WBSSC SLST Psychology XI & XII : General Psychology

Topic (i): Introduction / ভূমিকা

1. The word ‘Psychology’ is derived from which language?
‘সাইকোলজি’ (Psychology) শব্দটি কোন ভাষা থেকে উদ্ভূত হয়েছে?

  1. (A) Latin / ল্যাটিন
  2. (B) Greek / গ্রিক
  3. (C) German / জার্মান
  4. (D) French / ফরাসি

2. Who is considered the “father of modern psychology” for establishing the first psychology lab?
প্রথম মনস্তাত্ত্বিক গবেষণাগার স্থাপনের জন্য কাকে “আধুনিক মনোবিজ্ঞানের জনক” হিসাবে বিবেচনা করা হয়?

  1. (A) Sigmund Freud / সিগমুন্ড ফ্রয়েড
  2. (B) John B. Watson / জন বি. ওয়াটসন
  3. (C) Wilhelm Wundt / উইলহেম ভুন্ড
  4. (D) William James / উইলিয়াম জেমস

3. Behaviourism focuses on the study of:
আচরণবাদ (Behaviourism) কীসের অধ্যয়নের উপর মনোযোগ দেয়?

  1. (A) Unconscious thoughts / অচেতন চিন্তা
  2. (B) Observable behaviour / পর্যবেক্ষণযোগ্য আচরণ
  3. (C) Mental processes like thinking and memory / চিন্তাভাবনা এবং স্মৃতির মতো মানসিক প্রক্রিয়া
  4. (D) The whole is greater than the sum of its parts / অংশগুলোর যোগফলের চেয়ে সমগ্র বড়

4. The Gestalt school of psychology’s main mantra is:
গেস্টাল্ট (Gestalt) মনস্তত্ত্বের মূল মন্ত্রটি কী?

  1. (A) The mind is a blank slate / মন একটি ফাঁকা স্লেট
  2. (B) Behaviour is learned through conditioning / আচরণ কন্ডিশনিংয়ের মাধ্যমে শেখা হয়
  3. (C) The whole is different from the sum of its parts / অংশগুলোর যোগফল থেকে সমগ্রটি ভিন্ন
  4. (D) Unconscious conflicts drive behaviour / অচেতন দ্বন্দ্ব আচরণকে চালিত করে

5. Which method in psychology involves careful, systematic self-observation of one’s own conscious experience?
মনোবিজ্ঞানের কোন পদ্ধতিতে নিজের সচেতন অভিজ্ঞতার সতর্ক, পদ্ধতিগত আত্ম-পর্যবেক্ষণ জড়িত?

  1. (A) Experimental Method / পরীক্ষামূলক পদ্ধতি
  2. (B) Survey Method / সমীক্ষা পদ্ধতি
  3. (C) Introspection / অন্তদর্শন
  4. (D) Case Study / কেস স্টাডি

6. Who is a major proponent of Behaviourism?
আচরণবাদের একজন প্রধান প্রবক্তা কে?

  1. (A) Carl Rogers / কার্ল রজার্স
  2. (B) B. F. Skinner / বি. এফ. স্কিনার
  3. (C) Max Wertheimer / ম্যাক্স ওয়ার্দাইমার
  4. (D) Abraham Maslow / আব্রাহাম মাসলো

7. The scope of psychology includes the study of:
মনোবিজ্ঞানের পরিধির মধ্যে কীসের অধ্যয়ন অন্তর্ভুক্ত?

  1. (A) Only abnormal behaviour / শুধুমাত্র অস্বাভাবিক আচরণ
  2. (B) Only animal behaviour / শুধুমাত্র প্রাণীর আচরণ
  3. (C) Both normal and abnormal behaviour of all living organisms / সমস্ত জীবন্ত প্রাণীর স্বাভাবিক এবং অস্বাভাবিক উভয় আচরণ
  4. (D) Only human social interactions / শুধুমাত্র মানুষের সামাজিক মিথস্ক্রিয়া

8. The ‘phi phenomenon’ is a concept central to which school of psychology?
‘ফাই ফেনোমেনন’ (phi phenomenon) ধারণাটি মনোবিজ্ঞানের কোন শাখার কেন্দ্রবিন্দু?

  1. (A) Psychoanalysis / মনোবিশ্লেষণ
  2. (B) Behaviourism / আচরণবাদ
  3. (C) Humanism / মানবতাবাদ
  4. (D) Gestalt Psychology / গেস্টাল্ট মনস্তত্ত্ব

9. Which of the following best defines psychology?
নিচের কোনটি মনোবিজ্ঞানের সর্বোত্তম সংজ্ঞা?

  1. (A) The study of the soul / আত্মার অধ্যয়ন
  2. (B) The scientific study of human relationships / মানব সম্পর্কের বৈজ্ঞানিক অধ্যয়ন
  3. (C) The scientific study of behaviour and mental processes / আচরণ এবং মানসিক প্রক্রিয়ার বৈজ্ঞানিক অধ্যয়ন
  4. (D) The study of abnormal behaviour / অস্বাভাবিক আচরণের অধ্যয়ন

10. In the S-R (Stimulus-Response) model, the ‘S’ stands for:
S-R (Stimulus-Response) মডেলে ‘S’ দ্বারা কী বোঝায়?

  1. (A) Sensation / সংবেদন
  2. (B) Stimulus / উদ্দীপক
  3. (C) System / সিস্টেম
  4. (D) Subject / সাবজেক্ট

11. Which method is best for determining a cause-and-effect relationship?
কারণ এবং ফলাফলের সম্পর্ক নির্ধারণের জন্য কোন পদ্ধতিটি সর্বোত্তম?

  1. (A) Correlational study / সহসম্পর্কীয় অধ্যয়ন
  2. (B) Case study / কেস স্টাডি
  3. (C) Naturalistic observation / প্রাকৃতিক পর্যবেক্ষণ
  4. (D) Experimental method / পরীক্ষামূলক পদ্ধতি

12. Psychology is considered a science because it:
মনোবিজ্ঞানকে বিজ্ঞান হিসাবে বিবেচনা করা হয় কারণ এটি:

  1. (A) Deals with human beings / মানুষ নিয়ে কাজ করে
  2. (B) Uses systematic methods of observation and experimentation / পর্যবেক্ষণ এবং পরীক্ষার পদ্ধতিগত উপায় ব্যবহার করে
  3. (C) Cures mental illness / মানসিক অসুস্থতা নিরাময় করে
  4. (D) Is an old discipline / একটি পুরানো শাখা

13. The focus on observable events is to the behaviourist school as the focus on the whole is to the ________ school.
পর্যবেক্ষণযোগ্য ঘটনার উপর মনোযোগ যেমন আচরণবাদী শাখার জন্য, তেমনই সমগ্রের উপর মনোযোগ ________ শাখার জন্য।

  1. (A) Psychoanalytic / মনোবিশ্লেষণমূলক
  2. (B) Gestalt / গেস্টাল্ট
  3. (C) Structuralist / কাঠামোবাদী
  4. (D) Functionalist / কার্যবাদী

14. What is the nature of Psychology?
মনোবিজ্ঞানের প্রকৃতি কী?

  1. (A) Purely a social science / সম্পূর্ণরূপে একটি সামাজিক বিজ্ঞান
  2. (B) Purely a natural science / সম্পূর্ণরূপে একটি প্রাকৃতিক বিজ্ঞান
  3. (C) Both a natural and a social science / একটি প্রাকৃতিক এবং সামাজিক উভয় বিজ্ঞান
  4. (D) A philosophical discipline / একটি দার্শনিক শাখা

15. The behaviouristic school was a reaction against:
আচরণবাদী শাখা কোনটির বিরুদ্ধে প্রতিক্রিয়া হিসাবে গড়ে উঠেছিল?

  1. (A) The methods of natural sciences / প্রাকৃতিক বিজ্ঞানের পদ্ধতি
  2. (B) Gestalt psychology / গেস্টাল্ট মনস্তত্ত্ব
  3. (C) The study of animal behaviour / প্রাণী আচরণের অধ্যয়ন
  4. (D) Structuralism and its method of introspection / কাঠামোবাদ এবং তার অন্তদর্শন পদ্ধতি

Topic (ii): Attention, Sensory Processes and Perception / মনোযোগ, সংবেদন প্রক্রিয়া এবং প্রত্যক্ষণ

16. The process of focusing conscious awareness on a specific stimulus is known as:
একটি নির্দিষ্ট উদ্দীপকের উপর সচেতন মনোযোগ নিবদ্ধ করার প্রক্রিয়াকে কী বলা হয়?

  1. (A) Sensation / সংবেদন
  2. (B) Perception / প্রত্যক্ষণ
  3. (C) Attention / মনোযোগ
  4. (D) Cognition / প্রজ্ঞান

17. Which of the following is an external determinant of attention?
নিচের কোনটি মনোযোগের একটি বাহ্যিক নির্ধারক?

  1. (A) Interest / আগ্রহ
  2. (B) Motive / উদ্দেশ্য
  3. (C) Intensity of stimulus / উদ্দীপকের তীব্রতা
  4. (D) Mental set / মানসিক প্রস্তুতি

18. The shifting of attention from one stimulus to another is called:
মনোযোগের এক উদ্দীপক থেকে অন্য উদ্দীপকে স্থানান্তরিত হওয়াকে কী বলা হয়?

  1. (A) Division of attention / মনোযোগের বিভাজন
  2. (B) Fluctuation of attention / মনোযোগের ওঠানামা
  3. (C) Span of attention / মনোযোগের পরিসর
  4. (D) Distraction of attention / মনোযোগের বিচ্যুতি

19. The process by which our sensory receptors receive stimulus energy from the environment is called:
যে প্রক্রিয়ার মাধ্যমে আমাদের সংবেদী গ্রাহক (sensory receptors) পরিবেশ থেকে উদ্দীপক শক্তি গ্রহণ করে তাকে কী বলা হয়?

  1. (A) Perception / প্রত্যক্ষণ
  2. (B) Sensation / সংবেদন
  3. (C) Transduction / রূপান্তর
  4. (D) Adaptation / অভিযোজন

20. The Young-Helmholtz theory explains our perception of:
ইয়ং-হেলমহোল্টজ তত্ত্ব আমাদের কীসের প্রত্যক্ষণ ব্যাখ্যা করে?

  1. (A) Pitch / সুরের উচ্চতা
  2. (B) Colour / রঙ
  3. (C) Depth / গভীরতা
  4. (D) Pain / ব্যথা

21. The minimum amount of stimulus energy that can be detected 50% of the time is called the:
উদ্দীপক শক্তির যে ন্যূনতম পরিমাণ ৫০% সময় সনাক্ত করা যায়, তাকে কী বলা হয়?

  1. (A) Difference threshold / পার্থক্যমূলক প্রান্তসীমা
  2. (B) Absolute threshold / চরম প্রান্তসীমা
  3. (C) Subliminal threshold / অবচেতন প্রান্তসীমা
  4. (D) Terminal threshold / অন্তিম প্রান্তসীমা

22. The Weber-Fechner Law deals with the relationship between the physical magnitude of a stimulus and:
ওয়েবার-ফেচনার সূত্রটি একটি উদ্দীপকের ভৌত মাত্রা এবং কীসের মধ্যে সম্পর্ক নিয়ে কাজ করে?

  1. (A) The intensity of its perception / এর প্রত্যক্ষণের তীব্রতা
  2. (B) The speed of neural impulse / স্নায়ু স্পন্দনের গতি
  3. (C) The location of the sensation / সংবেদনের অবস্থান
  4. (D) The duration of attention / মনোযোগের সময়কাল

23. Grouping nearby figures together is an example of the Gestalt principle of:
কাছাকাছি থাকা চিত্রগুলিকে একসাথে দলবদ্ধ করা গেস্টাল্ট নীতির কোনটির উদাহরণ?

  1. (A) Similarity / সাদৃশ্য
  2. (B) Proximity / নৈকট্য
  3. (C) Closure / সমাপ্তি
  4. (D) Continuity / ধারাবাহিকতা

24. Our ability to see objects in three dimensions, which allows us to judge distance, is called:
বস্তুগুলিকে তিন মাত্রায় দেখার আমাদের ক্ষমতা, যা আমাদের দূরত্ব বিচার করতে সাহায্য করে, তাকে কী বলা হয়?

  1. (A) Form perception / আকার প্রত্যক্ষণ
  2. (B) Colour constancy / রঙ ধ্রুবকতা
  3. (C) Depth perception (Space perception) / গভীরতা প্রত্যক্ষণ (স্থান প্রত্যক্ষণ)
  4. (D) Perceptual set / প্রত্যক্ষমূলক প্রস্তুতি

25. The phi phenomenon is an example of:
ফাই ফেনোমেনন (phi phenomenon) কিসের উদাহরণ?

  1. (A) Time perception / সময় প্রত্যক্ষণ
  2. (B) Perception of movement / গতি প্রত্যক্ষণ
  3. (C) Form perception / আকার প্রত্যক্ষণ
  4. (D) Auditory perception / শ্রবণ প্রত্যক্ষণ

26. Which of the following is NOT an attribute of sensation?
নিচের কোনটি সংবেদনের গুণ বা বৈশিষ্ট্য নয়?

  1. (A) Quality (e.g., color, pitch) / গুণ (যেমন, রঙ, সুর)
  2. (B) Intensity (e.g., brightness, loudness) / তীব্রতা (যেমন, উজ্জ্বলতা, উচ্চতা)
  3. (C) Duration (how long it lasts) / সময়কাল (কতক্ষণ স্থায়ী হয়)
  4. (D) Meaning (the interpretation of the stimulus) / অর্থ (উদ্দীপকের ব্যাখ্যা)

27. The Opponent-Process theory of vision helps explain:
দৃষ্টির অপোনেন্ট-প্রসেস তত্ত্ব (Opponent-Process theory) কী ব্যাখ্যা করতে সাহায্য করে?

  1. (A) How we see in 3D / আমরা কীভাবে 3D তে দেখি
  2. (B) The phenomenon of afterimages / আফটারইমেজ (afterimage) এর ঘটনা
  3. (C) How rods work in dim light / আবছা আলোতে রড কোষ কীভাবে কাজ করে
  4. (D) The structure of the cornea / কর্নিয়ার গঠন

28. The difference threshold is also known as the:
পার্থক্যমূলক প্রান্তসীমা (difference threshold) কী নামেও পরিচিত?

  1. (A) Absolute minimum / পরম সর্বনিম্ন
  2. (B) Just noticeable difference (JND) / ন্যূনতম লক্ষণীয় পার্থক্য (JND)
  3. (C) Subliminal point / অবচেতন বিন্দু
  4. (D) Perceptual constant / প্রত্যক্ষমূলক ধ্রুবক

29. Perceiving a door as rectangular even when we see it as a trapezoid from an angle is an example of:
একটি দরজা কোণ থেকে দেখলে ট্রাপিজয়েডের মতো মনে হলেও তাকে আয়তক্ষেত্রাকার হিসেবে উপলব্ধি করা, এটি কিসের উদাহরণ?

  1. (A) Size constancy / আকার ধ্রুবকতা
  2. (B) Shape constancy / আকৃতি ধ্রুবকতা
  3. (C) Brightness constancy / উজ্জ্বলতা ধ্রুবকতা
  4. (D) Proximity / নৈকট্য

30. Our subjective experience of the passage of time is called:
সময়ের প্রবাহ সম্পর্কে আমাদের বিষয়ভিত্তিক অভিজ্ঞতাকে কী বলা হয়?

  1. (A) Chronobiology / ক্রোনোবায়োলজি
  2. (B) Time perception / সময় প্রত্যক্ষণ
  3. (C) Temporal lobe function / টেম্পোরাল লোবের কার্যকারিতা
  4. (D) Circadian rhythm / সার্কাডিয়ান রিদম

Topic (iii): Learning Processes / শিখন প্রক্রিয়া

31. In Pavlov’s experiment, the dog’s salivation to the bell, after conditioning, is the:
প্যাভলভের পরীক্ষায়, কন্ডিশনিংয়ের পরে ঘণ্টার শব্দে কুকুরের লালা নিঃসরণ হলো:

  1. (A) Unconditioned Stimulus (UCS) / অনপেক্ষ উদ্দীপক (UCS)
  2. (B) Conditioned Stimulus (CS) / সাপেক্ষ উদ্দীপক (CS)
  3. (C) Unconditioned Response (UCR) / অনপেক্ষ প্রতিক্রিয়া (UCR)
  4. (D) Conditioned Response (CR) / সাপেক্ষ প্রতিক্রিয়া (CR)

32. Thorndike’s “Law of Effect” is a key principle in which theory of learning?
থর্নডাইকের “ফলাফলের সূত্র” (Law of Effect) কোন শিখন তত্ত্বের একটি মূল নীতি?

  1. (A) Classical Conditioning / ক্লাসিক্যাল কন্ডিশনিং
  2. (B) Insight Learning / অন্তর্দৃষ্টিমূলক শিখন
  3. (C) Trial and Error Learning / প্রচেষ্টা ও ভুল শিখন
  4. (D) Observational Learning / পর্যবেক্ষণমূলক শিখন

33. Reinforcement is a key concept in:
বলবর্ধক (Reinforcement) কোনটির একটি মূল ধারণা?

  1. (A) Operant Conditioning / অপারেন্ট কন্ডিশনিং
  2. (B) Insight Theory / অন্তর্দৃষ্টি তত্ত্ব
  3. (C) Gestalt Theory / গেস্টাল্ট তত্ত্ব
  4. (D) Classical Conditioning / ক্লাসিক্যাল কন্ডিশনিং

34. Wolfgang Köhler’s experiments with chimpanzees demonstrated:
শিম্পাঞ্জিদের নিয়ে উলফগ্যাং কোহলারের পরীক্ষাগুলি কী প্রদর্শন করেছিল?

  1. (A) Trial and error learning / প্রচেষ্টা ও ভুল শিখন
  2. (B) Classical conditioning / ক্লাসিক্যাল কন্ডিশনিং
  3. (C) Insight learning / অন্তর্দৃষ্টিমূলক শিখন
  4. (D) Operant conditioning / অপারেন্ট কন্ডিশনিং

35. Applying knowledge of mathematics to solve a physics problem is an example of:
পদার্থবিজ্ঞানের সমস্যা সমাধানের জন্য গণিতের জ্ঞান প্রয়োগ করা কিসের উদাহরণ?

  1. (A) Negative transfer of training / প্রশিক্ষণের নেতিবাচক সঞ্চালন
  2. (B) Positive transfer of training / প্রশিক্ষণের ইতিবাচক সঞ্চালন
  3. (C) Zero transfer of training / প্রশিক্ষণের শূন্য সঞ্চালন
  4. (D) Bilateral transfer of training / প্রশিক্ষণের দ্বিপাক্ষিক সঞ্চালন

36. Which type of memory holds a large amount of information for a very brief period (a few seconds or less)?
কোন ধরণের স্মৃতি খুব অল্প সময়ের জন্য (কয়েক সেকেন্ড বা তার কম) বিপুল পরিমাণ তথ্য ধারণ করে?

  1. (A) Short-term memory (STM) / স্বল্পমেয়াদী স্মৃতি (STM)
  2. (B) Long-term memory (LTM) / দীর্ঘমেয়াদী স্মৃতি (LTM)
  3. (C) Sensory memory / সংবেদী স্মৃতি
  4. (D) Procedural memory / পদ্ধতিগত স্মৃতি

37. The capacity of short-term memory is generally considered to be:
স্বল্পমেয়াদী স্মৃতির ধারণক্ষমতা সাধারণত কত বলে মনে করা হয়?

  1. (A) Unlimited / সীমাহীন
  2. (B) 2 ± 1 items / ২ ± ১ টি আইটেম
  3. (C) 7 ± 2 items / ৭ ± ২ টি আইটেম
  4. (D) About 20 seconds / প্রায় ২০ সেকেন্ড

38. The process of getting information out of memory storage is called:
স্মৃতি ভান্ডার থেকে তথ্য বের করার প্রক্রিয়াকে কী বলা হয়?

  1. (A) Encoding / এনকোডিং
  2. (B) Storage / সঞ্চয়
  3. (C) Retrieval / পুনরুদ্ধার
  4. (D) Forgetting / বিস্মৃতি

39. Ebbinghaus’s “curve of forgetting” shows that forgetting occurs:
এবিনঘাসের “বিস্মৃতির রেখা” (curve of forgetting) দেখায় যে বিস্মৃতি ঘটে:

  1. (A) Slowly at first, then rapidly / প্রথমে ধীরে, তারপর দ্রুত
  2. (B) Rapidly at first, then slows down / প্রথমে দ্রুত, তারপর গতি কমে যায়
  3. (C) At a steady rate over time / সময়ের সাথে সাথে একটি স্থির হারে
  4. (D) Only after a long period of time / শুধুমাত্র দীর্ঘ সময় পরে

40. Memory for skills, like riding a bicycle, is a type of:
দক্ষতার জন্য স্মৃতি, যেমন সাইকেল চালানো, এটি কোন ধরনের স্মৃতি?

  1. (A) Episodic memory / এপিসোডিক স্মৃতি
  2. (B) Semantic memory / শব্দার্থিক স্মৃতি
  3. (C) Procedural memory / পদ্ধতিগত স্মৃতি
  4. (D) Declarative memory / ঘোষণামূলক স্মৃতি

41. The process of converting sensory information into a form that can be stored in memory is:
সংবেদী তথ্যকে এমন একটি রূপে রূপান্তর করার প্রক্রিয়া যা স্মৃতিতে সংরক্ষণ করা যায়, তাকে বলে:

  1. (A) Retrieval / পুনরুদ্ধার
  2. (B) Storage / সঞ্চয়
  3. (C) Encoding / এনকোডিং
  4. (D) Consolidation / সংহতি

42. When old information interferes with the learning of new information, it is called:
যখন পুরানো তথ্য নতুন তথ্য শিখতে বাধা দেয়, তখন তাকে কী বলা হয়?

  1. (A) Retroactive interference / পূর্বমুখী বাধা
  2. (B) Proactive interference / পশ্চাৎমুখী বাধা
  3. (C) Decay / ক্ষয়
  4. (D) Motivated forgetting / উদ্দেশ্যপ্রণোদিত বিস্মৃতি

43. Long-term memory (LTM) is characterized by:
দীর্ঘমেয়াদী স্মৃতি (LTM) এর বৈশিষ্ট্য হলো:

  1. (A) Limited capacity and short duration / সীমিত ধারণক্ষমতা এবং স্বল্প সময়কাল
  2. (B) Unlimited capacity and long duration / সীমাহীন ধারণক্ষমতা এবং দীর্ঘ সময়কাল
  3. (C) Limited capacity and long duration / সীমিত ধারণক্ষমতা এবং দীর্ঘ সময়কাল
  4. (D) Unlimited capacity and short duration / সীমাহীন ধারণক্ষমতা এবং স্বল্প সময়কাল

44. In operant conditioning, taking away a teenager’s phone for misbehaving is an example of:
অপারেন্ট কন্ডিশনিং-এ, দুর্ব্যবহারের জন্য একজন কিশোরের ফোন কেড়ে নেওয়া কিসের উদাহরণ?

  1. (A) Positive reinforcement / ইতিবাচক বলবর্ধক
  2. (B) Negative reinforcement / নেতিবাচক বলবর্ধক
  3. (C) Positive punishment / ইতিবাচক শাস্তি
  4. (D) Negative punishment / নেতিবাচক শাস্তি

45. Which theory suggests that forgetting is caused by the gradual fading of the memory trace over time?
কোন তত্ত্বটি প্রস্তাব করে যে সময়ের সাথে সাথে স্মৃতিচিহ্নের ধীরে ধীরে বিলুপ্তির কারণে বিস্মৃতি ঘটে?

  1. (A) Interference Theory / বাধা তত্ত্ব
  2. (B) Decay Theory / ক্ষয় তত্ত্ব
  3. (C) Retrieval Failure Theory / পুনরুদ্ধার ব্যর্থতা তত্ত্ব
  4. (D) Motivated Forgetting Theory / উদ্দেশ্যপ্রণোদিত বিস্মৃতি তত্ত্ব

Topic (iv): Emotion / আবেগ

46. The James-Lange theory of emotion states that:
জেমস-ল্যাঞ্জ আবেগ তত্ত্বটি বলে যে:

  1. (A) Emotion and physiological arousal occur simultaneously. / আবেগ এবং শারীরিক উত্তেজনা একযোগে ঘটে।
  2. (B) We experience emotion first, which then causes physiological arousal. / আমরা প্রথমে আবেগ অনুভব করি, যা পরে শারীরিক উত্তেজনা সৃষ্টি করে।
  3. (C) We experience physiological arousal first, and our awareness of this arousal is the emotion. / আমরা প্রথমে শারীরিক উত্তেজনা অনুভব করি, এবং এই উত্তেজনার সচেতনতাই হলো আবেগ।
  4. (D) Emotion is a product of cognitive appraisal of a situation. / আবেগ হলো একটি পরিস্থিতির জ্ঞানীয় মূল্যায়নের ফল।

47. Which theory of emotion suggests that the physiological response and the subjective experience of emotion are separate and simultaneous?
আবেগের কোন তত্ত্বটি প্রস্তাব করে যে শারীরিক প্রতিক্রিয়া এবং আবেগের বিষয়ভিত্তিক অভিজ্ঞতা পৃথক এবং একযোগে ঘটে?

  1. (A) James-Lange Theory / জেমস-ল্যাঞ্জ তত্ত্ব
  2. (B) Cannon-Bard Theory / ক্যানন-বার্ড তত্ত্ব
  3. (C) Schachter-Singer Two-Factor Theory / শ্যাকটার-সিঙ্গার দ্বি-উপাদান তত্ত্ব
  4. (D) Activation Theory / সক্রিয়করণ তত্ত্ব

48. Activation theory of emotion relates emotion to:
আবেগের সক্রিয়করণ তত্ত্ব (Activation theory) আবেগকে কীসের সাথে সম্পর্কিত করে?

  1. (A) The level of arousal of the central nervous system / কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের উত্তেজনার স্তর
  2. (B) The specific facial expressions involved / জড়িত নির্দিষ্ট মুখের অভিব্যক্তি
  3. (C) The cognitive label we apply to our feeling / আমরা আমাদের অনুভূতির উপর যে জ্ঞানীয় লেবেল প্রয়োগ করি
  4. (D) Unconscious desires and conflicts / অচেতন ইচ্ছা এবং দ্বন্দ্ব

49. According to the Cannon-Bard theory, the physiological changes and the emotional feeling:
ক্যানন-বার্ড তত্ত্ব অনুসারে, শারীরিক পরিবর্তন এবং আবেগীয় অনুভূতি:

  1. (A) Occur in sequence / পর্যায়ক্রমে ঘটে
  2. (B) Are independent of each other but occur simultaneously / একে অপরের থেকে স্বাধীন কিন্তু একযোগে ঘটে
  3. (C) Are the same thing / একই জিনিস
  4. (D) Are caused by cognitive appraisal / জ্ঞানীয় মূল্যায়নের কারণে ঘটে

50. A major criticism of the James-Lange theory is that:
জেমস-ল্যাঞ্জ তত্ত্বের একটি বড় সমালোচনা হলো:

  1. (A) It overemphasizes cognitive factors / এটি জ্ঞানীয় কারণগুলির উপর অতিরিক্ত জোর দেয়
  2. (B) Different emotions can have very similar patterns of physiological arousal / বিভিন্ন আবেগের শারীরিক উত্তেজনার ধরণ খুব একই রকম হতে পারে
  3. (C) It cannot explain emotions in animals / এটি প্রাণীদের মধ্যে আবেগ ব্যাখ্যা করতে পারে না
  4. (D) It ignores the role of the thalamus / এটি থ্যালামাসের ভূমিকা উপেক্ষা করে

51. The primary goal of a behaviourist is to:
একজন আচরণবাদীর প্রাথমিক লক্ষ্য হল:

  1. (A) Understand the unconscious mind / অচেতন মন বোঝা
  2. (B) Predict and control behaviour / আচরণের পূর্বাভাস এবং নিয়ন্ত্রণ করা
  3. (C) Analyze the structure of consciousness / চেতনার গঠন বিশ্লেষণ করা
  4. (D) Promote self-actualization / আত্ম-উপলব্ধিকে উৎসাহিত করা

52. Gestalt psychology originated in which country?
গেস্টাল্ট মনস্তত্ত্ব কোন দেশে উদ্ভূত হয়েছিল?

  1. (A) United States / মার্কিন যুক্তরাষ্ট্র
  2. (B) Austria / অস্ট্রিয়া
  3. (C) Germany / জার্মানি
  4. (D) England / ইংল্যান্ড

53. The cocktail party effect is an example of:
ককটেল পার্টি এফেক্ট (cocktail party effect) কিসের উদাহরণ?

  1. (A) Divided attention / বিভক্ত মনোযোগ
  2. (B) Fluctuation of attention / মনোযোগের ওঠানামা
  3. (C) Selective attention / নির্বাচনী মনোযোগ
  4. (D) Sustained attention / টেকসই মনোযোগ

54. Weber’s Law states that the JND for a stimulus is a constant ______ of the original stimulus intensity.
ওয়েবারের সূত্র বলে যে একটি উদ্দীপকের জন্য JND হল মূল উদ্দীপকের তীব্রতার একটি ধ্রুবক ______।

  1. (A) Sum / যোগফল
  2. (B) Difference / পার্থক্য
  3. (C) Product / গুণফল
  4. (D) Proportion / অনুপাত

55. The tendency to complete figures that are incomplete is the Gestalt principle of:
অসম্পূর্ণ চিত্রগুলিকে সম্পূর্ণ করার প্রবণতা হল গেস্টাল্ট নীতির:

  1. (A) Proximity / নৈকট্য
  2. (B) Similarity / সাদৃশ্য
  3. (C) Closure / সমাপ্তি
  4. (D) Continuity / ধারাবাহিকতা

56. Rods and cones are photoreceptor cells located in the:
রড (Rods) এবং কোন (Cones) হলো আলোকসংবেদী কোষ যা কোথায় অবস্থিত?

  1. (A) Cornea / কর্নিয়া
  2. (B) Lens / লেন্স
  3. (C) Retina / রেটিনা
  4. (D) Optic nerve / অপটিক নার্ভ

57. A predisposition to perceive things in a certain way is known as:
জিনিসগুলিকে একটি নির্দিষ্ট উপায়ে উপলব্ধি করার পূর্বপ্রস্তুতিকে কী বলা হয়?

  1. (A) Perceptual constancy / প্রত্যক্ষমূলক ধ্রুবকতা
  2. (B) Perceptual set / প্রত্যক্ষমূলক প্রস্তুতি
  3. (C) Perceptual defence / প্রত্যক্ষমূলক প্রতিরক্ষা
  4. (D) Perceptual illusion / প্রত্যক্ষমূলক বিভ্রম

58. The reappearance, after a pause, of an extinguished conditioned response is called:
একটি বিরতির পরে, একটি বিলুপ্ত সাপেক্ষ প্রতিক্রিয়ার পুনরায় আবির্ভাবকে কী বলা হয়?

  1. (A) Generalization / সামান্যীকরণ
  2. (B) Discrimination / পৃথকীকরণ
  3. (C) Spontaneous recovery / স্বতঃস্ফূর্ত পুনরুদ্ধার
  4. (D) Extinction / বিলুপ্তি

59. Learning by observing others is known as:
অন্যদের পর্যবেক্ষণ করে শেখাকে কী বলা হয়?

  1. (A) Insight learning / অন্তর্দৃষ্টিমূলক শিখন
  2. (B) Latent learning / সুপ্ত শিখন
  3. (C) Operant conditioning / অপারেন্ট কন্ডিশনিং
  4. (D) Observational learning / পর্যবেক্ষণমূলক শিখন

60. In operant conditioning, a schedule of reinforcement in which a response is reinforced only after a specified number of responses is called a _________ schedule.
অপারেন্ট কন্ডিশনিং-এ, একটি বলবর্ধক সময়সূচী যেখানে একটি নির্দিষ্ট সংখ্যক প্রতিক্রিয়ার পরেই একটি প্রতিক্রিয়াকে শক্তিশালী করা হয়, তাকে _________ সময়সূচী বলা হয়।

  1. (A) Fixed-interval / নির্দিষ্ট-ব্যবধান
  2. (B) Variable-interval / পরিবর্তনশীল-ব্যবধান
  3. (C) Fixed-ratio / নির্দিষ্ট-অনুপাত
  4. (D) Variable-ratio / পরিবর্তনশীল-অনুপাত

61. Memory of facts and general knowledge (e.g., ‘Paris is the capital of France’) is called:
তথ্য এবং সাধারণ জ্ঞানের স্মৃতিকে (যেমন, ‘প্যারিস ফ্রান্সের রাজধানী’) কী বলা হয়?

  1. (A) Semantic memory / শব্দার্থিক স্মৃতি
  2. (B) Episodic memory / এপিসোডিক স্মৃতি
  3. (C) Procedural memory / পদ্ধতিগত স্মৃতি
  4. (D) Implicit memory / অন্তর্নিহিত স্মৃতি

62. The inability to form new long-term memories is known as:
নতুন দীর্ঘমেয়াদী স্মৃতি গঠন করতে না পারার অক্ষমতাকে কী বলা হয়?

  1. (A) Retrograde amnesia / পশ্চাৎমুখী স্মৃতিবিলোপ
  2. (B) Anterograde amnesia / অগ্রমুখী স্মৃতিবিলোপ
  3. (C) Proactive interference / পশ্চাৎমুখী বাধা
  4. (D) Source amnesia / উৎস স্মৃতিবিলোপ

63. Which part of the brain is central to the experience of fear?
ভয়ের অভিজ্ঞতার জন্য মস্তিষ্কের কোন অংশটি কেন্দ্রীয়?

  1. (A) Hippocampus / হিপ্পোক্যাম্পাস
  2. (B) Thalamus / থ্যালামাস
  3. (C) Amygdala / অ্যামিগডালা
  4. (D) Cerebellum / সেরিবেলাম

64. A key difference between James-Lange and Cannon-Bard theories is the role of the:
জেমস-ল্যাঞ্জ এবং ক্যানন-বার্ড তত্ত্বের মধ্যে একটি মূল পার্থক্য হল _________ এর ভূমিকা।

  1. (A) Cortex / কর্টেক্স
  2. (B) Thalamus / থ্যালামাস
  3. (C) Heart / হৃদপিণ্ড
  4. (D) Spinal Cord / সুষুম্নাকাণ্ড

65. The Activation theory of emotion is primarily concerned with the ________ of emotion.
আবেগের সক্রিয়করণ তত্ত্বটি মূলত আবেগের ________ নিয়ে উদ্বিগ্ন।

  1. (A) Quality or type / গুণ বা প্রকার
  2. (B) Intensity or energy level / তীব্রতা বা শক্তি স্তর
  3. (C) Cognitive label / জ্ঞানীয় লেবেল
  4. (D) Social expression / সামাজিক প্রকাশ

66. The concept of “S-O-R” (Stimulus-Organism-Response) was an elaboration of the basic “S-R” model by which group?
“S-O-R” (উদ্দীপক-জীব-প্রতিক্রিয়া) ধারণাটি কোন গোষ্ঠী দ্বারা মৌলিক “S-R” মডেলের একটি সম্প্রসারণ ছিল?

  1. (A) Gestalt psychologists / গেস্টাল্ট মনোবিজ্ঞানী
  2. (B) Neo-Behaviourists / নব্য-আচরণবাদী
  3. (C) Psychoanalysts / মনোবিশ্লেষক
  4. (D) Humanists / মানবতাবাদী

67. The principle of ‘Prägnanz’ is a central law of which school?
‘প্র্যাগনাঞ্জ’ (Prägnanz) নীতিটি কোন শাখার একটি কেন্দ্রীয় আইন?

  1. (A) Behaviourism / আচরণবাদ
  2. (B) Structuralism / কাঠামোবাদ
  3. (C) Psychoanalysis / মনোবিশ্লেষণ
  4. (D) Gestalt Psychology / গেস্টাল্ট মনস্তত্ত্ব

68. Divided attention refers to the ability to:
বিভক্ত মনোযোগ বলতে কোন ক্ষমতাকে বোঝায়?

  1. (A) Focus on one task for a long time / দীর্ঘ সময় ধরে একটি কাজে মনোযোগ দেওয়া
  2. (B) Shift focus between two tasks / দুটি কাজের মধ্যে মনোযোগ পরিবর্তন করা
  3. (C) Respond to two or more tasks simultaneously / একই সাথে দুই বা ততোধিক কাজে সাড়া দেওয়া
  4. (D) Ignore distracting stimuli / বিক্ষেপকারী উদ্দীপককে উপেক্ষা করা

69. The conversion of physical energy into neural impulses is called:
ভৌত শক্তির স্নায়ু স্পন্দনে রূপান্তরকে কী বলা হয়?

  1. (A) Perception / প্রত্যক্ষণ
  2. (B) Sensation / সংবেদন
  3. (C) Adaptation / অভিযোজন
  4. (D) Transduction / রূপান্তর

70. Which of these is a monocular cue for depth perception?
এগুলির মধ্যে কোনটি গভীরতা প্রত্যক্ষণের জন্য একটি মনোকুলার (একচক্ষু) সংকেত?

  1. (A) Retinal disparity / রেটিনার বৈসাদৃশ্য
  2. (B) Convergence / অভিসৃতি
  3. (C) Interposition / আন্তঃস্থাপন
  4. (D) Binocular fusion / দ্বিনেত্রীয় ফিউশন

71. Learning that is not immediately expressed in an overt response is called:
যে শিখন একটি প্রকাশ্য প্রতিক্রিয়ায় অবিলম্বে প্রকাশ পায় না তাকে কী বলা হয়?

  1. (A) Insight learning / অন্তর্দৃষ্টিমূলক শিখন
  2. (B) Latent learning / সুপ্ত শিখন
  3. (C) Trial and error learning / প্রচেষ্টা ও ভুল শিখন
  4. (D) Vicarious learning / পরোক্ষ শিখন

72. In classical conditioning, the process of unlearning a conditioned response is known as:
ক্লাসিক্যাল কন্ডিশনিং-এ, একটি সাপেক্ষ প্রতিক্রিয়া ভুলে যাওয়ার প্রক্রিয়াটি কী নামে পরিচিত?

  1. (A) Acquisition / অর্জন
  2. (B) Generalization / সামান্যীকরণ
  3. (C) Extinction / বিলুপ্তি
  4. (D) Discrimination / পৃথকীকরণ

73. The “tip-of-the-tongue” phenomenon is an example of:
“টিপ-অফ-দ্য-টাং” (জিহ্বার ডগায়) ঘটনাটি কিসের উদাহরণ?

  1. (A) Storage failure / সঞ্চয় ব্যর্থতা
  2. (B) Encoding failure / এনকোডিং ব্যর্থতা
  3. (C) Retrieval failure / পুনরুদ্ধার ব্যর্থতা
  4. (D) Sensory decay / সংবেদী ক্ষয়

74. The process of maintaining information in memory over time is called:
সময়ের সাথে সাথে স্মৃতিতে তথ্য বজায় রাখার প্রক্রিয়াটিকে কী বলা হয়?

  1. (A) Encoding / এনকোডিং
  2. (B) Retrieval / পুনরুদ্ধার
  3. (C) Storage / সঞ্চয়
  4. (D) Rehearsal / পুনরাবৃত্তি

75. When new information interferes with the recall of old information, it is called:
যখন নতুন তথ্য পুরানো তথ্য স্মরণ করতে বাধা দেয়, তখন তাকে কী বলা হয়?

  1. (A) Proactive interference / পশ্চাৎমুখী বাধা
  2. (B) Retroactive interference / পূর্বমুখী বাধা
  3. (C) Decay / ক্ষয়
  4. (D) Repression / দমন

76. “I am trembling, therefore I am afraid.” This statement reflects which theory of emotion?
“আমি কাঁপছি, তাই আমি ভীত।” এই উক্তিটি কোন আবেগ তত্ত্বকে প্রতিফলিত করে?

  1. (A) Cannon-Bard Theory / ক্যানন-বার্ড তত্ত্ব
  2. (B) James-Lange Theory / জেমস-ল্যাঞ্জ তত্ত্ব
  3. (C) Schachter-Singer Theory / শ্যাকটার-সিঙ্গার তত্ত্ব
  4. (D) Activation Theory / সক্রিয়করণ তত্ত্ব

77. A polygraph or “lie detector” primarily measures:
একটি পলিগ্রাফ বা “মিথ্যা আবিষ্কারক” যন্ত্র প্রাথমিকভাবে কী পরিমাপ করে?

  1. (A) Brain waves / মস্তিষ্কের তরঙ্গ
  2. (B) Dishonesty directly / সরাসরি অসততা
  3. (C) Cognitive dissonance / জ্ঞানীয় অসংগতি
  4. (D) Physiological arousal / শারীরিক উত্তেজনা

78. The study of how people perceive, remember, think, speak, and solve problems is central to:
মানুষ কীভাবে উপলব্ধি করে, মনে রাখে, চিন্তা করে, কথা বলে এবং সমস্যা সমাধান করে তার অধ্যয়ন কোনটির কেন্দ্রবিন্দু?

  1. (A) Behaviourism / আচরণবাদ
  2. (B) Cognitive Psychology / জ্ঞানীয় মনোবিজ্ঞান
  3. (C) Psychoanalysis / মনোবিশ্লেষণ
  4. (D) Humanistic Psychology / মানবতাবাদী মনোবিজ্ঞান

79. Which psychological method involves in-depth investigation of a single individual, group, or event?
কোন মনস্তাত্ত্বিক পদ্ধতিতে একজন ব্যক্তি, গোষ্ঠী বা ঘটনার গভীর তদন্ত জড়িত?

  1. (A) Experiment / পরীক্ষা
  2. (B) Survey / সমীক্ষা
  3. (C) Case Study / কেস স্টাডি
  4. (D) Correlational Research / সহসম্পর্কীয় গবেষণা

80. The phrase “the whole is perceived as more than the sum of its parts” is most associated with:
“অংশগুলির যোগফলের চেয়ে সমগ্রকে বেশি হিসাবে উপলব্ধি করা হয়” এই উক্তিটি কোনটির সাথে সবচেয়ে বেশি জড়িত?

  1. (A) William James / উইলিয়াম জেমস
  2. (B) B.F. Skinner / বি.এফ. স্কিনার
  3. (C) Max Wertheimer / ম্যাক্স ওয়ার্দাইমার
  4. (D) Sigmund Freud / সিগমুন্ড ফ্রয়েড

81. Intensity, novelty, and movement are what kind of determinants of attention?
তীব্রতা, নতুনত্ব এবং গতি মনোযোগের কোন ধরনের নির্ধারক?

  1. (A) Internal / অভ্যন্তরীণ
  2. (B) Subjective / বিষয়ভিত্তিক
  3. (C) External / বাহ্যিক
  4. (D) Cognitive / জ্ঞানীয়

82. The sense of body position and movement of body parts is called:
শরীরের অবস্থান এবং শরীরের অঙ্গ-প্রত্যঙ্গের নড়াচড়ার অনুভূতিকে কী বলা হয়?

  1. (A) Vestibular sense / ভেস্টিবুলার ইন্দ্রিয়
  2. (B) Olfaction / ঘ্রাণ
  3. (C) Gustation / স্বাদ
  4. (D) Kinesthesis / কাইনেসথেসিস

83. The autokinetic effect is an illusion of:
অটোকাইনেটিক প্রভাব কিসের বিভ্রম?

  1. (A) Size / আকার
  2. (B) Movement / গতি
  3. (C) Color / রঙ
  4. (D) Shape / আকৃতি

84. The phrase “practice makes perfect” is most related to which learning theory?
“অনুশীলন মানুষকে নিখুঁত করে তোলে” এই উক্তিটি কোন শিখন তত্ত্বের সাথে সবচেয়ে বেশি সম্পর্কিত?

  1. (A) Insight Learning / অন্তর্দৃষ্টিমূলক শিখন
  2. (B) Classical Conditioning / ক্লাসিক্যাল কন্ডিশনিং
  3. (C) Law of Exercise (Trial and Error) / অনুশীলনের সূত্র (প্রচেষ্টা ও ভুল)
  4. (D) Observational Learning / পর্যবেক্ষণমূলক শিখন

85. Slot machines in a casino operate on which schedule of reinforcement?
ক্যাসিনোর স্লট মেশিনগুলি কোন বলবর্ধক সময়সূচীতে কাজ করে?

  1. (A) Fixed-ratio / নির্দিষ্ট-অনুপাত
  2. (B) Fixed-interval / নির্দিষ্ট-ব্যবধান
  3. (C) Variable-ratio / পরিবর্তনশীল-অনুপাত
  4. (D) Variable-interval / পরিবর্তনশীল-ব্যবধান

86. Organizing information into meaningful units to improve memory is called:
স্মৃতি উন্নত করার জন্য তথ্যকে অর্থপূর্ণ এককে সংগঠিত করাকে কী বলা হয়?

  1. (A) Chunking / খণ্ডীকরণ
  2. (B) Rehearsal / পুনরাবৃত্তি
  3. (C) Priming / প্রাইমিং
  4. (D) Spacing effect / ব্যবধান প্রভাব

87. A multiple-choice question (like this one) is primarily a test of:
একটি বহুনির্বাচনী প্রশ্ন (এইটির মতো) প্রাথমিকভাবে কীসের পরীক্ষা?

  1. (A) Recall / স্মরণ
  2. (B) Recognition / প্রত্যভিজ্ঞা (চিনে নেওয়া)
  3. (C) Relearning / পুনঃশিখন
  4. (D) Encoding / এনকোডিং

88. Repression is a concept most closely associated with which psychological school?
দমন (Repression) ধারণাটি কোন মনস্তাত্ত্বিক শাখার সাথে সবচেয়ে ঘনিষ্ঠভাবে জড়িত?

  1. (A) Behaviourism / আচরণবাদ
  2. (B) Gestalt / গেস্টাল্ট
  3. (C) Psychoanalysis / মনোবিশ্লেষণ
  4. (D) Cognitive Psychology / জ্ঞানীয় মনোবিজ্ঞান

89. The Cannon-Bard theory was developed as a direct critique of the:
ক্যানন-বার্ড তত্ত্বটি কোনটির প্রত্যক্ষ সমালোচনা হিসাবে বিকশিত হয়েছিল?

  1. (A) Activation Theory / সক্রিয়করণ তত্ত্ব
  2. (B) Two-Factor Theory / দ্বি-উপাদান তত্ত্ব
  3. (C) James-Lange Theory / জেমস-ল্যাঞ্জ তত্ত্ব
  4. (D) Cognitive Appraisal Theory / জ্ঞানীয় মূল্যায়ন তত্ত্ব

90. Clinical psychology is a branch of psychology that focuses on:
ক্লিনিকাল সাইকোলজি মনোবিজ্ঞানের একটি শাখা যা কিসের উপর মনোযোগ দেয়?

  1. (A) Social behavior / সামাজিক আচরণ
  2. (B) The biological basis of behavior / আচরণের জৈবিক ভিত্তি
  3. (C) Diagnosing and treating mental disorders / মানসিক ব্যাধি নির্ণয় এবং চিকিৎসা করা
  4. (D) Workplace productivity / কর্মক্ষেত্রে উৎপাদনশীলতা

Leave a Comment

Scroll to Top