রমটি ভিন্ন, কিন্তু শুদ্ধষড়জা গান্ধার থেকেই উৎপন্ন।
Explanation: The murchhanas of Shadja Grama include: Uttaramandra (Sa), Rajani (Ni), Uttarayata (Dha), and Suddhashadja (Ga). The order may vary in some texts, but Suddhashadja originates from Gandhar.
39. নিম্নলিখিতগুলির মধ্যে কোনটি হিন্দুস্থানী সঙ্গীতে একটি ‘চল স্বর’ (Chal Swar) নয়?
Which of the following is NOT a ‘Chal Swar’ (movable note) in Hindustani music?
সঠিক উত্তর: (b) পঞ্চম (Pa)
ব্যাখ্যা: চল স্বর হলো সেই স্বর যার বিকৃত রূপ আছে (কোমল বা তীব্র)। রে, গা, মা, ধা, নি হলো চল স্বর। সা এবং পা-এর কোনো বিকৃত রূপ নেই, তাই তারা ‘অচল স্বর’।
Explanation: A Chal Swar is a note that has a vikrita (altered) form. Re, Ga, Ma, Dha, Ni are Chal swars. Sa and Pa have no altered forms, hence they are ‘Achal Swars’ (immovable notes).
40. ‘প্রমাণ শ্রুতি’ (Pramana Sruti) বলতে কী বোঝানো হয়?
What is meant by the term ‘Pramana Sruti’?
সঠিক উত্তর: (d) একটি শ্রুতির ব্যবধান, যা একটি নির্দিষ্ট পিচ পরিবর্তন চিহ্নিত করে / The interval of one sruti, marking a specific change in pitch
ব্যাখ্যা: প্রমাণ শ্রুতি বলতে সেই ন্যূনতম শ্রুতি ব্যবধানকে বোঝানো হয়, যা দুটি ধ্বনির মধ্যে পার্থক্য তৈরি করে। মধ্যম গ্রাম তৈরির সময় পঞ্চমকে এক প্রমাণ শ্রুতি নিচে নামানো হয়।
Explanation: Pramana Sruti refers to the minimal sruti interval that creates a discernible difference between two sounds. When creating Madhyam Grama, the Pancham is lowered by one Pramana Sruti.
41. শুদ্ধ ঋষভ (Suddha Re) এবং কোমল ঋষভ (Komal Re) এর মধ্যে শ্রুতির পার্থক্য কত?
What is the Sruti difference between Suddha Rishabh and Komal Rishabh?
সঠিক উত্তর: (a) এক শ্রুতি / One Sruti
ব্যাখ্যা: শুদ্ধ ঋষভ সপ্তম শ্রুতিতে এবং কোমল ঋষভ ষষ্ঠ শ্রুতিতে অবস্থিত। সুতরাং তাদের মধ্যে পার্থক্য হল এক শ্রুতি।
Explanation: Suddha Rishabh is placed on the 7th sruti and Komal Rishabh on the 6th. Therefore, the difference between them is one sruti.
42. মধ্যম গ্রামে ‘সা’ এবং ‘পা’-এর মধ্যে সমবাদ বা কনসোনেন্স সম্পর্কটি কী?
In Madhyam Grama, what is the consonance relationship between ‘Sa’ and ‘Pa’?
সঠিক উত্তর: (c) ১২ শ্রুতির ব্যবধান / 12 Sruti Interval
ব্যাখ্যা: মধ্যম গ্রামে ‘পা’ এক শ্রুতি নিচে (১৬তম শ্রুতিতে) নেমে আসায় ‘সা’ (চতুর্থ শ্রুতি) এবং ‘পা’-এর মধ্যে ব্যবধান হয় ১২ শ্রুতি (১৬-৪=১২)। এটি ষড়জ-পঞ্চম ভাবের (১৩ শ্রুতি) তুলনায় কম সুরেলা, যা এই গ্রামের বিশেষত্ব।
Explanation: In Madhyam Grama, ‘Pa’ moves down one sruti (to the 16th), so the interval between ‘Sa’ (4th sruti) and ‘Pa’ becomes 12 srutis (16-4=12). This is less consonant than the Shadja-Pancham Bhava (13 srutis) and is a unique feature of this grama.
43. হিন্দুস্থানী ‘শুদ্ধ গান্ধার’ (Suddha Ga) কর্ণাটকীর কোন স্বরের সমতুল্য?
The Hindustani ‘Suddha Gandhar’ is equivalent to which Carnatic swara?
সঠিক উত্তর: (c) অন্তর গান্ধার / Antara Gandharam (G3)
ব্যাখ্যা: হিন্দুস্থানী সঙ্গীতের শুদ্ধ গান্ধার (G) কর্ণাটকী সঙ্গীতের অন্তর গান্ধার (G3)-এর সমান পিচ ধারণ করে।
Explanation: The Suddha Gandhar (G) of Hindustani music holds the same pitch as the Antara Gandharam (G3) of Carnatic music.
44. কর্ণাটকী সঙ্গীতে মোট কতগুলি স্বরস্থান (Swarasthana) রয়েছে?
How many total Swarasthanas are there in Carnatic music?
সঠিক উত্তর: (c) ১৬টি / 16
ব্যাখ্যা: কর্ণাটকী সঙ্গীতে দুটি অচল স্বর (সা, পা) এবং বাকি পাঁচটি স্বরের বিভিন্ন রূপ (R1, R2, R3, G1, G2, G3 ইত্যাদি) মিলিয়ে মোট ১৬টি তাত্ত্বিক স্বরস্থান বা নোট পজিশন রয়েছে।
Explanation: In Carnatic music, combining the two achal swaras (Sa, Pa) with the various forms of the other five swaras (R1, R2, R3, G1, G2, G3, etc.) results in a total of 16 theoretical swarasthanas or note positions.
45. ‘নন্দা’ (Nanda) কোন গ্রামের মূর্ছনা?
‘Nanda’ is a Murchhana of which Grama?
সঠিক উত্তর: (c) গান্ধার গ্রাম / Gandhar Grama
ব্যাখ্যা: ‘নন্দা’, ‘বিশালা’, ‘সুমুখী’ ইত্যাদি গান্ধার গ্রামের মূর্ছনা হিসেবে শাস্ত্রে উল্লিখিত আছে। যদিও এই গ্রামটি বর্তমানে প্রচলিত নয়।
Explanation: ‘Nanda’, ‘Vishala’, ‘Sumukhi’, etc., are mentioned in the scriptures as Murchhanas of the Gandhar Grama, even though this grama is no longer in practice.
46. প্রাচীন মূর্ছনা পদ্ধতির আধুনিক সমতুল্য রূপ কোনটি?
What is the modern equivalent of the ancient Murchhana system?
সঠিক উত্তর: (b) ঠাট বা মেল / Thaat or Mel
ব্যাখ্যা: মূর্ছনা যেমন গ্রাম থেকে উৎপন্ন বিভিন্ন স্কেল বা স্বরক্রম, তেমনই আধুনিক হিন্দুস্থানী সঙ্গীতে ‘ঠাট’ এবং কর্ণাটকী সঙ্গীতে ‘মেল’ হলো মূল স্কেল যা থেকে রাগ উৎপন্ন হয়।
Explanation: Just as Murchhanas are different scales or note-sequences derived from a Grama, in modern music, ‘Thaat’ in Hindustani and ‘Mel’ in Carnatic are the parent scales from which ragas are derived.
47. কোমল গান্ধার (Komal Ga) কততম শ্রুতিতে অবস্থিত?
On which Sruti is Komal Gandhar (Komal Ga) placed?
সঠিক উত্তর: (b) অষ্টম / 8th
ব্যাখ্যা: শুদ্ধ গান্ধার (Ga) নবম শ্রুতিতে অবস্থিত। কোমল গান্ধার তার থেকে এক শ্রুতি নিচে অর্থাৎ অষ্টম শ্রুতিতে স্থাপিত হয়।
Explanation: Suddha Gandhar (Ga) is on the 9th Sruti. Komal Gandhar is placed one sruti lower, on the 8th Sruti.
48. ষড়জ গ্রাম অনুসারে, ঋষভ (Re) স্বরটি কী ধরনের?
According to Shadja Grama, what type of swara is Rishabh (Re)?
সঠিক উত্তর: (b) ত্রিশ্রুতি স্বর / Tri-srutik Swara (3-sruti note)
ব্যাখ্যা: ষড়জ গ্রামের শ্রুতি বিভাজন (৪-৩-২-৪-৪-৩-২) অনুযায়ী, ঋষভের শ্রুতি-অন্তর বা মান হলো ৩। তাই এটি একটি ত্রিশ্রুতি স্বর।
Explanation: According to the sruti distribution of Shadja Grama (4-3-2-4-4-3-2), the sruti interval or value for Rishabh is 3. Therefore, it is a Tri-srutik swara.
49. প্রাচীন ভারতীয় স্কেল তত্ত্বের তিনটি মূল স্তম্ভ কী কী?
What are the three main pillars of ancient Indian scale theory?
সঠিক উত্তর: (c) শ্রুতি, স্বর, গ্রাম / Sruti, Swara, Grama
ব্যাখ্যা: ভরত মুনির নাট্যশাস্ত্র সহ প্রাচীন গ্রন্থগুলিতে সঙ্গীতের স্কেল বা কাঠামোর ভিত্তি হিসেবে শ্রুতি (সূক্ষ্ম ধ্বনি), স্বর (শ্রুতির উপর স্থাপিত নোট) এবং গ্রাম (স্বর দ্বারা গঠিত মূল স্কেল) – এই তিনটি ধারণাকেই প্রধান স্তম্ভ হিসেবে বর্ণনা করা হয়েছে।
Explanation: In ancient texts, including Bharata Muni’s Natya Shastra, the concepts of Sruti (microtone), Swara (note placed on srutis), and Grama (the parent scale formed by swaras) are described as the three fundamental pillars of musical scale structure.
50. হিন্দুস্থানী সঙ্গীতে তীব্র মধ্যম (Tivra Ma) তৈরি করা হয়—
In Hindustani music, Tivra Madhyam (Tivra Ma) is created by—
সঠিক উত্তর: (c) শুদ্ধ মধ্যমকে এক শ্রুতি উঠিয়ে / Raising Suddha Madhyam by one sruti
ব্যাখ্যা: শুদ্ধ মধ্যম ১৩তম শ্রুতিতে থাকে। এর পিচ এক শ্রুতি বৃদ্ধি করে ১৪তম শ্রুতিতে স্থাপন করলে তীব্র মধ্যম পাওয়া যায়।
Explanation: Suddha Madhyam is on the 13th sruti. By raising its pitch by one sruti and placing it on the 14th sruti, Tivra Madhyam is obtained.
51. কর্ণাটকী সঙ্গীতের ‘শুদ্ধ মধ্যম’ (Suddha Madhyamam) হিন্দুস্থানী সঙ্গীতের কোন স্বরের সমান?
The ‘Suddha Madhyamam’ of Carnatic music is equivalent to which swara in Hindustani music?
সঠিক উত্তর: (b) শুদ্ধ মধ্যম / Suddha Madhyam
ব্যাখ্যা: উভয় সঙ্গীত পদ্ধতিতেই শুদ্ধ মধ্যম (M1) একটি মৌলিক স্বর এবং এর পিচ একই। হিন্দুস্থানী ‘মা’ এবং কর্ণাটকী ‘শুদ্ধ মধ্যমম’ সমতুল্য।
Explanation: In both musical systems, Suddha Madhyam (M1) is a fundamental note and has the same pitch. The Hindustani ‘Ma’ and Carnatic ‘Suddha Madhyamam’ are equivalent.
52. একটি গ্রামে (যেমন ষড়জ গ্রাম) সমস্ত স্বরের শ্রুতি-অন্তরগুলির যোগফল কত?
What is the sum of all sruti intervals of the swaras in a Grama (e.g., Shadja Grama)?
সঠিক উত্তর: (c) ২২ / 22
ব্যাখ্যা: ষড়জ গ্রামের শ্রুতি বিভাজন হলো ৪+৩+২+৪+৪+৩+২ = ২২। মধ্যম গ্রামের বিভাজন ৪+৩+২+৪+৩+৪+২ = ২২। প্রতিটি গ্রামই সপ্তকের মোট ২২টি শ্রুতিকে ভাগ করে নেয়।
Explanation: The sruti distribution of Shadja Grama is 4+3+2+4+4+3+2 = 22. The distribution for Madhyam Grama is 4+3+2+4+3+4+2 = 22. Each Grama accounts for the total 22 srutis of the octave.
53. ষড়জ গ্রাম অনুসারে, নিম্নলিখিত কোন স্বরটি ‘দ্বিশ্রুতি’ (Dvi-srutik)?
According to Shadja Grama, which of the following swaras is ‘Dvi-srutik’ (having 2 srutis)?
সঠিক উত্তর: (d) গান্ধার (Ga)
ব্যাখ্যা: ষড়জ গ্রামের শ্রুতি বিভাজন (৪-৩-২-৪-৪-৩-২) অনুযায়ী, গান্ধার (Ga) এবং নিষাদ (Ni) এই দুটি স্বর দ্বিশ্রুতি (২ শ্রুতির)। ঋষভ ও ধৈবত ত্রিশ্রুতি এবং ষড়জ, মধ্যম ও পঞ্চম চতুঃশ্রুতি।
Explanation: According to the sruti distribution of Shadja Grama (4-3-2-4-4-3-2), Gandhar (Ga) and Nishad (Ni) are Dvi-srutik (2 srutis). Rishabh and Dhaivat are Tri-srutik, and Shadja, Madhyam, and Pancham are Chatuh-srutik.
54. প্রাচীন শাস্ত্র মতে, ‘আলাপন’ (Alapan) কোন গ্রামের মূর্ছনা?
According to ancient scriptures, ‘Alapan’ is a Murchhana of which Grama?
সঠিক উত্তর: (c) গান্ধার গ্রাম / Gandhar Grama
ব্যাখ্যা: নন্দা, বিশালা, সুমুখী, চিত্রা, রোহিণী, আলাপন এবং সুখা – এই সাতটি মূর্ছনাকে গান্ধার গ্রামের অন্তর্গত বলে মনে করা হয়, যা বর্তমানে অপ্রচলিত।
Explanation: Nanda, Vishala, Sumukhi, Chitra, Rohini, Alapan, and Sukha – these seven are considered the Murchhanas belonging to the Gandhar Grama, which is now extinct.
55. আধুনিক হিন্দুস্থানী মত অনুযায়ী, শুদ্ধ পঞ্চম (Pa) কততম শ্রুতিতে অবস্থিত?
According to modern Hindustani theory, on which Sruti is Suddha Pancham (Pa) placed?
সঠিক উত্তর: (c) ১৭তম / 17th
ব্যাখ্যা: শ্রুতি বিভাজন অনুযায়ী, শুদ্ধ মধ্যম (Ma) ১৩তম শ্রুতিতে থাকে। এর পর ৪টি শ্রুতি (১৪, ১৫, ১৬, ১৭) পার করে সপ্তদশ শ্রুতিতে শুদ্ধ পঞ্চম (Pa) স্থাপিত হয়।
Explanation: According to the sruti distribution, Suddha Madhyam (Ma) is on the 13th sruti. After an interval of 4 srutis (14, 15, 16, 17), Suddha Pancham (Pa) is placed on the 17th sruti.
56. ‘সম্বাদ’ (Samvada) বা কনসোনেন্স সম্পর্কের জন্য দুটি স্বরের মধ্যে আদর্শ শ্রুতি ব্যবধান কত?
For a ‘Samvada’ or consonant relationship, what are the ideal sruti intervals between two notes?
সঠিক উত্তর: (b) ৯ বা ১৩ শ্রুতি / 9 or 13 srutis
ব্যাখ্যা: ভারতীয় সঙ্গীতে ৯ শ্রুতি (ষড়জ-মধ্যম ভাব) এবং ১৩ শ্রুতি (ষড়জ-পঞ্চম ভাব) ব্যবধানকে সবচেয়ে সুরেলা বা সমবাদী সম্পর্ক বলে মনে করা হয়। রাগে বাদী-সমবাদী স্বরের মধ্যে এই ব্যবধান দেখা যায়।
Explanation: In Indian music, intervals of 9 srutis (Shadja-Madhyam Bhava) and 13 srutis (Shadja-Pancham Bhava) are considered the most harmonious or consonant relationships. This interval is often found between the Vadi and Samvadi swaras of a raga.
57. প্রাচীন ষড়জ গ্রামকে আধুনিক হিন্দুস্থানী সঙ্গীতের কোন ঠাটের সমতুল্য বলে মনে করা হয়?
The ancient Shadja Grama is considered equivalent to which Thaat of modern Hindustani music?
সঠিক উত্তর: (c) কাফি ঠাট / Kafi Thaat
ব্যাখ্যা: ষড়জ গ্রামের স্বরগুলির শ্রুতি-অবস্থান বিশ্লেষণ করলে দেখা যায় যে এর গান্ধার ও নিষাদ স্বরগুলি আধুনিক শুদ্ধ স্বরের চেয়ে সামান্য নিচুতে ছিল, যা আধুনিক কাফি ঠাটের (কোমল গা, কোমল নি) কাছাকাছি।
Explanation: Analysis of the sruti positions of the swaras in Shadja Grama shows that its Gandhar and Nishad were slightly lower than the modern Suddha swaras, making it closely resemble the modern Kafi Thaat (which has Komal Ga and Komal Ni).
58. ষড়জ গ্রামের ‘অভিরুদগতা’ (Abhirudgata) মূর্ছনাটি কোন স্বর থেকে শুরু হয়?
The ‘Abhirudgata’ Murchhana of Shadja Grama starts from which note?
সঠিক উত্তর: (a) পঞ্চম (Pa)
ব্যাখ্যা: ভরত মুনির মতে, ষড়জ গ্রামের সপ্তম মূর্ছনাটি হলো অভিরুদগতা, যা পঞ্চম (Pa) স্বর থেকে শুরু হয়।
Explanation: According to Bharata Muni, the seventh Murchhana of Shadja Grama is Abhirudgata, which starts from the note Pancham (Pa).
59. কর্ণাটকী সঙ্গীতে কোন চল স্বরের কেবলমাত্র একটি বিকৃত রূপ রয়েছে?
In Carnatic music, which ‘Chal Swara’ (movable note) has only one ‘Vikrita’ (altered) form?
সঠিক উত্তর: (c) মধ্যম (Madhyamam)
ব্যাখ্যা: কর্ণাটকী সঙ্গীতে মধ্যমের দুটি রূপ: শুদ্ধ মধ্যম (M1) এবং প্রতি মধ্যম (M2)। এখানে শুদ্ধ রূপটি বাদে বিকৃত রূপ মাত্র একটি। অন্য চল স্বরগুলির (রি, গ, ধ, নি) দুটি করে বিকৃত রূপ রয়েছে (যেমন R1, R2, R3)।
Explanation: In Carnatic music, Madhyamam has two forms: Suddha Madhyamam (M1) and Prati Madhyamam (M2). Excluding the Suddha form, there is only one Vikrita form. The other movable notes (Ri, Ga, Dha, Ni) have two vikrita forms each (e.g., R1, R2, R3).
60. হিন্দুস্থানী সঙ্গীতে একটি সপ্তকে মোট কয়টি স্বর (শুদ্ধ ও বিকৃত সহ) ব্যবহৃত হয়?
What is the total number of swaras (including Suddha and Vikrita) used in one octave in Hindustani music?
সঠিক উত্তর: (c) ১২ / 12
ব্যাখ্যা: হিন্দুস্থানী সঙ্গীতে ৭টি শুদ্ধ স্বর (সা, রে, গা, মা, পা, ধা, নি) এবং ৫টি বিকৃত স্বর (কোমল রে, কোমল গা, তীব্র মা, কোমল ধা, কোমল নি) মিলিয়ে মোট ১২টি স্বর একটি সপ্তকে ব্যবহৃত হয়।
Explanation: In Hindustani music, a total of 12 swaras are used in an octave, comprising 7 Suddha swaras and 5 Vikrita swaras (Komal Re, Komal Ga, Tivra Ma, Komal Dha, Komal Ni).
61. যে স্বর তার শুদ্ধ অবস্থা থেকে নিচে অবস্থান করে, তাকে কী বলা হয়?
What is a swara that is positioned lower than its Suddha (natural) state called?
সঠিক উত্তর: (b) কোমল / Komal
ব্যাখ্যা: যখন কোনো চল স্বর তার স্বাভাবিক বা শুদ্ধ অবস্থান থেকে নিচে গাওয়া বা বাজানো হয়, তখন তাকে ‘কোমল’ (flat) বলা হয়। যেমন – কোমল রে, কোমল গা।
Explanation: When a movable swara is sung or played at a pitch lower than its natural or Suddha position, it is called ‘Komal’ (flat). For example, Komal Re, Komal Ga.
62. মধ্যম গ্রামে মধ্যম (Ma) এবং পঞ্চম (Pa) এর মধ্যে শ্রুতির ব্যবধান কত?
What is the sruti interval between Madhyam (Ma) and Pancham (Pa) in Madhyam Grama?
সঠিক উত্তর: (b) ৩ শ্রুতি / 3 srutis
ব্যাখ্যা: মধ্যম গ্রামের শ্রুতি বিভাজন হলো ৪-৩-২-৪-৩-৪-২। এখানে মধ্যম (Ma) এবং পঞ্চম (Pa) এর মধ্যে শ্রুতির ব্যবধান ৩। ষড়জ গ্রামে এই ব্যবধানটি ছিল ৪।
Explanation: The sruti distribution for Madhyam Grama is 4-3-2-4-3-4-2. Here, the interval between Madhyam (Ma) and Pancham (Pa) is 3 srutis. In Shadja Grama, this interval was 4 srutis.
63. মধ্যম গ্রামের মূর্ছনা ‘মার্গী’ (Margi) কোন স্বর থেকে শুরু হয়?
The Murchhana ‘Margi’ of Madhyam Grama starts from which note?
সঠিক উত্তর: (b) ধৈবত (Dha)
ব্যাখ্যা: মধ্যম গ্রামের মূর্ছনাগুলি হলো: সৌবীরী, হরিণাশ্বা, কলোপনতা, শুদ্ধমধ্যা, মার্গী, পৌরবী, ও হৃষ্যকা। ‘মার্গী’ মূর্ছনাটি ধৈবত (Dha) থেকে শুরু হয়।
Explanation: The murchhanas of Madhyam Grama are: Sauviri, Harinasva, Kalopanata, Suddhamadhya, Margi, Pauravi, and Hrishyaka. The ‘Margi’ murchhana starts from Dhaivat (Dha).
64. প্রাচীন ভারতীয় সংগীতে মূল বা जनक স্কেলকে কী বলা হত?
What was the parent or fundamental scale called in ancient Indian music?
সঠিক উত্তর: (a) গ্রাম / Grama
ব্যাখ্যা: গ্রাম ছিল প্রাচীন সঙ্গীতের মূল ভিত্তি বা স্কেল, যা থেকে মূর্ছনা ও জাতি রাগের উৎপত্তি হত। এটি আধুনিক ঠাট বা মেলকর্তার সমতুল্য।
Explanation: Grama was the fundamental foundation or scale in ancient music, from which Murchhanas and Jati Ragas originated. It is the ancient equivalent of the modern Thaat or Melakarta.
65. ষড়জ গ্রামে কোন দুটি স্বরের মধ্যে ‘ষড়জ-মধ্যম ভাব’ (৯ শ্রুতির ব্যবধান) রয়েছে?
In Shadja Grama, which two notes have the ‘Shadja-Madhyam Bhava’ (interval of 9 srutis)?
সঠিক উত্তর: (c) সা এবং মা (Sa and Ma)
ব্যাখ্যা: ‘সা’ চতুর্থ শ্রুতিতে এবং ‘মা’ ১৩তম শ্রুতিতে অবস্থিত। তাদের মধ্যে ব্যবধান ১৩ – ৪ = ৯ শ্রুতি। এই সম্পর্ককে ষড়জ-মধ্যম ভাব বলা হয় এবং এটি একটি গুরুত্বপূর্ণ সমবাদী সম্পর্ক।
Explanation: ‘Sa’ is on the 4th sruti and ‘Ma’ is on the 13th. The interval between them is 13 – 4 = 9 srutis. This relationship is called Shadja-Madhyam Bhava and is an important consonant relationship.
66. কর্ণাটকী ‘চতুঃশ্রুতি ধৈবতম’ (D2) হিন্দুস্থানী কোন স্বরের সমান?
The Carnatic ‘Chatusruti Dhaivatam’ (D2) is equivalent to which Hindustani swara?
সঠিক উত্তর: (b) শুদ্ধ ধৈবত / Suddha Dhaivat
ব্যাখ্যা: হিন্দুস্থানী সঙ্গীতের শুদ্ধ ধৈবত (Dha) কর্ণাটকী সঙ্গীতের চতুঃশ্রুতি ধৈবতম (D2) এর সমতুল্য।
Explanation: The Suddha Dhaivat of Hindustani music is equivalent to the Chatusruti Dhaivatam (D2) of Carnatic music.
67. প্রচলিত দুটি প্রাচীন গ্রাম (ষড়জ ও মধ্যম) থেকে মোট কয়টি মূর্ছনা উৎপন্ন হয়?
What is the total number of Murchhanas derived from the two practiced ancient gramas (Shadja and Madhyam)?
সঠিক উত্তর: (b) ১৪ / 14
ব্যাখ্যা: ষড়জ গ্রাম থেকে ৭টি এবং মধ্যম গ্রাম থেকে ৭টি মূর্ছনা উৎপন্ন হয়। যেহেতু গান্ধার গ্রাম অপ্রচলিত, তাই প্রচলিত দুটি গ্রাম থেকে মোট ৭ + ৭ = ১৪টি মূর্ছনা পাওয়া যায়।
Explanation: 7 Murchhanas are derived from Shadja Grama and 7 from Madhyam Grama. Since Gandhar Grama is not in practice, a total of 7 + 7 = 14 Murchhanas are obtained from the two practiced gramas.
68. ‘বিকৃত’ (Vikrita) শব্দটির আক্ষরিক অর্থ কী?
What is the literal meaning of the word ‘Vikrita’?
সঠিক উত্তর: (b) পরিবর্তিত বা রূপান্তরিত / Altered or Modified
ব্যাখ্যা: ‘বিকৃত’ শব্দের অর্থ হলো যা তার মূল বা শুদ্ধ অবস্থা থেকে পরিবর্তিত হয়েছে। সঙ্গীতে, যে স্বরগুলি তাদের শুদ্ধ অবস্থান থেকে সরে যায় (উপরে বা নিচে), তাদের বিকৃত স্বর বলে।
Explanation: The word ‘Vikrita’ means something that has been changed from its original or pure state. In music, swaras that move from their Suddha position (higher or lower) are called Vikrita swaras.
69. আধুনিক মতানুযায়ী, অষ্টম (8th) এবং উনিশতম (19th) শ্রুতিতে কোন দুটি স্বর অবস্থিত?
According to modern theory, which two swaras are placed on the 8th and 19th srutis respectively?
সঠিক উত্তর: (b) কোমল গা ও কোমল ধা / Komal Ga & Komal Dha
ব্যাখ্যা: শুদ্ধ গান্ধার (৯ম শ্রুতি) এর এক শ্রুতি নিচে অষ্টম শ্রুতিতে কোমল গান্ধার অবস্থিত। শুদ্ধ ধৈবত (২০তম শ্রুতি) এর এক শ্রুতি নিচে উনিশতম শ্রুতিতে কোমল ধৈবত অবস্থিত।
Explanation: Komal Gandhar is on the 8th sruti, one sruti below Suddha Gandhar (9th sruti). Komal Dhaivat is on the 19th sruti, one sruti below Suddha Dhaivat (20th sruti).
70. গ্রাম এবং মূর্ছনার ধারণা প্রথম বিস্তারিতভাবে কোন প্রাচীন গ্রন্থে পাওয়া যায়?
In which ancient text are the concepts of Grama and Murchhana first described in detail?
সঠিক উত্তর: (b) নাট্যশাস্ত্র / Natya Shastra
ব্যাখ্যা: ভরত মুনি রচিত ‘নাট্যশাস্ত্র’ হলো ভারতীয় সঙ্গীত ও নাট্যকলার প্রাচীনতম এবং সবচেয়ে প্রামাণ্য গ্রন্থ, যেখানে শ্রুতি, স্বর, গ্রাম, মূর্ছনা এবং জাতি-গানের বিশদ আলোচনা রয়েছে।
Explanation: Bharata Muni’s ‘Natya Shastra’ is the oldest and most authoritative text on Indian music and dramaturgy, containing detailed discussions on Sruti, Swara, Grama, Murchhana, and Jati-Gayan.
71. ষড়জ গ্রামের কোন মূর্ছনাটি আধুনিক বিলাবল ঠাটের (Major Scale) সমতুল্য?
Which Murchhana of Shadja Grama is equivalent to the modern Bilawal Thaat (Major Scale)?
সঠিক উত্তর: (a) উত্তরমন্দ্রা / Uttaramandra
ব্যাখ্যা: ‘উত্তরমন্দ্রা’ মূর্ছনা ‘সা’ থেকে শুরু হয়। এর স্বরক্রম আধুনিক বিলাবল ঠাটের স্বরক্রমের (সব স্বর শুদ্ধ) সাথে প্রায় মিলে যায়, যদিও শ্রুতিগত সূক্ষ্ম পার্থক্য রয়েছে।
Explanation: The ‘Uttaramandra’ murchhana starts from ‘Sa’. Its note sequence closely corresponds to that of the modern Bilawal Thaat (all natural notes), despite subtle differences in sruti values.
72. শ্রুতি বিভাজন ৪-৩-২-৪-৪-৩-২ অনুসারে, ধৈবত (Dhaivat) স্বরের শ্রুতি-মান কত?
According to the sruti distribution 4-3-2-4-4-3-2, what is the sruti value of the swara Dhaivat (Dha)?
সঠিক উত্তর: (b) ৩ / 3
ব্যাখ্যা: এই বিভাজনটি ষড়জ গ্রামের। এখানে স্বরগুলির ক্রম অনুসারে (সা-রে-গা-মা-পা-ধা-নি) শ্রুতি মান হলো: সা(৪), রে(৩), গা(২), মা(৪), পা(৪), ধা(৩), নি(২)। সুতরাং ধৈবতের মান ৩।
Explanation: This distribution is for Shadja Grama. According to the order of swaras (Sa-Re-Ga-Ma-Pa-Dha-Ni), the sruti values are: Sa(4), Re(3), Ga(2), Ma(4), Pa(4), Dha(3), Ni(2). Therefore, the value for Dhaivat is 3.
73. ষড়জ গ্রামের যে মূর্ছনাটি ঋষভ (Re) থেকে শুরু হয়, তার নাম কী?
What is the name of the Murchhana of Shadja Grama that starts from Rishabh (Re)?
সঠিক উত্তর: (c) মৎসরিকৃতা / Matsarikrita
ব্যাখ্যা: ভরত মুনির নাট্যশাস্ত্র অনুসারে, ষড়জ গ্রামের মূর্ছনাগুলির মধ্যে ঋষভ থেকে উৎপন্ন মূর্ছনাটির নাম ‘মৎসরিকৃতা’।
Explanation: According to Bharata Muni’s Natya Shastra, among the murchhanas of Shadja Grama, the one originating from Rishabh is named ‘Matsarikrita’.
74. হিন্দুস্থানী সঙ্গীতে কোন স্বরের ‘কোমল’ রূপ নেই, কিন্তু ‘তীব্র’ রূপ আছে?
In Hindustani music, which swara does not have a ‘Komal’ (flat) version but has a ‘Tivra’ (sharp) version?
সঠিক উত্তর: (c) মধ্যম / Madhyam
ব্যাখ্যা: রে, গা, ধা, নি স্বরগুলির কোমল রূপ আছে। কিন্তু মধ্যম (মা) স্বরের কোনো কোমল রূপ নেই; এর শুধুমাত্র একটি বিকৃত রূপ আছে, যা হলো তীব্র মধ্যম (Tivra Ma)।
Explanation: The swaras Re, Ga, Dha, and Ni have Komal forms. However, the swara Madhyam (Ma) does not have a Komal form; it only has one altered form, which is Tivra Madhyam (sharp Ma).
75. হিন্দুস্থানী ‘ঠাট’ এবং কর্ণাটকী ‘মেলকর্তা’ ব্যবস্থার মধ্যে প্রধান পার্থক্য কী?
What is the main difference between the Hindustani ‘Thaat’ and Carnatic ‘Melakarta’ systems?
সঠিক উত্তর: (b) জনক রাগের সংখ্যা (১০ বনাম ৭২) / Number of parent scales (10 vs 72)
ব্যাখ্যা: উভয়ই জনক রাগের ধারণা ব্যবহার করে, কিন্তু মূল পার্থক্য তাদের সংখ্যায়। হিন্দুস্থানী পদ্ধতিতে পণ্ডিত ভাতখন্ডে ১০টি ঠাটকে স্বীকৃতি দিয়েছেন, অন্যদিকে কর্ণাটকী পদ্ধতিতে গাণিতিকভাবে ৭২টি মেলকর্তা রাগের একটি সম্পূর্ণ ব্যবস্থা রয়েছে।
Explanation: Both use the concept of parent scales, but the main difference is in their number. The Hindustani system, codified by Pt. Bhatkhande, recognizes 10 Thaats, whereas the Carnatic system has a complete, mathematically derived system of 72 Melakarta ragas.