WBSSC SLST Philosophy IX & X : Ethics

Ethics MCQ (Group-B) – 100 Questions

Topic 1: The Nature of Ethics / নীতিবিদ্যার প্রকৃতি

1. The word ‘Ethics’ is derived from the Greek word ‘ethos’ which means:
‘Ethics’ শব্দটি গ্রিক শব্দ ‘ethos’ থেকে উদ্ভূত, যার অর্থ:

  • (A) Knowledge / জ্ঞান
  • (B) Character or Custom / চরিত্র বা প্রথা
  • (C) Beauty / সৌন্দর্য
  • (D) Truth / সত্য

2. Ethics is primarily a:
নীতিবিদ্যা প্রধানত একটি:

  • (A) Positive Science / বর্ণনামূলক বিজ্ঞান
  • (B) Normative Science / আদর্শনিষ্ঠ বা নিয়ন্ত্রক বিজ্ঞান
  • (C) Formal Science / আকারগত বিজ্ঞান
  • (D) Natural Science / প্রাকৃতিক বিজ্ঞান

3. Which branch of ethics studies the meaning of moral language and the metaphysics of moral facts?
নীতিবিদ্যার কোন শাখা নৈতিক ভাষার অর্থ এবং নৈতিক তথ্যের অধিবিদ্যা অধ্যয়ন করে?

  • (A) Normative Ethics / আদর্শনিষ্ঠ নীতিবিদ্যা
  • (B) Applied Ethics / ফলিত নীতিবিদ্যা
  • (C) Meta-ethics / পরা-নীতিবিদ্যা
  • (D) Descriptive Ethics / বর্ণনামূলক নীতিবিদ্যা

4. The primary concern of ethics is:
নীতিবিদ্যার প্রাথমিক উদ্বেগ হলো:

  • (A) The Right and the Good / সঠিক এবং ভালো
  • (B) The True and the False / সত্য এবং মিথ্যা
  • (C) The Beautiful and the Ugly / সুন্দর এবং কুৎসিত
  • (D) The Sacred and the Profane / পবিত্র এবং অপবিত্র

5. ‘Deontology’ is a theory of ethics that:
‘ডিওন্টোলজি’ (কর্তব্যবাদ) হলো নীতিবিদ্যার এমন একটি তত্ত্ব যা:

  • (A) Focuses on the consequences of actions / কর্মের ফলাফলের উপর মনোযোগ দেয়
  • (B) Emphasizes duties or rules / কর্তব্য বা নিয়মের উপর জোর দেয়
  • (C) Is concerned with developing virtuous character / সদ্গুণসম্পন্ন চরিত্র বিকাশের সাথে সম্পর্কিত
  • (D) Is based on divine commands / ঐশ্বরিক আদেশের উপর ভিত্তি করে

6. ‘Teleological’ ethical theories are also known as:
‘টেলিওলজিক্যাল’ (পরিণামবাদী) নৈতিক তত্ত্বগুলি এই নামেও পরিচিত:

  • (A) Duty-based theories / কর্তব্য-ভিত্তিক তত্ত্ব
  • (B) Consequentialist theories / ফলাফলবাদী তত্ত্ব
  • (C) Virtue-based theories / সদ্গুণ-ভিত্তিক তত্ত্ব
  • (D) Rule-based theories / নিয়ম-ভিত্তিক তত্ত্ব

7. Applied ethics deals with:
ফলিত নীতিবিদ্যা যা নিয়ে আলোচনা করে:

  • (A) The nature of morality itself / স্বয়ং নৈতিকতার প্রকৃতি
  • (B) Abstract rules and principles / বিমূর্ত নিয়ম এবং নীতি
  • (C) Specific, controversial moral issues / নির্দিষ্ট, বিতর্কিত নৈতিক বিষয়
  • (D) The history of ethical thought / নৈতিক চিন্তার ইতিহাস

Topic 2: Moral and Non-moral Action / নৈতিক এবং অনৈতিক ক্রিয়া

8. Which of the following is an essential condition for an action to be judged as moral or immoral?
একটি কাজকে নৈতিক বা অনৈতিক হিসাবে বিচার করার জন্য নিম্নলিখিত কোনটি একটি অপরিহার্য শর্ত?

  • (A) The action must be performed by a human. / কাজটি অবশ্যই একজন মানুষ দ্বারা সম্পাদিত হতে হবে।
  • (B) The action must be voluntary. / কাজটি অবশ্যই স্বেচ্ছাকৃত হতে হবে।
  • (C) The action must have witnesses. / কাজটির অবশ্যই সাক্ষী থাকতে হবে।
  • (D) The action must be illegal. / কাজটি অবশ্যই বেআইনি হতে হবে।

9. The action of a lion killing a zebra is considered:
একটি সিংহের জেব্রা হত্যা করার কাজটি বিবেচিত হয়:

  • (A) Moral / নৈতিক
  • (B) Immoral / অনৈতিক (immoral)
  • (C) Non-moral (or amoral) / অবনৈতিক (বা নীতি-নিরপেক্ষ)
  • (D) Unethical / নীতিবিরুদ্ধ

10. Actions performed by infants or the mentally insane are typically classified as:
শিশু বা মানসিকভাবে অসুস্থদের দ্বারা সম্পাদিত কাজগুলিকে সাধারণত শ্রেণীবদ্ধ করা হয়:

  • (A) Immoral actions / অনৈতিক (immoral) কাজ
  • (B) Virtuous actions / সদ্গুণপূর্ণ কাজ
  • (C) Non-moral actions / অবনৈতিক কাজ
  • (D) Obligatory actions / বাধ্যতামূলক কাজ

11. A reflex action, like sneezing, is:
একটি প্রতিবর্ত ক্রিয়া, যেমন হাঁচি দেওয়া, হলো:

  • (A) A moral action / একটি নৈতিক ক্রিয়া
  • (B) An immoral action / একটি অনৈতিক ক্রিয়া
  • (C) A non-moral action / একটি অবনৈতিক ক্রিয়া
  • (D) A voluntary action / একটি স্বেচ্ছাকৃত ক্রিয়া

12. An action done under extreme coercion (e.g., at gunpoint) is generally considered:
চরম বলপ্রয়োগের অধীনে (যেমন, বন্দুকের নলের মুখে) করা একটি কাজকে সাধারণত বিবেচনা করা হয়:

  • (A) A clear moral choice / একটি স্পষ্ট নৈতিক পছন্দ
  • (B) To be in the realm of non-moral action / অবনৈতিক ক্রিয়ার পরিধিতে
  • (C) A praiseworthy action / একটি প্রশংসনীয় কাজ
  • (D) A supremely evil action / একটি পরম মন্দ কাজ

13. The distinction between ‘moral’ and ‘non-moral’ primarily hinges on the agent’s:
‘নৈতিক’ এবং ‘অনৈতিক’ (non-moral) এর মধ্যে পার্থক্যটি প্রধানত कर्ता-র কিসের উপর নির্ভর করে:

  • (A) Social status / সামাজিক মর্যাদা
  • (B) Rationality and free will / যৌক্তিকতা এবং স্বাধীন ইচ্ছা
  • (C) Emotional state / মানসিক অবস্থা
  • (D) Physical strength / শারীরিক শক্তি

Topic 3: The Nature of Moral Judgement / নৈতিক বিচারের প্রকৃতি

14. A moral judgement is primarily:
একটি নৈতিক বিচার প্রধানত:

  • (A) A statement of fact (e.g., “The sky is blue”) / একটি বাস্তব বিবৃতি (যেমন, “আকাশ নীল”)
  • (B) A statement of preference (e.g., “I like coffee”) / একটি পছন্দের বিবৃতি (যেমন, “আমি কফি পছন্দ করি”)
  • (C) A prescriptive or evaluative statement (e.g., “Stealing is wrong”) / একটি নির্দেশমূলক বা মূল্যায়নমূলক বিবৃতি (যেমন, “চুরি করা ভুল”)
  • (D) A logical deduction (e.g., “All men are mortal, Socrates is a man, so Socrates is mortal”) / একটি যৌক্তিক সিদ্ধান্ত (যেমন, “সব মানুষ মরণশীল, সক্রেটিস একজন মানুষ, তাই সক্রেটিস মরণশীল”)

15. The “Is-Ought Problem,” famously described by David Hume, states that:
ডেভিড হিউমের দ্বারা বিখ্যাতভাবে বর্ণিত “Is-Ought Problem” বলে যে:

  • (A) One can logically derive what ought to be from what is. / যা আছে (is) তা থেকে যা হওয়া উচিত (ought) তা যৌক্তিকভাবে অনুমান করা যায়।
  • (B) One cannot logically derive what ought to be from what is. / যা আছে (is) তা থেকে যা হওয়া উচিত (ought) তা যৌক্তিকভাবে অনুমান করা যায় না।
  • (C) What is and what ought to be are the same thing. / যা আছে এবং যা হওয়া উচিত তা একই জিনিস।
  • (D) Moral judgements are always based on facts. / নৈতিক বিচার সর্বদা তথ্যের উপর ভিত্তি করে হয়।

16. The view that moral judgements express feelings or attitudes is known as:
যে মতবাদ অনুসারে নৈতিক বিচার অনুভূতি বা মনোভাব প্রকাশ করে, তা পরিচিত:

  • (A) Cognitivism / জ্ঞানবাদ
  • (B) Emotivism / আবেগবাদ
  • (C) Realism / বাস্তববাদ
  • (D) Intuitionism / স্বজ্ঞাবাদ

17. Moral judgements are characterized by their claim to:
নৈতিক বিচারের বৈশিষ্ট্য হল এর দাবি:

  • (A) Subjective preference / ব্যক্তিগত পছন্দের
  • (B) Universality / सार्वभौमिकता
  • (C) Cultural relativism / সাংস্কৃতিক আপেক্ষিকতাবাদ
  • (D) Personal taste / ব্যক্তিগত রুচি

18. Cognitivist theories of moral judgement maintain that moral statements:
নৈতিক বিচারের জ্ঞানবাদী তত্ত্বগুলি মনে করে যে নৈতিক বিবৃতিগুলি:

  • (A) Are meaningless / অর্থহীন
  • (B) Express emotions / আবেগ প্রকাশ করে
  • (C) Can be true or false / সত্য বা মিথ্যা হতে পারে
  • (D) Are simply commands / কেবল আদেশ

Topic 4: Object of Moral Judgement / নৈতিক বিচারের বিষয়বস্তু

19. What is the primary object of moral judgement?
নৈতিক বিচারের প্রাথমিক বিষয়বস্তু কী?

  • (A) Natural events like earthquakes / ভূমিকম্পের মতো প্রাকৃতিক ঘটনা
  • (B) The consequences of an action / একটি কাজের ফলাফল
  • (C) The voluntary actions of a rational agent / একজন যুক্তিবাদী कर्ता-র স্বেচ্ছাকৃত কাজ
  • (D) The physical appearance of a person / একজন ব্যক্তির শারীরিক চেহারা

20. According to deontology, the object of moral judgement is primarily the:
ডিওন্টোলজি অনুসারে, নৈতিক বিচারের বিষয়বস্তু প্রধানত:

  • (A) Motive or intention behind the act / কাজের পেছনের উদ্দেশ্য বা অভিপ্রায়
  • (B) Consequences or results of the act / কাজের ফলাফল বা পরিণতি
  • (C) Character of the person acting / যে ব্যক্তি কাজ করছে তার চরিত্র
  • (D) Pleasure derived from the act / কাজ থেকে প্রাপ্ত আনন্দ

21. For a consequentialist, the object of moral judgement is the:
একজন ফলাফলবাদীর জন্য, নৈতিক বিচারের বিষয়বস্তু হল:

  • (A) Rule that the action follows / যে নিয়মটি কাজটি অনুসরণ করে
  • (B) Inherent nature of the action / কাজের অন্তর্নিহিত প্রকৃতি
  • (C) Actual or foreseeable consequences of the action / কাজের প্রকৃত বা পূর্বাভাসযোগ্য ফলাফল
  • (D) Emotional state of the agent / कर्ता-র মানসিক অবস্থা

22. Virtue ethics focuses on the _______ as the object of moral evaluation.
সদ্গুণ নীতিবিদ্যা _______ কে নৈতিক মূল্যায়নের বিষয়বস্তু হিসাবে কেন্দ্র করে।

  • (A) Action / ক্রিয়া
  • (B) Consequence / ফলাফল
  • (C) Character / চরিত্র
  • (D) Rule / নিয়ম

23. In moral judgement, ‘motive’ refers to the:
নৈতিক বিচারে, ‘উদ্দেশ্য’ (motive) বলতে বোঝায়:

  • (A) The final outcome of an action / একটি কাজের চূড়ান্ত ফলাফল
  • (B) The immediate purpose or reason for an action / একটি কাজের তাৎক্ষণিক উদ্দেশ্য বা কারণ
  • (C) The physical movement involved in an action / একটি কাজের সাথে জড়িত শারীরিক নড়াচড়া
  • (D) The social approval of an action / একটি কাজের সামাজিক অনুমোদন

Topic 5: Postulates of Morality / নৈতিকতার স্বতঃসিদ্ধ

24. What are postulates of morality?
নৈতিকতার স্বতঃসিদ্ধ কী?

  • (A) Moral laws that can be scientifically proven. / নৈতিক আইন যা বৈজ্ঞানিকভাবে প্রমাণ করা যায়।
  • (B) Fundamental assumptions or preconditions that are necessary for morality to be meaningful. / মৌলিক অনুমান বা পূর্বশর্ত যা নৈতিকতার অর্থপূর্ণ হওয়ার জন্য ضروری।
  • (C) The consequences of moral actions. / নৈতিক কাজের ফলাফল।
  • (D) Popular opinions about what is right and wrong. / কোনটা সঠিক এবং কোনটা ভুল সে সম্পর্কে জনপ্রিয় মতামত।

25. Immanuel Kant proposed three famous postulates of morality. Which of the following is NOT one of them?
ইমানুয়েল কান্ট নৈতিকতার তিনটি বিখ্যাত স্বতঃসিদ্ধ প্রস্তাব করেছিলেন। নিচের কোনটি তার মধ্যে একটি নয়?

  • (A) Freedom of the will / ইচ্ছার স্বাধীনতা
  • (B) Immortality of the soul / আত্মার অমরত্ব
  • (C) The existence of God / ঈশ্বরের অস্তিত্ব
  • (D) The pursuit of happiness / সুখের অন্বেষণ

26. Why is “freedom of the will” considered a postulate of morality?
“ইচ্ছার স্বাধীনতা” কেন নৈতিকতার একটি স্বতঃসিদ্ধ হিসাবে বিবেচিত হয়?

  • (A) Because everyone feels free. / কারণ সবাই স্বাধীন অনুভব করে।
  • (B) Because without freedom, moral responsibility (“ought”) is meaningless. / কারণ স্বাধীনতা ছাড়া, নৈতিক দায়িত্ব (“উচিত”) অর্থহীন।
  • (C) Because freedom leads to the best consequences. / কারণ স্বাধীনতা সর্বোত্তম ফলাফলের দিকে নিয়ে যায়।
  • (D) Because all laws are based on freedom. / কারণ সমস্ত আইন স্বাধীনতার উপর ভিত্তি করে।

27. According to Kant, why is the “immortality of the soul” a necessary postulate?
কান্টের মতে, “আত্মার অমরত্ব” কেন একটি প্রয়োজনীয় স্বতঃসিদ্ধ?

  • (A) To ensure a place in heaven. / স্বর্গে একটি স্থান নিশ্চিত করার জন্য।
  • (B) To allow for the perfect realization of the moral law (Summum Bonum). / নৈতিক আইনের নিখুঁত উপলব্ধি (Summum Bonum) সম্ভব করার জন্য।
  • (C) Because it is a comforting belief. / কারণ এটি একটি সান্ত্বনাদায়ক বিশ্বাস।
  • (D) Because ancient scriptures say so. / কারণ প্রাচীন ধর্মগ্রন্থে এমনটা বলা আছে।

28. Why did Kant postulate the “existence of God”?
কান্ট কেন “ঈশ্বরের অস্তিত্ব” কে স্বতঃসিদ্ধ হিসাবে ধরেছিলেন?

  • (A) To enforce moral laws through fear of punishment. / শাস্তির ভয়ের মাধ্যমে নৈতিক আইন প্রয়োগ করার জন্য।
  • (B) To guarantee that virtue will be rewarded with proportionate happiness. / এই নিশ্চয়তা দেওয়ার জন্য যে সদ্গুণ আনুপাতিক সুখ দ্বারা পুরস্কৃত হবে।
  • (C) Because of evidence from design in the universe. / মহাবিশ্বে নকশার প্রমাণ থেকে।
  • (D) To explain the origin of the universe. / মহাবিশ্বের উৎপত্তি ব্যাখ্যা করার জন্য।

Topic 6: Theories of Punishment / শাস্তির তত্ত্ব

29. The theory of punishment that states “an eye for an eye, a tooth for a tooth” is known as:
শাস্তির যে তত্ত্বটি “চোখের বদলে চোখ, দাঁতের বদলে দাঁত” বলে, তা পরিচিত:

  • (A) Deterrent Theory / নিবৃত্তিমূলক তত্ত্ব
  • (B) Retributive Theory / প্রতিশোধমূলক তত্ত্ব
  • (C) Reformative Theory / সংশোধনমূলক তত্ত্ব
  • (D) Preventive Theory / প্রতিরোধমূলক তত্ত্ব

30. Which theory of punishment aims to prevent others from committing similar crimes by making an example of the offender?
শাস্তির কোন তত্ত্বটি অপরাধীকে একটি উদাহরণ বানিয়ে অন্যদের একই ধরনের অপরাধ করা থেকে বিরত রাখার লক্ষ্য রাখে?

  • (A) Reformative Theory / সংশোধনমূলক তত্ত্ব
  • (B) Retributive Theory / প্রতিশোধমূলক তত্ত্ব
  • (C) Deterrent Theory / নিবৃত্তিমূলক তত্ত্ব
  • (D) Compensatory Theory / ক্ষতিপূরণমূলক তত্ত্ব

31. The study of how people actually behave morally is called:
মানুষ বাস্তবে নৈতিকভাবে কীভাবে আচরণ করে তার অধ্যয়নকে বলা হয়:

  • (A) Normative Ethics / আদর্শনিষ্ঠ নীতিবিদ্যা
  • (B) Meta-ethics / পরা-নীতিবিদ্যা
  • (C) Descriptive Ethics / বর্ণনামূলক নীতিবিদ্যা
  • (D) Applied Ethics / ফলিত নীতিবিদ্যা

32. For an action to be morally praiseworthy, it must be:
একটি কাজ নৈতিকভাবে প্রশংসনীয় হওয়ার জন্য, এটি অবশ্যই হবে:

  • (A) Involuntary / অনৈচ্ছিক
  • (B) Done from a good motive / একটি ভালো উদ্দেশ্য থেকে করা
  • (C) Beneficial only to the self / শুধুমাত্র নিজের জন্য উপকারী
  • (D) Instinctive / সহজাত

33. The idea that moral truths are objective and independent of human opinion is called:
নৈতিক সত্যগুলি উদ্দেশ্যমূলক (objective) এবং মানুষের মতামত থেকে স্বাধীন, এই ধারণাটিকে বলা হয়:

  • (A) Moral Skepticism / নৈতিক সংশয়বাদ
  • (B) Moral Relativism / নৈতিক আপেক্ষিকতাবাদ
  • (C) Moral Realism / নৈতিক বাস্তববাদ
  • (D) Moral Nihilism / নৈতিক শূন্যতাবাদ

34. When we judge a person as ‘courageous’ or ‘honest’, the object of our moral judgement is their:
যখন আমরা একজন ব্যক্তিকে ‘সাহসী’ বা ‘সৎ’ হিসাবে বিচার করি, তখন আমাদের নৈতিক বিচারের বিষয়বস্তু হল তাদের:

  • (A) Specific actions / নির্দিষ্ট কাজ
  • (B) Character traits / চারিত্রিক বৈশিষ্ট্য
  • (C) Intentions / উদ্দেশ্য
  • (D) Consequences / ফলাফল

35. The concept “Ought implies Can” is most closely associated with which postulate of morality?
“উচিত মানে করতে পারা” ধারণাটি নৈতিকতার কোন স্বতঃসিদ্ধের সাথে সবচেয়ে ঘনিষ্ঠভাবে জড়িত?

  • (A) Existence of God / ঈশ্বরের অস্তিত্ব
  • (B) Immortality of the Soul / আত্মার অমরত্ব
  • (C) Freedom of the Will / ইচ্ছার স্বাধীনতা
  • (D) The Summum Bonum / সর্বোচ্চ কল্যাণ (Summum Bonum)

36. The Reformative theory of punishment primarily views crime as:
শাস্তির সংশোধনমূলক তত্ত্বটি অপরাধকে প্রধানত যেভাবে দেখে:

  • (A) A sin to be avenged / একটি পাপ যার প্রতিশোধ নিতে হবে
  • (B) A debt to society / সমাজের প্রতি একটি ঋণ
  • (C) A disease to be cured / একটি রোগ যা নিরাময় করতে হবে
  • (D) An act of rebellion / একটি বিদ্রোহের কাজ

37. A key criticism of the pure Retributive theory is that:
বিশুদ্ধ প্রতিশোধমূলক তত্ত্বের একটি প্রধান সমালোচনা হল:

  • (A) It is too lenient on criminals. / এটি অপরাধীদের প্রতি খুব নরম।
  • (B) It can perpetuate a cycle of violence and revenge. / এটি সহিংসতা এবং প্রতিশোধের একটি চক্রকে স্থায়ী করতে পারে।
  • (C) It focuses too much on the future. / এটি ভবিষ্যতের উপর খুব বেশি মনোযোগ দেয়।
  • (D) It does not consider the severity of the crime. / এটি অপরাধের তীব্রতা বিবেচনা করে না।

Topic 7: Standards of Morality / নৈতিকতার মানদণ্ড

38. The ethical standard that judges actions based on their ability to produce the greatest good for the greatest number is:
যে নৈতিক মানদণ্ডটি সর্বাধিক সংখ্যক মানুষের জন্য সর্বাধিক কল্যাণ উৎপন্ন করার ক্ষমতার উপর ভিত্তি করে কর্ম বিচার করে, তা হল:

  • (A) Deontology / কর্তব্যবাদ (ডিওন্টোলজি)
  • (B) Virtue Ethics / সদ্গুণ নীতিবিদ্যা
  • (C) Utilitarianism / উপযোগবাদ
  • (D) Egoism / আত্মবাদ

39. Kant’s “Categorical Imperative” is a central concept in which standard of morality?
কান্টের “শর্তহীন অনুজ্ঞা” (Categorical Imperative) কোন নৈতিকতার মানদণ্ডের একটি কেন্দ্রীয় ধারণা?

  • (A) Hedonism / সুখবাদ
  • (B) Consequentialism / ফলাফলবাদ
  • (C) Virtue Ethics / সদ্গুণ নীতিবিদ্যা
  • (D) Deontology / কর্তব্যবাদ (ডিওন্টোলজি)

40. The standard of morality that asks “What would a virtuous person do?” is:
যে নৈতিকতার মানদণ্ডটি প্রশ্ন করে “একজন সদ্গুণসম্পন্ন ব্যক্তি কী করতেন?”, তা হল:

  • (A) Utilitarianism / উপযোগবাদ
  • (B) Deontology / কর্তব্যবাদ
  • (C) Virtue Ethics / সদ্গুণ নীতিবিদ্যা
  • (D) Ethical Egoism / নৈতিক আত্মবাদ

98. Ethical Hedonism is a standard of morality which states that the ultimate good is:
নৈতিক সুখবাদ হল একটি নৈতিকতার মানদণ্ড যা বলে যে পরম কল্যাণ হল:

  • (A) Duty / কর্তব্য
  • (B) Virtue / সদ্গুণ
  • (C) Pleasure / সুখ বা আনন্দ
  • (D) Power / ক্ষমতা

99. A criticism of the Deterrent theory of punishment is that it might justify:
শাস্তির নিবৃত্তিমূলক তত্ত্বের একটি সমালোচনা হল যে এটি ন্যায্যতা দিতে পারে:

  • (A) Punishing an innocent person to deter others / অন্যদের নিরুৎসাহিত করার জন্য একজন নির্দোষ ব্যক্তিকে শাস্তি দেওয়া
  • (B) Very light punishments for severe crimes / গুরুতর অপরাধের জন্য খুব হালকা শাস্তি
  • (C) Reforming the criminal instead of punishing / শাস্তি দেওয়ার পরিবর্তে অপরাধীকে সংশোধন করা
  • (D) Letting criminals go free / অপরাধীদের মুক্ত করে দেওয়া

100. The standard of morality which states that an act is moral if it serves the agent’s own self-interest is called:
যে নৈতিকতার মানদণ্ডটি বলে যে একটি কাজ নৈতিক যদি তা कर्ता-র নিজের স্বার্থ পূরণ করে, তাকে বলা হয়:

  • (A) Altruism / পরার্থবাদ
  • (B) Utilitarianism / উপযোগবাদ
  • (C) Ethical Egoism / নৈতিক আত্মবাদ
  • (D) Stoicism / স্টোয়িকবাদ

Topic 1: The Nature of Ethics / নীতিবিদ্যার প্রকৃতি

1. The word ‘Ethics’ is derived from the Greek word ‘ethos’ which means:
‘Ethics’ শব্দটি গ্রিক শব্দ ‘ethos’ থেকে উদ্ভূত, যার অর্থ:

  • (A) Knowledge / জ্ঞান
  • (B) Character or Custom / চরিত্র বা প্রথা
  • (C) Beauty / সৌন্দর্য
  • (D) Truth / সত্য

2. Ethics is primarily a:
নীতিবিদ্যা প্রধানত একটি:

  • (A) Positive Science / বর্ণনামূলক বিজ্ঞান
  • (B) Normative Science / আদর্শনিষ্ঠ বা নিয়ন্ত্রক বিজ্ঞান
  • (C) Formal Science / আকারগত বিজ্ঞান
  • (D) Natural Science / প্রাকৃতিক বিজ্ঞান

3. Which branch of ethics studies the meaning of moral language and the metaphysics of moral facts?
নীতিবিদ্যার কোন শাখা নৈতিক ভাষার অর্থ এবং নৈতিক তথ্যের অধিবিদ্যা অধ্যয়ন করে?

  • (A) Normative Ethics / আদর্শনিষ্ঠ নীতিবিদ্যা
  • (B) Applied Ethics / ফলিত নীতিবিদ্যা
  • (C) Meta-ethics / পরা-নীতিবিদ্যা
  • (D) Descriptive Ethics / বর্ণনামূলক নীতিবিদ্যা

4. The primary concern of ethics is:
নীতিবিদ্যার প্রাথমিক উদ্বেগ হলো:

  • (A) The Right and the Good / সঠিক এবং ভালো
  • (B) The True and the False / সত্য এবং মিথ্যা
  • (C) The Beautiful and the Ugly / সুন্দর এবং কুৎসিত
  • (D) The Sacred and the Profane / পবিত্র এবং অপবিত্র

5. ‘Deontology’ is a theory of ethics that:
‘ডিওন্টোলজি’ (কর্তব্যবাদ) হলো নীতিবিদ্যার এমন একটি তত্ত্ব যা:

  • (A) Focuses on the consequences of actions / কর্মের ফলাফলের উপর মনোযোগ দেয়
  • (B) Emphasizes duties or rules / কর্তব্য বা নিয়মের উপর জোর দেয়
  • (C) Is concerned with developing virtuous character / সদ্গুণসম্পন্ন চরিত্র বিকাশের সাথে সম্পর্কিত
  • (D) Is based on divine commands / ঐশ্বরিক আদেশের উপর ভিত্তি করে

6. ‘Teleological’ ethical theories are also known as:
‘টেলিওলজিক্যাল’ (পরিণামবাদী) নৈতিক তত্ত্বগুলি এই নামেও পরিচিত:

  • (A) Duty-based theories / কর্তব্য-ভিত্তিক তত্ত্ব
  • (B) Consequentialist theories / ফলাফলবাদী তত্ত্ব
  • (C) Virtue-based theories / সদ্গুণ-ভিত্তিক তত্ত্ব
  • (D) Rule-based theories / নিয়ম-ভিত্তিক তত্ত্ব

7. Applied ethics deals with:
ফলিত নীতিবিদ্যা যা নিয়ে আলোচনা করে:

  • (A) The nature of morality itself / স্বয়ং নৈতিকতার প্রকৃতি
  • (B) Abstract rules and principles / বিমূর্ত নিয়ম এবং নীতি
  • (C) Specific, controversial moral issues / নির্দিষ্ট, বিতর্কিত নৈতিক বিষয়
  • (D) The history of ethical thought / নৈতিক চিন্তার ইতিহাস

41. What is the key difference between Ethics and Law?
নীতিবিদ্যা এবং আইনের মধ্যে মূল পার্থক্য কী?

  • (A) Law is enforced by the state, while ethics is self-enforced. / আইন রাষ্ট্র দ্বারা প্রয়োগ করা হয়, যখন নীতিবিদ্যা স্ব-আরোপিত।
  • (B) Ethics is always codified, while law is not. / নীতিবিদ্যা সর্বদা সংহিতাবদ্ধ, কিন্তু আইন নয়।
  • (C) All illegal acts are unethical. / সমস্ত বেআইনি কাজই অনৈতিক।
  • (D) There is no difference. / কোন পার্থক্য নেই।

42. The term ‘Eudaimonia’, central to Aristotle’s ethics, is best translated as:
অ্যারিস্টটলের নীতিবিদ্যার কেন্দ্রবিন্দু ‘Eudaimonia’ শব্দটির শ্রেষ্ঠ অনুবাদ হল:

  • (A) Momentary pleasure / ক্ষণস্থায়ী আনন্দ
  • (B) Human flourishing or well-being / মানুষের বিকাশ বা সুস্থ জীবন
  • (C) Obeying divine laws / ঐশ্বরিক আইন মান্য করা
  • (D) Social duty / সামাজিক কর্তব্য

43. The philosophical study of value, which includes both ethics and aesthetics, is called:
মূল্যের দার্শনিক অধ্যয়ন, যার মধ্যে নীতিবিদ্যা এবং নন্দনতত্ত্ব উভয়ই অন্তর্ভুক্ত, তাকে বলা হয়:

  • (A) Epistemology / জ্ঞানতত্ত্ব
  • (B) Metaphysics / অধিবিদ্যা
  • (C) Axiology / মূল্যতত্ত্ব
  • (D) Logic / তর্কবিদ্যা

Topic 2: Moral and Non-moral Action / নৈতিক এবং অনৈতিক ক্রিয়া

8. Which of the following is an essential condition for an action to be judged as moral or immoral?
একটি কাজকে নৈতিক বা অনৈতিক হিসাবে বিচার করার জন্য নিম্নলিখিত কোনটি একটি অপরিহার্য শর্ত?

  • (A) The action must be performed by a human. / কাজটি অবশ্যই একজন মানুষ দ্বারা সম্পাদিত হতে হবে।
  • (B) The action must be voluntary. / কাজটি অবশ্যই স্বেচ্ছাকৃত হতে হবে।
  • (C) The action must have witnesses. / কাজটির অবশ্যই সাক্ষী থাকতে হবে।
  • (D) The action must be illegal. / কাজটি অবশ্যই বেআইনি হতে হবে।

9. The action of a lion killing a zebra is considered:
একটি সিংহের জেব্রা হত্যা করার কাজটি বিবেচিত হয়:

  • (A) Moral / নৈতিক
  • (B) Immoral / অনৈতিক (immoral)
  • (C) Non-moral (or amoral) / অবনৈতিক (বা নীতি-নিরপেক্ষ)
  • (D) Unethical / নীতিবিরুদ্ধ

10. Actions performed by infants or the mentally insane are typically classified as:
শিশু বা মানসিকভাবে অসুস্থদের দ্বারা সম্পাদিত কাজগুলিকে সাধারণত শ্রেণীবদ্ধ করা হয়:

  • (A) Immoral actions / অনৈতিক (immoral) কাজ
  • (B) Virtuous actions / সদ্গুণপূর্ণ কাজ
  • (C) Non-moral actions / অবনৈতিক কাজ
  • (D) Obligatory actions / বাধ্যতামূলক কাজ

11. A reflex action, like sneezing, is:
একটি প্রতিবর্ত ক্রিয়া, যেমন হাঁচি দেওয়া, হলো:

  • (A) A moral action / একটি নৈতিক ক্রিয়া
  • (B) An immoral action / একটি অনৈতিক ক্রিয়া
  • (C) A non-moral action / একটি অবনৈতিক ক্রিয়া
  • (D) A voluntary action / একটি স্বেচ্ছাকৃত ক্রিয়া

12. An action done under extreme coercion (e.g., at gunpoint) is generally considered:
চরম বলপ্রয়োগের অধীনে (যেমন, বন্দুকের নলের মুখে) করা একটি কাজকে সাধারণত বিবেচনা করা হয়:

  • (A) A clear moral choice / একটি স্পষ্ট নৈতিক পছন্দ
  • (B) To be in the realm of non-moral action / অবনৈতিক ক্রিয়ার পরিধিতে
  • (C) A praiseworthy action / একটি প্রশংসনীয় কাজ
  • (D) A supremely evil action / একটি পরম মন্দ কাজ

13. The distinction between ‘moral’ and ‘non-moral’ primarily hinges on the agent’s:
‘নৈতিক’ এবং ‘অনৈতিক’ (non-moral) এর মধ্যে পার্থক্যটি প্রধানত कर्ता-র কিসের উপর নির্ভর করে:

  • (A) Social status / সামাজিক মর্যাদা
  • (B) Rationality and free will / যৌক্তিকতা এবং স্বাধীন ইচ্ছা
  • (C) Emotional state / মানসিক অবস্থা
  • (D) Physical strength / শারীরিক শক্তি

44. An ‘immoral’ action is one that is:
একটি ‘immoral’ (অনৈতিক) কাজ হল সেটি যা:

  • (A) Outside the scope of morality. / নৈতিকতার পরিধির বাইরে।
  • (B) Morally wrong or bad. / নৈতিকভাবে ভুল বা মন্দ।
  • (C) Morally right or good. / নৈতিকভাবে সঠিক বা ভালো।
  • (D) Done without knowledge. / জ্ঞান ছাড়া করা হয়।

45. Can an omission (a failure to act) be subject to moral judgement?
একটি বিচ্যুতি (কাজ করতে ব্যর্থ হওয়া) কি নৈতিক বিচারের বিষয় হতে পারে?

  • (A) No, only positive actions can be judged. / না, শুধুমাত্র ইতিবাচক কাজ বিচার করা যেতে পারে।
  • (B) Yes, if there was a duty to act. / হ্যাঁ, যদি কাজ করার কোনো কর্তব্য থাকে।
  • (C) Only if the omission causes physical harm. / শুধুমাত্র যদি বিচ্যুতিটি শারীরিক ক্ষতি করে।
  • (D) Never, as it is not a voluntary action. / কখনই না, কারণ এটি স্বেচ্ছাকৃত কাজ নয়।

46. A person who is indifferent to or lacks a moral sense is called:
যে ব্যক্তি নৈতিকতার প্রতি উদাসীন বা যার নৈতিক বোধ নেই, তাকে বলা হয়:

  • (A) Immoral / অনৈতিক (Immoral)
  • (B) Moral / নৈতিক
  • (C) Amoral / নীতি-নিরপেক্ষ (Amoral)
  • (D) Virtuous / সদ্গুণসম্পন্ন

Topic 3: The Nature of Moral Judgement / নৈতিক বিচারের প্রকৃতি

14. A moral judgement is primarily:
একটি নৈতিক বিচার প্রধানত:

  • (A) A statement of fact (e.g., “The sky is blue”) / একটি বাস্তব বিবৃতি (যেমন, “আকাশ নীল”)
  • (B) A statement of preference (e.g., “I like coffee”) / একটি পছন্দের বিবৃতি (যেমন, “আমি কফি পছন্দ করি”)
  • (C) A prescriptive or evaluative statement (e.g., “Stealing is wrong”) / একটি নির্দেশমূলক বা মূল্যায়নমূলক বিবৃতি (যেমন, “চুরি করা ভুল”)
  • (D) A logical deduction (e.g., “All men are mortal, Socrates is a man, so Socrates is mortal”) / একটি যৌক্তিক সিদ্ধান্ত (যেমন, “সব মানুষ মরণশীল, সক্রেটিস একজন মানুষ, তাই সক্রেটিস মরণশীল”)

15. The “Is-Ought Problem,” famously described by David Hume, states that:
ডেভিড হিউমের দ্বারা বিখ্যাতভাবে বর্ণিত “Is-Ought Problem” বলে যে:

  • (A) One can logically derive what ought to be from what is. / যা আছে (is) তা থেকে যা হওয়া উচিত (ought) তা যৌক্তিকভাবে অনুমান করা যায়।
  • (B) One cannot logically derive what ought to be from what is. / যা আছে (is) তা থেকে যা হওয়া উচিত (ought) তা যৌক্তিকভাবে অনুমান করা যায় না।
  • (C) What is and what ought to be are the same thing. / যা আছে এবং যা হওয়া উচিত তা একই জিনিস।
  • (D) Moral judgements are always based on facts. / নৈতিক বিচার সর্বদা তথ্যের উপর ভিত্তি করে হয়।

16. The view that moral judgements express feelings or attitudes is known as:
যে মতবাদ অনুসারে নৈতিক বিচার অনুভূতি বা মনোভাব প্রকাশ করে, তা পরিচিত:

  • (A) Cognitivism / জ্ঞানবাদ
  • (B) Emotivism / আবেগবাদ
  • (C) Realism / বাস্তববাদ
  • (D) Intuitionism / স্বজ্ঞাবাদ

17. Moral judgements are characterized by their claim to:
নৈতিক বিচারের বৈশিষ্ট্য হল এর দাবি:

  • (A) Subjective preference / ব্যক্তিগত পছন্দের
  • (B) Universality / सार्वभौमिकता
  • (C) Cultural relativism / সাংস্কৃতিক আপেক্ষিকতাবাদ
  • (D) Personal taste / ব্যক্তিগত রুচি

18. Cognitivist theories of moral judgement maintain that moral statements:
নৈতিক বিচারের জ্ঞানবাদী তত্ত্বগুলি মনে করে যে নৈতিক বিবৃতিগুলি:

  • (A) Are meaningless / অর্থহীন
  • (B) Express emotions / আবেগ প্রকাশ করে
  • (C) Can be true or false / সত্য বা মিথ্যা হতে পারে
  • (D) Are simply commands / কেবল আদেশ

47. G. E. Moore’s “Naturalistic Fallacy” argues that it is a mistake to:
জি. ই. মুরের “স্বাভাবিকতাবাদী অনুপপত্তি” (Naturalistic Fallacy) যুক্তি দেয় যে এটি একটি ভুল:

  • (A) Define the concept ‘good’ in terms of some natural property (like pleasure or survival). / ‘ভালো’ ধারণাটিকে কোনো প্রাকৃতিক বৈশিষ্ট্যের (যেমন সুখ বা অস্তিত্ব) নিরিখে সংজ্ঞায়িত করা।
  • (B) Believe that what is natural is always good. / বিশ্বাস করা যে যা প্রাকৃতিক তাই সর্বদা ভালো।
  • (C) Derive a moral ‘ought’ from a factual ‘is’. / একটি বাস্তব ‘আছে’ (is) থেকে একটি নৈতিক ‘উচিত’ (ought) অনুমান করা।
  • (D) Base morality on emotions. / আবেগের উপর নৈতিকতা ভিত্তি করা।

48. Moral Relativism is the view that moral judgements are:
নৈতিক আপেক্ষিকতাবাদ হল সেই দৃষ্টিভঙ্গি যে নৈতিক বিচারগুলি:

  • (A) True or false universally. / सार्वभौमिकভাবে সত্য বা মিথ্যা।
  • (B) True or false only relative to a particular culture or individual. / শুধুমাত্র একটি নির্দিষ্ট সংস্কৃতি বা ব্যক্তির সাপেক্ষে সত্য বা মিথ্যা।
  • (C) Always false. / সর্বদা মিথ্যা।
  • (D) Expressions of emotion. / আবেগের প্রকাশ।

Topic 4: Object of Moral Judgement / নৈতিক বিচারের বিষয়বস্তু

19. What is the primary object of moral judgement?
নৈতিক বিচারের প্রাথমিক বিষয়বস্তু কী?

  • (A) Natural events like earthquakes / ভূমিকম্পের মতো প্রাকৃতিক ঘটনা
  • (B) The consequences of an action / একটি কাজের ফলাফল
  • (C) The voluntary actions of a rational agent / একজন যুক্তিবাদী कर्ता-র স্বেচ্ছাকৃত কাজ
  • (D) The physical appearance of a person / একজন ব্যক্তির শারীরিক চেহারা

20. According to deontology, the object of moral judgement is primarily the:
ডিওন্টোলজি অনুসারে, নৈতিক বিচারের বিষয়বস্তু প্রধানত:

  • (A) Motive or intention behind the act / কাজের পেছনের উদ্দেশ্য বা অভিপ্রায়
  • (B) Consequences or results of the act / কাজের ফলাফল বা পরিণতি
  • (C) Character of the person acting / যে ব্যক্তি কাজ করছে তার চরিত্র
  • (D) Pleasure derived from the act / কাজ থেকে প্রাপ্ত আনন্দ

21. For a consequentialist, the object of moral judgement is the:
একজন ফলাফলবাদীর জন্য, নৈতিক বিচারের বিষয়বস্তু হল:

  • (A) Rule that the action follows / যে নিয়মটি কাজটি অনুসরণ করে
  • (B) Inherent nature of the action / কাজের অন্তর্নিহিত প্রকৃতি
  • (C) Actual or foreseeable consequences of the action / কাজের প্রকৃত বা পূর্বাভাসযোগ্য ফলাফল
  • (D) Emotional state of the agent / कर्ता-র মানসিক অবস্থা

22. Virtue ethics focuses on the _______ as the object of moral evaluation.
সদ্গুণ নীতিবিদ্যা _______ কে নৈতিক মূল্যায়নের বিষয়বস্তু হিসাবে কেন্দ্র করে।

  • (A) Action / ক্রিয়া
  • (B) Consequence / ফলাফল
  • (C) Character / চরিত্র
  • (D) Rule / নিয়ম

23. In moral judgement, ‘motive’ refers to the:
নৈতিক বিচারে, ‘উদ্দেশ্য’ (motive) বলতে বোঝায়:

  • (A) The final outcome of an action / একটি কাজের চূড়ান্ত ফলাফল
  • (B) The immediate purpose or reason for an action / একটি কাজের তাৎক্ষণিক উদ্দেশ্য বা কারণ
  • (C) The physical movement involved in an action / একটি কাজের সাথে জড়িত শারীরিক নড়াচড়া
  • (D) The social approval of an action / একটি কাজের সামাজিক অনুমোদন

49. What is the difference between ‘motive’ and ‘intention’ in moral judgement?
নৈতিক বিচারে ‘উদ্দেশ্য’ (motive) এবং ‘অভিপ্রায়’ (intention) এর মধ্যে পার্থক্য কী?

  • (A) They are the same thing. / তারা একই জিনিস।
  • (B) Motive is the ultimate goal, while intention is the foreseen consequence. / উদ্দেশ্য হল চূড়ান্ত লক্ষ্য, যখন অভিপ্রায় হল পূর্বাভাসিত ফলাফল।
  • (C) Intention relates to the act itself, while motive is the feeling or reason behind it. / অভিপ্রায় কাজের সাথে সম্পর্কিত, যখন উদ্দেশ্য হল এর পেছনের অনুভূতি বা কারণ।
  • (D) Motive is always good, while intention can be bad. / উদ্দেশ্য সর্বদা ভালো, যখন অভিপ্রায় মন্দ হতে পারে।

50. Why are ‘habits’ considered an object of moral judgement?
‘অভ্যাস’ কেন নৈতিক বিচারের বিষয়বস্তু হিসাবে বিবেচিত হয়?

  • (A) Because they are completely involuntary. / কারণ সেগুলি সম্পূর্ণ অনৈচ্ছিক।
  • (B) Because they are innate and cannot be changed. / কারণ সেগুলি জন্মগত এবং পরিবর্তন করা যায় না।
  • (C) Because they are formed through repeated voluntary acts for which we are responsible. / কারণ সেগুলি বারবার স্বেচ্ছাকৃত কাজের মাধ্যমে গঠিত হয় যার জন্য আমরা দায়ী।
  • (D) They are not an object of moral judgement. / সেগুলি নৈতিক বিচারের বিষয়বস্তু নয়।

Topic 5: Postulates of Morality / নৈতিকতার স্বতঃসিদ্ধ

24. What are postulates of morality?
নৈতিকতার স্বতঃসিদ্ধ কী?

  • (A) Moral laws that can be scientifically proven. / নৈতিক আইন যা বৈজ্ঞানিকভাবে প্রমাণ করা যায়।
  • (B) Fundamental assumptions or preconditions that are necessary for morality to be meaningful. / মৌলিক অনুমান বা পূর্বশর্ত যা নৈতিকতার অর্থপূর্ণ হওয়ার জন্য ضروری।
  • (C) The consequences of moral actions. / নৈতিক কাজের ফলাফল।
  • (D) Popular opinions about what is right and wrong. / কোনটা সঠিক এবং কোনটা ভুল সে সম্পর্কে জনপ্রিয় মতামত।

25. Immanuel Kant proposed three famous postulates of morality. Which of the following is NOT one of them?
ইমানুয়েল কান্ট নৈতিকতার তিনটি বিখ্যাত স্বতঃসিদ্ধ প্রস্তাব করেছিলেন। নিচের কোনটি তার মধ্যে একটি নয়?

  • (A) Freedom of the will / ইচ্ছার স্বাধীনতা
  • (B) Immortality of the soul / আত্মার অমরত্ব
  • (C) The existence of God / ঈশ্বরের অস্তিত্ব
  • (D) The pursuit of happiness / সুখের অন্বেষণ

26. Why is “freedom of the will” considered a postulate of morality?
“ইচ্ছার স্বাধীনতা” কেন নৈতিকতার একটি স্বতঃসিদ্ধ হিসাবে বিবেচিত হয়?

  • (A) Because everyone feels free. / কারণ সবাই স্বাধীন অনুভব করে।
  • (B) Because without freedom, moral responsibility (“ought”) is meaningless. / কারণ স্বাধীনতা ছাড়া, নৈতিক দায়িত্ব (“উচিত”) অর্থহীন।
  • (C) Because freedom leads to the best consequences. / কারণ স্বাধীনতা সর্বোত্তম ফলাফলের দিকে নিয়ে যায়।
  • (D) Because all laws are based on freedom. / কারণ সমস্ত আইন স্বাধীনতার উপর ভিত্তি করে।

27. According to Kant, why is the “immortality of the soul” a necessary postulate?
কান্টের মতে, “আত্মার অমরত্ব” কেন একটি প্রয়োজনীয় স্বতঃসিদ্ধ?

  • (A) To ensure a place in heaven. / স্বর্গে একটি স্থান নিশ্চিত করার জন্য।
  • (B) To allow for the perfect realization of the moral law (Summum Bonum). / নৈতিক আইনের নিখুঁত উপলব্ধি (Summum Bonum) সম্ভব করার জন্য।
  • (C) Because it is a comforting belief. / কারণ এটি একটি সান্ত্বনাদায়ক বিশ্বাস।
  • (D) Because ancient scriptures say so. / কারণ প্রাচীন ধর্মগ্রন্থে এমনটা বলা আছে।

28. Why did Kant postulate the “existence of God”?
কান্ট কেন “ঈশ্বরের অস্তিত্ব” কে স্বতঃসিদ্ধ হিসাবে ধরেছিলেন?

  • (A) To enforce moral laws through fear of punishment. / শাস্তির ভয়ের মাধ্যমে নৈতিক আইন প্রয়োগ করার জন্য।
  • (B) To guarantee that virtue will be rewarded with proportionate happiness. / এই নিশ্চয়তা দেওয়ার জন্য যে সদ্গুণ আনুপাতিক সুখ দ্বারা পুরস্কৃত হবে।
  • (C) Because of evidence from design in the universe. / মহাবিশ্বে নকশার প্রমাণ থেকে।
  • (D) To explain the origin of the universe. / মহাবিশ্বের উৎপত্তি ব্যাখ্যা করার জন্য।

51. Kant’s postulates of morality are considered postulates of…
কান্টের নৈতিকতার স্বতঃসিদ্ধগুলিকে … এর স্বতঃসিদ্ধ হিসাবে বিবেচনা করা হয়।

  • (A) Pure Reason / বিশুদ্ধ যুক্তি
  • (B) Practical Reason / ব্যবহারিক যুক্তি
  • (C) Empirical Evidence / অভিজ্ঞতামূলক প্রমাণ
  • (D) Scientific Method / বৈজ্ঞানিক পদ্ধতি

Topic 6: Theories of Punishment / শাস্তির তত্ত্ব

29. The theory of punishment that states “an eye for an eye, a tooth for a tooth” is known as:
শাস্তির যে তত্ত্বটি “চোখের বদলে চোখ, দাঁতের বদলে দাঁত” বলে, তা পরিচিত:

  • (A) Deterrent Theory / নিবৃত্তিমূলক তত্ত্ব
  • (B) Retributive Theory / প্রতিশোধমূলক তত্ত্ব
  • (C) Reformative Theory / সংশোধনমূলক তত্ত্ব
  • (D) Preventive Theory / প্রতিরোধমূলক তত্ত্ব

30. Which theory of punishment aims to prevent others from committing similar crimes by making an example of the offender?
শাস্তির কোন তত্ত্বটি অপরাধীকে একটি উদাহরণ বানিয়ে অন্যদের একই ধরনের অপরাধ করা থেকে বিরত রাখার লক্ষ্য রাখে?

  • (A) Reformative Theory / সংশোধনমূলক তত্ত্ব
  • (B) Retributive Theory / প্রতিশোধমূলক তত্ত্ব
  • (C) Deterrent Theory / নিবৃত্তিমূলক তত্ত্ব
  • (D) Compensatory Theory / ক্ষতিপূরণমূলক তত্ত্ব

36. The Reformative theory of punishment primarily views crime as:
শাস্তির সংশোধনমূলক তত্ত্বটি অপরাধকে প্রধানত যেভাবে দেখে:

  • (A) A sin to be avenged / একটি পাপ যার প্রতিশোধ নিতে হবে
  • (B) A debt to society / সমাজের প্রতি একটি ঋণ
  • (C) A disease to be cured / একটি রোগ যা নিরাময় করতে হবে
  • (D) An act of rebellion / একটি বিদ্রোহের কাজ

37. A key criticism of the pure Retributive theory is that:
বিশুদ্ধ প্রতিশোধমূলক তত্ত্বের একটি প্রধান সমালোচনা হল:

  • (A) It is too lenient on criminals. / এটি অপরাধীদের প্রতি খুব নরম।
  • (B) It can perpetuate a cycle of violence and revenge. / এটি সহিংসতা এবং প্রতিশোধের একটি চক্রকে স্থায়ী করতে পারে।
  • (C) It focuses too much on the future. / এটি ভবিষ্যতের উপর খুব বেশি মনোযোগ দেয়।
  • (D) It does not consider the severity of the crime. / এটি অপরাধের তীব্রতা বিবেচনা করে না।

52. The Preventive theory of punishment aims to:
শাস্তির প্রতিরোধমূলক তত্ত্বের লক্ষ্য হল:

  • (A) Reform the criminal’s character. / অপরাধীর চরিত্র সংশোধন করা।
  • (B) Give the criminal what they deserve. / অপরাধীকে তার প্রাপ্য দেওয়া।
  • (C) Physically disable the offender from repeating the crime. / অপরাধীকে শারীরিকভাবে অপরাধ পুনরাবৃত্তি করা থেকে অক্ষম করা।
  • (D) Compensate the victim of the crime. / অপরাধের শিকারকে ক্ষতিপূরণ দেওয়া।

53. Capital punishment (the death penalty) is most difficult to justify under which theory?
মৃত্যুদণ্ড কোন তত্ত্বের অধীনে ন্যায্যতা দেওয়া সবচেয়ে কঠিন?

  • (A) Retributive Theory / প্রতিশোধমূলক তত্ত্ব
  • (B) Deterrent Theory / নিবৃত্তিমূলক তত্ত্ব
  • (C) Reformative Theory / সংশোধনমূলক তত্ত্ব
  • (D) Preventive Theory / প্রতিরোধমূলক তত্ত্ব

54. A major criticism of the Reformative theory is that it may not be effective for:
সংশোধনমূলক তত্ত্বের একটি প্রধান সমালোচনা হল যে এটি … এর জন্য কার্যকর নাও হতে পারে:

  • (A) First-time offenders / প্রথমবার অপরাধকারী
  • (B) Juvenile delinquents / কিশোর অপরাধী
  • (C) Hardened or incorrigible criminals / কঠোর বা অশোধনীয় অপরাধী
  • (D) Crimes of passion / আবেগের বশে করা অপরাধ

55. Which two theories of punishment are primarily ‘forward-looking’ (utilitarian)?
শাস্তির কোন দুটি তত্ত্ব প্রধানত ‘ভবিষ্যৎমুখী’ (উপযোগবাদী)?

  • (A) Retributive and Preventive / প্রতিশোধমূলক এবং প্রতিরোধমূলক
  • (B) Deterrent and Reformative / নিবৃত্তিমূলক এবং সংশোধনমূলক
  • (C) Retributive and Reformative / প্রতিশোধমূলক এবং সংশোধনমূলক
  • (D) Preventive and Deterrent / প্রতিরোধমূলক এবং নিবৃত্তিমূলক

Topic 7: Standards of Morality / নৈতিকতার মানদণ্ড

38. The ethical standard that judges actions based on their ability to produce the greatest good for the greatest number is:
যে নৈতিক মানদণ্ডটি সর্বাধিক সংখ্যক মানুষের জন্য সর্বাধিক কল্যাণ উৎপন্ন করার ক্ষমতার উপর ভিত্তি করে কর্ম বিচার করে, তা হল:

  • (A) Deontology / কর্তব্যবাদ (ডিওন্টোলজি)
  • (B) Virtue Ethics / সদ্গুণ নীতিবিদ্যা
  • (C) Utilitarianism / উপযোগবাদ
  • (D) Egoism / আত্মবাদ

39. Kant’s “Categorical Imperative” is a central concept in which standard of morality?
কান্টের “শর্তহীন অনুজ্ঞা” (Categorical Imperative) কোন নৈতিকতার মানদণ্ডের একটি কেন্দ্রীয় ধারণা?

  • (A) Hedonism / সুখবাদ
  • (B) Consequentialism / ফলাফলবাদ
  • (C) Virtue Ethics / সদ্গুণ নীতিবিদ্যা
  • (D) Deontology / কর্তব্যবাদ (ডিওন্টোলজি)

40. The standard of morality that asks “What would a virtuous person do?” is:
যে নৈতিকতার মানদণ্ডটি প্রশ্ন করে “একজন সদ্গুণসম্পন্ন ব্যক্তি কী করতেন?”, তা হল:

  • (A) Utilitarianism / উপযোগবাদ
  • (B) Deontology / কর্তব্যবাদ
  • (C) Virtue Ethics / সদ্গুণ নীতিবিদ্যা
  • (D) Ethical Egoism / নৈতিক আত্মবাদ

56. According to John Stuart Mill, what is the difference between higher and lower pleasures?
জন স্টুয়ার্ট মিলের মতে, উচ্চতর এবং নিম্নতর সুখের মধ্যে পার্থক্য কী?

  • (A) Higher pleasures are more intense. / উচ্চতর সুখ বেশি তীব্র।
  • (B) Higher pleasures are intellectual and spiritual, while lower pleasures are sensual. / উচ্চতর সুখ হল বৌদ্ধিক এবং আধ্যাত্মিক, যখন নিম্নতর সুখ হল ইন্দ্রিয়গত।
  • (C) Lower pleasures last longer. / নিম্নতর সুখ বেশি সময় ধরে থাকে।
  • (D) There is no qualitative difference, only quantitative. / কোনো গুণগত পার্থক্য নেই, কেবল পরিমাণগত।

57. The difference between Act Utilitarianism and Rule Utilitarianism is:
কর্ম-উপযোগবাদ এবং নিয়ম-উপযোগবাদের মধ্যে পার্থক্য হল:

  • (A) Act Utilitarianism focuses on actions, while Rule Utilitarianism focuses on character. / কর্ম-উপযোগবাদ কাজের উপর মনোযোগ দেয়, যখন নিয়ম-উপযোগবাদ চরিত্রের উপর।
  • (B) Act Utilitarianism judges each individual act by its consequences, while Rule Utilitarianism judges acts by whether they follow a rule that maximizes utility. / কর্ম-উপযোগবাদ প্রতিটি কাজকে তার ফলাফল দ্বারা বিচার করে, যখন নিয়ম-উপযোগবাদ কাজগুলিকে বিচার করে যে তারা এমন একটি নিয়ম অনুসরণ করে কিনা যা উপযোগিতাকে সর্বাধিক করে।
  • (C) Act Utilitarianism is deontological, while Rule Utilitarianism is consequentialist. / কর্ম-উপযোগবাদ কর্তব্যবাদী, যখন নিয়ম-উপযোগবাদ ফলাফলবাদী।
  • (D) There is no significant difference. / কোনো উল্লেখযোগ্য পার্থক্য নেই।

58. According to Kant, what is the only thing that is ‘good without qualification’?
কান্টের মতে, একমাত্র কোন জিনিসটি ‘কোনো যোগ্যতা ছাড়াই ভালো’?

  • (A) Happiness / সুখ
  • (B) Courage / সাহস
  • (C) A Good Will / একটি সৎ সংকল্প (Good Will)
  • (D) Intelligence / বুদ্ধি

59. The “Humanity Formula” of the Categorical Imperative states:
শর্তহীন অনুজ্ঞার “মানবতা সূত্র” বলে:

  • (A) Act only on maxims you can will to be a universal law. / কেবল সেই নীতি অনুসারে কাজ কর যা তুমি सार्वभौमिक আইন হিসাবে চাইতে পার।
  • (B) Act so that you treat humanity, whether in yourself or others, always as an end and never merely as a means. / এমনভাবে কাজ কর যাতে তুমি মানবতাকে, নিজের মধ্যে বা অন্যের মধ্যে, সর্বদা একটি উদ্দেশ্য হিসাবে এবং কখনই কেবল একটি উপায় হিসাবে ব্যবহার না কর।
  • (C) Act as if you were a law-making member of a kingdom of ends. / এমনভাবে কাজ কর যেন তুমি একটি উদ্দেশ্য-রাজ্যের আইন-প্রণয়নকারী সদস্য।
  • (D) Act to produce the greatest good for the greatest number. / সর্বাধিক সংখ্যক মানুষের জন্য সর্বাধিক কল্যাণ উৎপন্ন করার জন্য কাজ কর।

60. In Aristotle’s Virtue Ethics, a virtue is described as:
অ্যারিস্টটলের সদ্গুণ নীতিবিদ্যায়, একটি সদ্গুণকে বর্ণনা করা হয়েছে:

  • (A) An extreme emotional state. / একটি চরম মানসিক অবস্থা।
  • (B) A mean between two extremes of vice. / দুটি दुर्गुणের চরমের মধ্যবর্তী একটি অবস্থা (সুবর্ণ মধ্যক)।
  • (C) A divinely given command. / একটি ঐশ্বরিকভাবে প্রদত্ত আদেশ।
  • (D) A rule that maximizes happiness. / একটি নিয়ম যা সুখকে সর্বাধিক করে।

61. The Divine Command Theory holds that an action is morally good if:
ঐশ্বরিক আদেশ তত্ত্ব মনে করে যে একটি কাজ নৈতিকভাবে ভালো যদি:

  • (A) It produces good consequences. / এটি ভালো ফলাফল তৈরি করে।
  • (B) It is commanded by God. / এটি ঈশ্বর দ্বারা আদেশিত হয়।
  • (C) It is rational. / এটি যৌক্তিক।
  • (D) It is done from a good motive. / এটি একটি ভালো উদ্দেশ্য থেকে করা হয়।

62. The Euthyphro dilemma poses a problem for Divine Command Theory by asking:
ইউথিফ্রো দ্বিধা ঐশ্বরিক আদেশ তত্ত্বের জন্য একটি সমস্যা তৈরি করে এই প্রশ্ন করে:

  • (A) Does God exist? / ঈশ্বর কি বিদ্যমান?
  • (B) Is something right because God commands it, or does God command it because it is right? / কিছু কি সঠিক কারণ ঈশ্বর এটি আদেশ করেন, নাকি ঈশ্বর এটি আদেশ করেন কারণ এটি সঠিক?
  • (C) Can we know what God commands? / আমরা কি জানতে পারি ঈশ্বর কী আদেশ করেন?
  • (D) Why should we obey God? / আমাদের কেন ঈশ্বরকে মান্য করা উচিত?

63. Psychological Egoism claims that:
মনস্তাত্ত্বিক আত্মবাদ দাবি করে যে:

  • (A) People *ought* to act in their self-interest. / মানুষের *উচিত* তাদের স্বার্থে কাজ করা।
  • (B) People *always do* act in their perceived self-interest. / মানুষ *সর্বদা* তাদের অনুভূত স্বার্থে কাজ করে।
  • (C) Acting for others is the highest good. / অন্যের জন্য কাজ করাই সর্বোচ্চ কল্যাণ।
  • (D) Self-interest is always immoral. / স্বার্থপরতা সর্বদা অনৈতিক।

64. A major criticism of Utilitarianism is that it can lead to:
উপযোগবাদের একটি প্রধান সমালোচনা হল যে এটি … এর দিকে নিয়ে যেতে পারে:

  • (A) A focus on individual rights above all else. / অন্য সবকিছুর ঊর্ধ্বে ব্যক্তিগত অধিকারের উপর মনোযোগ।
  • (B) The “Tyranny of the Majority,” where minority interests are sacrificed. / “সংখ্যাগরিষ্ঠের স্বৈরাচার”, যেখানে সংখ্যালঘুদের স্বার্থ বলি দেওয়া হয়।
  • (C) A society with no clear rules. / কোনো স্পষ্ট নিয়ম ছাড়া একটি সমাজ।
  • (D) A focus on intentions rather than consequences. / ফলাফলের পরিবর্তে উদ্দেশ্যের উপর মনোযোগ।

Final Mix / মিশ্র প্রশ্নাবলী

65. Who is often considered the “Father of Ethics” in Western philosophy for his method of questioning moral certainties?
পাশ্চাত্য দর্শনে কাকে প্রায়শই “নীতিবিদ্যার জনক” হিসাবে বিবেচনা করা হয় নৈতিক নিশ্চিততাগুলিকে প্রশ্ন করার পদ্ধতির জন্য?

  • (A) Plato / প্লেটো
  • (B) Aristotle / অ্যারিস্টটল
  • (C) Socrates / সক্রেটিস
  • (D) Kant / কান্ট

66. A “hypothetical imperative,” according to Kant, is a command that:
কান্টের মতে, একটি “সাপেক্ষ অনুজ্ঞা” (hypothetical imperative) হল একটি আদেশ যা:

  • (A) Must be obeyed unconditionally. / শর্তহীনভাবে মান্য করতে হবে।
  • (B) Is conditional on a desire or goal (If you want X, then do Y). / একটি ইচ্ছা বা লক্ষ্যের উপর নির্ভরশীল (যদি তুমি X চাও, তবে Y কর)।
  • (C) Is impossible to follow. / অনুসরণ করা অসম্ভব।
  • (D) Applies only to God. / শুধুমাত্র ঈশ্বরের ক্ষেত্রে প্রযোজ্য।

67. The statement “Lying is wrong” is an example of:
“মিথ্যা বলা ভুল” এই বিবৃতিটি একটি উদাহরণ:

  • (A) Meta-ethics / পরা-নীতিবিদ্যা
  • (B) Applied Ethics / ফলিত নীতিবিদ্যা
  • (C) Normative Ethics / আদর্শনিষ্ঠ নীতিবিদ্যা
  • (D) Descriptive Ethics / বর্ণনামূলক নীতিবিদ্যা

68. Which theory would most likely support sacrificing one healthy person’s organs to save five sick people?
কোন তত্ত্বটি পাঁচজন অসুস্থ ব্যক্তিকে বাঁচাতে একজন সুস্থ ব্যক্তির অঙ্গ-প্রত্যঙ্গ উৎসর্গ করাকে সম্ভবত সমর্থন করবে?

  • (A) Deontology / কর্তব্যবাদ
  • (B) Virtue Ethics / সদ্গুণ নীতিবিদ্যা
  • (C) Act Utilitarianism / কর্ম-উপযোগবাদ
  • (D) Divine Command Theory / ঐশ্বরিক আদেশ তত্ত্ব

69. In a court of law, the concept of “mens rea” (guilty mind) corresponds most closely to which object of moral judgement?
একটি আদালতে, “mens rea” (দোষী মন) ধারণাটি নৈতিক বিচারের কোন বিষয়বস্তুর সাথে সবচেয়ে ঘনিষ্ঠভাবে মিলে যায়?

  • (A) Consequence / ফলাফল
  • (B) Character / চরিত্র
  • (C) Intention / অভিপ্রায়
  • (D) Action / ক্রিয়া

70. The “Natural Law” theory of ethics posits that morality is derived from:
নীতিবিদ্যার “প্রাকৃতিক আইন” তত্ত্বটি প্রস্তাব করে যে নৈতিকতা উদ্ভূত হয়:

  • (A) Social conventions / সামাজিক প্রথা
  • (B) The commands of God / ঈশ্বরের আদেশ
  • (C) Human nature and reason / মানব প্রকৃতি এবং যুক্তি
  • (D) The pursuit of power / ক্ষমতার অন্বেষণ

71. An action done from ‘inclination’ (e.g., helping someone because you like them) has, for Kant:
‘প্রবণতা’ থেকে করা একটি কাজ (যেমন, কাউকে পছন্দ করেন বলে সাহায্য করা), কান্টের মতে:

  • (A) The highest moral worth. / সর্বোচ্চ নৈতিক মূল্য আছে।
  • (B) No moral worth. / কোনো নৈতিক মূল্য নেই।
  • (C) Negative moral worth (it is immoral). / নেতিবাচক নৈতিক মূল্য আছে (এটি অনৈতিক)।
  • (D) Some moral worth, but less than an act from duty. / কিছু নৈতিক মূল্য আছে, কিন্তু কর্তব্য থেকে করা কাজের চেয়ে কম।

72. Which ethical standard is most concerned with the development of dispositions like ‘courage’, ‘honesty’, and ‘compassion’?
কোন নৈতিক মানদণ্ড ‘সাহস’, ‘সততা’ এবং ‘সহানুভূতি’র মতো প্রবণতাগুলির বিকাশের সাথে সবচেয়ে বেশি সংশ্লিষ্ট?

  • (A) Utilitarianism / উপযোগবাদ
  • (B) Deontology / কর্তব্যবাদ
  • (C) Social Contract Theory / সামাজিক চুক্তি তত্ত্ব
  • (D) Virtue Ethics / সদ্গুণ নীতিবিদ্যা

73. The principle of ‘lex talionis’ is another name for the core idea of which theory of punishment?
‘lex talionis’ নীতিটি শাস্তির কোন তত্ত্বের মূল ধারণার অপর নাম?

  • (A) Reformative / সংশোধনমূলক
  • (B) Retributive / প্রতিশোধমূলক
  • (C) Deterrent / নিবৃত্তিমূলক
  • (D) Preventive / প্রতিরোধমূলক

74. The statement “Most cultures believe that murder is wrong” is a statement of:
“বেশিরভাগ সংস্কৃতি বিশ্বাস করে যে হত্যা করা ভুল” এই বিবৃতিটি একটি:

  • (A) Normative Ethics / আদর্শনিষ্ঠ নীতিবিদ্যা
  • (B) Descriptive Ethics / বর্ণনামূলক নীতিবিদ্যা
  • (C) Meta-ethics / পরা-নীতিবিদ্যা
  • (D) Applied Ethics / ফলিত নীতিবিদ্যা

75. The act of breathing is considered a non-moral action because it is:
শ্বাস-প্রশ্বাসের কাজটিকে একটি অবনৈতিক কাজ হিসাবে বিবেচনা করা হয় কারণ এটি:

  • (A) Unconscious / অচেতন
  • (B) Involuntary / অনৈচ্ছিক
  • (C) Necessary for life / জীবনের জন্য প্রয়োজনীয়
  • (D) A biological process / একটি জৈবিক প্রক্রিয়া

76. A criticism of pure Deterrent theory is that it might justify:
বিশুদ্ধ নিবৃত্তিমূলক তত্ত্বের একটি সমালোচনা হল যে এটি ন্যায্যতা দিতে পারে:

  • (A) Punishing an innocent person to make an example. / একটি উদাহরণ স্থাপন করার জন্য একজন নির্দোষ ব্যক্তিকে শাস্তি দেওয়া।
  • (B) Releasing a guilty person if it serves a greater good. / বৃহত্তর কল্যাণের জন্য একজন দোষী ব্যক্তিকে মুক্তি দেওয়া।
  • (C) Punishments that are disproportionately severe for minor crimes. / ছোট অপরাধের জন্য অসামঞ্জস্যপূর্ণভাবে গুরুতর শাস্তি।
  • (D) All of the above. / উপরের সবগুলো।

77. Kant’s concept of the “Kingdom of Ends” is a hypothetical state where:
কান্টের “উদ্দেশ্য-রাজ্য” (Kingdom of Ends) ধারণাটি একটি কাল্পনিক রাষ্ট্র যেখানে:

  • (A) Everyone achieves maximum happiness. / সবাই সর্বোচ্চ সুখ অর্জন করে।
  • (B) Everyone treats everyone else as an end in themselves, not merely as a means. / প্রত্যেকে প্রত্যেককে নিজেদের মধ্যে একটি উদ্দেশ্য হিসাবে ব্যবহার করে, কেবল একটি উপায় হিসাবে নয়।
  • (C) A single ruler dictates all moral laws. / একজন একক শাসক সমস্ত নৈতিক আইন নির্দেশ করে।
  • (D) There are no laws at all. / কোনো আইনই নেই।

78. The “Summum Bonum,” for Kant, is the ultimate good, which is the union of:
কান্টের জন্য “Summum Bonum” বা সর্বোচ্চ কল্যাণ হল চূড়ান্ত ভালো, যা এই দুটির মিলন:

  • (A) Reason and Emotion / যুক্তি এবং আবেগ
  • (B) Freedom and Necessity / স্বাধীনতা এবং আবশ্যকতা
  • (C) Virtue and Happiness / সদ্গুণ এবং সুখ
  • (D) Duty and Inclination / কর্তব্য এবং প্রবণতা

79. A key problem for Virtue Ethics is that it:
সদ্গুণ নীতিবিদ্যার একটি প্রধান সমস্যা হল যে এটি:

  • (A) Is too focused on consequences. / ফলাফলের উপর খুব বেশি মনোযোগী।
  • (B) May not provide clear guidance in specific moral dilemmas. / নির্দিষ্ট নৈতিক উভয়সঙ্কটে স্পষ্ট নির্দেশনা নাও দিতে পারে।
  • (C) Ignores the character of the moral agent. / নৈতিক कर्ता-র চরিত্রকে উপেক্ষা করে।
  • (D) Relies too much on divine commands. / ঐশ্বরিক আদেশের উপর খুব বেশি নির্ভর করে।

80. The Latin phrase “prima facie” in ethics (e.g., a “prima facie duty”) means:
নীতিবিদ্যায় ল্যাটিন শব্দগুচ্ছ “prima facie” (যেমন, একটি “prima facie কর্তব্য”) এর অর্থ:

  • (A) Absolute and unbreakable / পরম এবং অলঙ্ঘনীয়
  • (B) At first sight; on the face of it / প্রথম দর্শনে; আপাতদৃষ্টিতে
  • (C) Based on consequences / ফলাফলের উপর ভিত্তি করে
  • (D) For the good of all / সকলের মঙ্গলের জন্য

81. The central question of ethics can be best summarized as:
নীতিবিদ্যার কেন্দ্রীয় প্রশ্নটিকে সর্বোত্তমভাবে সংক্ষিপ্ত করা যেতে পারে:

  • (A) “What can I know?” / “আমি কী জানতে পারি?”
  • (B) “What is real?” / “বাস্তব কী?”
  • (C) “How should we live?” / “আমাদের কীভাবে জীবনযাপন করা উচিত?”
  • (D) “What is beauty?” / “সৌন্দর্য কী?”

82. The term for a moral action performed for the benefit of others, without regard for one’s own self-interest, is:
নিজের স্বার্থের কথা না ভেবে অন্যের মঙ্গলের জন্য সম্পাদিত একটি নৈতিক কাজের পরিভাষা হল:

  • (A) Egoism / আত্মবাদ
  • (B) Hedonism / সুখবাদ
  • (C) Altruism / পরার্থবাদ
  • (D) Nihilism / শূন্যতাবাদ

83. Which theory of punishment would be most concerned with compensating the victim?
শাস্তির কোন তত্ত্বটি শিকারকে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে সবচেয়ে বেশি উদ্বিগ্ন থাকবে?

  • (A) Retributive Theory / প্রতিশোধমূলক তত্ত্ব
  • (B) Deterrent Theory / নিবৃত্তিমূলক তত্ত্ব
  • (C) Reformative Theory / সংশোধনমূলক তত্ত্ব
  • (D) Restorative/Compensatory Theory / পুনরুদ্ধারমূলক/ক্ষতিপূরণমূলক তত্ত্ব

84. An ethical framework where morality arises from a hypothetical agreement among individuals is known as:
একটি নৈতিক কাঠামো যেখানে নৈতিকতা ব্যক্তিদের মধ্যে একটি কাল্পনিক চুক্তি থেকে উদ্ভূত হয়, তা পরিচিত:

  • (A) Virtue Ethics / সদ্গুণ নীতিবিদ্যা
  • (B) Utilitarianism / উপযোগবাদ
  • (C) Social Contract Theory / সামাজিক চুক্তি তত্ত্ব
  • (D) Divine Command Theory / ঐশ্বরিক আদেশ তত্ত্ব

85. The idea that moral properties (like ‘goodness’) are non-natural and can only be known through a special faculty is called:
এই ধারণা যে নৈতিক বৈশিষ্ট্যগুলি (যেমন ‘ভালোত্ব’) অ-প্রাকৃতিক এবং শুধুমাত্র একটি বিশেষ ক্ষমতার মাধ্যমে জানা যায়, তাকে বলা হয়:

  • (A) Emotivism / আবেগবাদ
  • (B) Subjectivism / ব্যক্তিবাদ
  • (C) Intuitionism / স্বজ্ঞাবাদ
  • (D) Naturalism / প্রকৃতিবাদ

86. A deontologist would argue that breaking a promise is wrong primarily because:
একজন কর্তব্যবাদী যুক্তি দেবেন যে একটি প্রতিশ্রুতি ভঙ্গ করা ভুল প্রধানত কারণ:

  • (A) It leads to bad consequences, like loss of trust. / এটি খারাপ ফলাফলের দিকে নিয়ে যায়, যেমন বিশ্বাস হারানো।
  • (B) It is an act that cannot be universalized without contradiction. / এটি এমন একটি কাজ যা স্ববিরোধিতা ছাড়াই सार्वभौमिक করা যায় না।
  • (C) A virtuous person would not do it. / একজন সদ্গুণসম্পন্ন ব্যক্তি এটি করবেন না।
  • (D) It makes the promise-breaker feel guilty. / এটি প্রতিশ্রুতি ভঙ্গকারীকে অপরাধী বোধ করায়।

87. A person who acts morally only out of fear of being caught and punished is operating at which level of moral development, according to Kohlberg?
কোহলবার্গের মতে, যে ব্যক্তি শুধুমাত্র ধরা পড়া এবং শাস্তি পাওয়ার ভয়ে নৈতিকভাবে কাজ করে, সে নৈতিক বিকাশের কোন স্তরে কাজ করছে?

  • (A) Pre-conventional / প্রাক-প্রথাগত
  • (B) Conventional / প্রথাগত
  • (C) Post-conventional / উত্তর-প্রথাগত
  • (D) Non-moral / অবনৈতিক

88. A voluntary action consists of three stages: the mental stage, the bodily stage, and the:
একটি স্বেচ্ছাকৃত কাজের তিনটি পর্যায় থাকে: মানসিক পর্যায়, শারীরিক পর্যায় এবং:

  • (A) Social stage / সামাজিক পর্যায়
  • (B) External consequences / বাহ্যিক ফলাফল
  • (C) Judgmental stage / বিচারমূলক পর্যায়
  • (D) Preliminary stage / প্রাথমিক পর্যায়

89. The view that all moral values are baseless and that nothing is knowable or communicable is known as:
এই দৃষ্টিভঙ্গি যে সমস্ত নৈতিক মূল্যবোধ ভিত্তিহীন এবং কিছুই জানা বা জানানো সম্ভব নয়, তা পরিচিত:

  • (A) Skepticism / সংশয়বাদ
  • (B) Relativism / আপেক্ষিকতাবাদ
  • (C) Moral Nihilism / নৈতিক শূন্যতাবাদ
  • (D) Egoism / আত্মবাদ

90. In Kant’s ethics, a ‘perfect duty’ is one that:
কান্টের নীতিবিদ্যায়, একটি ‘পূর্ণাঙ্গ কর্তব্য’ হল সেটি যা:

  • (A) Allows for exceptions based on inclination. / প্রবণতার উপর ভিত্তি করে ব্যতিক্রমের অনুমতি দেয়।
  • (B) Must always be followed and has no exceptions. / সর্বদা অনুসরণ করতে হবে এবং এর কোনো ব্যতিক্রম নেই।
  • (C) Is desirable but not obligatory. / কাম্য কিন্তু বাধ্যতামূলক নয়।
  • (D) Aims to improve oneself or others. / নিজের বা অন্যদের উন্নতি করার লক্ষ্য রাখে।

91. Which standard of morality is most likely to be criticized for being too demanding?
কোন নৈতিক মানদণ্ডটি খুব বেশি দাবিদার হওয়ার জন্য সমালোচিত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি?

  • (A) Ethical Egoism / নৈতিক আত্মবাদ
  • (B) Utilitarianism / উপযোগবাদ
  • (C) Moral Relativism / নৈতিক আপেক্ষিকতাবাদ
  • (D) Deontology / কর্তব্যবাদ

92. The word ‘Moral’ comes from the Latin word ‘mores’, which means:
‘Moral’ শব্দটি ল্যাটিন শব্দ ‘mores’ থেকে এসেছে, যার অর্থ:

  • (A) Law / আইন
  • (B) Customs or manners / প্রথা বা রীতিনীতি
  • (C) Reason / যুক্তি
  • (D) Goodness / ভালোত্ব

93. Which of the following is NOT an object of moral judgement?
নিচের কোনটি নৈতিক বিচারের বিষয়বস্তু নয়?

  • (A) A person’s character / একজন ব্যক্তির চরিত্র
  • (B) The motive behind an action / একটি কাজের পেছনের উদ্দেশ্য
  • (C) A hurricane destroying a city / একটি হারিকেন যা একটি শহর ধ্বংস করছে
  • (D) The voluntary act of donating to charity / স্বেচ্ছায় দাতব্য প্রতিষ্ঠানে দান করার কাজ

94. The theory that punishment is justified as a way to “educate” the offender and society is a blend of which two theories?
যে তত্ত্বটি বলে যে শাস্তি অপরাধী এবং সমাজকে “শিক্ষা” দেওয়ার একটি উপায় হিসাবে ন্যায্য, তা কোন দুটি তত্ত্বের মিশ্রণ?

  • (A) Retributive and Preventive / প্রতিশোধমূলক এবং প্রতিরোধমূলক
  • (B) Reformative and Deterrent / সংশোধনমূলক এবং নিবৃত্তিমূলক
  • (C) Preventive and Deterrent / প্রতিরোধমূলক এবং নিবৃত্তিমূলক
  • (D) Retributive and Reformative / প্রতিশোধমূলক এবং সংশোধনমূলক

95. The ability to make moral judgements is sometimes called:
নৈতিক বিচার করার ক্ষমতাকে কখনও কখনও বলা হয়:

  • (A) Conscience / বিবেক
  • (B) Instinct / প্রবৃত্তি
  • (C) Emotion / আবেগ
  • (D) Habit / অভ্যাস

96. Which theory of punishment is most consistent with the principle of “an eye for an eye”?
কোন শাস্তির তত্ত্বটি “চোখের বদলে চোখ” নীতির সাথে সবচেয়ে বেশি সামঞ্জস্যপূর্ণ?

  • (A) Reformative / সংশোধনমূলক
  • (B) Preventive / প্রতিরোধমূলক
  • (C) Deterrent / নিবৃত্তিমূলক
  • (D) Retributive / প্রতিশোধমূলক

97. An ethical theory is considered ‘objective’ if it claims that:
একটি নৈতিক তত্ত্বকে ‘বস্তুনিষ্ঠ’ (objective) বলে মনে করা হয় যদি এটি দাবি করে যে:

  • (A) Moral truths are a matter of personal opinion. / নৈতিক সত্যগুলি ব্যক্তিগত মতামতের বিষয়।
  • (B) Moral truths exist independently of human minds or cultures. / নৈতিক সত্যগুলি মানব মন বা সংস্কৃতি থেকে স্বাধীনভাবে বিদ্যমান।
  • (C) There are no moral truths. / কোনো নৈতিক সত্য নেই।
  • (D) Morality is determined by majority vote. / নৈতিকতা সংখ্যাগরিষ্ঠের ভোটে নির্ধারিত হয়।

98. Ethical Hedonism is a standard of morality which states that the ultimate good is:
নৈতিক সুখবাদ হল একটি নৈতিকতার মানদণ্ড যা বলে যে পরম কল্যাণ হল:

  • (A) Duty / কর্তব্য
  • (B) Virtue / সদ্গুণ
  • (C) Pleasure / সুখ বা আনন্দ
  • (D) Power / ক্ষমতা

99. Which of these actions clearly falls into the category of ‘non-moral’?
এই কাজগুলির মধ্যে কোনটি স্পষ্টভাবে ‘অবনৈতিক’ (non-moral) বিভাগে পড়ে?

  • (A) Breaking a promise to a friend. / একজন বন্ধুকে দেওয়া প্রতিশ্রুতি ভঙ্গ করা।
  • (B) Donating money to a corrupt charity. / একটি দুর্নীতিগ্রস্ত দাতব্য প্রতিষ্ঠানে টাকা দান করা।
  • (C) A computer malfunctioning and deleting a file. / একটি কম্পিউটার খারাপ হয়ে একটি ফাইল মুছে ফেলা।
  • (D) Choosing not to vote in an election. / একটি নির্বাচনে ভোট না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া।

100. The standard of morality which states that an act is moral if it serves the agent’s own self-interest is called:
যে নৈতিকতার মানদণ্ডটি বলে যে একটি কাজ নৈতিক যদি তা कर्ता-র নিজের স্বার্থ পূরণ করে, তাকে বলা হয়:

  • (A) Altruism / পরার্থবাদ
  • (B) Utilitarianism / উপযোগবাদ
  • (C) Ethical Egoism / নৈতিক আত্মবাদ
  • (D) Stoicism / স্টোয়িকবাদ
Scroll to Top