Yoga Education and Inclusive Education

Physical Education MCQ (XI-XII) – Yoga & Inclusive Education

Section 1: Yoga Education (যোগ শিক্ষা)

1. ‘যোগ’ (Yoga) শব্দটি কোন সংস্কৃত মূল থেকে উদ্ভূত? / The word ‘Yoga’ is derived from which Sanskrit root?

  • (A) যুজ / Yuj
  • (B) যোগা / Yoga
  • (C) যম / Yam
  • (D) যুগ / Yug

2. পতঞ্জলির যোগসূত্র অনুসারে যোগের সংজ্ঞা কী? / According to Patanjali’s Yoga Sutras, what is the definition of Yoga?

  • (A) শরীরচর্চা / Physical exercise
  • (B) যোগশ্চিত্তবৃত্তিনিরোধঃ / Yogas chitta vritti nirodhah
  • (C) আত্মার শান্তি / Peace of the soul
  • (D) শ্বাস-প্রশ্বাসের নিয়ন্ত্রণ / Control of breath

3. অষ্টাঙ্গ যোগের প্রথম অঙ্গ কোনটি? / What is the first limb of Astanga Yoga?

  • (A) নিয়ম / Niyama
  • (B) আসন / Asana
  • (C) যম / Yama
  • (D) প্রাণায়াম / Pranayama

4. মানবদেহে প্রধান নাড়ির সংখ্যা কয়টি? / How many main Nadis are there in the human body?

  • (A) দুটি / Two
  • (B) তিনটি / Three
  • (C) পাঁচটি / Five
  • (D) সাতটি / Seven

5. ‘আসন’ বলতে কী বোঝায়? / What does ‘Asana’ mean?

  • (A) স্থিরংসুখমাসনম্ / Sthiram Sukham Asanam
  • (B) দ্রুত গতিতে ব্যায়াম / Fast-paced exercise
  • (C) শ্বাস গ্রহণ ও ত্যাগ / Inhaling and exhaling
  • (D) মানসিক একাগ্রতা / Mental concentration

6. কর্মযোগের মূল ভিত্তি কী? / What is the main principle of Karma Yoga?

  • (A) জ্ঞানের মাধ্যমে মুক্তি / Liberation through knowledge
  • (B) ভক্তির মাধ্যমে মুক্তি / Liberation through devotion
  • (C) ফলের আশা না করে কর্ম করা / Performing action without expecting the fruits
  • (D) শারীরিক নিয়ন্ত্রণের মাধ্যমে মুক্তি / Liberation through physical control

7. মানবদেহে প্রধান চক্রের সংখ্যা কয়টি? / How many main Chakras are there in the human body?

  • (A) ৫ / 5
  • (B) ৬ / 6
  • (C) ৭ / 7
  • (D) ৮ / 8

8. প্রাণায়ামের ‘পূরক’ পর্যায়টি কী? / What is the ‘Puraka’ stage in Pranayama?

  • (A) শ্বাস ত্যাগ করা / Exhalation
  • (B) শ্বাস গ্রহণ করা / Inhalation
  • (C) শ্বাস ধরে রাখা / Breath retention
  • (D) কোনোটিই নয় / None of the above

9. ‘হঠযোগ’ (Hatha Yoga) এর ‘হ’ এবং ‘ঠ’ কীসের প্রতীক? / In ‘Hatha Yoga’, what do ‘Ha’ and ‘Tha’ symbolize?

  • (A) দিন ও রাত / Day and Night
  • (B) সূর্য ও চন্দ্র / Sun and Moon
  • (C) পুরুষ ও নারী / Male and Female
  • (D) আকাশ ও পৃথিবী / Sky and Earth

10. অষ্টাঙ্গ যোগের অষ্টম বা শেষ অঙ্গ কোনটি? / What is the eighth or final limb of Astanga Yoga?

  • (A) ধ্যান / Dhyana
  • (B) ধারণা / Dharana
  • (C) সমাধি / Samadhi
  • (D) প্রত্যাহার / Pratyahara

11. ‘পঞ্চকোষ’ তত্ত্ব অনুসারে, সবচেয়ে স্থূল বা বাহ্যিক স্তর কোনটি? / According to the ‘Pancha Kosa’ theory, which is the grossest or outermost layer?

  • (A) প্রাণময় কোষ / Pranamaya Kosha
  • (B) মনোময় কোষ / Manomaya Kosha
  • (C) অন্নময় কোষ / Annamaya Kosha
  • (D) আনন্দময় কোষ / Anandamaya Kosha

12. ষট্‌ক্রিয়ার অন্তর্গত ‘নেতি’ কোন অঙ্গ পরিষ্কার করার জন্য করা হয়? / ‘Neti’, a part of Shatkriya, is performed to cleanse which organ?

  • (A) পাকস্থলী / Stomach
  • (B) নাসাপথ / Nasal passages
  • (C) চোখ / Eyes
  • (D) অন্ত্র / Intestines

13. পতঞ্জলির যোগসূত্র কয়টি অধ্যায়ে বিভক্ত? / Into how many chapters are the Yoga Sutras of Patanjali divided?

  • (A) ২ / 2
  • (B) ৪ / 4
  • (C) ৬ / 6
  • (D) ৮ / 8

14. কোন আসনটি হজম শক্তি উন্নত করতে সহায়ক? / Which Asana is helpful in improving digestion?

  • (A) শবাসন / Shavasana
  • (B) বজ্রাসন / Vajrasana
  • (C) বৃক্ষাসন / Vrikshasana
  • (D) তাড়াসন / Tadasana

15. ‘মুদ্রা’ (Mudra) বলতে যোগে কী বোঝানো হয়? / What is meant by ‘Mudra’ in Yoga?

  • (A) শারীরিক ভঙ্গি / A physical posture
  • (B) শ্বাস-প্রশ্বাসের কৌশল / A breathing technique
  • (C) একটি প্রতীকী হাতের ভঙ্গি বা সীল / A symbolic hand gesture or seal
  • (D) একটি শুদ্ধিকরণ প্রক্রিয়া / A cleansing process

16. ‘প্রত্যাহার’ (Pratyahara) কী? / What is ‘Pratyahara’?

  • (A) ইন্দ্রিয়গুলিকে বাহ্যিক বিষয় থেকে সরিয়ে আনা / Withdrawing the senses from external objects
  • (B) মনকে একটি বিষয়ে কেন্দ্রীভূত করা / Focusing the mind on one object
  • (C) ঈশ্বরের প্রতি সম্পূর্ণ আত্মসমর্পণ / Complete surrender to God
  • (D) সামাজিক নিয়মাবলী পালন করা / Following social rules

17. অনাহত চক্র (Anahata Chakra) শরীরের কোন স্থানে অবস্থিত? / Where is the Anahata Chakra located in the body?

  • (A) গলা / Throat
  • (B) পেট / Abdomen
  • (C) হৃদয়ের কেন্দ্রে / In the center of the heart
  • (D) ভ্রূ-র মাঝখানে / Between the eyebrows

18. কোন প্রাণায়ামটি শরীরকে শীতল করতে সাহায্য করে? / Which Pranayama helps in cooling the body?

  • (A) কপালভাতি / Kapalbhati
  • (B) ভস্ত্রিকা / Bhastrika
  • (C) শীতলী / Shitali
  • (D) উজ্জায়ী / Ujjayi

19. যোগ থেরাপির মূল উদ্দেশ্য কী? / What is the main purpose of Yoga Therapy?

  • (A) শুধুমাত্র শারীরিক সক্ষমতা বাড়ানো / To increase only physical fitness
  • (B) নির্দিষ্ট রোগ বা অসুস্থতার প্রতিরোধ, নিরাময় বা পরিচালনা করা / To prevent, cure, or manage specific diseases or ailments
  • (C) যোগ শিক্ষক হওয়া / To become a yoga teacher
  • (D) আধ্যাত্মিক জ্ঞান অর্জন / To attain spiritual knowledge

20. ‘বন্ধ’ (Bandha) বলতে কী বোঝায়? / What does ‘Bandha’ mean?

  • (A) শরীরের অঙ্গ সংকুচিত করা / Contracting body parts
  • (B) শরীরের একটি শক্তি তালা / An energy lock in the body
  • (C) একটি নির্দিষ্ট আসন / A specific asana
  • (D) একটি শ্বাস-প্রশ্বাসের কৌশল / A breathing technique

21. ‘অস্তেয়’ (Asteya) কোনটির অন্তর্গত? / ‘Asteya’ belongs to which of the following?

  • (A) যম / Yama
  • (B) নিয়ম / Niyama
  • (C) আসন / Asana
  • (D) মুদ্রা / Mudra

22. প্রাণময় কোষ (Pranamaya Kosha) কিসের সাথে সম্পর্কিত? / What is Pranamaya Kosha related to?

  • (A) শারীরিক শরীর / Physical body
  • (B) মানসিক শরীর / Mental body
  • (C) প্রাণশক্তি বা শ্বাস / Life force energy or breath
  • (D) আনন্দময় অবস্থা / Blissful state

23. ‘ধারণা’ (Dharana) কী? / What is ‘Dharana’?

  • (A) ইন্দ্রিয় প্রত্যাহার / Sense withdrawal
  • (B) অবিচ্ছিন্ন ধ্যান / Uninterrupted meditation
  • (C) মনকে একটি বিন্দুতে স্থির করা / Fixing the mind on a single point
  • (D) পরমাত্মার সাথে মিলন / Union with the supreme self

24. ‘শৌচ’ (Saucha) কীসের একটি অংশ? / ‘Saucha’ is a part of what?

  • (A) যম / Yama
  • (B) নিয়ম / Niyama
  • (C) ক্রিয়া / Kriya
  • (D) বন্ধ / Bandha

25. কপালভাতিকে প্রধানত কী হিসাবে গণ্য করা হয়? / What is Kapalbhati primarily considered as?

  • (A) আসন / Asana
  • (B) প্রাণায়াম / Pranayama
  • (C) শোধন ক্রিয়া / Shodhana Kriya (Cleansing technique)
  • (D) মুদ্রা / Mudra

26. ‘জ্ঞান মুদ্রা’ (Jnana Mudra) কীভাবে করা হয়? / How is ‘Jnana Mudra’ performed?

  • (A) তর্জনী ও বৃদ্ধাঙ্গুষ্ঠের অগ্রভাগ যুক্ত করে / By joining the tips of the index finger and thumb
  • (B) সমস্ত আঙুল মুষ্টিবদ্ধ করে / By clenching all fingers into a fist
  • (C) হাতের তালু উপরের দিকে রেখে / By keeping the palms facing upwards
  • (D) কনিষ্ঠা ও বৃদ্ধাঙ্গুষ্ঠ যুক্ত করে / By joining the little finger and thumb

27. সুষুম্না নাড়ি (Sushumna Nadi) কোথায় অবস্থিত? / Where is the Sushumna Nadi located?

  • (A) শরীরের বাম দিকে / On the left side of the body
  • (B) শরীরের ডান দিকে / On the right side of the body
  • (C) মেরুদণ্ডের কেন্দ্রীয় চ্যানেলে / In the central channel of the spinal cord
  • (D) মস্তিষ্কে / In the brain

28. ‘ধ্যান’ (Dhyana) বলতে কী বোঝায়? / What does ‘Dhyana’ mean?

  • (A) একাগ্রতার প্রচেষ্টা / The effort of concentration
  • (B) অবিচ্ছিন্ন চিন্তার প্রবাহ / A continuous flow of thought
  • (C) চিন্তাহীন অবস্থা / A state of thoughtlessness
  • (D) ইন্দ্রিয় নিয়ন্ত্রণ / Control of the senses

29. জালন্ধর বন্ধ (Jalandhara Bandha) শরীরের কোন অংশে করা হয়? / In which part of the body is Jalandhara Bandha performed?

  • (A) পেট / Abdomen
  • (B) গলা এবং চিবুক / Throat and chin
  • (C) মলদ্বার / Anus
  • (D) কপাল / Forehead

30. ‘স্বাধ্যায়’ (Svadhyaya) এর অর্থ কী? / What is the meaning of ‘Svadhyaya’?

  • (A) আত্ম-অধ্যয়ন এবং ধর্মগ্রন্থ পাঠ / Self-study and study of scriptures
  • (B) সন্তুষ্টি / Contentment
  • (C) শৃঙ্খলা / Discipline
  • (D) ঈশ্বরের প্রতি আত্মসমর্পণ / Surrender to God

31. কোন আসনটি শরীরের ভারসাম্য উন্নত করে? / Which asana improves body balance?

  • (A) শবাসন / Shavasana
  • (B) মৎস্যাসন / Matsyasana
  • (C) বৃক্ষাসন / Vrikshasana
  • (D) ভুজঙ্গাসন / Bhujangasana

32. ‘ক্রিয়া যোগ’ (Kriya Yoga) এর তিনটি উপাদান কী কী? / What are the three components of ‘Kriya Yoga’?

  • (A) তপঃ, স্বাধ্যায়, ঈশ্বরপ্রণিধান / Tapas, Svadhyaya, Ishvarapranidhana
  • (B) যম, নিয়ম, আসন / Yama, Niyama, Asana
  • (C) ধারণা, ধ্যান, সমাধি / Dharana, Dhyana, Samadhi
  • (D) পূরক, কুম্ভক, রেচক / Puraka, Kumbhaka, Rechaka

33. আজ্ঞা চক্র (Ajna Chakra) কোন রঙের সাথে যুক্ত? / What color is associated with the Ajna Chakra?

  • (A) লাল / Red
  • (B) হলুদ / Yellow
  • (C) নীল / Blue
  • (D) ইন্ডিগো (ঘন নীল) / Indigo

34. প্রাণায়ামের নিয়মিত অভ্যাস মানবদেহে কী প্রভাব ফেলে? / What is the effect of regular practice of Pranayama on the human body?

  • (A) শুধুমাত্র পেশী শক্তিশালী করে / Only strengthens muscles
  • (B) স্নায়ুতন্ত্রকে শান্ত করে এবং ফুসফুসের কার্যক্ষমতা বাড়ায় / Calms the nervous system and increases lung capacity
  • (C) শরীরের ওজন কমায় / Reduces body weight
  • (D) হাড় মজবুত করে / Strengthens bones

35. ‘হঠযোগ প্রদীপিকা’ গ্রন্থটির রচয়িতা কে? / Who is the author of the text ‘Hatha Yoga Pradipika’?

  • (A) মহর্ষি পতঞ্জলি / Maharishi Patanjali
  • (B) স্বামী স্বাত্মারাম / Swami Svatmarama
  • (C) ঘেরণ্ড মুনি / Gheranda Muni
  • (D) আদি শঙ্কর / Adi Shankara

36. মূলাধার চক্র (Muladhara Chakra) কোন तत्वोंর সাথে যুক্ত? / The Muladhara Chakra is associated with which element?

  • (A) জল / Water
  • (B) বায়ু / Air
  • (C) অগ্নি / Fire
  • (D) পৃথিবী / Earth

37. ‘ভুজঙ্গাসন’ (Bhujangasana) করার সময় শরীরের কোন অংশ উপকৃত হয়? / Which part of the body benefits from performing ‘Bhujangasana’?

  • (A) পা / Legs
  • (B) মেরুদণ্ড এবং পিঠের পেশী / Spine and back muscles
  • (C) ঘাড় / Neck
  • (D) হাত / Arms

38. ‘ব্রহ্মচর্য’ (Brahmacharya) যমের কোন দিকটি নির্দেশ করে? / Which aspect of Yama does ‘Brahmacharya’ indicate?

  • (A) অহিংসা / Non-violence
  • (B) সত্যবাদিতা / Truthfulness
  • (C) ইন্দ্রিয় সংযম বা শক্তি সংরক্ষণ / Sense control or conservation of energy
  • (D) লোভহীনতা / Non-possessiveness

39. আনন্দময় কোষ (Anandamaya Kosha) কীসের প্রতীক? / What does Anandamaya Kosha symbolize?

  • (A) শারীরিক শরীর / Physical body
  • (B) মানসিক শরীর / Mental body
  • (C) পরম আনন্দ বা আত্মার অবস্থা / Ultimate bliss or the state of the soul
  • (D) বুদ্ধিমত্তার শরীর / Intellectual body

40. ‘উড্ডীয়ান বন্ধ’ (Uddiyana Bandha) কোথায় প্রয়োগ করা হয়? / Where is ‘Uddiyana Bandha’ applied?

  • (A) গলা / Throat
  • (B) তলপেট / Lower abdomen
  • (C) মলদ্বার / Perineum
  • (D) বুক / Chest

41. ‘ধৌতি’ ক্রিয়া (Dhauti Kriya) কী পরিষ্কার করে? / What does Dhauti Kriya cleanse?

  • (A) নাসাপথ / Nasal passages
  • (B) পাচনতন্ত্রের উপরের অংশ (অন্ননালী ও পাকস্থলী) / Upper digestive tract (esophagus and stomach)
  • (C) চোখ / Eyes
  • (D) মস্তিষ্ক / Brain

42. সূর্য নমস্কার (Surya Namaskar) কয়টি আসনের সমন্বয়ে গঠিত? / Surya Namaskar is a sequence of how many asanas?

  • (A) 8
  • (B) 10
  • (C) 12
  • (D) 14

43. ‘ঈশ্বরপ্রণিধান’ (Ishvarapranidhana) এর অর্থ কী? / What is the meaning of ‘Ishvarapranidhana’?

  • (A) আত্ম-অধ্যয়ন / Self-study
  • (B) ঈশ্বরের প্রতি ভক্তি বা আত্মসমর্পণ / Devotion or surrender to God
  • (C) সন্তুষ্টি / Contentment
  • (D) শুদ্ধতা / Purity

44. কোন প্রাণায়ামকে ‘বিজয়ী শ্বাস’ (Victorious Breath) বলা হয়? / Which pranayama is known as the ‘Victorious Breath’?

  • (A) কপালভাতি / Kapalbhati
  • (B) ভস্ত্রিকা / Bhastrika
  • (C) উজ্জায়ী / Ujjayi
  • (D) ভ্রমরী / Bhramari

45. মণিপুর চক্র (Manipura Chakra) কোনটির সাথে সম্পর্কিত? / The Manipura Chakra is related to what?

  • (A) সৃজনশীলতা / Creativity
  • (B) ভালোবাসা / Love
  • (C) আত্মবিশ্বাস ও শক্তি / Self-confidence and power
  • (D) যোগাযোগ / Communication

46. যোগের কোন শাখায় ভক্তি এবং আত্মসমর্পণের উপর জোর দেওয়া হয়? / Which branch of yoga emphasizes devotion and surrender?

  • (A) কর্মযোগ / Karma Yoga
  • (B) জ্ঞানযোগ / Jnana Yoga
  • (C) ভক্তিযোগ / Bhakti Yoga
  • (D) রাজযোগ / Raja Yoga

47. ‘ত্রাটক’ (Trataka) কী? / What is ‘Trataka’?

  • (A) একটি আসন / An asana
  • (B) একটি প্রাণায়াম / A pranayama
  • (C) একটি শুদ্ধিকরণ এবং ধ্যানের কৌশল / A cleansing and meditation technique
  • (D) একটি বন্ধ / A bandha

48. ‘संतोष’ (Santosha) এর অর্থ কী? / What does ‘Santosha’ mean?

  • (A) অহিংসা / Non-violence
  • (B) সন্তুষ্টি বা তৃপ্তি / Contentment or satisfaction
  • (C) শৃঙ্খলা / Discipline
  • (D) আত্ম-অধ্যয়ন / Self-study

49. যোগ অনুসারে, রোগের প্রধান কারণ কী? / According to yoga, what is the main cause of disease?

  • (A) শারীরিক আঘাত / Physical injury
  • (B) মানসিক চাপ এবং চিত্তের অস্থিরতা / Mental stress and agitation of the mind
  • (C) জীবাণু সংক্রমণ / Germ infection
  • (D) ভুল খাদ্যাভ্যাস / Wrong food habits

50. ‘রাজযোগ’ (Raja Yoga) কে জনপ্রিয় করেছেন? / Who popularized ‘Raja Yoga’?

  • (A) স্বামী বিবেকানন্দ / Swami Vivekananda
  • (B) মহর্ষি পতঞ্জলি / Maharishi Patanjali
  • (C) বি.কে.এস. আয়েঙ্গার / B.K.S. Iyengar
  • (D) পরমহংস যোগানন্দ / Paramahansa Yogananda

Section 2: Inclusive Education (অন্তর্ভুক্তিমূলক শিক্ষা)

51. অন্তর্ভুক্তিমূলক শিক্ষা (Inclusive Education) বলতে কী বোঝায়? / What does Inclusive Education mean?

  • (A) শুধুমাত্র প্রতিবন্ধী শিশুদের জন্য বিশেষ বিদ্যালয় / Special schools for only children with disabilities
  • (B) সমস্ত শিশু, তাদের সামর্থ্য বা অক্ষমতা নির্বিশেষে, একসাথে একই শ্রেণীকক্ষে পড়াশোনা করবে / All children, regardless of their abilities or disabilities, learning together in the same classroom
  • (C) প্রতিবন্ধী শিশুদের সাধারণ বিদ্যালয়ে ভর্তি করা, কিন্তু তাদের জন্য বিশেষ ব্যবস্থা না থাকা / Admitting children with disabilities in regular schools but without special provisions
  • (D) শুধুমাত্র মেধাবী শিশুদের জন্য শিক্ষা / Education for only gifted children

52. সমন্বিত শিক্ষা (Integrated Education) এবং অন্তর্ভুক্তিমূলক শিক্ষার (Inclusive Education) মধ্যে মূল পার্থক্য কী? / What is the key difference between Integrated Education and Inclusive Education?

  • (A) সমন্বিত শিক্ষায় শিশুকে সিস্টেমের সাথে খাপ খাওয়াতে হয়, অন্তর্ভুক্তিমূলক শিক্ষায় সিস্টেম শিশুর জন্য পরিবর্তিত হয় / In integrated education, the child has to adapt to the system; in inclusive education, the system adapts for the child
  • (B) সমন্বিত শিক্ষা ব্যয়বহুল, অন্তর্ভুক্তিমূলক শিক্ষা সস্তা / Integrated education is expensive, inclusive education is cheap
  • (C) সমন্বিত শিক্ষা শুধুমাত্র শারীরিক প্রতিবন্ধীদের জন্য, অন্তর্ভুক্তিমূলক শিক্ষা সবার জন্য / Integrated education is only for physically disabled, inclusive education is for all
  • (D) কোনো পার্থক্য নেই / There is no difference

53. শারীরিক শিক্ষায় অন্তর্ভুক্তিকে প্রভাবিত করে এমন একটি প্রধান কারণ কী? / What is a major factor affecting inclusion in Physical Education?

  • (A) শিক্ষকের মনোভাব এবং প্রশিক্ষণ / Teacher’s attitude and training
  • (B) খেলার মাঠের আকার / Size of the playground
  • (C) ক্রীড়া সরঞ্জামের ব্র্যান্ড / Brand of sports equipment
  • (D) বিদ্যালয়ের অবস্থান / Location of the school

54. বিশেষ শিক্ষা (Special Education) কী? / What is Special Education?

  • (A) সাধারণ বিদ্যালয়ের শিক্ষা / Education in a regular school
  • (B) বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য বিশেষভাবে পরিকল্পিত নির্দেশনা / Specially designed instruction for children with special needs
  • (C) অনলাইন শিক্ষা / Online education
  • (D) বৃত্তিমূলক শিক্ষা / Vocational education

55. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার একটি প্রধান সুবিধা কী? / What is a major advantage of Inclusive Education?

  • (A) এটি শুধুমাত্র প্রতিবন্ধী শিশুদের উপকার করে / It only benefits children with disabilities
  • (B) এটি সমাজের প্রতি বৈচিত্র্য এবং সহানুভূতির মনোভাব তৈরি করে / It fosters an attitude of diversity and empathy in society
  • (C) এটি বিদ্যালয়ের জন্য খরচ কমায় / It reduces costs for the school
  • (D) এটি শিক্ষকদের কাজ সহজ করে তোলে / It makes the job of teachers easier

56. শারীরিক শিক্ষায় অন্তর্ভুক্তির জন্য কী ধরনের পরিবর্তন প্রয়োজন হতে পারে? / What kind of modifications might be needed for inclusion in Physical Education?

  • (A) সরঞ্জামের পরিবর্তন (যেমন, নরম বল ব্যবহার) / Modification of equipment (e.g., using a softer ball)
  • (B) নিয়মের পরিবর্তন (যেমন, অতিরিক্ত সুযোগ দেওয়া) / Modification of rules (e.g., allowing an extra chance)
  • (C) পরিবেশের পরিবর্তন (যেমন, খেলার জায়গা চিহ্নিত করা) / Modification of the environment (e.g., marking the play area)
  • (D) উপরের সবগুলি / All of the above

57. অন্তর্ভুক্তির পথে একটি প্রধান বাধা কী? / What is a major barrier to inclusion?

  • (A) ইতিবাচক সামাজিক মনোভাব / Positive social attitudes
  • (B) অপর্যাপ্ত পরিকাঠামো (যেমন, র‍্যাম্প না থাকা) / Inadequate infrastructure (e.g., lack of ramps)
  • (C) প্রশিক্ষিত শিক্ষক / Trained teachers
  • (D) সহায়ক নীতি / Supportive policies

58. অন্তর্ভুক্তিমূলক শ্রেণীকক্ষে একজন শারীরিক শিক্ষা শিক্ষকের ভূমিকা কী? / What is the role of a physical education teacher in an inclusive classroom?

  • (A) শুধুমাত্র প্রতিভাবান ক্রীড়াবিদদের উপর মনোযোগ দেওয়া / To focus only on talented athletes
  • (B) সকল শিক্ষার্থীর জন্য নিরাপদ এবং সহায়ক পরিবেশ তৈরি করা / To create a safe and supportive environment for all students
  • (C) কঠিন নিয়মাবলী আরোপ করা / To impose strict rules
  • (D) প্রতিবন্ধী শিক্ষার্থীদের কার্যকলাপ থেকে বিরত রাখা / To exclude students with disabilities from activities

59. অক্ষম ব্যক্তিদের অধিকার সংক্রান্ত রাষ্ট্রপুঞ্জের সনদ (UNCRPD) কীসের উপর জোর দেয়? / What does the UN Convention on the Rights of Persons with Disabilities (UNCRPD) emphasize?

  • (A) প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য পৃথকীকরণ / Segregation for persons with disabilities
  • (B) চিকিৎসা মডেল / The medical model
  • (C) অন্তর্ভুক্তিমূলক শিক্ষা এবং সমাজে পূর্ণ অংশগ্রহণ / Inclusive education and full participation in society
  • (D) শুধুমাত্র আর্থিক সহায়তা / Only financial assistance

60. অন্তর্ভুক্তিমূলক শিক্ষা কীভাবে অ-প্রতিবন্ধী শিশুদের উপকার করে? / How does inclusive education benefit children without disabilities?

  • (A) তাদের পড়াশোনায় ব্যাঘাত ঘটায় / It disturbs their studies
  • (B) তাদের মধ্যে ভয় তৈরি করে / It creates fear in them
  • (C) তাদের মধ্যে সহানুভূতি, নেতৃত্ব এবং বৈচিত্র্যকে সম্মান করতে শেখায় / It teaches them empathy, leadership, and respect for diversity
  • (D) এর কোনো প্রভাব নেই / It has no effect

61. কোন মডেলটি মনে করে যে অক্ষমতা ব্যক্তির মধ্যে একটি সমস্যা? / Which model considers disability as a problem within the individual?

  • (A) সামাজিক মডেল / Social Model
  • (B) চিকিৎসা মডেল / Medical Model
  • (C) চ্যারিটি মডেল / Charity Model
  • (D) মানবাধিকার মডেল / Human Rights Model

62. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার দর্শন কোন নীতির উপর ভিত্তি করে? / The philosophy of inclusive education is based on which principle?

  • (A) সমতা / Equality
  • (B) ন্যায়পরায়ণতা / Equity
  • (C) পৃথকীকরণ / Segregation
  • (D) মানসম্মতকরণ / Standardization

63. শারীরিক শিক্ষায় অন্তর্ভুক্তি বাস্তবায়নের জন্য কোনটি অপরিহার্য? / Which of the following is essential for implementing inclusion in physical education?

  • (A) শুধুমাত্র প্রতিযোগিতামূলক খেলা / Only competitive sports
  • (B) সকল শিক্ষার্থীর জন্য বিভিন্ন স্তরের কার্যকলাপের পরিকল্পনা / Planning activities with multiple levels of difficulty for all students
  • (C) সকল শিক্ষার্থীকে একই কাজ করতে বাধ্য করা / Forcing all students to do the same task
  • (D) প্রতিবন্ধী শিক্ষার্থীদের দর্শক হিসাবে রাখা / Keeping students with disabilities as spectators

64. ‘Least Restrictive Environment’ (LRE) ধারণাটি কীসের সাথে সম্পর্কিত? / The concept of ‘Least Restrictive Environment’ (LRE) is related to what?

  • (A) শিক্ষার্থীদের যতটা সম্ভব সাধারণ শিক্ষা পরিবেশে রাখা / Keeping students in the general education setting as much as possible
  • (B) শিক্ষার্থীদের কঠোর নিয়মের মধ্যে রাখা / Keeping students under strict rules
  • (C) শিক্ষার্থীদের বাড়ির কাছে স্কুলে ভর্তি করা / Admitting students to schools near their homes
  • (D) শ্রেণীকক্ষে শিক্ষার্থীর সংখ্যা কমানো / Reducing the number of students in the classroom

65. অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে শারীরিক শিক্ষার ভূমিকা কী? / What is the role of physical education in building an inclusive society?

  • (A) বিভেদ তৈরি করা / Creating divisions
  • (B) দলবদ্ধ কাজ, সম্মান এবং সহযোগিতার মতো সামাজিক দক্ষতা বৃদ্ধি করা / Promoting social skills like teamwork, respect, and cooperation
  • (C) শুধুমাত্র শারীরিক স্বাস্থ্যের উন্নতি করা / Only improving physical health
  • (D) কোনো ভূমিকা নেই / It has no role

66. একটি বিদ্যালয়ে অন্তর্ভুক্তির সংস্কৃতি কীভাবে তৈরি করা যায়? / How can a culture of inclusion be created in a school?

  • (A) শুধুমাত্র নীতি তৈরি করে / By only creating policies
  • (B) শুধুমাত্র প্রতিবন্ধী শিশুদের ভর্তি করে / By admitting only children with disabilities
  • (C) নেতৃত্ব, শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকদের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে / Through the combined efforts of leadership, teachers, students, and parents
  • (D) বিদ্যালয়কে আলাদা করে / By isolating the school

67. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার ক্ষেত্রে ‘পাঠ্যক্রমিক অভিযোজন’ (Curricular Adaptation) বলতে কী বোঝায়? / In inclusive education, what does ‘Curricular Adaptation’ mean?

  • (A) পাঠ্যক্রমকে সহজ করে দেওয়া / Making the curriculum easier
  • (B) সকল শিক্ষার্থীর চাহিদা পূরণের জন্য শিক্ষণীয় বিষয়বস্তু, পদ্ধতি এবং মূল্যায়নে পরিবর্তন আনা / Modifying the teaching content, methods, and assessment to meet the needs of all learners
  • (C) পাঠ্যক্রম থেকে কঠিন বিষয় বাদ দেওয়া / Removing difficult topics from the curriculum
  • (D) সকল শিক্ষার্থীর জন্য একই পাঠ্যক্রম রাখা / Keeping the same curriculum for all students

68. অন্তর্ভুক্তির জন্য একটি মনোভাবগত বাধা (Attitudinal Barrier) কী? / What is an attitudinal barrier to inclusion?

  • (A) র‍্যাম্পের অভাব / Lack of ramps
  • (B) প্রশিক্ষিত শিক্ষকের অভাব / Lack of trained teachers
  • (C) কুসংস্কার এবং ভুল ধারণা (যেমন, প্রতিবন্ধী শিশুরা শিখতে পারে না) / Prejudice and misconceptions (e.g., children with disabilities cannot learn)
  • (D) তহবিলের অভাব / Lack of funds

69. ‘Universal Design for Learning’ (UDL) এর মূল ধারণা কী? / What is the core concept of ‘Universal Design for Learning’ (UDL)?

  • (A) শুধুমাত্র প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ডিজাইন করা / Designing only for students with disabilities
  • (B) পাঠ্যক্রম এবং শিক্ষণ পদ্ধতিকে শুরু থেকেই নমনীয় এবং সকলের জন্য প্রবেশযোগ্য করে তৈরি করা / Designing curriculum and teaching methods to be flexible and accessible for everyone from the start
  • (C) সকলের জন্য একই শিক্ষণ পদ্ধতি ব্যবহার করা / Using the same teaching method for everyone
  • (D) প্রযুক্তির ব্যবহার এড়িয়ে যাওয়া / Avoiding the use of technology

70. অন্তর্ভুক্তিমূলক শিক্ষা বাস্তবায়নে কোন আইনটি ভারতে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক? / Which act is a significant milestone for implementing inclusive education in India?

  • (A) তথ্য অধিকার আইন, ২০০৫ / Right to Information Act, 2005
  • (B) অক্ষম ব্যক্তি আইন, ১৯৯৫ (Persons with Disabilities Act, 1995)
  • (C) শিক্ষার অধিকার আইন, ২০০৯ (Right to Education Act, 2009)
  • (D) উপরের সবগুলি / All of the above

71. সমাজের জন্য অন্তর্ভুক্তিমূলক শিক্ষার দীর্ঘমেয়াদী সুবিধা কী? / What is a long-term benefit of inclusive education for society?

  • (A) আরও বেশি বিশেষ বিদ্যালয় তৈরি হয় / More special schools are created
  • (B) একটি অধিকতর সহনশীল, ন্যায়সঙ্গত এবং বৈচিত্র্যময় সমাজ তৈরি হয় / A more tolerant, equitable, and diverse society is created
  • (C) করের বোঝা কমে যায় / The tax burden is reduced
  • (D) বেকারত্ব বৃদ্ধি পায় / Unemployment increases

72. অন্তর্ভুক্তিমূলক শারীরিক শিক্ষায়, প্রতিযোগিতার উপর বেশি জোর দেওয়া উচিত নাকি অংশগ্রহণের উপর? / In inclusive physical education, should the emphasis be more on competition or participation?

  • (A) শুধুমাত্র প্রতিযোগিতা / Competition only
  • (B) অংশগ্রহণ এবং ব্যক্তিগত উন্নতি / Participation and personal improvement
  • (C) শুধুমাত্র বিজয় / Winning only
  • (D) কোনোটির উপরই নয় / On neither

73. বিশেষ শিক্ষা (Special Education), সমন্বিত শিক্ষা (Integrated Education) এবং অন্তর্ভুক্তিমূলক শিক্ষার (Inclusive Education) মধ্যে কোনটি সবচেয়ে প্রগতিশীল পদ্ধতি? / Among Special Education, Integrated Education, and Inclusive Education, which is the most progressive approach?

  • (A) বিশেষ শিক্ষা / Special Education
  • (B) সমন্বিত শিক্ষা / Integrated Education
  • (C) অন্তর্ভুক্তিমূলক শিক্ষা / Inclusive Education
  • (D) সবগুলি সমানভাবে প্রগতিশীল / All are equally progressive

74. শারীরিক শিক্ষার ক্লাসে শ্রবণ প্রতিবন্ধী (hearing impaired) শিক্ষার্থীর জন্য কী ধরনের অভিযোজন করা যেতে পারে? / What kind of adaptation can be made for a student with a hearing impairment in a physical education class?

  • (A) শুধুমাত্র মৌখিক নির্দেশ দেওয়া / Giving only verbal instructions
  • (B) দৃশ্যমান সংকেত ব্যবহার করা (যেমন, হাতের ইশারা, রঙিন পতাকা) / Using visual cues (e.g., hand signals, colored flags)
  • (C) তাকে কার্যকলাপ থেকে বাদ দেওয়া / Excluding them from the activity
  • (D) তাকে লিখতে বলা / Asking them to write

75. অন্তর্ভুক্তিমূলক শ্রেণীকক্ষে ‘সহপাঠী শিক্ষণ’ (Peer Tutoring) কেন উপকারী? / Why is ‘Peer Tutoring’ beneficial in an inclusive classroom?

  • (A) এটি শিক্ষকের বোঝা বাড়ায় / It increases the teacher’s burden
  • (B) এটি শিক্ষার্থীদের মধ্যে সহযোগিতা এবং পারস্পরিক বোঝাপড়া বৃদ্ধি করে / It promotes cooperation and mutual understanding among students
  • (C) এটি শুধুমাত্র মেধাবী শিক্ষার্থীদের উপকার করে / It only benefits the gifted students
  • (D) এটি অকার্যকর / It is ineffective

76. যোগ এবং অন্তর্ভুক্তিমূলক শিক্ষার মধ্যে সম্পর্ক কী? / What is the relationship between Yoga and Inclusive Education?

  • (A) যোগ শুধুমাত্র সুস্থ ব্যক্তিদের জন্য, অন্তর্ভুক্তির সাথে কোনো সম্পর্ক নেই / Yoga is only for healthy individuals and has no relation to inclusion
  • (B) যোগ মানসিক এবং শারীরিক ভারসাম্য উন্নত করে, যা সকল শিক্ষার্থীর অংশগ্রহণে সহায়তা করতে পারে / Yoga improves mental and physical balance, which can aid the participation of all students
  • (C) যোগ একটি প্রতিযোগিতামূলক খেলা / Yoga is a competitive sport
  • (D) যোগ ব্যয়বহুল এবং অন্তর্ভুক্তিমূলক শ্রেণীকক্ষে সম্ভব নয় / Yoga is expensive and not possible in an inclusive classroom

77. ‘Individualized Education Program’ (IEP) কী? / What is an ‘Individualized Education Program’ (IEP)?

  • (A) সকল শিক্ষার্থীর জন্য একটি সাধারণ পরিকল্পনা / A common plan for all students
  • (B) একজন বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীর জন্য বিশেষভাবে তৈরি করা একটি লিখিত পরিকল্পনা / A written plan specifically created for a student with special needs
  • (C) একটি বিদ্যালয়ের বার্ষিক পরিকল্পনা / A school’s annual plan
  • (D) একটি পাঠ্যপুস্তক / A textbook

78. কোন দর্শনটি বলে যে ‘প্রতিটি শিশুর শেখার অধিকার আছে’? / Which philosophy states that ‘every child has the right to learn’?

  • (A) পৃথকীকরণ / Segregation
  • (B) বর্জন / Exclusion
  • (C) অন্তর্ভুক্তি / Inclusion
  • (D) ইন্টিগ্রেশন / Integration

79. দৃষ্টি প্রতিবন্ধী (visually impaired) শিক্ষার্থীর জন্য শারীরিক শিক্ষায় কী ধরনের বল ব্যবহার করা উচিত? / What type of ball should be used in physical education for a student with a visual impairment?

  • (A) একটি খুব ছোট বল / A very small ball
  • (B) একটি খুব ভারী বল / A very heavy ball
  • (C) একটি শব্দ সৃষ্টিকারী বা উজ্জ্বল রঙের বল / A ball that makes a sound or is brightly colored
  • (D) একটি স্বচ্ছ বল / A transparent ball

80. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার সাফল্য মূলত কিসের উপর নির্ভর করে? / The success of inclusive education largely depends on what?

  • (A) বিদ্যালয়ের আকার / The size of the school
  • (B) সরকারের ইতিবাচক নীতি এবং পর্যাপ্ত সম্পদ বরাদ্দ / Positive government policies and adequate resource allocation
  • (C) অভিভাবকদের আর্থিক অবস্থা / The financial status of parents
  • (D) শিক্ষার্থীর বুদ্ধিমত্তা / The intelligence of the student

81. অষ্টাঙ্গ যোগের কোন দুটি অঙ্গকে ‘অন্তরঙ্গ যোগ’ বলা হয়? / Which two limbs of Astanga Yoga are called ‘Antaranga Yoga’?

  • (A) যম ও নিয়ম / Yama & Niyama
  • (B) আসন ও প্রাণায়াম / Asana & Pranayama
  • (C) ধারণা ও ধ্যান / Dharana & Dhyana
  • (D) প্রত্যাহার ও ধারণা / Pratyahara & Dharana

82. বিজ্ঞানময় কোষ (Vijnanamaya Kosha) কীসের সাথে যুক্ত? / What is Vijnanamaya Kosha associated with?

  • (A) প্রজ্ঞা এবং বিবেক / Wisdom and intellect
  • (B) আবেগ এবং অনুভূতি / Emotions and feelings
  • (C) শারীরিক শরীর / Physical body
  • (D) শ্বাস / Breath

83. হঠযোগ অনুসারে, সিদ্ধি লাভের প্রধান বাধা কী? / According to Hatha Yoga, what is the main obstacle to attaining perfection (Siddhi)?

  • (A) অতিরিক্ত কথা বলা / Over-talking
  • (B) অতিরিক্ত খাওয়া / Over-eating
  • (C) কঠোর নিয়ম পালন / Adhering to strict rules
  • (D) উপরের সবগুলি / All of the above (as part of a list of obstacles)

84. ‘নৌলি’ (Nauli) কী? / What is ‘Nauli’?

  • (A) একটি মুদ্রা / A Mudra
  • (B) একটি ষট্‌ক্রিয়া / A Shatkriya
  • (C) একটি আসন / An Asana
  • (D) একটি প্রাণায়াম / A Pranayama

85. পিঙ্গলা নাড়ি (Pingala Nadi) কোন শক্তির প্রতীক? / Pingala Nadi is a symbol of which energy?

  • (A) চন্দ্র, শীতল, মেয়েলি শক্তি / Moon, cool, feminine energy
  • (B) সূর্য, উষ্ণ, পুরুষালি শক্তি / Sun, warm, masculine energy
  • (C) নিরপেক্ষ শক্তি / Neutral energy
  • (D) আধ্যাত্মিক শক্তি / Spiritual energy

86. অন্তর্ভুক্তির ক্ষেত্রে ‘পিয়ার সাপোর্ট’ (Peer Support) কেন গুরুত্বপূর্ণ? / Why is ‘Peer Support’ important for inclusion?

  • (A) এটি শিক্ষকদের প্রতিস্থাপন করে / It replaces teachers
  • (B) এটি শিক্ষার্থীদের মধ্যে সামাজিক বন্ধন এবং গ্রহণযোগ্যতা তৈরি করে / It builds social bonds and acceptance among students
  • (C) এটি ব্যয়বহুল / It is expensive
  • (D) এটি শুধুমাত্র খেলার জন্য / It is only for games

87. ‘অ্যাডাপটেড ফিজিক্যাল এডুকেশন’ (Adapted Physical Education) কী? / What is ‘Adapted Physical Education’?

  • (A) শুধুমাত্র প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য একটি পৃথক শারীরিক শিক্ষা ক্লাস / A separate physical education class only for students with disabilities
  • (B) দীর্ঘমেয়াদী চাহিদাযুক্ত শিক্ষার্থীদের জন্য বিশেষভাবে পরিকল্পিত একটি শারীরিক শিক্ষা কার্যক্রম / A physical education program specially designed for students with long-term needs
  • (C) একটি কঠিন শারীরিক শিক্ষা কার্যক্রম / A difficult physical education program
  • (D) একটি তত্ত্ব-ভিত্তিক শারীরিক শিক্ষা / A theory-based physical education

88. ‘সালামাঙ্কা স্টেটমেন্ট’ (Salamanca Statement) (1994) কীসের পক্ষে কথা বলে? / What does the ‘Salamanca Statement’ (1994) advocate for?

  • (A) বিশেষ শিক্ষা / Special Education
  • (B) অন্তর্ভুক্তিমূলক শিক্ষা / Inclusive Education
  • (C) সমন্বিত শিক্ষা / Integrated Education
  • (D) হোম-স্কুলিং / Home-schooling

89. শারীরিক শিক্ষায় অন্তর্ভুক্তির জন্য শিক্ষকের সবচেয়ে গুরুত্বপূর্ণ গুণ কী? / What is the most important quality of a teacher for inclusion in physical education?

  • (A) কঠোরতা / Strictness
  • (B) নমনীয়তা এবং সৃজনশীলতা / Flexibility and creativity
  • (C) ক্রীড়া দক্ষতা / Sporting skills
  • (D) indiferencia / Indifference

90. ‘তপঃ’ (Tapas) এর আক্ষরিক অর্থ কী? / What is the literal meaning of ‘Tapas’?

  • (A) আরাম / Comfort
  • (B) তাপ বা শৃঙ্খলা / Heat or discipline
  • (C) জ্ঞান / Knowledge
  • (D) ভক্তি / Devotion

91. বিশুদ্ধ চক্র (Vishuddha Chakra) কোনটির সাথে সম্পর্কিত? / The Vishuddha Chakra is associated with what?

  • (A) ভালোবাসা এবং সহানুভূতি / Love and compassion
  • (B) যোগাযোগ এবং আত্ম-প্রকাশ / Communication and self-expression
  • (C) অন্তর্দৃষ্টি এবং জ্ঞান / Intuition and wisdom
  • (D) স্থায়িত্ব এবং নিরাপত্তা / Stability and security

92. ‘সহস্রার চক্র’ (Sahasrara Chakra) কোথায় অবস্থিত? / Where is the ‘Sahasrara Chakra’ located?

  • (A) হৃদয়ে / In the heart
  • (B) নাভিতে / In the navel
  • (C) মাথার শীর্ষে / At the crown of the head
  • (D) মেরুদণ্ডের গোড়ায় / At the base of the spine

93. ‘অপরিগ্রহ’ (Aparigraha) এর অর্থ কী? / What is the meaning of ‘Aparigraha’?

  • (A) চুরি না করা / Non-stealing
  • (B) সত্যবাদিতা / Truthfulness
  • (C) লোভহীনতা বা অ-সম্পত্তিভাব / Non-possessiveness or non-greed
  • (D) অহিংসা / Non-violence

94. কোন মডেলটি অক্ষমতাকে সামাজিক বাধা এবং বৈষম্যের ফল হিসাবে দেখে? / Which model views disability as a result of social barriers and discrimination?

  • (A) চিকিৎসা মডেল / Medical Model
  • (B) সামাজিক মডেল / Social Model
  • (C) চ্যারিটি মডেল / Charity Model
  • (D) বায়ো-সাইকো-সোশ্যাল মডেল / Bio-psycho-social Model

95. অন্তর্ভুক্তিমূলক ক্লাসে বিভিন্ন ধরনের শিক্ষণ-শিখন সামগ্রী (TLM) ব্যবহার করা হয় কেন? / Why are various types of Teaching-Learning Materials (TLMs) used in an inclusive class?

  • (A) ক্লাসকে রঙিন করার জন্য / To make the class colorful
  • (B) বিভিন্ন শেখার শৈলী এবং ক্ষমতার শিক্ষার্থীদের চাহিদা মেটাতে / To cater to the needs of learners with different learning styles and abilities
  • (C) শিক্ষকের কাজ কমানোর জন্য / To reduce the teacher’s work
  • (D) শুধুমাত্র একটি নিয়ম পালনের জন্য / Just to follow a rule

96. ‘মহা বন্ধ’ (Maha Bandha) কী? / What is ‘Maha Bandha’?

  • (A) শুধুমাত্র জালন্ধর বন্ধ / Only Jalandhara Bandha
  • (B) শুধুমাত্র উড্ডীয়ান বন্ধ / Only Uddiyana Bandha
  • (C) জালন্ধর, উড্ডীয়ান এবং মূল বন্ধের সমন্বয় / The combination of Jalandhara, Uddiyana, and Mula Bandha
  • (D) একটি আসন / An Asana

97. ‘যোগ সূত্র’-এর দ্বিতীয় অধ্যায়ের নাম কী? / What is the name of the second chapter of the ‘Yoga Sutras’?

  • (A) সমাধি পাদ / Samadhi Pada
  • (B) সাধন পাদ / Sadhana Pada
  • (C) বিভূতি পাদ / Vibhuti Pada
  • (D) কৈবল্য পাদ / Kaivalya Pada

98. একজন ব্যক্তির জন্য অন্তর্ভুক্তিমূলক শিক্ষার সবচেয়ে বড় সুবিধা কী? / What is the biggest advantage of inclusive education for an individual?

  • (A) শুধুমাত্র একাডেমিক জ্ঞান লাভ / Gaining only academic knowledge
  • (B) আত্মসম্মান, সামাজিক দক্ষতা এবং নিজের সম্প্রদায়ের অংশ অনুভব করা / Increased self-esteem, social skills, and a sense of belonging to one’s community
  • (C) বিশেষ সুবিধা পাওয়া / Getting special benefits
  • (D) কম পড়াশোনা করতে হয় / Having to study less

99. ‘ভ্রমরী প্রাণায়াম’ (Bhramari Pranayama) কেন উপকারী? / Why is ‘Bhramari Pranayama’ beneficial?

  • (A) হজম শক্তি বাড়ায় / It improves digestion
  • (B) মানসিক চাপ, উদ্বেগ এবং ক্রোধ কমাতে সাহায্য করে / It helps to reduce stress, anxiety, and anger
  • (C) পেশী শক্তিশালী করে / It strengthens muscles
  • (D) শরীরের ওজন বাড়ায় / It increases body weight

100. অন্তর্ভুক্তিমূলক শিক্ষার চূড়ান্ত লক্ষ্য কী? / What is the ultimate goal of inclusive education?

  • (A) সকল শিশুর জন্য একই ফলাফল অর্জন করা / To achieve the same outcome for all children
  • (B) একটি বৈষম্যহীন এবং ন্যায়সঙ্গত সমাজ তৈরি করা যেখানে প্রত্যেকে অংশগ্রহণ করতে এবং অবদান রাখতে পারে / To create a non-discriminatory and just society where everyone can participate and contribute
  • (C) বিদ্যালয়ের সংখ্যা বাড়ানো / To increase the number of schools
  • (D) বিশেষ শিক্ষাকে সম্পূর্ণভাবে নির্মূল করা / To completely eliminate special education

Leave a Comment

Scroll to Top